অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই । জন্ম নিবন্ধন না পাওয়া গেলে কি করনীয়

অনলাইনে জন্ম নিবন্ধনের যাচাই। জন্ম নিবন্ধন পাওয়া না গেলে কি করনীয়? এই ধরনের প্রশ্নগুলো যদি আপনার থেকে থাকে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে এ সকল বিষয়ে আলোচনা করেছি।
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
আপনি যদি সবকিছু ভালোভাবে জানতে এবং শিখতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন তাহলে সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন।
সূচিপত্রঃ 

ভূমিকা

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন পাওয়া নিয়ে গেলে কি করনীয় এবং মোবাইলটির জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি সম্পর্কে জানব এই পোষ্টের মাধ্যমে। আপনি যদি আমাদের এই পোস্টটি সম্পন্ন করেন তাহলে আপনি সবকিছু বুঝতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক বিস্তারিত।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমেই আপনাকে ই ভেরিফাই everify ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর সেখানে আপনাকে বার্থডে রেজিস্ট্রেশন নাম্বার ১৭ ডিজিটের এবং আপনার জন্ম তারিখ (yy-mm-dd) দিয়ে তারপর নিচে ক্যাপচারটির পূরণ করে সার্চ অপশনে ক্লিক করতে হবে।
সরাসরি ওয়েব সাইটে প্রবেশ করতে  Click Here
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই


জন্ম নিবন্ধন যাচাই এর ধাপঃ

১ম ধাপঃ
প্রবেশ করুন https://everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

২য় ধাপঃ
Birth Registration Number অপশন এ ক্লিক করুন তারপর আপনার জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিটের নাম্বারটি দিন।
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

৩য় ধাপঃ
আপনার জন্ম নিবন্ধন সনদে থাকা আপনার জন্ম সাল তারিখ এবং দিন( YYY-MM-DD )দিন

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
৪থ ধাপঃ
সঠিকভাবে ক্যাপচা Captcha পূরণ করুন
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

৫ম ধাপঃ
সার্চ বার বা অনুসন্ধান বাড়ে ক্লিক করুন
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

৬ষ্ট ধাপঃ
এরপর আপনি আপনার জন্ম নিবন্ধন এর বিস্তারিত দেখতে পারবেন এবং চেক করতে পারবেন।
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই একটিমাত্র উপায়গ রয়েছে তাদের আর কোন ওয়েবসাইট নেই যেখান থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন এর তথ্য যাচাই করতে পারবেন।

আপনি যদি আমাদের এই ধাপ অনুসরন করে থাকেন তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন অনলাইনে।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি

আপনি চাইলে এই কাজটি আপনি মোবাইল দিয়েও করতে পারবেন খুব সহজেই। এজন্য আপনার মোবাইল ফোনে থাকতে হবে ইন্টারনেট কানেকশন এবং google অথবা ভাউচার যেখান থেকে আপনি সকল প্রয়োজনীয় তথ্য দেখতে পারবেন।

আপনি উপরের সমস্ত নিয়ম অনুসরণ করলে খুব সহজেই ফোনের মাধ্যমেই আপনি আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করতে পারবেন। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনি উপরের দেওয়া নিয়ম অনুসারে আপনার মোবাইল ফোন দিও এবং কম্পিউটার দিয়েও একই নিয়ম অনুসরণ করে করতে পারবেন খুব সহজেই।

জন্ম নিবন্ধন ফলাফল না পাওয়া গেলে কি করনীয়

বর্তমানে আপনি জানেন ডিজিটাল চোখ তাই ধীরে ধীরে সবকিছুই ডিজিটাল হচ্ছে আগে ছিল হাতে লেখা জন্ম নিবন্ধন এখন হয়েছে ডিজিটাল জন্ম নিবন্ধন। আপনি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন ফলাফল খুঁজে পাচ্ছেন না এর আসল কারণ হচ্ছে আপনার জন্ম নিবন্ধনটি এখনো অনলাইন করা হয়নি।

যাদের যাদের অনলাইন করা হয়েছে তাদের জন্ম নিবন্ধনের ফলাফলে শুধু দেখা যাচ্ছে্। আপনার জন্ম নিবন্ধনটি যদি অনলাইন না করা থাকে তাহলে আপনি যে ইউনিয়ন পরিষদের এলাকায় বসবাস করেন সেই ইউনিয়ন পরিষদে যাবেন এবং সেখান থেকে আপনি অনলাইন করে নিতে পারবেন। অথবা আপনি চাইলে ঘরে বসেই খুব সহজেই অনলাইন করতে পারবেন আপনার জন্ম নিবন্ধনটি।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষন আলোচনা করলাম অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করা যায় এবং জন্ম নিবন্ধন না পাওয়া গেলে কি করনীয়। আপনি যদি উপরের সমস্ত কিছু ভালোভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যই এই সম্পর্কে ভালো ধারণা পেয়েছেন এবং আপনি আপনার সমস্যার সমাধান করতে পেরেছেন। আপনার যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করুন যাতে করে তারাও উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url