কম্পিউটার কিভাবে কাজ করে তার প্রবাহ চিত্র

কম্পিউটার কিভাবে কাজ করে তারা প্রভাব চিত্র এই প্রশ্নটা যদি থেকে থাকে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা এই পোষ্টের মাধ্যমে কম্পিউটারের বিস্তারিত নিয়ে আলোচনা করেছি।আপনি যদি কম্পিউটার খুঁটিনাটি কম্পিউটারের বিস্তারিত ভালোভাবে জানতে চান তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটি সম্পন্ন করার চেষ্টা করবেন।
কম্পিউটার কিভাবে কাজ করে তার প্রবাহ চিত্র
কারণ আমরা ভালোভাবে বুঝেছি কিভাবে কম্পিউটার কাজ করে তার বিস্তারিত সম্পর্কে। কম্পিউটার কাজের প্রভাব চিত্র বোঝানোর জন্য নিচরে প্রক্রিয়াগুলো পড়ুন।
সূচিপত্র 

কম্পিউটার কিভাবে কাজ করে

যখন কেউ নতুন কম্পিউটার সম্পর্কে জানে এবং নতুন কম্পিউটারের সঙ্গে পরিচিত হয়। তখন তাদের মনে অনেক ধরনের প্রশ্ন থাকেছে কিভাবে কম্পিউটার টি কাজ করে। কিভাবে নিমিষেই যে কোন ফলাফল দেয়।

আমরা তখনই এই প্রশ্নগুলো করি যখন আমাদের এই বিষয়ে কম্পিউটার বিষয়ে কোনো জ্ঞান বা ধারণা না থাকে তখন। এখন আমরা আপনার সেই ইচ্ছা আর আগ্রহ থেকে কম্পিউটার বিষয়ে বিস্তারিত জানবো।

কম্পিউটার কি

প্রথমত আপনি যেহেতু নতুন এজন্য আপনাকে নতুন একটি ডিভাইসের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া উচিত, যেটাকে অনেকেই কম্পিউটার নামে চেনে। কম্পিউটার একটি ইলেকট্রনিক ডিভাইস।কম্পিউটার কাজ করার জন্য পাওয়ার সাপ্লাই প্রয়োজন হয়।


কম্পিউটার ক্ষেত্রে পাওয়ার সাপ্লাই খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ কারণ। কম্পিউটার যদি পাওয়ার সাপ্লাই না দেয়া হয় তাহলে কম্পিউটার টি কোনভাবেই চালু হয় না।

কম্পিউটারের প্রধান উপাদান কি

কম্পিউটারের প্রধান উৎপাদন হলো স্টোরেজ স্পেস, ইনপুট ও আউটপুট এবং প্রসেসিং। চলুন তাহলে এই চারটি উৎপাদনে বিস্তারিত জেনে নেওয়া যাক।

স্টোরেজ স্পেসঃ কম্পিউটারের হিস্টোরিড স্পেস বলতে আমরা সেই দিকে বুঝি চেটে মূলত কম্পিউটারের আসল জায়গা যেখানে অনেক তথ্য সংরক্ষণ করে রাখা হয় সেই জায়গা থেকেই আমরা স্টোরেজ স্পেস বলে থাকি। স্টোরেজ বলতে আমরা কম্পিউটারের একটি স্থায়ী ও মেমোরি যেখানে বিভিন্ন তথ্য সংরক্ষণ করে রাখা হয়।

ইনপুটঃ ইনপুট হচ্ছে এক ধরনের তথ্য যা কম্পিউটারে প্রবেশ করানো হয়। ইনপুট হতে পারে বিভিন্ন ধরনের যেমনঃ মাউস ইনপুট, স্টোরেজ ডাটা, কিবোর্ড ইনপুট ইত্যাদি।

আউটপুটঃ আউটপুট বলতে কম্পিউটারের কাজের ফলাফল কে বোঝায়। ব্যবহারকারী এটি ব্যবহার করে তার প্রয়োজনীয় কাজ করতে পারে। আউটপুট হতে পারে ছবি টেক্সট কোড ইত্যাদি

প্রসেসিংঃ প্রক্রিয়াজাতকরণের জন্য কম্পিউটার কেন্দ্রিক প্রক্রিয়াশীল ইউনিট হচ্ছে CPU ( সেন্ট্রাল প্রসেসিং ইউনিট )। সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ইনপুট হিসাবে বিভিন্ন তথ্য কে বিভিন্ন ধরনের গণনা প্রক্রিয়াজাত করে।

লেখকের মন্তব্যঃ

কম্পিউটার কিভাবে কাজ করে তার প্রভাব চিত্র সম্পর্কে আমরা এতক্ষণ জানলাম। এ বিষয় নিয়ে যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে উল্লেখ করবেন। কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করে থাকি।

আপনাদের কাছে যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবদের কাছে শেয়ার করবেন যাতে করে তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url