Google Analytics কি? গুগল অ্যানালিটিক্স কেন ব্যবহার করবেন

Google Analytics কি?। google অ্যানালিটিক্স কেন ব্যবহার করবেন। এসব প্রশ্ন যদি আপনার মনের মধ্যে থেকে থাকে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পোস্টে আমরা আলোচনা করব গুগল কেন ব্যবহার করবেন তার বিস্তারিত সম্পর্কে।Google Analytics কিআপনি যদি সম্পূর্ণ কিছু ভালোভাবে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পন্ন করবেন। এই পোস্টটি পড়ার পর google Analytics কেন ব্যবহার করবেন এবং গুগল এ বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকবে না। তাই আপনি আমাদের এই পোস্টটি সম্পন্ন করার চেষ্টা করবেন।

সূচিপত্র 

Google Analytics কি?

Google Analytics হলো Google গুগলের একটি সার্ভিস। যেটা গুগল সার্চ কনসোল এর মত কাজ করে। গুগল অ্যারাটিক্সে আপনার ওয়েবসাইটটি যুক্ত করার মাধ্যমে আপনি ভিজিটরের সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেতে সক্ষম।

যেমন কে কোথা থেকে আপনার পোস্টটি দেখতেছে কিংবা আপনার পোস্টে কোন ডিভাইস থেকে দেখতেছে সম্পূর্ণ কিছু আপনি দেখতে পারবেন google Google Analytics এর মাধ্যমে। google আপনার ওয়েবসাইটটি যুক্ত করার মাধ্যমে আপনি ইউজার বা ভিজিটরদের মনিটরিং করতে পারবেন খুব সহজে।

এখন হয়তো আপনি ভাবছেন যে কিভাবে ইউজারদের বা ভিজিটর ডেমোটারিং করা যায়। আপনি হয়তো জানেন না google সার্চ কনসোল খুবই পাওয়ারফুল এখানে ফ্রিতে সবকিছু আপনি খুব সহজেই দেখতে পারবেন যেহেতু এটি google এর একটা সার্ভিস এর জন্য আপনি সব রিয়েল তথ্য পাবেন।


যেমন ধরুন ভিজিটর কোন দেশ থেকে এসেছে কতবার আপনার পোস্টে ক্লিক করেছে কোন পোস্টটিতে ক্লিক করেছে এবং কোন ডিভাইস ব্যবহার করছে ইত্যাদি আরও অনেক কিছু আপনি দেখতে পারবেন গুগল এর মাধ্যমে খুব সহজেই।

Google Analytics কেন ব্যবহার করবেন

Google অ্যানিলিটিক্স ব্যবহার করার ক্ষেত্রে অনেক কারণ রয়েছে কারণ এটি একটি গুগলের প্রোডাক্ট এবং এটি ফ্রি টুলস বা ফ্রী সার্ভিস যেটি গুগল প্রদান করে থাকে। গুগল অ্যানালিটিক্স ব্যবহার করার অনেক কারণ রয়েছে চলুন তাহলে জেনে নেওয়া যাক সেই কারণগুলো

Google Analytics কেন ব্যবহার করবেন এই প্রশ্নের মাধ্যমে আমরা পাঁচটি কারণ জানব
  1. free tools
  2. Perfect Tools For Visitor Monitoring
  3. Collect Data Automatically
  4. Integrate With Others Tools
  5. Google service

Free tools

গুগল অ্যানালিটিক্স একটি ফ্রি টুলস আমরা সবাই জানি এই ফ্রি টসে আপনি অনেক অনেক ফিউচার পাবেন যেগুলা ফেইড ফিউচারেও নেই। যেটা google আমাদেরকে ফ্রিতে দেয় আমাদেরকে ফ্রিতে ব্যবহার করতে দেয়।

অনেক আপডেট ফিউচার যেগুলা ফেইড সার্ভিসেও থাকি না এটি গুগলের যেহেতু নিজস্ব একটি টুলস তাই এটি খুবই নির্ভরযোগ্য এবং খুবই ভালো এবং যেকোনো কিছু খুব সহজেই চেক করতে পারব ফ্রিতে।

Perfect Tools For Visitor Monitoring

আপনার যদি একটি ব্লগার ওয়েবসাইট থেকে থাকে কিংবা আপনি যদি লোকাল হয়ে থাকেন কিংবা ব্রোকিং করে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই বুঝবেন Visitor কতটা গুরুত্বপূর্ণ। আপনি যদি ব্লগিং করে ইনকাম করতে চান তাহলে এটি আপনার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ।

আপনি এখান থেকে প্রত্যেকটা ভিজিটরের বিস্তারিত দেখতে পারবেন তারা কোন ডিভাইস থেকে আসতেছে এবং কোথা থেকে আসতেছে সম্পূর্ণ কিছু দেখতে পারবেন গুগল অ্যানালিটিক্স এর মাধ্যমে। আপনার ওয়েবসাইটে যদি ভিজিটর না আসে তাহলে আপনার কোন প্রকার ইনকাম হবে না। আপনি এই google অ্যানালিটিক্স এর মাধ্যমে খুব সহজে মনিটরিং করতে পারবেন

Collect Data Automatically

আপনার যদি একটি google আইডিক্স একাউন্ট থেকে থাকে এবং আপনি যদি সেখানে আপনার ওয়েবসাইটটি পাবলিশ করে থাকেন কিংবা যুক্ত করে থাকেন। তাহলে আপনাকে আর কোন সেটিং করতে হবে না। কারণ এখানে গুগল এর মত বেশি কিছু করতে হয় না।


শুধুমাত্র গুগল অ্যানালিটিক্স এর মাধ্যমে লিংক করে দিলেই হয়ে যাবে। পরবর্তীতে আপনি শুধু লগইন করার মাধ্যমে আপনি আপনার সমস্ত ডাটা পেয়ে যাবেন আপনার ওয়েবসাইটে কতজন ভিজিটর আসতেছে কোথা থেকে আসতেছে কোন ডিভাইস থেকে আসতেছে কোন কান্ট্রি থেকে আসতেছে তার বিস্তারিত ডাটা দেখতে পারবেন খুব সহজে একদম ফ্রিতে।

Google service

গুগল অ্যানালিটিক্স ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজেই ফ্রিতে অনেক তথ্য পেতে পারবেন। এটি গুগলের একটি টুলস বা সার্ভিস। গুগল অ্যানালিটিক্সসেআপনার ওয়েবসাইটটিকে লিংক করে দেওয়ার পর আপনার আর কোন ভয় নেই। যেহেতু এটি একটি গুগলের টুলস বা সার্ভিস তাই আপনি নিশ্চিন্তে থাকতে পারেন। আপনার ওয়েবসাইটের কোন ধরনের সমস্যা হবে না এখান থেকে।

Integrate With Others Tools

Google Analytics ব্যবহার করার সাথে সাথে আপনি আরো অনেক google সার্ভিস বাটুল ব্যবহার করতে পারবেন গুগলের আরও অনেক সার্ভিস কিংবা টুলস রয়েছে যেগুলি আপনি খুব সহজে ফ্রিতে ব্যবহার করতে পারবেন। যেমন, Google search console, Google Adsense

এটুলসগুলা গুগলের একটি টুলস বা সার্ভিস আপনি এগুলি ফ্রিতে ইউজ করতে পারবেন এবং এই টুলস গুলো আরো গুরুত্বপূর্ণ আপনার ওয়েবসাইটের জন্য এটি Google Analytics থেকেও আরও অনেক বেশি কার্যকরী কারণ এখানে অনেক ফিউচার দেয়া আছে।


উপরোক্ত কারণ ছাড়া আরও অনেক কারণ আছে যেগুলি আপনি খুব সহজেই ব্যবহার করতে পারবেন আমরা এতক্ষণ না জানলাম Google Analytics কেন ব্যবহার করবেন এবং Google Analytics কি আপনার যদি এ বিষয়ে কোনো মতামত থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট বক্সের মাধ্যমে জানায় দিবেন আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি।

শেষ কথা

আমরা গুগল অ্যানালিটিক্স কি এবং গুগল অ্যানালিটিক্স কেন ব্যবহার করবেন এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেলাম আপনার কাছে যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবের কাছে শেয়ার করবেন যাতে করে তারা এ পোস্টটি পড়ে উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url