HTML কি? HTML দিয়ে কি কি করা যায়? HTML এর বিস্তারিত

HTML কি ? এবং এইচটিএমএল ( HTML) দিয়ে কি কি করা যায় আপনার মনে হয়তো এইচটিএমএলএ ( HTML) অনেক প্রশ্ন রয়েছে আপনি সঠিক জায়গায় এসেছেন যদি আপনার এই প্রশ্নগুলি থেকে থাকে। আমরা এই পোষ্টের মাধ্যমে আলোচনা করব HTMLকি এবং HTML দিয়ে কি কি করা যায়।
HTML কি
এবং এইচটিএমএল এর খুঁটিনাটি বিস্তারিত নিয়ে। তাই আপনি যদি সম্পূর্ণ কিছু মানে সম্পর্কে সম্পূর্ণ কিছু ভালোভাবে বুঝতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পন্ন করবেন।
সতর্কতাএই ওয়েবসাইটের কোন লেখা বা কোন কনটেন্ট তথ্য চুরি করে কিংবা কপি করে অন্য কোথাও পোস্ট করবেন না এটি আইনত্ব ধনী অপরাধ যদি এটি অন্য কোথাও পাবলিক চেষ্টা করেন তাহলে আমরা আইনত ব্যবস্থা নিতে পারি। আইনঃ DMCA

ভূমিকা

আপনি যদি কোন ওয়েবসাইট তৈরি করতে চান অথবা যে কেউ যদি ওয়েবসাইট তৈরি করতে চাই কোডিং এর মাধ্যমে তাহলে এইচটিএমএল কোড ছাড়া কোনভাবেই ওয়েবসাইট তৈরি করা সম্ভব নয়। ওয়েবসাইট বেসিক কাঠামো তৈরি করার জন্য স্ট্যামিলের কোড ব্যবহার হয়। পোষ্টের মাধ্যমে জানবো এইচটিএমএল কি এস্টিমেল দিয়ে কি কি করা যায় এবং এসটিএমএল এর বিস্তারিত সম্পর্কে আমরা এই পোষ্টের মাধ্যমে জানব।

HTML কি?

HTMLএর পূর্ণরূপ হলো Hypertext Markup language, HTML বলতে আমরা কম্পিউটারের ভাষাকে (Computer language )বুঝি। HTML দি ওয়েবসাইটের বেসিক কাঠামো তৈরি করা সম্ভব। এইচটিএমএল দিয়ে কি কি করা যায় এটা জানার আগে আপনাকে পূর্ণরূপ এবং এইচটিএমএল এর প্রত্যেকটা অর্থ ভালোভাবে বুঝতে হবে চলুন তাহলে জেনে নেওয়া যাক।

Hypertext কি?

Hypertext বলতে আমরা টেক্সট বা টেকনোলজি ইত্যাদি ইনফরমেশন এর মাধ্যমে লিংক প্রদান করাকেই বুঝি। এটি ডকুমেন্টের একটি অংশ হিসেবে কাজ করতে সক্ষম এবং কোন টেক্সট কিংবা ছবি কিংবা কোন ডকুমেন্ট এর উপরে লিঙ্ক করে দিলে অন্যান্য ইনফরমেশন পৌঁছাতে টেকনোলজিটি কাজে আসে।

হাইপারটেক্সট যোগাযোগের রাস্তা হিসেবে কাজ করে। এটি ইনফরমেশন এক্সেস করতে সাহায্য করে। এটি অনেকগুলো অসাধারণ লেখা প্রস্তুত করে পরিবর্তন করার চেষ্টা করে।


কোন ওয়েব সাইটের পৃষ্ঠা বা কোন অ্যাপ্লিকেশন এই হাইপারটেক্সটের উপর নির্ভরশীল এবং এই হাইপারটেক্সটের কারণেই এগুলি তৈরি হয়েছে। হাইপারটেক্সট ব্যবহার করার মাধ্যমে ইউজারদের খুব সহজেই অন্য কোন তথ্য পেতে সাহায্য করে।

Markup কি?

Markup হলো এমন একটি উপাদান যা একটি Document বা Information সূচিপত্রে রূপান্তর করতে ব্যবহার করা হয়।Markup সাধারণত Documentation তৈরি করতে ব্যবহার করা হয় যাতে করে এতে মানুষ কিংবা মেশিনের পরিচিতি বা বুঝতে পারে।

Markup ভাষা ব্যবহার করে আমরা যে সকল কাজ করতে পারি সেগুলোও হচ্ছে

  • টেক্সট ফর মিটিং
  • হাইপার লিংক তৈরি
  • মিডিয়া সংযোজন
ইত্যাদি কাজ আমরা খুব সহজেই করতে পারি মার্কআপ ব্যবহার করে।

language

HTML এর language এমন একটি Tags যেটার মাধ্যমে ওয়েব পেজ কিংবা ওয়েব ডকুমেন্ট তৈরি করতে সাহায্য করে। আমরা কখনো কখনো html কে ল্যাঙ্গুয়েজ হিসেবে ধরি বা বলি।

HTML এর ভার্সন Version

আমরা এতক্ষণ জানলাম HTML সম্পর্কে এখন আমরা জানবো এইচটিএমএল এর ভার্সন সম্পর্কে। কয়েকটি ভার্সন রয়েছে চলুন তাহলে জেনে যাক ভার্সন গুলো কি কি। এইচটিএমএল ভার্সন মূলত ৭টি ভার্সন রয়েছে।
  1. HTML 1.0
  2. HTML 2.0
  3. HTML 3.0
  4. HTML 3.2
  5. HTML 4.0
  6. XHTML
  7. HTML 5

HTML দিয়ে কি কি করা যায়?

আমরা html ট্যাক ব্যবহার করে কোন ওয়েবসাইটের বেসিক কাঠামো তৈরি করতে পারি খুব সহজে। এবং আমরা সাহায্যে কোন লিংক কিংবা কোন ওয়েবপেজ থেকে শুরু করে অনেক কিছু তৈরি করতে পারে এসটিএমএল কোডের মাধ্যমে। ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে এবং ওয়েবসাইট সাজানোর ক্ষেত্রে এইচটিএমএল ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ।

শেষ কথা

আমরা এতক্ষণ জানলাম এইচটিএমএল কি এস্টিমেল দিয়ে কি কি করা যায় এবং এসটিএমএল এর বিস্তারিত সম্পর্কে আপনার যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবদের কাছে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন যাতে করে তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url