দাঁতের মাড়িতে ক্যান্সারের লক্ষণ - দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার কারন

দাঁতের মাড়িতে ক্যান্সারের লক্ষণ এবং দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার কারন এই প্রশ্নগুলো যদি আপনার থেকে থাকে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন দাতের বাড়িতে ক্যান্সারের লক্ষণ সম্পর্কে এবং দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার কারণ সম্পর্কে।
দাঁতের মাড়িতে ক্যান্সারের লক্ষণ
তাই আপনি যদি দাঁতের মাড়িতে ক্যান্সার হওয়ার লক্ষণ এবং তাদের বাড়িতে রক্ত পড়ার কারণ ভালোভাবে জানতে চান তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন।
DMCA Obey The Low

ভূমিকা

দাঁতের বাড়িতে ক্যান্সার হলে আমাদের প্রায় অনেক ব্যথা হয় দাঁতে এবং আমরা কোন কিছুই ভালোভাবে খেতে পারি না কারণ তাতে ক্যান্সার হলে তার থেকে রক্ত পড়তে শুরু করে। আরো কয়েকটি লক্ষণ আছে যে লক্ষণ গুলো দেখলে আপনি বুঝতে পারবেন যে আপনার দাঁতে ক্যান্সার হয়েছে নাকি।

এই জন্য আপনি যদি সম্পূর্ণ কিছু ভালো জানতে চান বা বুঝতে চান দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার কারণ সম্পর্কে তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি সম্পন্ন পড়বেন। আমরা আরো জানবো এই আর্টিকেলটি থেকে দাঁতের মাড়িতে ক্যান্সার হলে কি কি সমস্যা হতে পারে তার বিস্তারিত নিয়ে। যেহেতু আমরা দাঁতের ক্যান্সার নেই বিস্তারিত জানবো তাই আপনি শুরু থেকেই ভালোভাবে পড়তে থাকুন।

দাঁতের মাড়িতে ক্যান্সারের কারণ

দাঁতের মাড়িতে ব্যথা হওয়ার মূলত অনেক কারণ রয়েছে সেই কারণগুলোর মধ্যে সবথেকে জটিল কারণ কয়েকগুলো আছে আমি সেই জটিল কারণগুলো আপনাদের বলবো এই কারণগুলো কারণেই আপনার দাঁতের মাড়িতে বেশিরভাগ সময় ক্যান্সার হতে পারে। দাঁতের মাড়িতে ক্যান্সার হওয়ার প্রথম কারণ হচ্ছে ধূমপান করা।

আপনি যদি প্রায় অতিরিক্ত ধূমপান করতে থাকেন তাহলে একটা সময় হয়ে আসে যখন আপনার দাঁতের মাড়িতে ক্যান্সার হয়। এবং আরো আপনি যদি অ্যালকোহল বা মদ্যপান করে থাকেন তাহলে আপনার দাঁতের বাড়িতে ক্যান্সার হতে পারে। এবং আরো কিছু খাবার রয়েছে যেমন পান জর্দা সুপারি এসব খাওয়ার কারণেই মূলত আমাদের দাঁতে ক্যান্সার হয়ে থাকে।


তাই আপনি চেষ্টা করবেন এ ধরনের মধ্যপন বা নেশা জাতীয় খাবার না খেতে। এবং আপনার দাঁতের ঠিকমতন যত্ন না নেওয়ার কারণেও তাতে এই ক্যান্সার হতে পারে। তাই ঠিক মতন যত্ন নিতে শিখুন।

দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার কারণ

দাঁত থেকে রক্ত পড়ার প্রথম কারণ হচ্ছে আপনার যদি কোন রোগ থাকে বা আপনার শরীরে যদি এর রক্ত কম থাকে মানে হিমোগ্লোফিনের পরিমাণ যদি আপনার শরীরে কম থাকে তাহলে আপনার দাঁত থেকে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়তে পারে।

অথবা ব্লাড ডিজঅর্ডারের কারণে ও রক্ত পড়তে পারে দাঁতের মাড়ি থেকে থেকে। আবার কোন কোন ক্ষেত্রে হৃদ রোগের কারণে ও তাদের মাড়ি থেকে রক্ত পড়ে। আবার মেয়েদের ক্ষেত্রে কোন কোন ক্ষেত্রে আবার হরমোন কম হওয়ার কারণে ও দাঁতের মাড়ি থেকে রক্ত পড়তে পারে।

দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার জন্য আরও একটি কারণ হতে পারে যেমন দাঁতের মাড়িতে ডেন্টাল প্লাক জমে থাকার কারনে আমাদের দাঁতের মাড়ি ফুলে যায়। আর আমরা যখর এই সব ভারি খাবার খাই তখ সেই ফুলে যাওয়া স্থানে চাপ পায় যার ফলে দাঁতের মাড়ি থেকে রক্ত পরে। যখন এটি ঘটে তখন আমরা এটি কে বলি পেরিওডেন্টাল ডিজিজ।

দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার লক্ষণ

দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার লক্ষণ অনেক ধরনের রয়েছে যে লক্ষণ গুলো দেখলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনার তাদের বাড়ি থেকে রক্ত পড়ে।
  • দাঁতের মাড়ি ফুলে যায়
  • দাঁতের মাড়ি থেকে দাঁত এবং মাড়ির সংযোগ বিচ্ছিন্ন হয়
  • ব্রাশ করলে দাঁত থেকে রক্ত পড়ে
  • রক্ত কোন বাড়ে কোন খাবার খেলে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে।

দাঁতের মাড়িতে ক্যান্সারের লক্ষণ

তাদের বাড়িতে ক্যান্সার হলে কিভাবে বুঝবেন এর লক্ষণ কি আমি এখন কয়েকটি লক্ষণ বলবো আপনি যদি এই কয়েকটি লক্ষণ আপনার মধ্যে দেখতে পারেন তাহলে আপনি প্রাথমিকভাবে ভেবে নিতে পারেন আপনার দাঁতের মাড়িতে ক্যান্সার হয়েছে।
  • দাঁতের মাড়ি ফুলে যায় এবং লালচে রংয়ের হয়ে যায়
  • আপনার ঠোঁটের অথবা মুখের চারপাশ লাল অথবা সাদা হয়ে যাওয়া
  • মুখ থেকে রক্ত পড়া
  • জিব্বা সাদা ছোপ
  • দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হয় না
  • ত্বক স্বাভাবিক এর থেকে ঘন হওয়া
  • দাঁতের মাড়িতে অথবা দাঁতে প্রচন্ড ব্যথা

দাঁতের মাড়িতে ক্যান্সার হওয়ার কারণ আরো কিছু কারণ

তাদের বাড়িতে ক্যান্সার হওয়ার মূল কারণ হচ্ছে দাঁতের সঙ্গে বা দাঁতের মাড়িতে যে টিস্যুর মতো কোষগুলি নিয়ন্ত্রণ করতে পারে না তখন দাঁতের বাড়িতে ম্যালিগন্যান্ট ক্ষত সৃষ্টি হয় বা দাঁতের মাড়ি ফুলে যায়। এবং এটি ধীরে ধীরে ক্যান্সারের রূপ মিলে থাকে। অথবা দাঁতের বাড়িতে ক্যান্সার হওয়ার আরেকটি কারণ হতে পারে ধূমপান সেবন করা বিভিন্ন অ্যালকোহল সেবন করা।


এর কারণগুলোর কারণেও আমাদের দাঁতের মাড়িতে ক্যান্সার হতে পারে। আপনার দাঁতের বাড়িতে কেচার হলে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন এবং ভালোভাবে চিকিৎসা নিবেন যাতে করে আপনার দাঁতের ক্যান্সার ভালো হয়।

দাঁতের বাড়িতে ক্যান্সার হলে অনেক ধরনের জিনিস খাইতে অসুবিধা হয় এবং মুখ থেকে রক্ত পড়তে থাকে এতে করে আপনি বিরক্ত বোধ করতে পারেন। এবং আপনি অস্বস্তি বোধ করতে পারেন। তাদের বাড়িতে ক্যান্সার হলে আরো কিছু সমস্যা হয় এই সমস্যাগুলোর জন্য আপনাকে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে।

আমাদের শেষ কথা

তাদের বাড়িতে যদি ক্যান্সার হয় তাহলে অবশ্যই আপনাকে বিশ্বকাপের পরামর্শ নিতে হবে আপনি যদি কিছু মনে না করে। অবহেলা করেন তাহলে আপনার বড় ধরনের সমস্যা হতে পারে তাই আগে থেকে সাবধান হয়ে যান। আমরা এতক্ষণ জানলাম দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার কারণ সম্পর্কে। এবং দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ার লক্ষণ সম্পর্কে।

এবং আমরা আরও জেনেছি দাঁতের মাড়িতে ক্যান্সার হওয়ার লক্ষণ এবং ক্যান্সার হওয়ার কারণ সম্পর্কে। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আপনি কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url