দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় - দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ

দাঁতের বাড়ি ব্যথা কমানোর উপায় যদি আপনি জানতে চান কিংবা দাঁতের বাড়ির ব্যথা কমানোর ওষুধ সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি এই আর্টিকেলটির মধ্যে আলোচনা করেছি দাঁতের ড়ি ব্যথা কমানোর উপায় নিয়ে এবং দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে।
দাঁতের-মাড়ি-ব্যথা-কমানোর-উপায়
আপনি যদি এই আর্টিকেলটি সম্পন্ন করেন তাহলে আপনি দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় জানতে পারবেন এবং খুব সহজে আপনারা দাঁতের মাড়ি অথবা যে কোন দাঁতের বাড়ির সমস্যা সমাধান করতে পারবেন। আমি যে উপায়গুলো বলেছি এই উপায় গুলো অবলম্বন করলে আপনার খুব সহজে দাঁতের মাড়ি ব্যথা কমানো যাবে।
DMCA Obey They Low

ভূমিকা

দাঁতের মাড়ি যদি ব্যথা করে তাহলে অনেক কষ্ট হয়। যারা এই ব্যথা অনুভব করছে তার শুধু তারাই বলতে পারবে এই ব্যথাটা কতটা যন্ত্রণাদায়ক। আপনি যদি দাঁতের মাড়ির ব্যথা পেয়ে থাকেন অথবা অন্য কেউ যদি রাতের বাড়িতে ব্যথা পেয়ে থাকে তাহলে আপনি নিচের কয়েকটি উপায় বা নিয়ম অবলম্বন করার মাধ্যমে আপনার দাঁতের মাড়ি কিংবা যে কোন জাতের বাড়ি এর ব্যথা কমাতে পারবেন।

এবং আমরা আরো জানবো দাঁতের মাড়ি ব্যথা করে কেন এবং দাঁতের মাড়ি নিয়ে বেশ কয়েকটি কথা আমরা জানবো এবং সেই ব্যথা থেকে কিভাবে মুক্তি পাবেন সেই বিস্তারিত আলোচনা করছি আজকের এই আর্টিকেলে। তাই আপনি যদি এই সমস্ত তথ্য জানতে চান তাদের নারী সম্পর্কিত তথ্য ভালোভাবে জানতে চান বা দাঁতের মাড়ির ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানতে চান কিংবা দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ সম্পর্কে জানতে চান তাহলে কি আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

দাঁতের মাড়ি ব্যথা করে কেন

আপনি যদি রাতের বাড়ি ব্যথা কমানোর উপায় কিংবা ওষুধ খুজে থাকেন তার আগে আপনাকে জানা উচিত দাঁতের মাড়ি কেন ব্যাথা হয়। দাঁতের মাড়ি কেন ব্যাথা করে এইটুকু জানলে পরবর্তীতে আমি তাদের ব্যথা কমানোর যে উপায়গুলো বলব সেই উপায়গুলো সম্পর্কে আপনি খুব ভালোভাবে ধারণা পেতে পারেন এজন্য আপনার অবশ্যই দাঁতের মাড়ি ব্যথা করে কেন এ সম্পর্কে জানা উচিত। দাঁতের মাড়ি ব্যথা করার কয়েকটি কারণ নিচে উল্লেখ করা হলো।

দাঁতের মাড়ি ব্যথা করার অনেক কারণ রয়েছে। যেমন দাঁতের যত্ন না নেওয়ার কারণে এবং বিভিন্ন ধূমপান কিংবা অপুষ্টির কারণেও অথবা ডায়াবেটিস কারণে ও তাদের মারি ব্যথা করে থাকে। এবং আমরা যদি তাদের ভালোভাবে যত্ন না নেই তাহলে দাঁতের উপরে দাঁতের মাড়িতে প্লাকের মতো একটি স্তর তৈরি হয় এর কারণে দাঁতের মাড়ি ব্যথা করে।

দাঁতের মাড়ির ব্যথা কমানোর উপায়

আপনার যদি তাদের বাড়িতে প্রচন্ড ব্যথা হয় তাহলে প্রথম অবস্থায় আপনাকে অবশ্যই বিশ্বকাপের পরামর্শ নিতে হবে। কিন্তু বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়াই ঘরোয়া উপায়ে দাঁতের মাড়ি ভালো করানোর উপায় সম্পর্কে জানলে আপনি খুব সহজে আপনি ঘরে বসেই ঘরোয়া উপায় আপনার দাঁতের মাড়ি ব্যথা সমাধান করতে পারবেন। নিচে ঘরোয়া উপায়ে কিভাবে আপনি দাঁতের মাড়ি ব্যথা কমাতে পারে তার কয়েকটি উপায় বলে দেয়া হলোঃ
  • লবণ ও পানি
  • লবঙ্গ ও হলুদ
  • গরম সেঁক বা ঠান্ডা সেঁক
  • হলুদ পেস্ট
  • টি ব্যাগ
  • রসুন

লবন পানি

আমাদের বাসায় প্রায় সবার বাড়িতেই লবণ রয়েছে। লবণ বলতে আমরা নুন কে বোঝায়। এটি প্রায় সবাই ব্যবহার করে থাকে তরকারি রান্না করার জন্য। আপনি এই লবণ একটু এবং হালকা আধা গ্লাসের মত অথবা হালকা কিছু পরিমাণ গরম জল আপনি লবণ এবং গরম জল ভালোভাবে মিশিয়ে নিবেন। এরপর সেই লবণ পানি দিয়ে কুঁলাকুচি করবেন।


এতে করে যদি আপনার দাঁতের মাটিতে ব্যথা থাকে তাহলে আপনার দাঁতের নারীর ব্যথা কমে যাবে। এবং আপনি যদি পারেন প্রতিদিন সকালে লবণ এবং গরম পানি দিয়ে শেষ হবেন ব্রাশ করার পর গরম পানি এবং লবণ মিশিয়ে কুলি করবেন।

লবঙ্গ ও হলুদ

আপনি কি জানেন লবঙ্গ ও হলুদ যদি এক জায়গায় মিশানো যায় তাহলে আপনার কতটুকু উপকার হবে। আপনি কি এর উপকারিতা সম্পর্কে কিছু জানেন এর উপকারিতা অনেক। তাই আপনি যদি হলুদ ও লবঙ্গ এক জায়গায় মিশিয়ে যদি আপনার দাঁতের মাড়িতে লাগাতে পারেন তাহলে আপনার সেই তাদের বাড়ির ব্যথা কিছুক্ষণের মধ্যেই ভালো হয়ে যেতে পারে।

গরম সেঁক বা ঠান্ডা সেঁক

আপনার তাতে যদি ব্যথা থাকে তাহলে আপনি যদি সেখানে গরম সেঁক বা ঠান্ডা সেঁক দেন তাহলে আপনার দাঁতের মাড়ির ব্যথা খুব সহজেই ভালো হওয়ার সম্ভাবনা আছে। প্রথম অবস্থায় আপনি একটু পানি গরম করবেন। এরপর আপনার বাড়িতে হয়তো কাপড় থাকবে আপনি একটু ক্রু কাপড় নিবেন।

এবং সেই কাপড়টি গরম পানিতে দিবেন এবং একটু গরম করে নিবেন তারপর আপনার যে স্থানে ব্যথা আপনি সেই দাঁতের বাড়িতে লাগাবেন। এভাবে কিছুক্ষণ ধরে থাকবেন এবং একইভাবে ঠান্ডা এবং গরম দুই পদ্ধতিটাই আপনার দাঁতের মাড়িতে সেঁক দেওয়ার চেষ্টা করবেন। তাহলে আপনার দাঁতের মাটির ব্যথা কমে যেতে পারে।

হলুদ পেস্ট

আপনি কি চান হলুদ বেস্ট খুবই উপকারী আপনার দাঁতের মাড়ি ব্যথা কমানোর জন্য। আপনার যাতে যদি অতিরিক্ত বেঁচে থাকে তাহলে আপনি আপনার তাতে হলুদ প্রেস টা লাগাবেন এবং কিছুক্ষণ লাগিয়ে রাখলে আপনার দাঁতের বাড়ির ব্যথা আস্তে আস্তে কমতে থাকবে আপনি এভাবে কয়েকদিন লাগাবেন তাহলে দেখবেন আপনার দাঁতের মাড়ির ব্যাথা কমে গেছে।

টি ব্যাগ

আপনি হয়তো জানেন না খুবই উপকারী দাঁতের মাড়ি ব্যথা কমানোর জন্য। প্রথম অবস্থায় আপনি একটি ব্যাগ নিবেন এরপর এরপর গরম পানিতে কিছুক্ষণ সেটি ব্যক্তির চুবিয়ে রাখবেন এবং ঠান্ডা হওয়া পর্যন্ত আপনি সেই গরম পানিতে সেটিই ব্যক্তির চুবিয়ে রাখবেন। এরপর সেখান থেকে তুলে আপনার যেখানে ব্যথা মানে আপনার দাঁতের মাড়িতে লাগাবেন।

তাহলে দেখবেন খুব সহজেই আপনার দাঁতের মাথানো কমানো যাচ্ছে এভাবে কয়েকদিন ব্যবহার করবেন। আপনি যদি চা খান তাহলে আপনার ব্যথা কমানো কোনভাবে সম্ভব নয়। দাঁতের নারীর ব্যথা কমানোর জন্য চা আপনার কোন উপকারে আসবে না। আপনি সবসময় ব্যাবহার করবেন টি ব্যাগ ব্যবহার করতে। যেমন গ্রিন টি আরো ইত্যাদি ধরনের অনেকটি ব্যাগ রয়েছে।

রসুন

রসুন আমাদের দাঁতের মাড়ির ব্যথা কমানোর জন্য খুবই উপযোগী। আপনি রসুনটি খেলা করবেন এরপর আপনার দাঁতের মাড়িতে লাগায় রাখবেন তাহলে কিছুক্ষণের মধ্যে দেখবেন আপনার তাদের বাড়িতে কিছু হলেও ব্যথা কমেছে এভাবে আপনি প্রতিদিন লাগাতে থাকবেন। আপনি যদি পারেন রসুন খেলা করবেন তারপরে সেখানে অল্প একটু লবণ দিবেন তারপর আপনার দাঁতের মাড়িতে লাগাবেন এতে করে আপনার দাঁতের বাড়ি ব্যথা কমানোর যেতে পারে।


উপরোক্ত এই কয়েকটি নিয়ম অনুসরণ করলে আপনার দাঁতের ব্যাথা ব্যথা কমানো সম্ভব ঘরোয়া উপায়। এখন আমি কয়েকটি ওষুধের কথা বলব যে ওষুধ ব্যবহার করলে আপনার তাদের বাড়ি ব্যথা কমানো সম্ভব।

দাঁতের মাড়ি ব্যথা কমানোর ঔষধ

আপনার যদি দাঁতের মাড়ি ব্যথা হয়ে থাকে কিংবা চেক করো ব্যথা হয়ে থাকে তাহলে আপনি কোন ওষুধগুলি খেলে আপনার দাঁতের মাড়ির ব্যাথা ভালো হয়ে যাবে সে সম্পর্কে আলোচনা করেছি। বর্তমানে ঔষধ অনেক কাজে আসে আমাদের দাঁতের বাড়ির ব্যথা কমানোর জন্য।

ওষুধ ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিবেন তারপরেও ঔষধ ব্যবহার করার চেষ্টা করবেন। আমি নিচে কয়েকটি ওষুধের তালিকা দিলাম এই কয়টি ঔষধ আপনি ব্যবহার করতে পারবেন, যদি আপনার দাঁতের বাড়িতে সমস্যা হয়ে থাকে।
  • cox-e120mg
  • torimon 90mg
  • Moxacil 500
  • Tory 120 mg
  • Ecox 120mg
  • Algirex 400
  • Exilok 20
  • Amodis 400
  • Aroxia 12p mg
এই উপরোক্ত কয়টি ট্যাবলেট আপনি ব্যবহার করতে পারেন দাঁতের মাড়ি ব্যথা কমানোর জন্য। এই ওষুধগুলো ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া ভালো। উপরের ওষুধ কয়টি খুবই কাজ করি ওষুধ তাদের ব্যথা কমানোর জন্য। তাই আপনার যদি দাঁতের মাড়িতে ব্যথা হয়ে থাকে তাহলে উপরোক্ত ওষুধ কয়টি ব্যাবহার করুন।

আমাদের শেষ কথা

আমরা এতক্ষন চললাম দাঁতের বাড়িতে ব্যথা কেন হয় এবং তাদের বাড়ি ব্যথা কমানোর উপায় সম্পর্কে এবং তার ব্যথার ঔষধ বা ট্যাবলেট এর নাম সম্পর্কে। এই বিষয় যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন।

কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার আত্মীয়-স্বজনদের কাছে শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হতে পারে ওনাদের উপকৃত করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url