দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় - দাঁতে গর্ত হলে করণীয়

তাদের গর্ত দূর করার উপায় এবং দাঁতের গর্ত দূর হলে আপনার কি করনীয় আছে সেই সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আপনি আমাদের এই আর্টিকেলটি পড়ুন। আপনি যদি সত্যিই দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় খুঁজে দেখেন কিংবা দাঁতের গর্ত হলে কি করবেন সেই বিষয়বস্তু খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।
দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায়
তাই আপনি আপনার কিংবা অন্য কারো দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ করুন। এবং আপনি আরো জানবেন দাঁতে গর্ত হলে কি করনীয় থাকতে পারে।
DMCA Obey The Low

ভূমিকা

দাঁতের গর্ত হলে অনেক ধরনের সমস্যায় পড়তে হয় যেমন দাঁত ব্যথা করে কিংবা ঠিকমতন খাবার খাওয়া যায় না দাঁতে পোকা লাগিয়ে আরো অনেক সমস্যা হয়ে থাকে যদি দাঁত গর্ত হয়। তাই আজকে আমরা আপনাকে জানাবো কিভাবে আপনি সেই দাঁতের গর্ত দূর করবেন এবং দাঁতের গর্ত হলে আপনার কি করা উচিত এবং দাঁতে কেন গর্ত হয় সেই সম্পর্কে। চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক।

দাঁতে কেন গর্ত হয়

দাঁতের গর্ত হবার অনেক কয়টি কারণ রয়েছে প্রথমত দাঁতের গর্ত হওয়ার মূল কারণ হচ্ছে অতিরিক্ত মিষ্টি যুক্ত খাবার খাওয়া কিংবা অতিরিক্ত খাবার খাওয়া। আপনি যখন অতিরিক্ত খাবার খান তখন হয়তো আপনি ভালো করে আপনার মুখটি পরিষ্কার করেন না কিংবা ব্রাশ করে না এ কারণে সেখানে অনেক কিছু জমে যায় এবং সেখানে ওই খাবারগুলি পচে যায় এতে করে মুখে ব্যাকটেরিয়া সৃষ্টি হয়।

আমরা হয়তো সবাই জানি আমাদের মুখে প্রায় ব্যাকটেরিয়া থাকে। আর সেই ব্যাকটেরিয়া গুলোকে দূর করার জন্য আমাদেরকে ব্রাশ করতে হয়। আমরা যদি অনেক খাবার খাওয়ার পর ব্রাশ না করি তাহলে মুখের ব্যাকটেরিয়া থাকে এই কারণে দাঁতে ছিদ্র হতে থাকে।


এবং আমরা যখন মিষ্টি বা চিনি জাতীয় কিংবা ইত্যাদি খাবার খায় তখন আমাদের দাঁতের মধ্যে ওগুলো জমে যায় এবং এবং সেখানে শক্ত আবরণ জমে যায়। আর এই শক্ত আবরণ অ্যানামেল ক্ষয় করে থাকে। আর যাদের এরকম শক্ত আবরণ সৃষ্টি হয় তাদের আরো অ্যানামেল ক্ষয় হতে থাকে এবং দাঁতের গর্ত বেশি হতে থাকে।

দাঁতের গর্ত হলে করণীয়

মূলত আপনি দাঁতের যত্ন না নিলে আপনার দাঁতে গর্ত হতে পারে। এজন্য আপনার তাতে যদি গর্ত হয়ে থাকে তাহলে আপনাকে যে কারণ গুলি কারণে যাতে করতে হয় সেই কারণগুলি আপনাকে প্রথম অবস্থায় জানতে হবে। এবং যে কারণে আপনার দাঁতে গর্ত হয় সেই কারণগুলো পরিত্যাগ করতে হবে এবং সেই কারণগুলো যেন আপনি আর না করেন।

আমরা যেহেতু জেনে গেছি আমরা খাবার খাওয়ার পর ব্রাশ করিনা ভালোমতো আমাদের মুখ পরিষ্কার করে না ভালো করে এজন্য আমাদের দাঁতে গর্ত হয়। তাহলে প্রথম অবস্থায় আপনাকে আপনার মুখ সবসময় পরিষ্কার রাখতে হবে।দাঁতে গর্ত হলে আপনার কি কি করণীয় তা নিজে তালিকা অনুযায়ী দেয়া হলোঃ
  • গুল ধূমপান বা জর্দা পরিত্যাগ করা
  • ব্রাশ করা
  • ফ্লিসিং করা
  • মিষ্টি খাবার পরিত্যাগ করা
  • অতিরক্ত টক জাতিয় পরিত্যাগ করা
  • গরম পানি ব্যাবহার করার

গুল ধূমপান বা জর্দা পরিত্যাগ করা

আপনি যদি কোন ধূমপানে আসক্ত হন কিংবা আপনি যদি গোল খেয়ে থাকেন কিংবা আপনি যদি জর্দা খেয়ে থাকেন তাহলে এসব খাবার আপনাকে বাদ দিতে হবে। এগুলি খাবার নিজের শরীরের জন্য খুবই ক্ষতিকারক এবং আপনার সবকিছুের জন্য এই খাবারগুলো খুবই ক্ষতিকারক।


তাই আপনি চেষ্টা করবেন এইসব খাবার বাদ দেওয়ার। আপনি যখন এসব খাবার খাবেন তখন আপনার দাঁতে আরও গর্ত বেশি হবে এবং আরো বিভিন্ন রোগে আপনি আক্রান্ত হতে পারেন। এজন্য অবশ্যই আপনাকে গোল ধূমপান বা জড়তা জাতীয় খাবার পরিত্যাগ করতে হবে।

ব্রাশ করা

আপনাকে নিয়মিত ব্রাশ করতে হবে। অবশ্যই আপনি আপনার দাঁতের যত্ন নিবেন সবসময়। কোন কিছু খাবার আগে কিংবা পরে আপনি ব্রাশ করবেন। এটা করে আপনার দাঁত ভালো থাকবে এবং আপনার দাঁতের মধ্যে যে ব্যক্তিরি গুলা থাকবে সে ব্যাকটেরিয়া গুলো দূর হয়ে যাবে। এজন্য আপনি চেষ্টা করবেন কোন কিছু খাবার পর ব্রাশ করার।

ফ্লিসিং করা

শুধুমাত্র দাঁতের ব্রাশ করলেই চলবে না আপনার দাঁতের ফ্লিসিং করতে হবে এর কারণ তাতে অনেক ধরনের ময়লা আটকে থাকে যেগুলো ব্রাশ করলে যায় না এজন্য ফ্লিসিং করার মাধ্যমে আপনাকে সেই আপনার দাঁতের মধ্যে থাকা ময়লা গুলোকে পরিষ্কার করতে হবে আপনার দাঁতের ফাঁকে অবস্থিত সকলকে আপনার পরিষ্কার করতে হবে ফ্লিসিং করার মাধ্যমে।

মিষ্টি খাবার পরিত্যাগ করা

আপনি যখন অতিরিক্ত মিষ্টি খাবার খান তখনই আপনার এই সমস্যা বেশি দেখা দিতে পারে এজন্য প্রথম অবস্থায় আপনাকে মিষ্টি খাবার বাদ দিতে হবে। আপনি যদি মিষ্টি খেয়ে থাকেন কিংবা আপনি যদি কোন মিষ্টি খাবার খেয়ে থাকেন কিন্তু আপনার যদি মিষ্টি খাবার ফ্রি হয়ে থাকে তাহলে আপনাকে কিছুদিন আপনার ভালোর জন্য এই খাবারগুলো বাদ দিতে হবে।

আপনার যখন দাঁতের গর্ত হবে তখন অবশ্যই আপনার মিষ্টি খাওয়া বাদ দিতে হবে মিষ্টি খাওয়া যদি আপনি বাদ দিতে না পারেন তাহলে এই গর্ত হয়তো কখনো নাও ছাড়তে পারে। এজন্য আপনি চেষ্টা করবেন তাতে করতে হলে মিষ্টি খাওয়া কম করা। যে কোন মিষ্টি খাবার অবশ্যই পরিত্যাগ করবেন যদি আপনার দাঁতে গরতে হয়।

অতিরিক্ত টক জাতীয় খাবার পরিত্যাগ করা

আপনার দাঁতে গর্ত হওয়ার আরেকটি কারণ হচ্ছে অতিরিক্ত টক খাওয়া। আপনি যদি অতিরিক্ত টক জাতীয় খাবার খান তাহলে আপনার দাঁতের গর্ত আরও বেশি হতে পারে। আপনার দাঁতে যদি গর্ত হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে টক জাতীয় খাবার খাওয়া বাদ দিতে হবে। এতে করে আপনার দাঁত ভালো থাকবে এবং আপনার দাঁতের গর্ত খুব সহজে ছেড়ে যাবে।

গরম পানি ব্যবহার করা

আপনার দাঁতে যদি গর্ত হয় তাহলে আপনি যখন ব্রাশ করবেন কিংবা কুলি করবেন তারা কখন অবশ্যই গরম পানি দিয়ে গুলি করবেন এতে করে আপনার মুখে থাকা ব্যাকটেরিয়া খুব সহজে ধ্বংস হতে পারে। অবশ্যই আপনি চেষ্টা করবেন গরম পানি দিয়ে কুলাকুচি করা। আপনার তাতে যদি গর্ত হয়ে থাকে তাহলে এটি আপনার জন্য খুবই জরুরী।


আপনার দাঁতে যদি গর্ত হয় তাহলে অবশ্যই এইসব কাজ আপনি করবেন উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে চলতে পারলেই আপনার রাতেরও অর্থ খুব সহজে সেরে যেতে পারে।

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায়

আমি এখন কয়েকটি নিয়ম বলব আপনি যদি অনুসরণ করেন তাহলে আপনি ঘরোয়া উপায় আপনার তাদের গর্ত দূর করতে পারবেন খুব সহজে। তাই আপনি যদি আপনার দাঁতের কষ্ট দূর করতে চান তাহলে অবশ্যই আপনি নিচের নিয়ম গুলো অনুসরণ করুন। আপনি যদি এ নিজের কয়েকটি নিয়ম অনুসরণ করেন তাহলে আপনি খুবই উপকৃত হবেন এবং আপনার দাঁতের গর্ত খুব সহজে ছেড়ে যাবে। তো চলুন জেনে নেওয়া যাক কিসে উপায়। নিচে পয়েন্ট আকারে দেয়া হলোঃ
  • নিয়মিত ব্রাশ করা প্রথমে আপনাকে নিয়মিত ব্রাশ করতে হবে। এতে করে আপনার মুখে যে ব্যাকটেরিয়া গুলো থাকে এই আর ব্যাকটেরিয়াগুলা আর থাকবে না। আপনি চেষ্টা করবেন অবশ্যই আপনার মুখে সবসময় পরিষ্কার রাখতে।
  • অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খাবেন না এতে করে আপনার দাঁতের গর্ত আরও বৃদ্ধি পেতে পারে। আপনার দাঁতের গর্ত ভালো করার জন্য অবশ্যই আপনাকে অতিরিক্ত মিষ্টি খাবার করতে হবে। আপনার দাঁতের গর্ত ভালো করার জন্য অবশ্যই আপনাকে মিষ্টি খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • টক জাতীয় খাবার যদি আপনি বেশি খান তাহলে আপনাকে জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে। কারণ টক জাতীয় খাবার খেলে তাদের গর্ত আরো বৃদ্ধি পেতে পারে। এজন্য অবশ্যই টক জাতীয় খাবার বেশি না খাবার।
  • আপনি বিভিন্ন ধূমপান বা অ্যালকোহল কিংবা গোল কিংবা জর্দা এগুলো খাওয়ার থেকে বিরত থাকবেন। আপনি যদি এ ধরনের ধূমপান করে থাকেন কিংবা মধ্য সেবন করে থাকেন তাহলে আপনার আরও দাঁতের গর্ত বেশি হতে পারে।
  • অবশ্যই আপনাকে চা খেতে হবে। আপনি যদি চা না খান তাহলে চা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
  • প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ব্রাশ করার পর যখন আপনি ফ্রেশ হবেন তখন অবশ্যই আপনি গরম পানি দিয়ে কুলিকুচি করবেন।
  • এবং অবশ্যই ভালো মানের টুথপেস্ট ব্যবহার করবেন এতে করে আপনার মুখের ব্যাকটেরিয়াও দূর হবে।
আপনি যদি উপরোক্ত কয়েকটি নিয়ম মেনে চলেন তাহলে আপনার দাঁত গর্ত খুব সহজে ছেড়ে যাবে। এবং পরবর্তীতে যেন দাঁতের গর্ত না হয় এজন্য আপনাকে সব সময় আপনার দাঁত মুখ পরিষ্কার রাখতে হবে। আপনি যদি অপরিষ্কার থাকেন তাহলে আবারও আপনার সেই ধরনের গর্ত হতে পারে এজন্য সব সময় পরিষ্কার পরিচ্ছন্নতা রাখুন।

আমাদের শেষ কথা

আমরা তখন আলোচনা করলাম কিভাবে দাঁতের গর্ত হয় এবং দাঁতের গর্ত হলে করণীয় কি এবং তাতে গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি।

আপনি যদি উপরক্ত সব কয়টি ভালো হয়ে পড়ে থাকেন তাহলে অবশ্যই সবকিছু ভালোভাবে বুঝে গেছেন। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার আত্মীয় স্বজনদের কাছে এই আর্টিকেলটি শেয়ার করবেন যাতে করে তারাও উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url