দাঁতের যন্ত্রণা নিয়ন্ত্রণ করার উপায় - দাঁতের যন্ত্রণা কমানোর ঔষধ

দাঁতের যন্ত্র আমি নিয়ন্ত্রণ করার উপায় এবং দাঁতের যন্ত্রণা কমানোর ঔষধ সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে সঠিক চাকরি এসেছে। আমি এই আর্টিকেলে কয়েকটি উপায় এবং কয়েকটি ওষুধের নাম বলবো আপনি এই উপায় অবলম্বন করার মাধ্যমে এবং এর ঔষধ গুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার দাঁতের যন্ত্রণা খুব সহজেই ভালো করতে পারবেন আপনি নিজে থেকেই।
দাঁতের যন্ত্রণা নিয়ন্ত্রণ করার উপায়
আপনি যদি এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন এবং তারপরে আমার নিয়ম অনুযায়ী চলাফেরা করেন এবং আমি যে ওষুধের কথা বলবো সে ওষুধ গুলো যদি আপনি খান তাহলে খুব সহজে আপনার দাঁতের ব্যথা সরে যাবেন।
DMCA Obey The Low

ভূমিকা

বর্তমানে দাঁতের ব্যথা প্রায় অনেকের হয়ে থাকে আর এই দাঁতের ব্যথা খুবই মারাত্মক হয়ে থাকে। অনেকেই এই দাঁতের ব্যাথা সহ্য করতে পারে না তাই আমি তাদের কথা চিন্তা করে আজকে কয়েকটি উপায় বলবো যে উপায় অবলম্বন করার মাধ্যমে আপনার দাঁতের ব্যথা চিরতরে নিরাময় করা সম্ভব। এবং কয়েকটি ঔষুধের নাম বলবো আপনি সেই ওষুধ গুলো ব্যবহার করলে খুব সহজে আপনার দাঁতের ব্যথা কমাতে পারবেন।

তাই আপনি যদি সত্যিই আপনার দাঁতের ব্যথায় যন্ত্রণা বা কষ্ট পেয়ে থাকেন অথবা অন্য কেউ যদি কষ্ট পেয়ে থাকে এবং তাকে যদি আপনি সহযোগিতা করতে চান তাহলে অবশ্যই এই আর্টিকেলটি আপনার জন্য। চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক কিসের উপায় এবং ওষুধ গুলোর নাম কি?

দাঁতের ব্যথা কমানোর উপায়

আমি কয়েকটি ঘরোয়া উপায় বলবো যে উপায় অবলম্বন করে আপনি ঘরে বসে আপনার যদি কোন পোকা দাঁত থাকে এবং সেখানে যদি ব্যথা হয় তাহলে সেই ব্যথা আপনি কিভাবে নিরাকময় করবেন সেই সম্পর্কে। আপনি যদি পোকা দাঁতের ব্যথা কমাতে চান তাহলে অবশ্যই এই নিজের কয়েকটি উপায় অবলম্বন করুন এবং নিচে আমি যেগুলো খেতে বলবো সেগুলি আপনার প্রায় ঘরেতেই পেয়ে যাবেন। তাই আমি যেহেতু সহজ সহজ এবং ঘরোয়া উপায় বলবো আপনাকে যে উপায় অবলম্বন করে আপনার পোকা দাঁতের ব্যথা কমাতে পারেন এজন্য আপনি নিজে নিয়ম গুলো মেনে চলুন।


আমাদের অনেকের প্রায় দাঁতের ব্যথা হয়ে থাকে এবং এই দাঁতে পোকা থাকার কারণে আরও ব্যথাটা অতিরিক্ত হয়ে থাকে। আর এই ব্যথা সহ্য করার অনেক অনেক কষ্টদায়ক হয়ে থাকে এই ব্যথা সবাই সহ্য করতে পারে না। পোকা দাঁতের ব্যথা কমানোর জন্য নিচে যে খাবারগুলোর কথা বলেছি সেই কয়েকটি নিয়ম অনুযায়ী আপনি খাবেন।
  • রসুন
  • লবণ ও গোলমরিচ
  • লবঙ্গ
  • হিং
  • পেঁয়াজ
  • লবণ ও গরম জল
  • ভ্যানিলা এক্সট্রাক্ট
  • আইস কিউব
  • দুর্বার রস
  • পেয়ারা পাতা

রসুন

আপনার যদি অতিরিক্ত দাঁতে পোকা থাকার কারণে ব্যথা করে তাহলে আপনি প্রথম অবস্থায় এক কোয়া রসুন এবং সেখানে একটু লবণ দিয়ে হালকা করে থেঁতো করে আপনার যেই দাঁতে পোকার জন্য ব্যথা করছে সেখানে লাগিয়ে দিবেন। অথবা এমনটা করতে যদি অসুবিধা হয় কিংবা আরও যদি ব্যথা বেশি হয়ে থাকে তাহলে আপনি সেই রসুন চিবিয়ে খেতে পারেন। আপনি যদি এই রসুনের এক কোয়া চিবিয়ে খান তাহলে আপনার খুব সহজেই তাদের ব্যথা কমতে পারে।

লবণ ও গোলমরিচ

আপনার যদি অতিরিক্ত দাঁতের ব্যথা থেকে থাকে কিংবা আপনার যদি সামান্য ব্যথা থেকে থাকে তাহলে আপনি লবণ ও গোলমরিচ ব্যবহার করতে পারেন আপনার দাঁতের ব্যথা কমানোর জন্য। লবণ এবং গোলমরিচ এই দুইটি খুবই উপকারী দাঁতের ব্যথা কমানোর জন্য। লবণ গোলমরিচ এই দুইটি আপনি একজন জায়গায় নিয়ে ফেস্ট এর মতন তৈরি করবেন এবং এরপরে সে পেস্ট আপনার সেই পোকা দাঁতে যেই রাতে ব্যথা হয় সেই স্থানে আপনি লাগাবেন।


তাহলে দেখবেন আস্তে আস্তে আপনার দাঁতের ব্যথা কমতে শুরু করেছে। এবং আপনার দাঁতের ব্যথা যদি কমে যায় তাহলে আপনি তারপরও এটা কয়েকদিন ধরে লাগাবেন এতে করে আপনার আরো ভালো হবে এবং আপনার দাঁতের ব্যথা একেবারেই চলে যেতে পারে।

লবঙ্গ

অনেকেই এই লবঙ্গর উপকারিতা জানে না আপনি হয়তো জানেন না এই লবঙ্গ খুবই উপকারী দাঁতের ব্যথা কমানোর জন্য। তাই আপনার তাতে যদি পোকা থেকে থাকে তাহলে আপনি এই লবঙ্গ ব্যবহার করতে পারবেন। আপনি প্রথমে দুটি লবঙ্গ নিবেন এবং তারপর সেই লবঙ্গ দুটি ধাতু করবেন তারপর সেইতো করে আপনি অলিভ অয়েলের সঙ্গে মিশাবেন মিশানোর পর আপনার দাঁতে লাগিয়ে দিবেন।

আপনি বেশ আরাম পাবেন। থাকলেই আপনার দাঁতের ব্যথা কমতে পারে। এছাড়াও আপনি চাইলে লবঙ্গ তেল এবং আধা গ্লাস জল দিয়ে যদি আপনি মিশিয়ে খেতে পারেন তাহলে আপনার বেশ উপকার হবে।

হিং

হিঙ্গি দাঁতের ব্যথা কমানোর জন্য খুবই উপকারী। কারণ এই হিংসহচে আপনার তাদের ব্যথা কমাতে পারে এর জন্য জানতে হবে আপনাকে এর ব্যবহার। প্রথমে আপনি এক চিমটি হিন নিবেন এবং সেই সঙ্গে লেবুর রস নিবেন এরপর আপনি সেটি দাঁতের মধ্যে লাগিয়ে দিবেন আপনার চেয়ে দাঁতে ব্যথা সেই দাতে। এতে করে আপনার অনেক দাঁতের ব্যথা কমতে পারে।

পেঁয়াজ

আপনি কি জানেন কাঁচা পেঁয়াজ আপনার পোকা দাঁতের ব্যথা কমাতে অনেকটাই সাহায্য করতে পারে। আপনি কি এর উপকারিতা সম্পর্কে জানেন এর উপকারিতা সম্পর্কে যদি আপনি না জেনে থাকেন তাহলে। আপনি একটু পেঁয়াজ নিবেন এবং সে পেঁয়াজ চিবিয়ে খাবেন তাহলে দেখবেন আপনার ব্যথা কিছুক্ষণের মধ্যেই সেরে যেতে পারে।

লবণ ও গরম জল

লবণ ও করমচল যদি আপনি মিশিয়ে খেতে পারেন তাহলে আপনার বেশ উপকার হবে। কারণ এই লবণ এবং গরম জল এর উপকারিতা অনেক রয়েছে আপনার দাঁতের মাড়ির জন্য এবং আপনার গলার জন্য বেশ উপকারী। তাই আপনি যদি আপনার এসব সমস্যার সমাধান করতে চান তাহলে আপনি অবশ্যই লবণ ও গরম জল খেতে পারেন। অবশ্যই আপনি গরম জলের সঙ্গে হালকা কিছু লবণ দিবেন তারপর এক জায়গায় আস্তে আস্তে খাওয়ার চেষ্টা করবেন।



ভ্যানিলা এক্সট্রাক্ট

আপনার দাঁতের মধ্যে পোকা এবং সেই দাঁতের অনেক ব্যথা আপনি যদি সেই ব্যথা কমানোর জন্য ভ্যানিলা এক্সট্রাক্ট লাগিয়ে রাখেন তাহলে আপনার দাঁতের ব্যথা অনেকটাই কমতে পারে। আপনি একটু তুলে নিবেন এবং সেই তুলির মধ্যে ভ্যানিলা এক্সট্রাক্ট লাগিয়ে দাঁতের মধ্যে কিছুক্ষণ রেখে দিবেন বা লাগিয়ে ধরে থাকবেন এতে করে আপনার দাঁতের ব্যথা খুব সহজে কমতে পারে।

দুর্বার রস

দুর্বার রস খুবই উপকারী যদি আপনার দাঁতে ব্যথা থেকে থাকে। আপনি যদি এটি দাঁতের মধ্যে লাগায় রাখতে পারেন তাহলে আপনার ব্যথা খুব সহজেই কমে যাবে। এবং আপনি যদি দাঁতটি ভালো রাখতে চান তাহলে আপনি প্রতিদিন দুর্বার রস খেতে পারেন এটা করে আপনার দাঁতটি ভালো থাকবে।

আইস কিউব

আপনি কি জানেন আইসক্রিম আপনার দাঁতের ব্যথা কমতে কতটুকু সাহায্য করতে পারে। আপনি যদি না জেনে থাকেন তাহলে আপনি এটি ব্যবহার করে দেখুন আপনি এক টুকরো বরফ এবং তুলার মধ্যে লাগিয়ে তাতে কিছুক্ষণ ধরে থাকবে তারা দেখবে না আপনার দাঁতের ব্যথা কিছুক্ষণের মধ্যেই কমে যাবে। এটি খুবই উপকারী আপনার দাঁতের ব্যথা কমানোর জন্য।

দাঁতের যন্ত্রণা কমানোর ঔষধ

আমি এখন দাঁতের যন্ত্রণা কমানোর কয়েকটি ওষুধের নাম বলবো এই ওষুধগুলি খুবই উপকারী। আপনি যদি এই ওষুধ ব্যবহার করতে পারেন তাহলে আপনার দাঁতের ব্যথা খুব সহজেই দূর করা সম্ভব। আমি যে দাঁতের ব্যথা কমানোর জন্য ওষুধের নাম বলবো সেই ওষুধগুলি আপনি ব্যবহার করে দেখতে পারেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক দাঁত ব্যথা কমানোর ওষুধের নাম।
  • ডায়ক্লোফেন
  • প্যারাসিটামল
  • আইবুপ্রফেন
  • এসিক্লোফেন
উপরোক্ত যদি আপনি এই কয়েকটি ওষুধ ব্যবহার করেন তাহলে আপনার দাঁতের ব্যথা খুব সহজে কমানো সম্ভব। এই ওষুধগুলো ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিবেন তারপর ব্যবহার করার চেষ্টা করবেন। আমি যে ওষুধগুলোর নাম বললাম এই ওষুধগুলো খুবই উপকারী তাই আপনি ওষুধগুলো ব্যবহার করলে খুব দ্রুত ফল পাবেন।

আমাদের শেষ কথা

আমরা তখন আলোচনা করলাম যে কোন দাঁতের ব্যথা কমানোর উপায়। আপনার দাঁতের যদি পোকা থাকে সে তার যদি ব্যথা করে সেই দাঁতের ব্যথা আপনি কমাতে পারবেন। আপনার যেকোনো দাঁতের ব্যথা আপনি কমাতে পারবেন উপরোক্ত যে কয়েকটি উপায় বললাম সে উপায় অবলম্বন করার মাধ্যমে আপনি ঘরে বসে আপনার দাঁতের ব্যথা কমাতে পারবেন।

আমি যে ওষুধগুলোর নাম বললাম সে ওষুধ গুলো আপনি ব্যবহার করলে খুব সহজেই আপনার তাদের পারবেন। কারণ উপরোক্ত ওষুধগুলি খুবই কার্যকরী ওষুধ এই চারটি ঔষধ ব্যবহার করলে আপনার দাঁতের ব্যথা খুব সহজে কমে যাবে। তাই আপনি এই ওষুধগুলো ব্যবহার করে দেখতে পারেন।

ওষুধ ব্যবহার করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিবেন। আমাদের এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের সঙ্গে আর্টিকেলটি শেয়ার করবেন, যাতে করে তারা এই আর্টিকেলটি পড়ে উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url