স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ জানলে আফসোস

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ জানতে কি আপনি ইচ্ছুক? আপনি যদি স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ সম্পর্কে জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। আমরা এই নিবন্ধনটির মাধ্যমে স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ দেখিয়েছি।
স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ
আমরা যেহেতু এই নিবন্ধনটির মাধ্যমে স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ করে দেখিয়েছি তাই আপনি যদি কোন পরীক্ষায় কিংবা যে কোন জায়গায় স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ টি লিখে ভালো নাম্বার পেতে চান তাহলে আপনি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।
ইভিভিটিভি

ভূমিকা - স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ

মূলত অনেকে যুদ্ধের পর অনেক কষ্টের পর আমরা স্বাধীনতা অর্জন করেছি। অনেক ঘাত প্রতীক্ষাৎ অতিক্রম করে হাজারো কোটি মায়ের কোল খালি হয়ে এবং হাজার কোটি রক্তের মধ্য দিয়ে আমরা এই স্বাধীনতা অর্জন করেছি। আর এটিকে নিয়ে আলোচনা হতে পারে এটি স্বাভাবিক। কারণ বর্তমান যুগের সবার স্বাধীনতার ইতিহাস সম্পর্কে জানা উচিত জেনে রাখা উচিত।

একটা সময় ছিল যখন অন্য দেশের লোকজনেরা আমাদের দেশ শাসন করতো। স্বাধীনতা অর্জনের আগে বাংলাদেশের অনেক ইতিহাস রয়েছে। আমাদের প্রত্যেকের সেই ইতিহাস সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ন। কিন্তু আমরা দেশ স্বাধীন করেছি এখন মূল বিষয় হচ্ছে স্বাধীনতা অর্জনের স্বাধীনতা রক্ষা করা কঠিন।


তাই আমাদের সবার সতর্ক থাকা প্রয়োজন আমাদের স্বাধীনতা রক্ষার ক্ষেত্রে। আর যখন শিক্ষার্থীরা স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতার রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ টি লিখবে তখন শিক্ষার্থীরা তাদের জ্ঞান বৃদ্ধি করতে পারবে পাশাপাশি স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন এই সম্পর্কে ভালো একটি ধারণা পাবে। এতে করে শিক্ষার্থীদের জ্ঞান আরো বৃদ্ধি পেতে পারে চলুন তাহলে বেশি দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতার রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতার রক্ষা করা কঠিন

মূলভাবঃ স্বাধীনতা অর্জন করা যত কঠিন, স্বাধীনতা রক্ষা করা তার চেয়েও বেশি।

আভিধানিক অর্থঃ স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার। স্বাধীনতা অর্জন একটি জাতির জন্য অত্যন্ত গৌরবের। স্বাধীনতার সাথে একটি জাতির অস্তিত্ব জড়িয়ে থাকেদ। কিন্তু গৌরবাম্বিত স্বাধীনতা রক্ষা করার জন্য আরো বেশি শক্তিশালী ও উদ্যোগী হতে হয়। 

ভাব বিশ্লেষণঃ রাষ্ট্রীয় জীবনে স্বাধীনতার মূল্য অপরিসীম। স্বাধীনতা অর্জন করা অপরাধীন জাতির জন্য খুবই কষ্টকর। কারণ স্বার্থবাদী শোষকেরা কখনোই খুব সহজ পথে প্রধানত জাতিকে স্বাধীনতার স্বাদ ভোগ করতে দেয় না। বহু কষ্ট সাধনা বহুত ত্যাগ ও তিরস্কার পর স্বাধীনতা অর্জন করতে হয়। অনেক লোকের প্রাণ তো সংগ্রামের পর, অঢেল রক্তের বিনিময়ে শোকের নাগপাশ ছিন্ন করে স্বাধীনতা লাভ করা যায়।

বিনা আইসে বিনা সংগ্রামে কোন রূপে ত্যাগ স্বীকার না করে কোন জাতি স্বাধীনতা লাভ করেছে এমন নজির পৃথিবীতে একটিও নাই। কিন্তু এত কষ্ট এত ত্যাগ, এত রক্তক্ষয়ের, বিনিময়ে যে স্বাধীনতা অর্জিত হয় তা রক্ষা করা বা তার স্থায়িত্ব বিধান করা আরো কষ্টকর। দেশের অর্জিত স্বাধীনতা রক্ষা করার জন্য দিনের পর দিন মাসের পর মাস নিরলস ভাবে কাজ করে যেতে হয়।


স্বাধীনতাকে টিকিয়ে রাখার জন্য যথেষ্ট শক্তি সমর্থন থাকা দরকার। স্বাধীনতার শত্রু ছড়িয়ে আছে দেশের ভিতরে ও বাইরে। তারা স্বাধীনতা বিনষ্ট করার জন্য তৎপর। জাতিকে তখন শত্রুর সাথে লড়তে হয়। তাই স্বাধীনতা রক্ষা কাজটি অনেক কঠিন। স্বাধীনতা রক্ষা করার জন্য দেশের আপামর অবিরাম কাজ করতে হয়।

শিল্প ও বাণিজ্য উন্নতি করে দেশ কে রক্ষা করার জন্য আর্থিক দিক দিয়ে উন্নত ও মনন শীল জাগ্রত জনতার সৃষ্টি করতে হয়। তাহলে এদেশের অর্জিত স্বাধীনতা আর বিপন্ন হবে না। এছাড়া স্বাধীনতা লাভ করলেই হয় না, একে মর্যাদাপূর্ণ করে তুলতে হয়। কিন্তু এ কাজ স্বাধীনতা অর্জনের চেয়ে কঠিন।

মন্তব্যঃ স্বাধীনতা প্রতিটি নাগরিকের পবিত্র নিয়ামত। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে শত্রু হাতে তা রক্ষা করতে হবে। স্বাধীনতা অর্জন করে আমাদের আলস্যে গা ভাষিয়ে দিলে চলবেনা।

আমাদের শেষ কথা

আমরা এতক্ষণ জানলাম স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন ভাব সম্প্রসারণ। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। আপনি যদি এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান এবং কি বিষয় পেতে চান তা কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টের রিভিউ করি।

আপনার কাছে যদি এই নিবন্ধনটি ভালো লাগে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছে এই নিবন্ধনটি শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হয় এই নিবন্ধনটি পড়ার মাধ্যমে। আপনি যদি এটাই কোন জায়গায় এই ভাব সম্প্রসারণ লিখে জমা দেন তাহলে আপনি অনেক নাম্বার পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url