ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

আপনি কি ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ খুঁজছেন? আপনি যদি ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ খুঁজে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন এই অনুচ্ছেদটি সকল শ্রেণীর জন্য। আপনাদের সুবিধার্থে আমি ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ তৈরি করেছি। ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ খুবই গুরুত্বপূর্ণ সকল শ্রেণীর জন্য কারণ এই অনুচ্ছেদটি প্রায় অনেক পরীক্ষাতে এসে থাকে।
ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ
আপনি যদি এই ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ লিখে অধিক নাম্বার পেতে চান তাহলে অনুচ্ছেদটি পড়ুন।

প্রেজ সূচিপত্রঃ ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

ইভিভিটিভি

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

ডিজিটাল বাংলাদেশ বর্তমান সময়ে বহুল আলোচিত একটি বিষয়। ২০২১ সালে পালিত হয়েছে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। সেই লক্ষ্যে এই সময়ের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্র ঠিক করা হয়েছে। উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে চলার জন্য এটি একটি সময়োচিত পদক্ষেপ।

ডিজিটাল বাংলাদেশ কি এই বিষয়টি বুঝতে হলে প্রথমেই আমাদের জানতে হবে এটি একটি কিভাবে ডিজিটাল দেশে পরিণত হতে পারে। একটি দেশকে তখনই ডিজিটাল দেশ বলা যাবে যখন তা সেই স্টেট পরিণত হবে। অর্থাৎ ওই দেশের যাবতীয় কার্যাবলী যেমন সরকার ব্যবস্থা শাসক ব্যবস্থা ব্যবসা-বাণিজ্য শিক্ষা চিকিৎসা কৃষি প্রভৃতি কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে বলেন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি ডিজিটাল বাংলাদেশের রূপান্তর করবেন। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিষয় নিয়ে কাজ করছে এবং অনেকটাই এগিয়ে গেছে। তাই ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ প্রত্যয়।

২০০৮ সালে বর্তমান আওয়ামী লীগ লীগের নির্বাচনে ইশতেহারের একটি গুরুত্বপূর্ণ দিক ছিল ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়। সাধারণভাবে বলতে গেলে একটি ডিজিটাল সমাজ নিশ্চিত করবে জ্ঞানভিত্তিক সমাজব্যবস্থা, যেখানে সরকারি ও বেসরকারের পর্যায়ের কর্মকাণ্ড অনলাইন প্রযুক্তির প্রয়োগ নিশ্চিত হবে।

তাই ডিজিটাল বাংলাদেশ নিশ্চয়তা দেবে দ্রুত ও কার্যকর তথ্য প্রযুক্তির ব্যবহার করে একটি সুশিক্ষিত সমাজ ব্যবস্থা সে ক্ষেত্রে একটি শক্তিশালী তথ্য প্রযুক্তির কাঠামো করে তুলতে হবে। সেই লক্ষ্য বিদ ্যুৎ ঘাটতির সমাধান কম্পিউটার নেটওয়ার্ক কাঠামোর উন্নয়ন ও ইন্টারনেটের ব্যবহার প্রশিক্ষণ ইংরেজি শিক্ষার ব্যবহার সহ বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। বিশ্বব্যাপী তথ্যপ্রযুক্তির দ্রুত প্রসারের ফলে ডিজিটাল উন্নয়নের চলাচল প্রক্রিয়া বাংলাদেশ ইতিমধ্যে সাথে যোগাযোগ স্থাপন করেছে।

লেখকের মন্তব্য - ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ

উল্লেখিত উপলক্ষে ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদটির সকল শ্রেণীর জন্য। আপনি যদি উল্লিখিত পরীক্ষায় লেখেন তাহলে আপনি সর্বোচ্চ নাম্বার পেতে পারেন। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমিটির রিভিউ করি। এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করে থাকি তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • 26381Munna Hossain
    26381Munna Hossain March 16, 2024 at 8:52 PM

    ধন্যবাদ স্যার

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url