মে দিবস অনুচ্ছেদ - বিশ্বের মে দিবস জেনে নিন কিছু নতুন তথ্য

আপনি যদি মে দিবস অনুচ্ছেদ খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন? আমি এই নিবন্ধনটির মাধ্যমে মে দিবস অনুচ্ছেদ তুলে ধরেছি। আপনি এই নিবন্ধনটি পড়ার মাধ্যমে বিশ্বের মে দিবস জেনে নিন কিছু নতুন তথ্য।
মে দিবস অনুচ্ছেদ
বাংলাদেশের মানুষের জন্য মে দিবস একটি খুবই গুরুত্বপূর্ণ দিন। এই দিনটিকে সরকারি ভাবে পালন করা হয়। চলুন তাহলে বেশি দেরি না করে মে দিবস অনুচ্ছেদ দেখে নেয়া যাক।
ইভিভিটিভি

মে দিবস কবে কোথায় প্রথম পালিত হয়

মে দিবস প্রথম বার পালিত হয় 1866 সালে। তবে মে দিবস টি প্রথম আমেরিকান শ্রমিকদের অধিকার এ কাজে জড়িত হয়েছিল।, যা ১৮৮৯ সালে শিকাগোয় বিশ্ব শ্রমিক ইউনিয়নের কারণে হোলোকোস্টের মাধ্যমে বিখ্যাত হয়েছে। বিশ্বের অনেক দেশেই এই মে দিবস পালন করে। মে দিবস বা আন্তর্জাতিক শ্রম দিবস পালিত হয় ১ লা মে। এই ধরনের সকল ধরনের সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকে এই দিনটি সরকারি ছুটির দিন।

মে দিবস কি এবং কেন

মে দিবস বা ইন্টারন্যাশনাল ওয়ার্কার্স ডে হল একটি আন্তর্জাতিক উৎসব, যার শ্রমিকদের মৌলিক অধিকার ও শ্রমিক দলের সংগঠনের জন্য আলাদা করে উপস্থাপনা করা হয়। এই দিনটি প্রথম মৃত্যুদণ্ডের কারণে শ্রমিকরা ১৮৬৬ সালে মার্কিন শহর শিকাগোয়া প্রদর্শন ও অধিকার দাবির অভিযানে অংশ নেওয়ার পর হয়েছিল। এই ঘটনার মধ্যে ১৮৬৬ সালে ১ লা মে তাদরে কজের দিন শোক মৌলিকভাবে পালিত হয়।

মে দিবস অনুচ্ছেদ

বিশ্বের প্রায় ৮০টি দেশ ১লা মে জাতীয় ছুটির দিন। শ্রমিকদের লড়াই, দীর্ঘতা ও রক্তের বিনিময়ে ছিনিয়ে আনা অর্জিত বিজয়ী দিবস মে দিবস। শ্রমিকরা ঘটনাটি ঘটিয়েছিল বলে মে দিবসকে আব্বার শ্রমিক দিবস বলা হয়ে থাকে। মে মাসের প্রথম দিনটি মে দিবস হিসাবে পৃথিবীর অনেক দেশে পালিত হয়।

পূর্বের শ্রমিকদের অমানবিক পরিশ্রম করতে হতো প্রতিদিন গড়ে প্রায় 10 থেকে 12 ঘন্টা আর সপ্তাহে ছয় দিন। বিপরীতে মজুরি মিলিত নগণ্য, শ্রমিকরা খুবই মানবিক জীবন যাপন করত, ক্ষেত্র বিশেষত দাস বৃত্তির পর্যায়ে পড়তো। ১৮৪৮ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের একজন শ্রমিক দৈনিক ৮ ঘন্টা কাজ করার জন্য আন্দোলন শুরু করেন এবং তাদের এই দাবি কার্যকর করার জন্য তারা সময় বেঁধে নেন ১৮৬৬ সালে ১লা মে।

কিন্তু কার কারখানা মালিকরা সেই দাবি মেনে নিল না। ৪ ঠা মে ১৮৮৬ সালে সন্ধ্যাবেলায় শিকাগোর হে মার্কেট শ্রমিকরা মিছিলের জন্য জড়ো হন। ১৮৭২ সালে কানাডায় অনুষ্ঠিত শোভাযাত্রা দেখে তারা উদ্বুদ্ধ হয়েছিল। পুলিশ বাহিনী তৎখানিক শ্রমিকদের উপর হামলা শুরু করে এবং ১১ জনক শ্রমিক শহীদ হন। পুলিশ হত্যা মামলায় শ্রমিকদের অভিযুক্ত করে গ্রেফতার করা হয়।

১৮৯৩ সালের ২৬ শে জুন ইলিনের গভর্নর অভিযুক্তদের নীর অপরাধ বলে ঘোষণা করেন। আর শ্রমিকদের দৈনিক 8 ঘণ্টা কাজ করার দাবি অফিশিয়াল স্বীকৃতি পায়। ১৮৯০ সাল থেকে ইউরোপ শ্রমিক শ্রেণী মে দিবস পালন করে আসছিল। সারা বিশ্বের দেশে দেশে এই দিবস পালিত হয়ে আসছে। শুধু সমাজতান্ত্রিক দেশগুলোতে এই দিবসটি বিশেষ তাৎপর্যপূর্ণ ধরা হয়।


আমেরিকা আর কানাডা ব্যতীত বিশ্বের প্রায় সকল দেশী এই দিবসটি উপলক্ষে নানান আয়োজন করা হয়। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংঘটিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবস পালন করে থাকে।

মে ‍দিবস কে পালন করে

বর্তমানে মে ‍দিবস যে হুতু একটি আন্তজাতিক শ্রমিক দিবস তাই এই দিবসটি সারা বিশ্বর লোকেরা পাল করে। এই দিনে সকল প্রকার সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে এই দিবস টি যেহুতু শ্রমিক ‍দিবস তাই এই দিবস টি শ্রমিকরা খুবভাল ভাবে সরকারি ভাবে পালন করে। তবে এই দিবসটি কারা কারা পালকরে এই বিষয়ে নিদিষ্ঠ করে বলা কঠিন।

লেখকের মন্তব্য - মে দিবস অনুচ্ছেদ

আমরা এই নিবন্ধনটির মাধ্যমে এতক্ষণ আলোচনা করলাম মে দিবস কি এবং কেন মে দিবস কবে কোথায় প্রথম পালিত হয় মে দিবস অনুচ্ছেদ সম্পর্কে। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন।
আর পড়ুনঃ Bangabundu paragraph

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url