সময়ের মূল্য রচনা - সময়ের সদ্ব্যবাহার রচনা দেখুন সর্বোচ্চ নাম্বার পেতে

সময়ের মূল্য রচনা বা সময়ের সদ্ব্যবাহার রচনা কোন পরীক্ষায় কিংবা কোন প্রতিযোগিতাই কিংবা বইয়ের মধ্যে পেতে পারেন এটাই স্বাভাবিক। কারণ সময়ের বর্তমানে অনেক মূল্য রয়েছে সময়ের নির্দিষ্ট একটি গতি রয়েছে সময় কারো জন্য অপেক্ষা করে না। এজন্য সময়ের মূল্য রচনা বা সময়ের সদ্ব্যবাহার রচনা হতে পারে এটাই স্বাভাবিক। আপনি এই নিবন্ধনটি পড়ে সময়ের মূল্য রচনা বা সময়ের সদ্ব্যবাহার রচনা পাবেন যা আপনার সর্বোচ্চ নাম্বার পেতে সাহায্য করবে যেকোনো পরীক্ষায় অথবা যে কোন প্রতিযোগিতায় কিংবা ক্লাসে।
সময়ের মূল্য রচনা
আপনি যদি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়েন তাহলে খুব ভালোভাবে যদি আপনি এ নিবন্ধনটি পড়ে কোন প্রতিযোগিতায় কিংবা ক্লাসে কিংবা কোনো পরীক্ষায় লেখেন তাহলে খুব সহজেই আপনি সর্বোচ্চ নাম্বার পেতে পারেন এই রচনাটির মাধ্যমে। তাই আপনি যদি সময়ের মূল্য রচনা বা সময়ের সদ্ব্যবাহার রচনা লিখে সর্বোচ্চ নাম্বার পেতে চান তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন।
ইভিভিটিভি
সময়ের মূল্য রচনা সময়ের সদ্ব্যবাহার

ভূমিকা

সুজলা-সুফলা সুন্দর এ পৃথিবীতে মানুষের আয়ুস্কাল খুবই সামান্য। এ ছোট জীবনে মানুষ কত কিছুই না স্বপ্ন দেখে। কারো সাধ পূর্ণ হয় কারো হয় না। কেউ কেউ পারে জীবনকে রঙে রঙে সাজাতে আবার কাউকে শুধু ব্যর্থতা, শুধু অপূর্ণতা বেদনা নিয়ে চিরাদনের মোত চলে যেতে হয়। এ জগৎ সংসারে জয়মাল্য তাদের ভ্যগ্যেই জোটে যারা সময়ের কাজ সময়ে কাজ সময়ে কাজ সময়ে কারতে। প্রতি ‍মুহূর্তকে যারা তিল তিল ৈকরে কাজে লাগাই তারাই শেষ্ঠ মানুষ।

যে জীবন মানুষ ধন্য তাতো বিন্দু ‍ বিন্দু সময়েরেই যোগফল। সময়ের অর্থ যে বোঝেনা, যে কবল হেলায় হেলায় সময় পার করে দেয় তার জন্য অপেক্ষা করে দুঃখু; অপেক্ষা করে ধূসর সাহারার মতো এক বুক হাহাকার। ইংরেজিতে েএকটি কথা আছে- Time is money অর্থাৎ সময়ই অর্থ। জীবনে সময়ের মূল্য সার্থকতা আনার জন্য চাই সময়ের সদ্ব্যবাহার।

সমেয়ের মূল্যায়র ও জীবন সাফল্য

সময় গতিশীল তা কখনো থেমে থাকে না। কোনো লোভ দেখিয়ে, কোনো ভয় দেখিয়ে সময়কে থামানো যায় না। সময় নির্মম ও নিষ্ঠুর। অথচ সময়কে কাজে লাগাতে পারলেই জীবনে সফলতা লাভ করা যায়। যার সময় সম্পর্কে জ্ঞান আছে ও পরিমিতিবোধ আছে সেই জীবনে সাফল্য লঅভ করে। সময়ের অবহেলা করলে সাফল্য সোনার হরিণের মোত কোন দিনই ধরা যায় দেবে না।

প্রতিটি মুহূর্তেই নতুন নতুন সম্ভবনার দ্বারা খুলে দেয়। যারা সময়কে কাজে লাগাতে পারে তারাই সাফল্য লভ করে। কিন্তু সময় কে অবহেলা করে অপব্যয় করলে জীবনে মারাক্তক পরিণতি নেমে আসে। জীবনের প্রতিপি মুহূর্ত সঠিকভাবে কাজে লাগিয়ে নশ্বর পৃথিবীতে অবিনশ্বর কীর্তি স্থাপন করলেেই জীবন সার্থক। তাই ভবিষ্যতের ভিত মজবুত সময়েই করনীয় কাজটি সমধা করতে হবে।

যে চাষি সময় মতো চাষাবাদ করে না, বীজ বপন করে না ও উপযুক্ত সময়ে সার প্রয়োগ করে না সেই কখনো ভালো ফসলের আশা করতে পরে না। তাই মানবজীবনের সাধনা ‍ও প্ররিশ্রম টিক সময়ে কাজে লাগালে তার সুফল লাভ করা যায়। জগতে সময়ের কাজ সময়ে করি, তাহলে আমাদরে ব্যর্থতা সম্মুখীন হতে হবে না।

কবিতার ভাসায়_
”নিতান্ত নির্বোধ যেই শুধু সেইজন
অমূল্য সময় করে বৃথায় যাপন।”

ছাত্রজীবনের সময়ে সদ্ব্যবহারের গুরুত্ব

জীবনকে কর্মমুখ করে তোলায় প্রকৃত সময়েই ছাত্রজীবন। সময়ের প্রতি মূল্য দানের শিক্ষা ছত্রজীবন থেকেই কাজে লাগাতে হবে। ছাত্রজীবনে যারা সময় কে সঠিকভ ভাবে কাজে লাগাতে পারে, তারাই কর্মজীবনে পায় সাফল্যোর দেখা। আর যে ছাত্র সময় মতো পড়া লেখা করে না, প্রতিদিনের রুটিন অনুযায়ি কাজ করে না সে কখোন ভাল ভলাফল পত্যাশা করতে পারে না।

শিক্ষক শিক্ষিকা তাদরে ছাত্রছাত্রি দের সময়ে এর গুরুত্ব সম্পর্কে সচেতন করে তুলবেন। যেমন ঃ প্রতিদিন সকালবেলা সঠিক সময়ে ঘুম থেকে উঠা, নাস্তা খাওয়া, সঠিক সময়ে স্কুলে যাওয়া, প্রতিদিনের পড়া নিদিষ্ট সময়ের মধ্যে শেষ করা ইত্যাদি মাধ্যমে সময়ানুবর্তীত হওয়ার অভ্যাস গঠন করা যায়

সময় কে কাজে লাগানোর উপায়

কর্মম জীবনে মানুষকে অনেক ধরনের দ্বায়িত পালন করতে হয়। জীবনে নিদিষ্ঠ পরিসিমার মধ্যে এতোসব দ্বায়িত্ব এবং কর্তব্য পালন করা তার পক্ষে অসম্ভব হয়ে পরে। তবে কেউ ‍যদি তার কাজের পরিমাণ বিবেচনা করে সময়কে ভাগকরে নেয়, তাহলে ঠিক সময়ে সে কজটি সম্পন্ন করতে পারে। কাজরে সময় পাশাপাশি অবসর সময়ও চিহ্নিত করে রাখা প্রয়জন।

কারণ, জীবনে কাজের ফাঁকে ফাঁকে অবসার কংবা বিনোদনের প্রয়োজন আছে। এতে করে কাজে নুতন উদ্দিপনা সৃষ্টি হয়। তাই অবসর কিংবা বিনোদনের সময়টুকু কে সময়ের অপচয় মনে করা যুক্তিকযুক্ত নয়। তাছাড়া সময়ের কাজ সময়ে করতে হবে। যেকি সব সময় মতো জমিতে চাষ করেনা উপযুক্ত সময়ে আগাছা ধ্বংস করে না প্রয়োজন মতো শার্ট দেয় না সে ফসলের আশা করতে পারে না।

সময় অপব্যবহার কুফল

যারা সময়ের মূল্য বোঝেনা বা সময়কে উপযুক্ত ভাবে কাজে লাগাতে পারে না তাদের জীবনে নেমে আসে দুঃখের কালো ছায়া। সৈন্য হাজির হওয়ার নেপোলিয়নকে শোচনীয় পরাজয় বরণ করতে হয়েছিল। আবার অনেক প্রতিভাবন ও মেধাবী ছাত্রকে শুধু সময়ের প্রতি উদাসীনতার জন্য পরীক্ষায় ফেল করতে দেখা গেছে। তাই সময়ের কাজ সময়ে করা প্রয়োজন। অবহেলায় সময় নষ্ট করার অর্থ নিজের সর্বনাশ নিজে ডেকে আনা।

সময়ানুবর্তিতা দৃষ্টান্ত

যেসব মহাপুরুষ পৃথিবীর বুকে যুগে যুগে অমর কীর্তি রেখে গেছেন, তারা সবাই সময়ের মূল্য সম্পর্কে সচেতন ছিলেন। তাদের জীবনের প্রতিটা মুহূর্তই ছিল ব্যস্ত ও কর্মবহুল। বিশ্বনবী হযরত ঈসা ( অঃ ) প্রমুখ ব্যক্তিত্ব সময়ানুবর্তিতা উজ্জ্বল দৃষ্টান্ত। এছাড়া রবীন্দ্রনাথ ঠাকুর কাজী নজরুল ইসলাম একে ফজলুল হক আইনস্টাইন টমাস এডিসন এরা প্রত্যেকেই সদ্ব্যবহার করতেন।

আমেরিকার রাষ্ট্রপতি আব্রাহাম লিংক সময়ের মূল্য দিয়ে সাধারণ শ্রমিক থেকে দেশের প্রেসিডেন্ট হয়েছিলেন। সময়নিষ্ঠ জাতি হিসেবে জাপান আমেরিকান ইংরেজ চাইনিজ কোরিয়ানদের বিশ্বচর খ্যাতি আছেন। এসব জাতির সময়ের সদ্ব্যবহার করে বিশ্ব তাদের ব্যবস্থাপন মজবুত করতে সমর্থন হয়েছে।

উপসংহার

সময়ের মূল্য বুঝে কত সর্প মেধাবী জগতে প্রতিষ্ঠা লাভ করেছেন, অথচ বৃথা সময় নষ্ট করে অনেক প্রতিভা সম্পন্ন ব্যক্তি জগতে অধঃপতিত হয়েছে। সময়ের সদ্ব্যবহার হলো জীবনের সব ক্ষেত্রে সফলতার মূল মন্ত্র। সময়ের মূল্য না বুঝলে সময়কে মর্যাদা দিতে না পারলে প্রকৃত উন্নতি কোনদিনই সম্ভব নয়।

ঘরের কাটাতে ঠিক ঠিক করে যেন এ কথাই বলছে সাবধান। তোমার লুপ্ত চৈতন্য জাগ্রত কর গৌরব তোমারই হব, অথচ আমাদের হৃদয় চৈতন্য জাগ্রত হচ্ছে না। ঘড়ির কাটার বাণী ব্যর্থ হচ্ছে। মনে রাখতে হবে জীবনে সাফল্য লাভ করতে হলে সময়ের সদ্ব্যবহার করা ছাড়া উপায় নেই।

লেখকের মন্তব্য - সময়ের মূল্য রচনা অথবা সময়ের সদ্ব্যবাহার

আমরা এই নিবন্ধনটির মাধ্যমে কিভাবে আপনি সময়ের মূল্য রচনা বা সময়ের সদ্ব্যবাহার রচনা লিখে সর্বোচ্চ নাম্বার পেতে পারেন সেই রচনাটি তুলে ধরেছি। এবং এই রচনাটি খুব সুন্দরভাবে গুছিয়ে আপনাদের সামনে উপস্থাপন করেছি। আপনি যদি এই নিবন্ধনটি পড়ে যে কোন পরীক্ষায় কিংবা যে কোন কম্পিটিশনের ক্লাসে আপনি সর্বোচ্চ নাম্বার পাবেন। সময়ের মূল্য রচনা খু্বই গুরুত্বপূর্ণ সবার জন্য।

এ বিষয় যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ইভিভিটিভি ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url