কিভাবে সরকারি অনলাইন ইনকাম করা যায়

প্রিয় পাঠক আপনি কি সরকারি অনলাইন ইনকাম সম্পর্কে বিস্তারিত জানতে চান? আপনি হয়তো কিভাবে সরকারি অনলাইন ইনকাম করা যায় এই বিষয়ে জানতে চান এর জন্য আমাদের এই নিবন্ধনটি খুঁজে পেয়েছেন? সরকারিভাবে অনলাইন ইনকাম করার অনেক উপায় রয়েছে। সেই সকল উপায়ে আমরা এই নিবন্ধনটির মাধ্যমে তুলে ধরেছি।
সরকারি অনলাইন ইনকাম
আপনি যদি অনলাইনে সরকারি অনলাইন ইনকাম করতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন? আমরা আপনাদেরকে এই নিবন্ধনটির মাধ্যমে কিভাবে সরকারি অনলাইন ইনকাম করা যায় তার বিস্তারিত জানাবো।

সূচিপত্রঃ কিভাবে সরকারি অনলাইন ইনকাম করা যায়

ইভিভিটিভি

ভূমিকা

প্রথমে বলে রাখা ভালো সরকারিভাবে টাকা ইনকাম করতে হলে আপনাকে অফলাইনে কাজ করতে হবে অথবা আপনাকে সরকারের সঙ্গে যোগাযোগ করে অনলাইনে তাদের কাজ সম্পন্ন করতে হবে।

যেগুলো আপনি এই নিবন্ধটির মাধ্যমে খুঁজে পাবেন না। এই নিবন্ধনটির মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনি বৈধভাবে টাকা ইনকাম করতে পারবেন। তবে আমি এ নিবন্ধনের মাধ্যমে যেই ইনকাম উপায় গুলি তুলে ধরেছে এই ইনকাম উপায়গুলিকে সরকার সমর্থন করে।


বর্তমান সরকার এই ইনকামগুলোকে নিয়ে কাজ করে যাচ্ছে। আমাদের দেশের আইসিটি প্রতিমন্ত্রী এ বিষয় নিয়ে অধিক সময় ব্যয় করে থাকে। তাই আপনি যদি বৈধভাবে সঠিক উপায়ে ঘরে বসে অনলাইনে সরকারের সাপোর্ট অনুসারে কাজ করতে চান তাহলে এই নিবন্ধন দিয়ে সম্পন্ন করতে থাকুন।

সরকারি অনলাইন ইনকাম

বর্তমানে বৈধভাবে অনেক উপায় রয়েছে টাকা ইনকাম করার জন্য। আমরা ইতিমধ্যে ভূমিকাতে বলে রেখেছি সরকারিভাবে টাকা ইনকাম করতে হলে অবশ্যই আপনার সঙ্গে সরকারের যোগাযোগ থাকতে হতে হবে। অথবা আপনাকে সরকারের সঙ্গে যোগাযোগ করে তাদের সম্পর্কে কাছে নিয়ে তাদের সঙ্গে কাজ করতে হবে।

অথবা আপনাকে কোন সরকারি কর্মচারী হতে হবে। বর্তমানে অনলাইনে সকল ধরনের সরকারি কাজগুলো সরকারি কর্মচারীরা সম্পন্ন করে থাকেন। তাই আমরা ইতিমধ্যে আর বলেছি এই নিবন্ধনটির মাধ্যমে আমরা দেখাবো কিভাবে আপনি সরকারের সাহায্য নিয়ে সরকার যে অনলাইন ইনকাম গুলো নিয়ে কাজ করে সেই কাজগুলি থেকে কিভাবে আপনি ইনকাম করবেন তার বিস্তারিত।

বর্তমানে আমাদের দেশের আইসিটি প্রতিমন্ত্রী যে সকল কাজগুলি নিয়ে বেশি মাথা ঘামায় কিংবা আমাদের দেশের সরকার এই সকল বিষয় নিয়ে কাজ করে সেগুলি হল ফ্রিল্যান্সিং। বর্তমানে ফ্রিল্যান্সিং করা যায়।

আপনি যদি একজন ফ্রিল্যান্সার হতে পারেন সেক্ষেত্রে আপনাকে অনেক ধরনের সাহায্য করবে সরকার। আমাদের দেশে যারা ফ্রিল্যান্সার রয়েছে তারা যাতে করে সকল ধরনের সুবিধা পায় সে বিষয় নিয়ে কাজ করছে আইসিটি প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ সরকার। ফ্রিল্যান্সিং করার জন্য বেশ কয়েকটি মার্কেটপ্লেস রয়েছে নিম্নে সেই মার্কেটপ্লেসের কথাগুলি আলোচনা করা হলো।
  • Upwork
  • ফাইবার
  • ফ্রিল্যান্সার ডটকম
উপরোক্ত এই তিনটি ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই যে কেউ চাইলে ইনকাম করতে পারে। উপরোক্ত সাইটগুলি ব্যবহার করে অনেকেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। তাই আপনিও পারবেন উপরোক্ত সাইটগুলি ব্যবহার করে প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করতে। মার্কেটপ্লেসে যারা কাজ করে তাদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে সরকার থেকে।

আমরা ইতিমধ্যে বলেছি আইসিটি প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ সরকার বিভিন্ন ভাবে চেষ্টা করছে ফ্রিল্যান্সারদের সহযোগিতা করতে। আমাদের জানা উচিত মার্কেটপ্লেসগুলোতে কিভাবে কাজ করবেন কিভাবে খুজে পাবেন। অনেকেই জানিনা উপরোক্ত মার্কেট পেয়েছে কিভাবে কাজ করতে হয়। এবং উপরোক্ত মার্কেট পেয়েছে কি ধরনের কাজ পাওয়া যায়। তাদের সাহায্যের জন্য নিম্নে এই বিষয়ে আরো বিস্তারিত তুলে ধরা হলো।

আপওয়ার্ক থেকে টাকা আয়

আপওয়ার্ক থেকে টাকা আয় করার জন্য প্রথমে আপনার বেশ কয়েক টি দক্ষতা থাকা প্রয়োজন। সেই দক্ষতা গুলো হতে পারে যেমনঃ ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, ডাটা এন্ট্রি, টাইপিং, কন্টেন্ট রাইটার ইত্যাদি বিভিন্ন ধরনের কাজ হতে পারে।

এক কথায় অনলাইনে আপনি যে কাজগুলি অন্যদেরকে করে দিতে পারবেন সেগুলো করার যদি আপনার দক্ষতা থাকে তাহলে আপনি এই অপওয়ার্ক মার্কেটপ্লেস এ কাজ করতে পারবেন। আপওয়ার্ক মারর্কেট প্লেস যেহুতু সারা বিশ্বের মানুষ আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং করে।

এজন্য আপনার এখানকার আন্তর্জাতিক ভাষা হল ইংলিশ। আপনি যদি ইংরেজি জানা থাকে তাহলে আপনার এই মার্কেটপ্লেসে কাজ করার সুবিধা হতে পারে। এই মার্কেটপ্লেসের বিভিন্ন ধরনের কাজ পাওয়া যায়।

ফাইবার থেকে আয়

বর্তমানে অনেকেই রয়েছে যারা ফাইবার থেকে আয় করছে। চাইলে আপনিও পারবেন ঘরে বসে তাদের মতন ইনকাম করতে মাসে লক্ষ টাকা। যারা এ ধরনের মার্কেট পেয়েছে কাজ করে তাদেরকে বিভিন্ন সরকারি সাহায্য প্রদান করা হয়। বর্তমান বাংলাদেশ সরকার এ বিষয় নিয়ে বেশ কাজ করে যাচ্ছে।

ফ্রিল্যান্সাররা যাতে করে সকল ধরনের সুবিধা পেতে পারে সেই বিষয় নিয়ে কাজ করছে বাংলাদেশ সরকার। এই মার্কেট প্রেসে কাজ করা খুবই সহজ। বিভিন্ন ধরনের কাজ রয়েছে যেমন ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ডাটা এন্ট্রি, ভিডিও এডিটিং, ওয়েব ডেভলপার,

এপ্স ডেভলপারএধরনের অনেক কাজে রয়েছে আপনি এই মার্কেট থেকে এই সকল কাজ আপনি করে টাকা ইনকাম করতে পারবেন। এই মার্কেটপ্লেস এ কাজ করতে হলে আপনার ইংরেজি জানা আবশ্যক। এবং আপনার ভালো স্কিল বা দক্ষতা থাকা ভালো।

ফ্রিল্যান্সার ডটকম থেকে আয়

বর্তমান সময়ে সবথেকে হাই একটি এবং সর্বোচ্চ কোয়ালিটি একটি বিশ্বস্ত ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস গুলির মধ্যে অন্যতম হচ্ছে ডটকম। ফ্রিল্যান্সিং কাজ করে অনেকেই প্রায় প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করতে সম্ভব হয়েছে। আপনি চাইলে তাদের মত ঘরে বসে ইনকাম করতে পারবেন এই ফ্রীলান্সার ডট কম থেকে। ফ্রিল্যান্সার ডটকম থেকে আয় করা খুবই সহজ।


আপনি যদি উপরোক্ত দুটি মার্কেটপ্লেস ফাইবার এবং আপওয়ার্ক কাজ করে থাকেন তাহলে আপনি এই মার্কেটপ্লেসে আসতে পারেন। এই মার্কেটপ্লেসে উপরোক্ত মার্কেটপ্লেস গুলোর মত একই ধরনের অনেক কাজ রয়েছে। আপনার যে দক্ষতা রয়েছে সেই দক্ষতা অনুযায়ী এসে এখানে এটি অ্যাকাউন্ট তৈরি করবেন এবং কাজ শুরু করবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরোক্ত কাজ করে সরকারি অনলাইন ইনকাম করতে পারেন। উপরোক্ত মার্কেটপ্লেসে কাজ করার জন্য আপনাকে অবশ্যই কোন আইটি ট্রেডিং সেন্টার থেকে অথবা এক্সপার্ট যারা দক্ষ ফ্রিল্যান্সার রয়েছে তাদের সহযোগিতা নিতে হবে। উপরোক্ত মার্কেটপ্লেসগুলো সম্পর্কে আরো বিস্তারিত জানতে আপনি ইউটিউব অথবা গুগলে তাদের ওয়েবসাইট গুলো ভিজিট করতে পারেন।

উপরোক্ত মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনাকে খুবই সতর্ক থাকতে হবে। এবং খুবই ভালোভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সেখানে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এরপর সেখানে আপনাকে ভালো পোর্টফোলিও তৈরি করতে হবে। পোর্টফোলিও মানে হচ্ছে আপনার কাজের অভিজ্ঞতা এবং আপনি পূর্বে কাজ করেছেন

কিংবা আপনি যে কাজগুলো পারেন সেগুলির নমুনা সেখানে আপলোড করে রাখতে হবে। যাতে করে যারা আউটসোর্সিং করে এক কথায় যারা আপনাকে হায়ার করবে। আপনার সাথে যারা চুক্তি করবে তারা যেন সকল তথ্য এবং আপনার সমস্ত প্রিয় দেখতে পারে। কিভাবে অ্যাকাউন্ট তৈরি করবেন কিভাবে এই মার্কেটপ্লেস এ কাজ করবেন।


এই সম্পর্কে বিস্তারিত জানার জন্য প্রথমেই আপনি ইউটিউব ব্যবহার করতে পারেন। এরপর আপনাকে যেকোনো একটি আইটি প্রতিষ্ঠান বা অভিজ্ঞ ব্যক্তির সাথে এই কাজটি শুরু করতে হবে। তাহলে খুব সহজেই আপনি এখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষন আলোচনা করলাম সরকারি অনলাইন ইনকাম। কিভাবে সরকারি অনলাইন ইনকাম করা যায় তার বিস্তারিত নিয়ে আলোচনা করেছে। এবং কোন কোন মার্কেটপ্লেসের সরকারিভাবে সহযোগিতা নিয়ে ঢাকা ইনকাম করা যায় তার বিস্তারিত উল্লেখ করেছে। আপনি উপরোক্ত মার্কেটপ্লেস বা ওয়েবসাইটগুলিতে সরকারিভাবে সাহায্য নিয়ে কাজ শুরু করতে পারবেন।

এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা প্রতিদিন প্রকাশ করে থাকি আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করুন। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url