ঘরে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া

আপনি কি ঘরে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া খুঁছেন? আপনি যদি ঘরে বসে অনলাইন ব্যবসার করার আইডিয়া খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি যদি ব্যবস্যা করার সঠিক নিয়ম না জানেন তাহলে আপনি ঘরে বসে অনলাইন ব্যবসা করতে পারবেন না।
ঘরে বসে অনলাইন ব্যবসা
ঘরে বসে অনলাইন ব্যবসা কারার অনকে উপায় রয়েছে। আপনি যদি সেই সকল নিয়ম বা উপায় না জানেন তাহলে আপনি বাড়িতে বসে অনলাইন ব্যবসা করতে পারবেন না।

সূচিপত্রঃ বাড়িতে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া

ইভিভিটিভি

ভূমিকা

আপনি দেখবেন অনেকেই রয়েছে যারা বাড়িতে বসে অনলাইন ব্যবসা করে প্রতি মাসে প্রায় লক্ষ লক্ষ টাকা ইনকাম করে। তারা ঘরে বসে অনলাইন এর মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে তার আসল কারণ হলো তারা জানে বাড়িতে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া সম্পর্কে। আপনার হয়তো বাড়িতে বসে অনলাইন ব্যবসা ব্যবসা করার আইডিয়া নেই এই কারণে আপনি হয়তো ইনকাম করতে পারছে না।

আর এটাই স্বাভাবিক বাড়েতে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া যদি না থাকে তাহলে আপনি কখনোই ঘরে বসে অনলাইন ব্যবসা শুরু করতে পারবেন না। এবং সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন না। বাড়িতে বসে অনলাইন ব্যবসা করার আইডিয়া জানলে তবে আপনি বাড়িতে বসে অনলাইন ব্যবসা করতে পারবেন।

আপনি যদি মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে আপনি এখানে জানতে পারবেন বাড়িতে বসে অনলাইন ব্যবসা করার বেশ কয়েকটি আইডিয়া।


তবে আপনি সে ব্যবসা গুলি শুরু করবেন সেখান থেকে কিভাবে অর্থ উপার্জন করবেন তার বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার জন্য নিম্নকৃত বাড়িতে বসে অনলাইন ব্যবসা করলে খুবই ভালো হবে। এর কারণ নিম্নলিখিত উপায় গুলি অবলম্বন করে আপনি যদি বাড়িতে বসে অনলাইন ব্যবসা শুরু করেন তাহলে প্রতি মাসে প্রায় লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

ঘরে বসে অনলাইন ব্যবসা

ঘরে বসে অনলাইন ব্যবসা করতে হলে প্রথমে আপনাকে যেটি জানতে হবে সেটি হল মার্কেটিং। আপনি যদি মার্কেটিং না যায় সেক্ষেত্রে বাড়িতে বসে অনলাইন ব্যবসা করতে গেলে আপনার অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন সেল কম হওয়া এবং সেলকম হলে আপনি সেখান থেকে তত বেশি টাকা ইনকাম করতে পারবেন না।

এজন্য বাড়িতে বসে অনলাইন ব্যবসা করতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে ডিজিটাল মার্কেটিং। আপনি যদি ডিজিটাল মার্কেটিং বিষয়ে ধারণা থাকে সেই ক্ষেত্রে আপনি খুব সহজেই বাড়িতে বসে অনলাইন ব্যবসা করার মাধ্যমে প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।


বর্তমানে অনেকে রয়েছে যারা ঘরে বসে প্রতি মাসে প্রায় লক্ষ টাকা কিংবা তার বেশি টাকা ইনকাম করছেন। এর কারণ হচ্ছে তারা জানে কিভাবে টাকা ইনকাম করতে হয় এবং তাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেশি ধারনা রয়েছে। চলুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে আপনিও তাদের মতন বাড়িতে বসে অনলাইন ব্যবসা করে প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করবেন।

ই-কমার্স স্টোর

আপনি যদি বাড়িতে বসে অনলাইন ব্যবসা করতে চান তাহলে প্রথমে আপনাকে একটি ই-কমার্স স্টোর তৈরি করতে হবে। তবে ই-কমার্স ছাড়াও আপনি বাড়িতে বসে অনলাইন ব্যবসা করতে পারেন। কিভাবে আপনি ই-কমার্স ছাড়া ঘরে বসে অনলাইন ব্যবসা করবেন তার বিস্তারিত নিচে দেওয়া হয়েছে।

ই-কমার্স স্টোর তৈরি করার জন্য আপনি বিভিন্ন কোডিং করে অথবা ওয়ার্ডপ্রেস কিংবা ব্লগার ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারেন। আপনি চাইলে খুব সুন্দর ডিজাইনের এবং খুব সহজে একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে চান সে ক্ষেত্রে আপনি শাপিফাই এর সাহায্য নিতে পারেন।

আপনি অনলাইনের মাধ্যমে যে ধরনের ব্যবস্থা শুরু করতে চান সেই ধরনের একটি ওয়েবসাইট তৈরি করে নিবেন। তৈরি করা হলে আপনি যে ধরনের প্রোডাক্ট বিক্রয় করতে চান সে ধরনের প্রোডাক্ট বা পণ্য আপনি আপনার ই-কমার্স স্টরে আপলোড করবেন।

ড্রপশিপিং বিজনেস

আপনি যদি ড্রপশিপিং ব্যবস্যা করনে তাহলে আপনি খুব সহজে ঘরে বসে বিনা পুঁজেতে আপনার কোন প্রকার খরচ ছারাই ব্যবস্যা করতে পারবেন। আপনি যদি ব্যবসা সম্পর্কে জানতে চান সে ক্ষেত্রে আপনি আমাদের ওয়েবসাইটে সার্চ করতে পারেন ড্রপ শিপিং লিখে। তাহলে আপনি ড্রপশিপিং বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

ড্রপ শিপিং করার জন্য প্রথমে আপনাকে সপিফাই (shopify) ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। একাউন্ট তৈরি করার পরবর্তী সময়ে আপনার অ্যাকাউন্টটি প্রাইভেট করা থাকবে। আপনার সেখানে কিছু অর্থ প্রদান করে আপনার ওয়েবসাইট থেকে প্রবেশ করে নিতে হবে। এরপর থেকে আপনি সেখানে আপনার প্রোডাক্ট গুলি বিক্রয় করে খুব সহজেই সেখান থেকে অর্থ ইনকাম করতে পারেন।

ফেসবুকের মাধ্যমে ঘরে বসে অনলাইন ব্যবসা

আপনি চাইলে খুব সহজে ফেসবুকের মাধ্যমে ঘরে বসে অনলাইন ব্যবসা শুরু করতে পারেন। আপনার যদি কোন পণ্য থাকে তাহলে আপনি সেই পণ্যগুলোকে ফেসবুকের মাধ্যমে বিক্রয় করতে পারেন। ফেসবুকের মাধ্যমে পণ্য বিক্রয় করার জন্য প্রথমে আপনাকে একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে। এরপর আপনার উচিত ফেসবুক পেজটি ভালোভাবে কাস্টমাইজ করা।

আপনার ফেসটি ভালভাবে কাস্টমার করা হলে সেখানে আপনাকে প্রতিনিয়ত আপনার পণ্যর ছবি এবং বিস্তারিত আলোচনা করতে হবে। এবং পণ্যটির ভিতরে কি কি থাকছে তার বিস্তারিত আলোচনা করে আপনার ফেসবুক পেজে প্রতিনিয়ত আপলোড করতে হবে।

আপনার আপলোডকৃত পণ্য গুলির মধ্যে যদি কারো কোন পণ্যটি ভালো লাগে তাহলে তারা আপনাকে জানাবে এবং আপনার কাছে তারা সেই পণ্যটি অর্ডার করবে। এভাবে আপনি খুব সহজে ফেসবুক ব্যবহার করে ফেসবুকের মাধ্যমে বাড়িতে বসে অনলাইন ব্যবসা শুরু করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করার মধ্যমে প্রতিমাসে হাজার হাজর টাকা ইনকাম করতে পারবেন। আপনি এখনে কমিশন আকারে ইনকাম করতে পারেন। মার্কেটিং করার মাধ্যমে আপনি যদি ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে মার্কেটিং। কারন আপনি যদি ঘরে বসে অনলাইন এর মাধ্যমে পন্য বিক্রয় করতে চান এবং

আপনি যদি মার্কেটিং বিষয়ে কোন কিছু না জানেন তাহলে আপনি অনলাইন থেকে ইনকাম ইনকাম করতে পারবেন না। অ্যাফিলিয়েট মার্কটিং কাজ শুরু করার জন্য প্রথমে আপনি অ্যাফিলিয়েট অ্যাকাউন্ট তৈরি করুন সেই সকল ওয়েবসাইটে যেই ওয়েবসাইট গুলোর মধ্যে অ্যাফিলিয়েট প্রোগ্রামের প্রসেস রয়েছে। যে ওয়েবসাইট গুলোর মধ্যে এই সিস্টেম রয়েছে সেই ওয়েবসাইট গুলোর মধ্যে জিনপ্রিয় ওয়েবসাইট হলো, আলিবাবা. দারাজ ইত্যাদি।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্যবসা

আপনি চাইলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্যবসা করতে পারেন। ঘরে বসে অনলাইনে ব্যবসা করার জন্য সোশ্যাল মিডিয়ার ব্যবসা খুবই ভালো আপনার জন্য। আপনার যদি ইচ্ছে থাকে অনলাইনের মাধ্যমে ব্যবসা করার তাহলে আপনি আপনার পণ্যগুলি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে বিক্রয় করতে পারেন।

কিভাবে আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনার পণ্যগুলি বিক্রয় করবেন সেই সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে ডিজিটাল মার্কেট সম্পর্কে জানতে হবে। ঘরে বসে অনলাইন ব্যবসা করার সব থেকে সহজ মাধ্যম হলো সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়ার ব্যবহার করে বর্তমানে অনেক সুন্দর সুন্দর অনেক বড় বড় ব্যবস্যা শুরু করা যায়।

লেখকের মন্তব্য

আপনি যদি বাড়িতে বসে অনলাইন ব্যবসা শুরু করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে ডিজিটাল মার্কেটিং। আপনার যদি মার্কেটিং বিষয়ে ভালো ধারণা থাকে তাহলে খুব সহজে আপনি ঘরে বসে অনলাইন ব্যবসা করতে পারবেন। বর্তমানে অনেকের রয়েছে যারা বাড়িতে বসে অনলাইন ব্যবসা শুরু করেছে। তারা প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করে।


আপনিও তাদের মতন প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন শুধু জানতে হবে মার্কেটিং আপনি যদি মার্কেটিং না জানেন তাহলে আপনি বাড়িতে বসে অনলাইন ব্যবসা করে টাকা ইনকাম করতে পারবেন না। আপনার যদি এই মার্কেটিং বিষয়ে বা বাড়িতে বসে অনলাইন ব্যবসা করার বিষয়ে কোনো আইডিয়া না থাকে সেক্ষেত্রে আপনি ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন।

অথবা এমন কোন ফ্রিল্যান্সিং আইটি প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন যেখানে আপনাকে এই ব্যবসা বিষয়ক অনেক তথ্য জানাবে এবং ঘরে বসে কিভাবে ব্যবসা করতে পারেন সেই বিষয়ে জানাবে। কোন আইটি প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আগে অবশ্যই আপনি ভালোভাবে খোঁজখবর নিয়ে তারপরে ভর্তি হবেন। এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা প্রতিদিন প্রকাশ করে থাকি। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url