গ্রামের ব্যবসার আইডিয়া - শহরের ব্যবসার আইডিয়া

আপনি কি গ্রামের ব্যবসার আইডিয়া বা শহরের ব্যবসার আইডিয়া খুঁছেন? প্রথম অবস্থাই ব্যবসা করতে হলে আপনার প্রয়োজন ব্যবসার আইডিয়া। আপরার যদি ব্যবসার আইডিয় না থাকে তাহলে আপনার ব্যবস্যা করতে কষ্ট হবে। তাই আপনি যাতে করে সহজে গ্রামের ব্যবসার আইডিয়া সম্পর্কে চানতে পারেন এই জন্য নিবন্ধনটি তৈরি করেছি।
গ্রামের ব্যবসার আইডিয়া
আপনি নিম্নলিখিত ব্যবসা গুলি খুব সহজে গ্রামে অথবা শহরে শুরু করতে পারেন। নিম্নলিখিত ব্যবসা গুলি খুবই সহজ এবং অল্প পুঁজিতে করা সম্ভব এই জন্য যে কেউ এই ব্যবসা গুলি করতে পারে।

সূচিপত্রঃ গ্রামের ব্যবসার আইডিয়া - শহরে ব্যবসার আইডিয়া

ইভিভিটিভি

ভূমিকা

গ্রামে হোক বা শহরে ব্যবসা শুরু করতে হলে অবশ্যই থাকতে হবে ব্যবসা করার আইডিয়া। ব্যবসা করার আইডিয়া যদি না থাকে সেক্ষেত্রে ব্যবসা করে তেমন ফলাফল পাওয়া যায় না। এবং সঠিক ব্যবসা আইডিয়া না জানলে সেখান থেকে লাভও করা যায় না।

এইজন্য লাভ করার জন্য জানা প্রয়োজন সঠিক ব্যবসার আইডিয়া সম্পর্কে। এবং ব্যবসায়েরি থাকা প্রয়োজন ব্যবসার আইডিয়া। এই নিবন্ধনটি যারা গ্রামে ব্যবসা শুরু করতে চান অথবা শহরের ব্যবসা শুরু করতে চান তাদের উভয়ের জন্যই উপযুক্ত।


আপনারা যাতে করে শহরে কিংবা গ্রামে যার যেখানে ইচ্ছে সেখানে ব্যবসা শুরু করতে পারেন সেই জন্য আমি এই নিবন্ধনটির মাধ্যমে আলোচনা করেছি গ্রামের ব্যবসার আইডিয়া এবং শহরের ব্যবসার আইডিয়া সম্পর্কে এবং ব্যবসার সম্পর্কে আরো অনেক তথ্য তুলে ধরেছি এই নিবন্ধনটির মাধ্যমে আপনাদের প্রয়োজনয়ে।

গ্রামের ব্যবসার আইডিয়া

প্রথমে আমরা আলোচনা করব গ্রামের ব্যবসার আইডিয়া গ্রামে এমন কি কি ব্যবসা রয়েছে যে ব্যবসা গুলি করে খুব সহজে আপনি লাভবান হতে পারেন। তবে হ্যাঁ ব্যবসা শুরু করতে হলে অবশ্যই আপনার কিছু বুঝে থাকতে হবে। ব্যবসা শুরু করে আপনি তেমন লাভবান হতে পারবেন না।

গ্রামে ব্যবসা করার মতন অনেক ব্যবসায় রয়েছে যে ব্যবসা গুলি খুব সহজে আপনি করে সেখান থেকে লাভবান হতে পারেন। চলুন তাহলে গ্রামে ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। নিম্নলিখিত ব্যবসা গুলি খুবই উপযুক্ত গ্রামের ব্যবসার জন্য। তাই আপনার যদি ইচ্ছে থাকে গ্রামের ব্যবসা শুরু করার সেক্ষেত্রে আপনি নিম্নলিখিত ব্যবসা গুলি শুরু করতে পারেন।
  • মুদিখানার ব্যবসা
  • ইলেকট্রনিক এন্ড সার্ভিসিং ব্যবসা
  • সার কীটনাশক বীজের ব্যবসা
  • পানের ব্যবস্যা
  • ডিমের ব্যবস্যা
  • হোটেল এন্ড রেস্টুরেন্ট এর ব্যবসা
  • ফটোকপি এবং অনলাইন আবেদন মেমোরির লোডের ব্যবসা
  • চা পিয়াজির ব্যবসা

মুদিখানার ব্যবসা

গ্রামের ব্যবসার আইডিয়া গুলির মধ্যে প্রথমে রয়েছে মুদিখানার ব্যবসা। প্রথমেই আসে মুদিখানার ব্যবস্থা নিয়ে। বর্তমান সময়ে গ্রামে লাভজনক ব্যবসা গুলির মধ্যে অন্যতম একটি ব্যবসা মুদিখানার ব্যবসা। এই ব্যবসাটি খুব সহজেই করা যায় এবং এই ব্যবসা করে খুব সহজেই লাভবান হওয়া যায়।

আপনি মুদিখানার দোকানে বিভিন্ন ধরনের শাকসবজি ফলমূল এবং সব ধরনের প্রোডাক্ট সংগ্রহ করে সেখানে বিক্রয় করতে পারেন। বর্তমান সময়েও সব থেকে লাভজনক একটি ব্যবসা হল মুদিখানার ব্যবসা। যে কেউ যদি অল্প টাকায় মুদিখানার ব্যবসা শুরু করে তাহলে খুব সহজে সেখান থেকে সে অনেক লাভবান হতে পারে।

ইলেকট্রনিক এন্ড সার্ভিসিং ব্যবসা

গ্রামের ব্যবসার আইডিয়া গুলির মধ্যে দ্বিতীয়ত রয়েছে ইলেকট্রনিক এন্ড সার্ভিসিং ব্যবসা। ইলেকট্রনিক এন্ড সার্ভিসিং ব্যবসা করে খুব সহজেই লাভবান হওয়া সম্ভব। এর কারণ হলো বর্তমান সময়ে প্রায় প্রত্যেকটি গ্রামের মানুষ ডিজিটাল ডিভাইস যেমন বাটন ফোন ঘড়ি অনেক জিনিস ব্যবহার করে থাকে।

এবং বর্তমানে ধীরে ধীরে এই সকল ডিজিটাল ডিভাইসের ব্যবহার বেরিয়ে চলেছে গ্রামগুলোতে। আর গ্রামের মানুষ যদি একবার সেই জিনিস গুলো নষ্ট করে তারা সেই জিনিসগুলো ঠিক করতে চায়। তার ডিজিটাল ডিভাইসের কোন সমস্যা হলে কিংবা

কোন জায়গায় নষ্ট হয়ে গেলে সে অবশ্যই কোন একটি ইলেকট্রনিক এন্ড সার্ভিসিং এর দোকানে নিয়ে গিয়ে তার সমস্যাটি ঠিক করে নেওয়ার চেষ্টা করবে। আপনি যদি এই ব্যবসাটি শুরু করেন তাহলে খুব সহজে লাভবান হতে পারবেন।

সার কীটনাশক বীজের ব্যবসা

বর্তমান সময়ে গ্রামে সব থেকে লাভজনক একটি ব্যবসা হল সার কীটনাশক বীজরে ব্যবসা। এর মূল কারণ হলো প্রায় প্রত্যেকটা গ্রামের লোক এই ধান চাষ কিংবা বিভিন্ন শাকসবজি চাষ করে থাকেন। প্রত্যেকটা গ্রামের মানুষ তাদের খাবার যোগাড় করার জন্য মাঠে-ঘাটে কাজ করে থাকেন এবং বিভিন্ন ফল মূল শাকসবজি ইত্যাদি চাষাবাদ করে থাকেন।

আর এই সকল ফলমূলের ভালো ফলাফল পাবার জন্য প্রায় প্রত্যেকটি চাষী তাদের জমিতে কীটনাশক সার বীজ ব্যবহার করে থাকেন। প্রতিটা চাষীর বীজের প্রয়োজন হয়। এবং তাদের ফলমূল অথবা বিভিন্ন শাকসবজি তেজ যদি কোন পোকামাকড় আক্রমণ করে তাহলে তারা কীটনাশক এনে তাদের জমিতে স্প্রে করে যাতে করে

সে পোকামাকড় গ্রুপে তারা দমন করতে পারে এবং তাদের ফলমূলকে তারা যেন রক্ষা করতে পারে। প্রত্যেকটা চাষী প্রায় বেশিরভাগ চাষির গ্রামে ভালো কীটনাশক না পাওয়ায় তারা শহর থেকে কীটনাশক ক্রয় করে আনে। আপনি যদি এই বিষয়টিকে কাজে লাগিয়ে গ্রামে একটি কীটনাশক সার অথবা বীজের ব্যবসা শুরু করেন তাহলে খুব সহজে লাভবান হতে পারবেন।

পানের ব্যবসা

পানের ব্যবস্থাকে বর্তমান সময়ে আরেকটি লাভজনক ব্যবসা হিসাবে ধরা যেতে পারে গ্রাম অঞ্চলের মধ্যে। প্রায় গ্রাম অঞ্চলের অনেকেই এই পান খেয়ে থাকে। বিভিন্ন অনুষ্ঠান হোক কিংবা যেকোনো সময় হোক প্রায় অনেকেই পান খেয়ে অভ্যস্ত গ্রামের প্রতিটা মানুষ।

বেশিরভাগ মানুষ পান খেয়ে অভ্যস্ত হয়ে থাকে। পার্সেন্টেজ হিসাবে দেখলে প্রায় ফিফটি পার্সেন্ট লোক পান খেয়ে থাকে। এজন্য আপনি এই লোকেদের কে টার্গেট করে পানের ব্যবসা শুরু করতে পারেন। এবং খুব সহজে এই পানের ব্যবসা করে লাভবান হতে পারে।

ডিমের ব্যবস্যা

বর্তমানে অন্যতমো একটি ব্যবস্যা হলো ডিমের ব্যবস্যা। ডিমরে ব্যবসা করে খুব সহজে লাভবান হওয়া সম্ভব এর মুল কারন হলো আপনি যদি ডিমের ব্যবস্যা শুরু করেন তাহলে আপনাকে সিদ্ধ ডিমের ব্যবস্যা শুরু করতে হবে।

কিন্তু আপনাকে অবশ্যই সকল প্রকার ডিম রাখতে হবে এবং যে যে ধরনের ডিম চাই তাকে সে ধরনের ডিম দিতে হবে তাহলে খুব সহজেই আপনি সেই ব্যবসা থেকে লাভ করতে পারবেন। গ্রামের মানুষরা তাদের শরীর নিয়ে বেশি সচেতন হয়ে থাকে এবং তারা বেশি যত্ন নেই তাদের শরীরের।

ডিম খেলে শরীরের উপকার হয় এই কথাটি প্রায় প্রত্যেক টি গ্রামের মানুষই জানে এজন্য আপনি খুব সহজেই এ ব্যবসা করে লাভবান হতে পারবেন। এবং আপনি যদি এই ডিমের ব্যবসা শুরু করেন তাহলে খুব সহজেই অল্প পুজিতে এই ব্যবসাটি শুরু করতে পারবেন।

হোটেল এন্ড রেস্টুরেন্ট এর ব্যবসা

আপনি যদি হোটেল এন্ড রেস্টুরেন্টের ব্যবসা দেন কোন গ্রামের হাটবাজারে সেক্ষেত্রে আপনি খুব সহজেই সেখান থেকে লাভবান হতে পারবেন। কারণ গ্রামের মানুষ প্রায় সারা দিন কাজ করে থাকে এবং তারা সন্ধ্যাবেলা এক জায়গায় জ্বর হয়ে যা খায় আড্ডা দেয় গল্প করে এবং অনেক কিছুই করে।

আপনি যদি গ্রামে অথবা শহরে এই ব্যবসাটি শুরু করেন তার খুব সহজে লাভবান হতে পারবেন। হোটেল এন্ড রেস্টুরেন্টের ব্যবসার বেশিরভাগ গ্রামে বেশি লাভবান হওয়া যায় এর কারণ হলো গ্রামের প্রায় প্রতিটি মানুষ যদি কোন রেস্টুরেন্টে ঢুকে সেক্ষেত্রে ভালো ভালো কিছু খেয়ে উঠে এবং তারা রেস্টুরেন্টে বেশি সময় কাটাই। তারা আড্ডা দেওয়ার জন্য এই ধরনের হোটেল এন্ড রেস্টুরেন্টেকে কাজে লাগায়। গ্রামে এই ব্যবসা শুরু করার জন্য আরো অনেক কারণ রয়েছে।

ফটোকপি এবং অনলাইন আবেদন মেমোরি লোডের ব্যবসা

ফটোকপি এবং অনলাইন আবেদন মেমোরি লোড এর ব্যবসা করলে আপনি খুব সহজেই সেখান থেকে লাভবান হতে পারবেন। কারণ বর্তমান সময়ে গ্রামের একটি ভালো ব্যবসা এবং সব থেকে লাভজনক ব্যবসা হতে পারে এই ব্যবসাটি। কারণ গ্রামের প্রায় প্রতিটি মানুষের কাছে হাতে একটি মোবাইল ফোন থাকে অথবা বাড়িতে একটি এলইডি টিভি থাকে।

আর তারা বিভিন্ন সিনেমা দেখার জন্য মেমোরি লোড করে নিয়ে গিয়ে বাসায় দেখে। এবং ফটোকপি করার জন্য বিভিন্ন ছাত্রছাত্রী ও আসে কম্পিউটার দোকানে এবং বিভিন্ন অনলাইন আবেদন করে থাকে গ্রামের যুবকরা এবং প্রায় প্রত্যেকটি মানুষ। বিভিন্ন কারণে বিভিন্ন জায়গায় আবেদন করে থাকে অনলাইনে আপনি এগুলোকে কাজে লাগিয়ে খুব সহজে এ ব্যবসাটি করে লাভবান হতে পারবেন।

চা পিয়াজির এর ব্যবসা

গ্রামে একটি ভাল ব্যবসা হল চা পিয়াজির ব্যবসা। প্রত্যেকটা গ্রামের মানুষ এই ব্যবসা করলে লাভবান হতে পারবে। এবং প্রতিটি গ্রামের মানুষ সন্ধ্যা হলেই কিংবা যেকোনো সময় তারা চায়ের দোকানে গিয়ে আড্ডা দেয় এবং তাদের বন্ধু-বান্ধব এবং অনেকের সঙ্গে গল্প গুজব করে থাকে।

এবং আপনি যদি গ্রামে এই ব্যবসাটি শুরু করেন তাহলে খুব সহজেই অনেকে বেচাকেনা করতে পারবেন এবং সেখান থেকে লাভবান হতে পারবেন। গ্রামের প্রতিটা মানুষ প্রায় বেশিরভাগই এই দোকানগুলিতে সময় দেয় তাই আপনি এখান থেকে খুব সহজে লাভবান হতে পারবেন।

শহরের ব্যবসার আইডিয়া

শহরের ব্যবসা করার জন্য অনেক ধরনের ব্যবস্থা রয়েছে। শহরে ব্যবসা করার জন্য প্রথম শর্ত হলো অবশ্যই আপনাকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে এবং আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্নতা রাখতে হবে।

এককথায় সব জায়গায় পরিষ্কার পরিচ্ছন্নতা রাখতে হবে তাহলে আপনি শহরের ব্যবসা করে সেখান থেকে বেশি কাস্টমার পাবেন এবং বেশি বেশি লাভ করতে পারবেন। কারণ শহরের মানুষরা পরিষ্কার পরিচ্ছন্নতা বেশি পছন্দ করে যেখানে পরিষ্কার পরিচ্ছন্নতার পাশে থাকে সেখানেই শহরের লোকেরা বেশি যায়। শহরের ব্যবসা করার জন্য কি কি ব্যবসা রয়েছে সেই ব্যবসাগুলো নিম্নে উল্লেখ করা হলো।
  • রেস্টুরেন্টের ব্যবসা
  • কফি শপের ব্যবসা
  • মুড়ির ব্যবসা
  • ফুচকার ব্যবসা
  • বিভিন্ন ফল মূল্যের ব্যবসা
উপরোক্ত ব্যবসা গুলি শহরের জন্য উপযুক্ত। আপনি যদি শহরের ব্যবসা শুরু করতে চান সে ক্ষেত্রে অল্প টাকার মধ্যে আপনি উপরোক্ত ব্যবসা গুলো শুরু করতে পারেন।

আপনি যদি শহরের আরো কিছু ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চান এবং যেগুলোতে লাভ বেশি হয় এবং বুঝেও বেশি লাগিয়ে সেই সম্পর্কে বিস্তারিত জানতে অবশ্যই আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। উপযুক্ত শহরের ব্যবসা গুলি অল্প পুঁজিতেই কম সময়ের মধ্যে দাঁড় করানো সম্ভব।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম গ্রামের ব্যবসার আইডিয়া এবং শহরের ব্যবসার আইডিয়া সম্পর্কে। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। গ্রামে হোক কিংবা শহরে ব্যবসা করার পূর্বে অবশ্যই আপনাকে প্রথম অবস্থায় লস করতে হতে পারে।


এবং শহরে ব্যবসা শুরু করার জন্য অবশ্যই প্রথম অবস্থায় আপনাকে মার্কেটিং করতে হবে বেশি বেশি যাতে করে লোকজন আপনার প্রতিষ্ঠান সম্পর্কে জেনে এবং আপনার প্রতিষ্ঠানে আসে। আপনার ব্যবসার প্রচারণা চালাতে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

আমরা এই বিষয়ে প্রতিদিন গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করে থাকি আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট প্রতিদিন রিসিভ করবেন। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url