সহজে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

আপনি কি ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম খুঁজছেন? আপনি যদি ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম খুজে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। আমরা এই বন্ধনটির মাধ্যমে কিভাবে আপনি ইন্ডিয়ান ভিসা চেক করবেন তার বিস্তারিত আলোচনা করেছি। আমি বেশ কিছুদিন ধরে লক্ষ্য করছি আপনারা ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম খোঁজাখুঁজি করছেন।ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম
আপনাদের কথা চিন্তা করে আমি এই নিবন্ধন দিয়ে তৈরি করেছি যাতে করে আপনারা খুব সহজে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জেনে আপনাদের অথবা যে কারো ভিসা আছে করতে পারেন।

সূচিপত্রঃ সহজে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইভিভিটিভি

ভূমিকা

ভারতের ভ্রমণ করতে গেলে অবশ্যই ইন্ডিয়ান ভিসার প্রয়োজন হয়। এর জন্য যারা ইন্ডিয়ান ভিসা নিয়ে যারা ভারতে ঘুরতে যান তাদেরকে প্রথমে ইন্ডিয়ার জন্য আবেদন করতে হয়। এবং যারা ভারতে ঘুরতে যায় তারা এ কথাটি প্রত্যেকেই জানে যে ভারতে গেলে অবশ্যই ভিসার প্রয়োজন হয়।

ভিসা আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হলে যারা ভিসার জন্য আবেদন করেছে তারা তাদের ভিসাটি চেক করতে চাই জানতে চাই তাদের বিষয়টি কোন অবস্থায় আছে। আপনিও হয়তো তাদের মধ্যে একজন। আর কেনই বা হবে না প্রত্যেকটা ভিসার অবস্থান জানা জরুরী প্রত্যেকের জন্য যারা ভিসার জন্য আবেদন করেছে। আমরা এই নিবন্ধনটির মাধ্যমে আলোচনা করেছি সহজে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে।


এবং আমরা ইন্ডিয়ান ভিসা কি এবং ইন্ডিয়ান ভিসা সম্পর্কিত আরো অনেক তথ্য তুলে ধরেছি আজকের এই নিবন্ধনটির মাধ্যমে। তাই আপনি যদি ইন্ডিয়ান ভিসা চেক করা থেকে শুরু করে ইন্ডিয়ান ভিসা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই মনোযোগ দিয়ে নিবন্ধনটি পড়তে থাকুন।

ইন্ডিয়ান ভিসা কি

প্রথমেই জানি ইন্ডিয়ান ভিসাটি অনেকেই জানেন ইন্ডিয়ান ভিসা কি তারপরেও আমরা আপনাদেরকে কিছু ধারনা দেয়ার জন্য বলব এবং অনেকেই রয়েছে যারা জানেন না ইন্ডিয়ান ভিসা কি। ইন্ডিয়ান ভিসা হল এমন একটি ভিসা যেই ভিসার মাধ্যমে আপনি খুব সহজেই ভারতে যেতে পারবেন এবং ভারতের মধ্যে বসবাস করতে পারবেন এবং ভারতের সকল সরকারি সুবিধা পাবেন।

আপনি যদি ভারতে যেতে চান এবং আপনার যদি ইন্ডিয়ান ভিসা না থাকে সে ক্ষেত্রে আপনি ভারতে প্রবেশ করতে পারবেন না। ভারতের প্রবেশ করার জন্য অবশ্যই আপনার ইন্ডিয়ান ভিসার প্রয়োজন। কিন্তু এই বিষয় গুলির মধ্যে বিভিন্ন ধরনের বিষয় রয়েছে যেমন পর্যটন ভিসা, ব্যবসায়িক ভিসা, শিক্ষার্থীর ভিসা, চিকিৎসার ভিসা ইত্যাদি আরো অনেক ধরনের ভিসা পাওয়া যায়।

আপনারা যে কাজের জন্য ইন্ডিয়াতে যেতে চান সেই ধরনের ভিসা আপনারা গ্রহণ করতে পারবেন। এবং প্রত্যেকটা ভিসার ক্ষেত্রে অবশ্যই চার্জ প্রযোজ্য হয় এবং আপনি কি কাজে ইন্ডিয়ান ভিসা নিতে চাচ্ছেন কেন ভারতে যেতে চাচ্ছেন তার উপর ডিপেন্ড করে আপনার চার্জ নির্ধারণ করা হবে।

কেন ইন্ডিয়ান ভিসা চেক করা জরুরী

আপনাদের প্রত্যেকের জানা উচিত কেন ইন্ডিয়ান ভিসা চেক করা জরুরী? আপনি যদি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করে থাকেন এবং আপনি যদি ভারতের প্রবেশ করতে চান সেক্ষেত্রে আপনার ইন্ডিয়ান ভিসাটি চেক করা জরুরি হতে পারে।

ইন্ডিয়ান ভিসা আবেদন করার পর যারা জানতে চান আপনাদের ভিসা কি অবস্থায় রয়েছে এবং কোন পর্যায়ে আছে কতদিন পর আপনি ভিসা পেতে পারেন। আপনার ভিসার প্রক্রিয়াটা কতদূর এগিয়েছে তার সম্পূর্ণ কিছু দেখার জন্য এবং আপনাদের সকল সন্দেহ দূর করার জন্য ইন্ডিয়ান ভিসা চেক করা জরুরী।

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

ইন্ডিয়ান ভিসা মূলত কয়েকভাবে চেক করা যায় যেমন অনলাইনে চেক করতে পারবেন আপনি ইমেইল বা ফোনের মাধ্যমে চেক করতে পারবেন ভিসা এজেন্ট এর মাধ্যমে চেক করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য বিভিন্ন উপায় এবং বিভিন্ন ধরনে সুবিধা রয়েছে।

আপনি যদি ইন্ডিয়ান ভিসা চেক করতে চান তাহলে খুব সহজে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। ভিসা চেক করার নিয়ম অনুসরণ করে খুব সহজেই আপনি আপনার ভিসা চেক করতে পারবেন। আপনি সহজে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য নিম্নলিখিত উপায় গুলি অবলম্বন করুন, এবং নিম্নলিখিত ইন্সট্রাকশন গুলো ফলো করুন।

ই-ভিসা স্ট্যাটাস চেক অনলাইন

ই-ভিসা স্ট্যাটাস চেক অনলাইন বা ই-ভিসা চেক করার জন্য সবথেকে সহজ মাধ্যম হলো অনলাইনের মাধ্যমে ই-ভিসা চেক করা। ই-ভিসা চেক করার জন্য আপনি নিম্নের ধাপগুলো অনুসরণ করুন। তাহলে আপনি খুব সহজে আপনি ই-ভিসা চেক করতে পারবেন।
  1. ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে ইন্ডিয়ান ভিসা চেক করার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ইন্ডিয়ান ভিসা চেক করার (indianvisaonline.gov.in) এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  2. ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি নিম্নে ভালোভাবে লক্ষ্য করলেই দেখতে পারবেন For e Visa by Bureau of Immigration Apply here এই অপশনটি খুঁজে বের করে আপনি এই অপশনটির উপরে ক্লিক করবেন।
  3. আপনি এই অপশনটিতে ক্লিক করার পর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে। আপনি সেখান থেকে নিচে একটু স্ক্রল ডাউন করে Check Visa Status অপশনটি খুঁজুন এবং ক্লিক করুনসহজে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম।
  4. এরপর আপনাকে আরো একটি নতুন পেজে নিয়ে যাবে সেখানে আপনার ১২ সংখ্যার আবেদন নাম্বার (Enter 12 characters Application ID) এবং পাসপোর্ট নাম্বার (passport No) প্রদান করতে হবে।
  5. এরপর নিচের নিরাপত্তা কোড বা ক্যাপচার কোড সঠিকভাবে পূরণ করুন।
  6. এরপর চেক স্ট্যাটাস (Check Status) অপশনে ক্লিক করলেই আপনি আপনার ভিসা দেখতে পারবেন আপনার ভিসাটি কোন পর্যায়ে রয়েছে তার বিস্তারিত আপনি সেখান থেকেই দেখতে পারবেন।
আপনি যদি পারেন নিম্নলিখিত কয়েকটি নোটিশ দেওয়া আছে আপনি সেই নোটিস করি পড়ে নিবেন। উপলক্ষে খুব সহজে আপনি এক মিনিট ইন্ডিয়ান ই-ভিসা চেক করে নিতে পারবেন।

ইমেইল বা ফোন নাম্বারের মাধ্যমে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

আপনি যদি উপরোক্ত দেওয়া অনলাইনের মাধ্যমে চেক করতে না পারেন আপনার ইন্ডিয়ান ই-ভিসা কোন অবস্থায় রয়েছে। আপনি খুব সহজে আপনার হাতে থাকা স্মার্টফোন আপনার হাতে থাকা মুঠোফোন বা যেকোন টেলিফোন নাম্বার ব্যবহার করেও আপনি খুব সহজেই আপনার বিষয় কোন অবস্থায় রয়েছে তার বিস্তারিত চেক করে নিতে পারবেন।

বা ফোন নাম্বারের মাধ্যমে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম হলো আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের ইমেইল এবং ফোন নাম্বার অথবা টেলিফোন নাম্বার সংগ্রহ করতে হবে। আপনার কাছে যদি ইতিমধ্যে তাদের কন্টাক্ট নাম্বার থাকে সেক্ষেত্রে আপনি তাদের কন্টাক্ট নাম্বারে কল করবেন এবং আপনার ভিসার নাম্বার এবং পাসপোর্ট নাম্বার ইত্যাদি

সকল ধরনের তথ্য প্রদান করে খুব সহজে আপনি মোবাইলের মাধ্যমে আপনার ভিসা চেক করে নিতে পারবেন। এবং আপনি চাইলে তাদেরকে আপনার ভিসা আবেদন নাম্বার এবং পাসপোর্ট নাম্বার তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ইমেইল করলেই আপনি জানতে পারবেন আপনার ভিসাটি কোন অবস্থায় রয়েছে।

ভিসা এজেন্টের মাধ্যমে চেক করা

অনেকেই রয়েছেন যারা ভিসা এজেন্ট এর মাধ্যমে ইন্ডিয়ান ভিসা পাবার জন্য আবেদন করেন। আপনারা চাইলে খুব সহজেই এই এজেন্ট গুলির মাধ্যমে আপনার ভিসা চেক করে নিতে পারবেন। এই জন্য যেই এজেন্ট থেকে ভিসার জন্য আবেদন করেছিলেন আপনি তাদের সাথে যোগাযোগ করে জেনে নিতে পারেন আপনার ভিসা কোন অবস্থায় রয়েছে।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষন আলোচনা করলাম সহজে ইন্ডিয়ান ভিসা চেক করার বিষয়টি নিয়ম। আপনি শুধু একটা নয় বেশ কয়েকটি নিয়ম অনুসরণ করে খুব সহজে মিনিটের মধ্যে চেক করে নিতে পারেন আপনার ভিসা। যেমন কলের মাধ্যমে ইমেইলের মাধ্যমে অথবা তাদের ওয়েবসাইটের মাধ্যমে আমরা সকল উপায় গুলি দেখিয়েছি।


এ বিষয়ে কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এরকম যদি আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিবেন অথবা আমরা যদি পিটি মতে প্রকাশ করে থাকি তাহলে আপনি পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইট থেকে। আপনি যেটা করছেন সেটি আমাদের ইভিভিটিভি ওয়েবসাইট থেকে সার্চবারে সার্চ করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url