মৌজা কিভাবে বের করব - জমির মৌজা ম্যাপ

জমির মৌজা ম্যাপ দেখতে পারেন আপনি অনলাইন থেকে? আপনার অনেকেই প্রশ্ন করে থাকেন মৌজা কিভাবে বের করব? আপনাদের এ সকল প্রশ্ন আমি বেশ কয়েকদিন ধরে লক্ষ্য করছি। আপনাদের কথা চিন্তা করে আমি আজকে এই নিবন্ধনটি তৈরি করেছি যাতে করে আপনারা খুব সহজেই মৌজা কিভাবে বের করব তার বিস্তারিত জানতে পারেন।
মৌজা কিভাবে বের করব
জমির মৌজা ম্যাপ প্রায় প্রত্যেকের জন্য প্রয়োজন হয়ে থাকে। অনেকেই জানতে চাই মৌজা কিভাবে বের করব বিভিন্ন কাজে মৌজা প্রয়োজন হয়ে থাকে।

সূচিপত্রঃ মৌজা কিভাবে বের করব - জমির মৌজা ম্যাপ

ইভিভিটিভি

ভূমিকা

মৌজা ম্যাপ প্রায়ই সবার জন্য গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এবং বর্তমান সময় মৌজা ম্যাপ বের করা খুবই সহজ। কিন্তু কিছু বছর আগে ছিল খুবই কঠিন। কারণ মৌজা ম্যাপ বের করার জন্য যেতে হতো তাদের সরকারি অফিসে।

তাছাড়াও মৌজা ম্যাপ সংগ্রহ করার জন্য ভূমি অফিসে গেলে হয় না সেখান থেকে বিভিন্ন তথ্য আপনাকে প্রদান করতে হয় তারপরে আপনাকে সেখান থেকে মৌজা ম্যাপ প্রদান করা হবে।


এক কথায় মজা ম্যাপ বের করার জন্য অনেক কষ্ট করতে হতো এবং অনেক ছোটাছুটি করতে হতো। কিন্তু বর্তমান সময়ে মৌজা ম্যাপ বের করা এক মিনিটের কাজ খুব সহজেই কোন প্রকার হয়রানি ছাড়াই আপনি খুব সহজেই আপনি যে কোন এলাকার মৌজা ম্যাপ বের করতে পারবেন।

এবং আপনি সব এলাকার মৌজা ম্যাপ পেতেন না এখন আপনি ইচ্ছে করলেই যে কোন এলাকার মৌজা ম্যাপ সংগ্রহ করতে পারবেন। এবং মজা ম্যাপ বের করা বর্তমান সময়ে খুবই সহজ হয়ে উঠেছে। আমি এই নিবন্ধনটির মাধ্যমে আপনাদেরকে জমির মৌজা ম্যাপ দেখাবো এবং মজা কিভাবে বের করবেন তার বিস্তারিত দেখাবো।

এবং আপনি মৌজা সম্পর্কে আরো অনেক তথ্য জানতে পারবেন। মৌজা ম্যাপ কে প্রায় প্রত্যেকটা মানুষই জানে আবার অনেকেই জানে না মৌজা ম্যাপ কি। আজকে আমি আপনাদের সকল প্রশ্ন দূর করব এই নিবন্ধনটির মাধ্যমে। এবং মৌজা কিভাবে বের করবেন তার নিয়ম আমি আপনাদের সামনে তুলে ধরব যাতে করে আপনারা খুব সহজেই মৌজা বের করতে পারেন। চলুন তাহলে বেশি দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

মৌজা ম্যাপ কি?

মৌজা কিভাবে বের করব এই বিষয়টি আলোচনার করার পূর্বে আমরা প্রথমে আলোচনা করব মৌজা ম্যাপ কি? অনেকেই জানেন আবার অনেকেই জানেন না যারা জানেন তো জানিনা আর যারা জানেন না তাদের জন্য বলছি মৌজা ম্যাপ হলো একটি ভূমির মানচিত্র। যেখানে আপনি জমির দাগ এবং জমির নাম্বার এবং গ্রামের বিভিন্ন জমি কৃষি জমি সম্পর্কে দেখতে পারবেন

এবং সেখানে আপনি আরো অনেক মালিকানা রাস্তা দেখতে পারবেন। একটি মৌজা ম্যাপের মাধ্যমে আপনি খুব সহজেই সেই এলাকার জমি জমা সম্পর্কে খুব সহজেই জানতে পারবেন এবং দাগ নাম্বার ও জানতে পারবেন। বিভিন্ন ধরনের জমি জরিপ এবং জমি রেকর্ডের কাজে ব্যবহৃত হয়।

তাছাড়াও এই মৌজা ম্যাপ আরো অন্যান্য কাজেও ব্যবহার হয়ে থাকে। একটি মৌজা ম্যাপ বিভিন্ন জমির মালিকানা জমির প্রকারভেদ ইত্যাদি প্রকাশ করে। নিম্নে কয়েকটি মৌজা ম্যাপের বৈশিষ্ট্য দেওয়া হলো।

সীমানাঃ এই সীমানা গ্রামের বা মৌজার সীমানা চিহ্নিত করে থাকে।

ভূমির ধরণঃ এই মৌজা ম্যাপ সাধারণত বিভিন্ন ধরনের ভূমির যেমন কৃষি জমি খাস জমে এবং রাস্তাঘাট অন্যান্য জমিকে চিহ্নিত করার জন্য এই মৌজা ম্যাপ ব্যবহার করা হয়।

মালিকানাঃ জমির মালিকানা তথ্য অন্তর্ভুক্ত করার জন্য এই মৌজা ম্যাপ ব্যবহার করা হয়।

স্থানীয় ভূগোলঃ এই মৌজা ম্যাপের মাধ্যমে বিভিন্ন রাস্তাঘাট পুকুর নদী অন্যান্য প্রভৃতি ও মানব সৃষ্ট স্থাপন দেখা যায়।

মাপঃ জমির এই মৌজা ম্যাপের মাধ্যমে ভূমির পরিমাণ এবং এলাকার বিস্তারিত তথ্য দেখতে পাওয়া যায়।

এই মৌজা বিভিন্ন জমির ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে এবং জমির রেকর্ডের জন্য সাধারণত এই মৌজা ম্যাপগুলি ব্যবহার করে থাকে। এই মৌজা ম্যাপগুলি এলাকার প্রশাসনিক দত্ত থেকে সংগ্রহ করা যায়। কিন্তু বর্তমান সময়ে এসে খুব সহজেই ঘরে বসে এই মৌজা ম্যাপ বের করা সম্ভব হয়েছে।

আমাদের দেশ উন্নত হচ্ছে এই কারণে আমরা ঘরে বসে বর্তমানে অনেক কিছুই করতে পারছি। আগে ঘরে বসে মৌজা ম্যাপ কিংবা জমির বিস্তারিত জানা যেত না এখন ঘরে বসেই মৌজা ম্যাপ থেকে শুরু করে সকল ধরনের তথ্য জানা যায়।

মৌজা কিভাবে বের করব

এখন চলে আসি আপনি মৌজা কিভাবে বের করব সেই বিষয় নিয়ে। মৌজা বের করার জন্য খুব সহজ একটি নিয়ম রয়েছে যে নিয়ম অনুসরণ করে আপনি খুব সহজেই কয়েক মিনিটের মধ্যে ঘরে বসে মৌজা ম্যাপ বের করতে পারবেন। মৌজা ম্যাপ বের করার জন্য প্রথমে আপনাকে ই-পর্চা ( eporcha.gov.bd ) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এর পর এখান থেকে আপনাকে মৌজা ম্যাপ অপশন টি খুঁজে বের করতে হবে। আপনি এই মৌজা ম্যাপ অপশনটি নিছের দিকে খিয়াল করলেই দেখতে পাবেন। এর পর ওই মৌজা ম্যাপ অপশনে ক্লিক করুন।

সেখানে ক্লিক করলে আপনি মৌজা ম্যাপ অনুসন্ধন এর একটি বক্স দেখতে পারবেন। আপনি সেখানে পর্যায়ক্রমে দেওয়া আছে বিভাগ, জেলা ,উপজেলা, সার্ভে টাইপ, মৌজা, সিট নং আপনি এই সকল তথ্য দিয়ে ভাল করে দিয়ে অনুসন্ধান করলে আপনি আপনার এলাকার মৌজা ম্যাপ পেয়ে যাবেন।

এই ই-পর্চা ওয়েবসাইটে সকল কিছু বাংলায় দেওয়া আছে সেই ক্ষেত্রে আমি আর বিস্তারিত আপনাদেরকে বলছি না। আপনি ই-পর্চা ওয়েবসাইটে প্রবেশ করে। সেখানে দেওয়া নির্দেশনা অনুযায়ী সকল তথ্য ফিলাপ করে অনুসন্ধানে ক্লিক করলে আপনি যে এলাকার মৌজা ম্যাপ খুঁজছেন সেই এলাকার মৌজা ম্যাপ পেয়ে যাবেন।

জমির মৌজা ম্যাপ

আপনি যদি উপরোক্ত দেওয়া নিয়ম অনুসরণ করেন তাহলে খুব সহজেই আপনি জমির মৌজা ম্যাপ বার করতে পারবেন। আপনি চাইলে এই মজা ম্যাপটি আপনার হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে ও বের করতে পারবেন। বর্তমান সময়ে স্মার্টফোন এতটা ডিজিটাল হয়ে গেছে এবং এতটা উন্নত করেছে যে কাজ আপনি ল্যাপটপে করতে পারবেন

সে কাজ আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দাঁড়াও করতে পারবেন। আপনি যে এলাকার মৌজা ম্যাপ চান আপনি যদি সেই এলাকার তথ্য দিয়ে অনুসন্ধান করেন তাহলে খুব সহজেই মৌজার পেয়ে যাবেন। কিভাবে আপনি আপনার এলাকার অথবা যে এলাকার মৌজা ম্যাপ করছেন সেই এলাকার মৌজা ম্যাপ পাবেন। পাওয়ার জন্য উপরোক্ত মৌজা কিভাবে বের করব আপনি এই বিষয়ে বিস্তারিত দেখলে খুব সহজে বের করতে পারবেন।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষন আলোচনা করলাম কিভাবে আপনি খুব সহজেই জমির মৌজা ম্যাপ বের করবেন বা দেখবেন। বা আপনার প্রশ্ন মোতাবেক মৌজা কিভাবে বের করব। তার বিস্তারিত তুলে ধরেছি এবং কিভাবে আপনি মৌজা ম্যাপ বের করবেন না তার বিস্তারিত আপনাকে জানিয়েছি।

আপনি যদি উপরোক্ত নিয়মগুলো ফলো করেন তাহলে খুব সহজে উপরোক্ত নিয়ম অনুসরণ করে মৌজা ম্যাপ বের করতে পারবেন।


আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করেও উপরক্ত কাজগুলি করে আপনার যেকোনো এলাকার মৌজা ম্যাপ দেখতে পারেন। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করবেন। কারণ আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • 26382parvez
    26382parvez June 14, 2024 at 7:05 PM

    অনেক ‍সুন্দর তথ্য ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url