ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম জানুন

আপনি কি ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম খুঁজছেন? আপনি যদি ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম খুজে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। অনেকেই অনেক কারণে ফেসবুক আইডিটি বন্ধ করে দিতে চাই। অনেকেই অনেক সমস্যা থাকার কারণে তাদের ফেসবুক আইডিগুলো আর ব্যবহার করতে চায় না। অনেকেই অনেক জায়গায় তথ্য দেখেছেন কিন্তু এ বিষয়ে সঠিক তথ্য পাননি।
ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম
আপনাদের কথা চিন্তা করে আমরা এই নিবন্ধনটি তৈরি করেছি যাতে করে আপনারা এই নিবন্ধনটি দেখে খুব সহজেই আপনাদের অথবা যে কারো ফেসবুক আইডি বন্ধ করতে পারেন। প্রত্যেকেই শুধু ফেসবুক আইডি খোলার নিয়ম জানে কিন্তু অনেকেই জানিনা কিভাবে ফেসবুক আইডি বন্ধ করতে হয় তাদের জন্য এই নিবন্ধনটি।

সূচিপত্রঃ ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম

ইভিভিটিভি

ভূমিকা

আমরা বিভিন্ন কারণে অনেক সমস্যা থাকার কারণে আমাদের ফেসবুক আইডিটি বন্ধ করে দেই. বা আমাদেরকে বন্ধ করতে হয়। আমি বেশ কিছুদিন ধরে লক্ষ্য করছি আপনারা এ বিষয় নিয়ে খোঁজাখুঁজি করছেন। আমি দেখছি আপনারা হয়তো অনেকেই অনেক তথ্য এবং সঠিক তথ্য পাচ্ছেন না।

এ কারণে আপনারা যাতে করে সঠিক তথ্য পান এই কারণে আমাদের এই নিবন্ধনটি তৈরি করা। আপনি এই নিবন্ধনটিতে দেওয়া নিয়ম অনুসরণ করলে খুব সহজেই আপনি আপনার আইডিটি বন্ধ করতে পারবেন কয়েক মিনিটের মধ্যে।


আপনারা যদি সঠিক নিয়মে আপনাদের আইডিটি বন্ধ করতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে এই নিবন্ধনটি সম্পন্ন করতে হবে। বর্তমান সময়ে এসে ফেসবুকের নিয়ম অনুসরণ করলে খুব সহজেই আপনি আপনার ফেসবুক আইডি বন্ধ করতে পারবেন। যেহেতু আপনি এই নিবন্ধনের মাধ্যমে ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম জানতে পারছেন তাই মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম

আজকে আমি আপনাদেরকে ফেসবুক আইডি বন্ধ করার দুইটি নিয়ম বা উপায় বলবো। একটি কম্পিউটারের জন্য এবং একটি স্মার্ট ফোন থেকে আপনি দুটি মাধ্যম থেকে খুব সহজেই ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম জেনে আপনার ফেসবুক আইডিটি বন্ধ করতে পারবেন।

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা কম্পিউটার কিংবা ল্যাপটপে তাদের ফেসবুক আইডি ব্যবহার করে। এবং তারা তাদের ল্যাপটপ অথবা কম্পিউটার থেকেই তাদের ফেসবুক আইডিটি বন্ধ করতে। চান ল্যাপটপ অথবা কম্পিউটার অথবা স্মার্টফোনের সেটিং গুলি আলাদা আলাদা জায়গায় থাকতে পারে। কিন্তু সব সেটিং অপশন গুলো একই। তাহলে বেশি দেরি না করে আপনার ডিভাইস অনুযায়ী কোন ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডি সেটি দেখে নিনি।

কম্পিউটার/ল্যাপটপ থেকে ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম

কম্পিউটার/ল্যাপটপ থেকে ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম গুলি এখন আমি আপনাদেরকে জানাবো। আপনি যদি কম্পিউটার অথবা ল্যাপটপ থেকে প্রথমে আপনার ফেসবুক আইডিটি ডিলিট করতে বা বন্ধ করতে সেক্ষেত্রে আপনাকে আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে ক্রোম ব্রাউজারে এসে আপনার ফেসবুক আইডিটি লগইন করতে হবে।

এরপর আপনি ডানকোনে ভালোভাবে লক্ষ্য করলে দেখতে পারবেন আইকন। আপনি সেই প্রোফাইল আইকনে ক্লিক করবেন। এরপর সেখান থেকে ভালোভাবে নিজের লক্ষ্য করলে আপনি সেটিং এন্ড প্রাইভেসি অপশন দেখতে পারবেন। আপনি সেই সেটিং এন্ড প্রাইভেসি অপশনে ক্লিক করবেন। এরপর সেখান থেকে সেটিং অপশন এ ক্লিক করবেন।

এরপর অ্যাকাউন্ট সেন্টার এর মধ্যে থাকা নিজের সিমোর একাউন্ট সেন্টার অপশন এ ক্লিক করবেন। এরপর একাউন্ট সেটিং এর মধ্যে থাকা পার্সোনাল ডিটেলস অপশন এ ক্লিক করবেন। এর পর পারসোনাল ডিটেল্স অপশসেন থাকা একাউন্ট অনারশীপ এন্ড কন্ট্রোল অপশন এ ক্লিক করবে।

এরপর একাউন্ট অন আসিফ অ্যান্ড কন্ট্রোল অপশন এর ভিতর থাকা অ্যাক্টিভেশন আর ডিলিশন আসলে ক্লিক করবেন। এরপর সেখান থেকে আপনার প্রোফাইল নির্বাচন করবেন। এরপর ডিলিট অপশন এ ক্লিক করে আপনার পাসওয়ার্ডটি প্রদান করে আপনার একাউন্টে ডিলিট আপনি ক্লিক করলে ডিলিট হয়ে যাবে। ঠিক এভাবে আপনি খুব সহজে আপনি এভাবে আপনি আপনার ফেসবুক আইডিটি খুব সহজেই ডিলিট করতে।

মোবাইল ফোনের মাধ্যমে ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম

আমরা উপরোক্ত জেনেছি কিভাবে আপনি একটা কম্পিউটার অথবা ল্যাপটপ থেকে আপনার ফেসবুক আইডিটি ডিলিট করবেন তার নিয়ম সম্পর্কে। আমি আবার মোবাইল ফোনের মাধ্যমে ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম সম্পর্কে। স্মার্ট ফোন থেকে ফেসবুক আইডি বন্ধ করার জন্য প্রথমে আপনি আপনার ফেসবুক অ্যাপসটি ইন্সটল করে নিন আপনার অ্যান্ড্রয়েড ফোনে।

আপনার মোবাইল ফোনে যদি ইতিমধ্যে ফেসবুক অ্যাপটি থেকে থাকে তাহলে সেখান থেকে আপনি যে ফেসবুক আইডিটি ডিলিট করতে চান সেই ফেসবুক আইডি লগইন করুন। এরপরে আপনার ফেসবুক আইডির হোম পেজ থেকে ডানকুনির দিকে ভালোভাবে লক্ষ্য করলেই আপনার প্রোফাইল আইকন সহকারে একটি ফ্রি ডট থ্রি লাইন অপশন দেখতে পারবেন।

এই থ্রি ডট মেনুতে ক্লিক করবেন। এরপর আপনি নিচে স্কুল ডাউন করলেই দেখতে পারবেন সেটিং এন্ড প্রাইভেসি অপশন আপনি সেই সেটিং এন্ড প্রাইভেসি অপশনে ক্লিক করবেন। এরপর সেখান থেকে সেটিং অপশনে ক্লিক করবেন। এরপরে পার্সোনাল ডিটেলস অপশন এ ক্লিক করবেন। পার্সোনাল ডিটেলস অপশনে ক্লিক করলে আপনি আরও একটি নতুন ইন্টারফেস দেখতে পারবেন।

অ্যাকাউন্ট সেটিং এর মধ্যে থাকা সেখান থেকে আপনি পার্সোনাল ডিটেলস অপশনে ক্লিক করবেন। এরপর সেখান থেকে অ্যাকাউন্ট ওনারশিপ এন্ড কন্ট্রোল অপশন এ ক্লিক করবেন। এরপর সেখান থেকে আপনি ডিএক্টিভেশন আর ডিলেশন অপশনে ক্লিক করবেন।

আপনি আপনার ফেসবুক আইডিটি নির্বাচন করবেন। এরপরে পরবর্তী কয়েকটি ধাপ রয়েছে সেখান থেকে আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড এবং ডিলিট অপশন এ ক্লিক করলে আপনার একাউন্টে ডিলিট হয়ে যাবে। আপনার অ্যাকাউন্টটি পার্মানেন্টলি বন্ধ করার জন্য তারা এক মাস সময় নিতে পারে।

ফেসবুক আইডি বন্ধ করার বা ডিলিট করার শর্টকাট নিয়ম

ফেসবুক আইডি বন্ধ করার বা ডিলিট করার শর্টকাট নিয়মগুলি আপনাদের সুবিধার্থে তুলে ধরা হয়েছে। আপনারা যারা উপরোক্ত নিয়মগুলি দেখে বুঝতে পারেননি তারা খুব সহজেই এই নিম্নলিখিত শর্টকাট নিমটি দেখে খুব সহজেই আপনি আপনার ফেসবুক আইডি বন্ধ করতে পারবেন।
  • আপনি যে ফেসবুক আইডি ডিলিট করতে চান সেই আইডিটি login করুন।
  • Facebook হোমপেজ থেকে ডান সাইটের সবার উপরে দিকে প্রোফাইল পিকচার এবং থ্রিডট অপশন এ ক্লিক করুন।
  • ক্লিক করুন Settings & Privacy তার পর Settings এ ক্লিক করুন।
  • ক্লিক করুন Personal Details অপশনে। নতুন এটা ফেস আসার পর সেখান থেকে আপনি আবারো Personal Details অপশন।
  • এরপর Account ownership and control অপশনে ক্লিক করুন
  • তারপর Deactivation or deletion অপশনে ক্লিক করুন।
  • এরপর আপনি যে প্রোফাইলটি ডিলিট করতে চান সেই প্রোফাইল সিলেক্ট বা নির্বাচন করুন।
  • এরপর Delete account > continue এ ক্লিক করুন তাদের দেওয়া ইন্টারেকশন অনুযায়ী।
আপনি যদি উপরোক্ত এই কয়েকটি ধাপ অনুসরণ করেন তাহলে খুব সহজেই আপনি আপনার একাউন্টটি ডিলিট করতে পারবেন।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম কিভাবে ফেসবুক আইডি করতে পারবেন আপনার মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে। ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম যদি আপনি বুঝতে না পারেন সে ক্ষেত্রে অবশ্যই আপনি আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। পারেন আমরা আপনাদের জন্য সব সময় উপলব্ধ।


অথবা এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা প্রতিদিন প্রকাশ করে থাকি। আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করুন। সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url