ঘরে বসে ভিসা চেক কিভাবে করবেন

আপনি কি জানতে চান ঘরে বসে ভিসা চেক কিভাবে করবেন তার বিস্তারিত? আপনি নিশ্চয়ই ঘরে বসে ভিসা চেক করতে চান এই কারণে আপনি আমাদের এই ব্লক পোস্টটি খুজে পেয়েছেন। ঘরে বসে ভিসা চেক করা কিভাবে সম্ভব কোন কোন উপায়ে অবলম্বন করে আপনি ঘরে বসে ভিসা চেক করবেন তার বিস্তারিত আলোচনা করা হয়েছে।ঘরে বসে ভিসা চেক
বেশ কিছুদিন ধরে আমি লক্ষ্য করছি আপনারা ঘরে বসে ভিসা চেক এ বিষয় নিয়ে খোঁচাখুঁজি করছেন। এই কারণে আপনারা যাতে করে সহজেই ঘরে বসে ভিসা চেক করতে পারেন আপনাদের সুবিধার্থে আমি এই ব্লগ পোস্টটি তৈরি করেছি।

সূচিপত্রঃ ঘরে বসে ভিসা চেক কিভাবে করবেন

ইভিভিটিভি

ভূমিকা

ভ্রমণের পরিকল্পনা কাজের সুযোগ বা উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়ার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো ভিসা চেক করে নেওয়া। বর্তমান সময়ে ভিসা চেক করা যায় মাত্র কয়েক মিনিটের মধ্যে। কিন্তু কিছু বছর বা কিছু মাস আগেই এটি ছিল খুবই কঠিন। কিন্তু বর্তমান সময়ে এসে খুব সহজেই ভিসা চেক করা যায় ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে।

কিন্তু কয়েক বছর পূর্বে ভিসা চেক করার জন্য অনেক দৌড়াদৌড়ি বা অনেক জায়গায় যেতে হতো। যেমন ভিসা চেক করার জন্য তাদের ভিসা অফিসে যেতে হতো। কিন্তু বর্তমান সময়ে ডিজিটাল যুগ হওয়ায় খুব সহজেই ঘরে বসে যে কারো ভিসা চেক করা যায় খুব সহজে। ঘরে বসে ভিসা চেক কিভাবে করবেন তার বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের এই ব্লগ পোস্টটিতে।

ঘরে বসে ভিসা চেক করার উপায়

ঘরে বসে ভিসা চেক করার জন্য আপনাকে অবশ্যই সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অথবা বর্তমান সময়ে আপনি যদি কল করে খোঁজ নেন আপনাকে কলের সকল ভেরিফিকেশন সম্পন্ন করার মাধ্যমে আপনি আপনার ভিসার বিস্তারিত জানতে পারবেন।

ঘরে বসে ভিসা চেক করার উপায় সম্পর্কে বিস্তারিত নিম্নে আরো তুলে ধরা হলো। বর্তমান সময়ে দেশের নাগরিকের ভিসা আবেদনকারীদের জন্য অনলাইনে ভিসা চেক করার বেশ কয়েকটি সিস্টেম রয়েছে। সেগুলি তুলে ধরা হলো।

সরকারি ওয়েবসাইট

প্রতিটা দেশের ঘরে বসে ভিসা চেক করার জন্য বা ঘরে বসে বাজে কোন জায়গা থেকে ভিসার বিস্তারিত দেখার জন্য তাদের একটি নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে যেখানে খুব সহজেই সঠিক তথ্য দেওয়ার মাধ্যমে যে কোন ভিসা আবেদনকারী তার ভিসা চেক করতে পারবেন।

প্রত্যেকটি দেশে তাদের জন্য নির্দিষ্ট একটি ভিসা চেক করার ওয়েবসাইট রয়েছে। উদাহরণস্বরূপ বলতে কেরে বাংলাদেশের ভিসা চেক করার ওয়েবসাইট হলো moi.gov.bd এই ওয়েবসাইটে যে কেউ বা যেকোনো বাংলাদেশী ভিসা আবেদনকারী এই ওয়েবসাইটে প্রবেশ করে সঠিক তথ্য প্রদান করার মাধ্যমে তার ভিসা কোন অবস্থায় রয়েছে তার বিস্তারিত দেখে নিতে পারেন।

আবেদন নাম্বার বা রেফারেন্স নাম্বার

ভিসা চেক করার জন্য আপনার আবেদন নাম্বার বা রেফারেন্স নাম্বার এর প্রয়োজন হতে পারে। আপনি যখন ভিসার জন্য আবেদন করবেন আপনার আবেদন যখন সম্পূর্ণ হবে তখন সেখান থেকে আপনাকে একটি ভিসা সম্পূর্ণ করার সময় আবেদন নাম্বার এবং রেফারেন্স নাম্বার প্রদান করা হবে। আপনি সেখান থেকে অ্যাপ্লিকেশন আইডি বা ভিসা নাম্বার ব্যবহার করে খুব সহজেই আপনার ভিসার বর্তমান অবস্থা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার এবং অন্যান্য বিবরণ

ঘরে বসে ভিসা চেক করার জন্য বিভিন্ন ক্ষেত্রে আপনাকে আপনার সকল তথ্য প্রদান করতে হতে পারে যেমন আপনার পাসপোর্ট নাম্বার জন্ম তারিখ এবং অন্যান্য ব্যক্তি কত তথ্য প্রদান করতে হতে পারে কারণ এই ওয়েবসাইটগুলি খুবই সুরক্ষিত। যে কেউ চাইলে এই ওয়েবসাইটগুলিতে প্রবেশ করে কেউ কারো তথ্য দেখতে পারেনা।

ভিসা চেক করার ধাপসমূহ

ভিসা চেক করার জন্য বেশ কয়েকটি ধাপ রয়েছে। ভিসা কিভাবে চেক করবেন ভিসা চেক করার ধাপসমূহ নিম্নে উল্লেখ করা হলো।

ওয়েবসাইটে প্রবেশ
প্রথম অবস্থায় আপনি যে দেশে ভিসার জন্য আবেদন করেছেন আপনাকে প্রথমে সেই দেশের ভিসার সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

সঠিক পোর্টাল নির্বাচন
আপনাকে সঠিক পর্টাল নির্বাচন করতে হবে। তবে হ্যাঁ অবশ্যই আপনাকে সঠিক ওয়েবসাইট খুঁজে বের করতে হবে এবং আপনি যদি google এ লিখে সার্চ করেন ভিসা স্ট্যাটাস চেক অথবা ভিসা চেক লিখে সার্চ করেন তাহলে অনেক ওয়েবসাইট পাবেন। আপনি সেই ওয়েবসাইটে প্রবেশ করুন।
তথ্য প্রদানতাদের কাকিদের ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি সেখানে আপনার আবেদন নাম্বার পাসপোর্ট নাম্বার জন্ম তারিখ ইত্যাদি আরো অন্যান্য ব্যক্তিগত তথ্য প্রদান করুন।

সাবমিট এবং ফলাফল
সকল তথ্য সকল ভাবে সম্পন্ন করা হলে এবং সকল তথ্য যদি আপনি ভালোভাবে দিয়ে থাকেন এরপরে সাবমিট বা ফলাফল আসেনি ক্লিক করুন। অথবা চেক স্ট্যাটাস অপশনে ক্লিক করে আপনার বর্তমান ভিসা কোন অবস্থায় রয়েছে সেটি আপনার স্ক্রিনে দেখতে পারবেন ঘরে বসে।

অনলাইনে ভিসা চেকার সুবিধা

অনলাইনে ভিসা চেক করার বেশ কয়েকটি সুবিধার রয়েছে যে কারণগুলিতে আপনি ঘরে বসে ভিসা চেক করবেন।

ঘরে বসে ভিসা চেক করলে প্রথম অবস্থায় আপনার সময় সাশ্রয় হবে। খুব কম সময়ের মধ্যে আপনি ঘরে বসে ভিসা চেক করতে পারবেন এক্ষেত্রে আপনাকে কোন প্রকার অফিসে কিংবা কোন প্রকার সংস্থায় যাওয়ার প্রয়োজন হবে না।

ঘরে বসে ভিসা চেক করার মধ্যে সহজ প্রক্রিয়া হল এই সিস্টেমটি। আমরা এই সিস্টেমটিকে সহজ প্রক্রিয়া বলছি এর মূল কারণ হলো আপনি খুব সহজেই ঘরে বসে কোন প্রকার বাধা ছাড়াই অল্প সময়ের মধ্যেই আপনার ভিসার অবস্থান জানতে পারবেন।

৪/৭ সেবা যে কেউ চাইলে যেকোনো সময় যে কোন স্থান থেকে ভিসা চেক করতে পারবেন। এটাই কোন নির্দিষ্ট টাইম নেই যে কোন সময়ই আপনি এই। সার্ভিসটিকে কাজে লাগিয়ে খুব সহজে আপনি আপনার অথবা যে কারো ভিসা চেক করতে পারবেন নির্দিষ্ট তথ্য প্রদান করার মাধ্যমে।

বর্তমান সময়ে ঘরে বসে ভিসা চেক করার জন্য ভিসা সাইটগুলি খুবই উন্নত হয়েছে। সরকারি ওয়েবসাইট থেকে যে সকল তথ্য পাবেন সে সকল নির্ভুল তথ্য এবং আপডেট তথ্য।

প্রয়োজনীয়তা সর্তকতা

আপনি এ ধরনের ভিসা চেক করার ওয়েবসাইট বা এপ্স থেকে নির্ভরযোগ্য ভাবে খুব সহজেই আপনি যে কোন ভিসার তথ্য পেতে পারেন। কারণ এ ধরনের অ্যাপস বা ওয়েবসাইটগুলি সরকারি হওয়ায় এখানে সকল ধরনের প্রোটেকশন দেওয়া হয় এই ধরনের ওয়েবসাইটগুলি কে।

এবং এই সকল ওয়েবসাইট খুবই নির্ভরযোগ্য হয়ে থাকে। যে কেউ চাইলে এই ওয়েবসাইটের কোন তথ্যই পাবে না। সঠিক তথ্য প্রদান করতে হবে তথ্য পাবার জন্য। আপনার একটি তথ্য ভুল হলে আপনি সেখান থেকে তথ্য সংগ্রহ করতে পারবেন না।

কিন্তু অবশ্যই আপনি ভালোভাবে দেখে নিবেন আপনি যে ওয়েব সাইটটিতে আপনার ভিসা চেক করছেন সেই ওয়েবসাইটটি চেক করবেন আসলে সেই ওয়েবসাইটটি আসলেই আসল কিনা। আপনি এ ধরনের সরকারি ওয়েবসাইটে আপনার ভিসা চেক করুন এবং ব্যক্তিগত তথ্য গোপনীয়তা ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখুন।

লেখকের মন্তব্য

বর্তমান সময়ে আধুনিক যোগ হওয়ায় ঘরে বসে ভিসা চেক করা যায় এই সুবিধাটি পেয়ে প্রতিটি ভিসা আবেদনকারী অনেক সুবিধা পেয়েছে। ঘরে বসে ভিসা চেক করার এই মাধ্যমকে কাজে লাগিয়ে ভিসা আবেদনকারীরা খুব সহজেই এবং কয়েক মিনিটের মধ্যে কোন প্রকার ঝামেলা ছাড়াই তারা তাদের ভিসা চেক করতে পারছে।


আমরা এতক্ষন আলোচনা করলাম ঘরে বসে ভিসা চেক কিভাবে করবেন তার বিস্তারিত। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা এরকম গুরুত্বপূর্ণ প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • 26382parvez
    26382parvez June 17, 2024 at 11:52 AM

    অনেক সুন্দর তথ্য

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url