সহজ উপায়ে অনলাইনে ব্যাংক একাউন্ট চেক

আপনি কি সহজ উপায় অনলাইনে ব্যাংক একাউন্ট চেক করতে চান? আপনি যদি সহজ উপায়ে অনলাইনে ব্যাংক একাউন্ট চেক করতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা বেশ কিছু দিন ধরে লক্ষ করছি আপনারা অনলাইনে ব্যাংক একাউন্ট চেক এই বিষয়ে নিয়ে জানতে জান তাই আপনাদের কথা চিন্তা করে আজকে আমি এই ব্লগ পোস্টটি তৈরি করেছি।
অনলাইনে ব্যাংক একাউন্ট চেক
আপনারা যাতে করে সহজে ব্যাংক একাউন্ট চেক করতে পারেন। এই জন্য এই ব্লগ পস্টটি তৈরি করেছি। আপনি নিম্ন লিখিত উপায় বা ধাপ গুলো অনুসরণ করে খুব সহেজে টাকা ইনকাম করতে পারবেন।

সূচিপত্রঃ সহজ উপায়ে অনলাইনে ব্যাংক একাউন্ট চেক

ইভিভিটিভি

ভূমিকা

আজকে আপনি এই পোষ্টটির মাধ্যমে সকল ব্যাংক এর একাউন্ট চেক করতে পারবেন। আমার আজকে সকল ব্যাংক কোন কোন উপায়ে অনলাইনে চেক করতে পারবেন তার সকল তথ্য আপনি জানতে পারবেন। আপনি অনলাইনে যে ব্যাংকের অ্যাকাউন্ট চেক করতে চান নিম্নে সেই প্রসেসটি বা সেই ধাপ গুলি দেখে আপনি অনলাইনে ব্যান্ড অ্যাকাউন্ট চেক করতে পারবেন খুব সহজে।

এর আগে হয়তো আপনি অনেক জায়গায় অনেক নিয়ম দেখেছেন কিন্তু নিম্নলিখিত নিয়ম গুলো খুবই সহজ। আপনারা যাতে করে খুব সহজেই অনলাইনে ব্যাংক একাউন্ট চেক করতে পারেন এই কারণেই এই ব্লগ পোস্টটি তৈরি করা।

অনলাইনে ব্যাংক একাউন্ট চেক

বর্তমান সময় ডিজিটাল যুক তাই ছোট ছোট কাজে আর ঘরের বাইরে যেতে হয় না বর্তমান সময়ে ঘরে বসে যে কোন কাজ সম্পূর্ণ করা সম্ভব। তাই আপনাকে আর কষ্ট করে আপনার ব্যাংক অ্যাকাউন্ট চেক করার জন্য আপনাকে ব্যাংকের এজেন্ট বা অফিসের কাছে যেতে হবে না। আপনি খুব সহজেই ঘরে বসে অনলাইনে ব্যাংক একাউন্ট চেক করে নিতে পারবেন। আপনি যে ব্যাংকের একাউন্ট চেক করতে চান নিম্নলিখিত সে উপায় গুলি অবলম্বন করে আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টটি চেক করুন।

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

প্রথমে আমরা আপনাদেরকে জানাবো অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম। বর্তমান সময়ে ডিজিটাল যোগ হয় এবং প্রত্যেকটা ব্যাংক স্মার্ট হওয়ায় ঘরে বসেই তাদের ব্যাংকের মাধ্যমে লেনদেন করা যায় এবং ঘরে বসেই তাদের ব্যাংক অ্যাকাউন্ট চেক করা যায়।আপনি যদি আপনার 

ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে চান তাহলে প্রথমে আপনার স্মার্টফোনে বা ডিজিটাল ডিভাইসে ইন্টারনেট সংযোগ দিতে হবে। আপনি ইতিমধ্যে আমাদের পোস্টটি অনলাইনে পড়ছেন এই কারণে আপনার ফোনে এখন ইন্টারনেট সংযোগ রয়েছে।

এরপর আপনার ডিজিটাল ডিভাইসে থাকা গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন। অথবা আপনি যে কোন ব্রাউজার ওপেন করতে পারেন। এরপর লিখুন help.islamibannkbd.com এবং সার্চ অপশনে ক্লিক করুন। আপনি যদি উপরোক্ত ঠিকানাটি লিখে সার্চ করতে না পারেন তাহলে এখানে ক্লিক করুন। এরপর আপনার সামনে নিম্নে যে ইমেজ বা ছবিটি দেওয়া আছে ঠিক একই সিস্টেমেটি পেজ ওপেন হবে।
অনলাইনে ব্যাংক একাউন্ট চেক
এরপর প্রথম ঘরটিতে আপনার মোবাইল ফোন নাম্বারটি প্রদান করুন। অবশ্যই আপনি ব্যাংক খোলা সময় যে ফোন নাম্বারটি ব্যবহার করেছিলেন সেই ফোন নাম্বারটি প্রদান করবেন। আপনি যদি সেই ফোন নাম্বারটি প্রদান না করেন এবং সেই নাম্বারে যদি কোন অ্যাকাউন্ট না থাকে সেক্ষেত্রে আপনি অ্যাকাউন্টটি চেক করতে পারবেন না।

এরপর ইমেজ ট্যাক্স এর বক্সে সে ফাঁকা ঘরের নিচে যে বক্সের মধ্যে এলোমেলো কয়েকটি অক্ষর বা সংখ্যা থাকবে ঐ সংখ্যাগুলি বা অক্ষরগুলি ইমেজ ট্যাক্স এর বক্সে লিখুন। এরপর প্রসিড অপশন এ ক্লিক করুন। আপনি proced অপশনে ক্লিক করলেই আপনার সামনে আরেকটি নতুন ইন্টারফেজ আসবে যেখান থেকে আপনি আপনার ব্যাংকের যে তথ্য চেক করতে চান সেই তথ্যগুলো চেক করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনি যদি ঘরে বসে অনলাইনে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চেক করতে চান তাহলে প্রথমে আপনাকে আপনার ডিজিটাল ডিভাইসে নেক্সাস আসপে (Nexus Pay) টি ডাউনলোড করে নিতে হবে। এরপর আপনার ডিজিটাল ডিভাইসে এই অ্যাপসটি ইন্সটল করে নিন। ইন্সটল করা সম্পূর্ণ হলে সেই অ্যাপসটি ওপেন করুন। এরপর আপনার ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

এরপর আপনার একাউন্টে যদি রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে আপনি একটি একাউন্ট রেজিস্ট্রেশন করে নিন। এরপরে আবার লগইন করুন। লগইন করার সময় এবং রেজিস্ট্রেশন করার সময় একই পাসওয়ার্ড ব্যবহার করবেন। রেজিস্ট্রেশন করা সম্পন্ন হলে পুনরায় সেখান থেকে বের হয়ে আবার লগইন করে আপনার বিস্তারিত তথ্য সেখান থেকে দেখতে পারবেন।

আপনি যদি রেজিস্ট্রেশন করতে বা কোন সমস্যা হইলে তাহলে আপনি তাদের হেল্প নাইনে কল দিয়ে তাদের থেকে বিস্তারিত সাহায্য নিতে পারবেন। আপনি সেখান থেকে ব্যাংক একাউন্টের কার্ড যুক্ত করতে পারবেন। আপনি চাইলে যেকোনো ধরনের লেনদেনও সেই এপ্স ব্যবহার করে করতে পারবেন।

এবং আপনি যদি এই সমস্ত না করে খুব সহজে একাউন্টে চেক করতে চান তাহলে আপনি ডাচ বাংলা ব্যাংকের হেল্প লাইন নাম্বারে কল করবেন। ডাচ বাংলা ব্যাংকের হেল্প লাইন নাম্বার হল 16216 আপনি এই নাম্বারে কল করলেই তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। এরপরে তাদেরকে জিজ্ঞাসা করবেন আপনার ব্যাংক অ্যাকাউন্টটি কি অবস্থা কোন অবস্থায় রয়েছে।

আপনি আপনার ব্যাংক একাউন্টের যেকোনো কিছু চেক করার জন্য এই নাম্বারে কল দিয়ে তাদেরকে বিস্তারিত বলবেন। তারা যাচাই করার জন্য বিভিন্ন তথ্য জানতে চাই আপনি সেই সকল তথ্য দিয়ে তাদেরকে সহযোগিতা করবেন। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কখনো আপনার কার্ডের গোপন পিন নাম্বার জানতে চাইবেনা।

সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

বর্তমান সময়ে সোনালী ব্যাংক খুবই জনপ্রিয় একটি সরকারি ব্যাংক। আপনি চাইলে অনলাইনে ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন ঘরে বসে। সোনালী ব্যাংক একাউন্ট চেক করা যায় সম্পূর্ণ এসএমএস এর মাধ্যমে। আবার অ্যাপসের মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট চেক করা যায়। অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট এসএমএস এর মাধ্যমে চেক করার জন্য SBL<Space>STM লিখবেন আপনার এসএমএস বক্সে এবং পাঠিয়ে দিবেন 26969 এই নাম্বারে।

এর পর একই নাম্বরে SBL STM লিখে SEND করবেন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করলে আপনার সামনে আরো কিছু তথ্য জানতে পারে। যে তথ্যগুলো প্রয়োজন হবে আপনি সেই সকল তথ্যগুলো দিবেন। অথবা তারা যদি কোন তথ্য না চায় তাহলে তারা আপনাকে আপনার ব্যাংক একাউন্টের কিছু তথ্য প্রদান করবে এই এসএমএসটি প্রদান করার মাধ্যমে।

অগ্রণী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনি চাইলে ঘরে বসে অনলাইনে আপনার স্মার্টফোনের মাধ্যমে অগ্রণী ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন। নিম্নলিখিত অগ্রণী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার ব্যাংক একাউন্ট চেক করে নিতে পারবেন। অগ্রণী ব্যাংক একাউন্ট চেক করার জন্য প্রথমে আপনার মোবাইলের মধ্যে মেসেজ অপশনটি ওপেন করুন এরপর আপনি 01969900059 এই নাম্বারে আপনার নাম ফোন নাম্বার এবং ইমেইল প্রদান করে সেন্ড করুন।

অবশ্যই যার নামে ব্যাংক একাউন্ট খোলা আছে তার নামের সকল তথ্য দিবেন। এরপর লিখুন BAL<Space>Account Number (DAL 12345) এরপর পুনরায় মেসেজটি সেন্ড করুন। এরপর আপনি যখন এই তথ্যগুলি তাদেরকে দিবেন তারা আপনাকে কিছু তথ্য পাঠাবে এবং হতে পারে সঙ্গে সঙ্গে আপনার সকলের ইনফরমেশন প্রদান করবে অথবা আপনাকে কিছু ইনফরমেশন প্রদান করার মাধ্যমে আপনার একাউন্টের সকল তথ্য জেনে নিতে পারবেন।

অথবা আপনি তাদের হেল্প লাইন এ কল করে আপনার একাউন্টে চেক করে নিতে পারবেন। আপনি যদি সহজেই একাউন্টে চেক করতে চান তাহলে অবশ্যই হেল্প লাইন নাম্বারে কল করে আপনার একাউন্টের বিস্তারিত তথ্য দিয়ে তাদেরকে সহযোগিতা করে আপনি আপনার ব্যাংক একাউন্টে চেক করে নিতে পারবেন।

লেখকের মন্তব্য

আপনি যে কোন ব্যাংকের ইনফরমেশন বা আপনার একাউন্টের তথ্য যদি চেক করতে চান। আপনার একাউন্টে কোন অবস্থায় রয়েছে এবং আপনি যেই তথ্যগুলো জানতে চান এই তথ্যগুলি জানার জন্য আপনি যে ব্যাংকে একাউন্ট তৈরি করেছেন সে ব্যাংকের হেল্প লাইনে কল করবেন। এরপর তারা যে তথ্যগুলো জানতে চাইবে আপনি সেই সকল তথ্য তাদেরকে দিবেন।

এবং আপনি সকল তথ্য সঠিক ভাবে প্রদান করলেই আপনি যেটি জানতে চান সেটি তারা আপনাকে জানাবে। লাইনের মাধ্যমে যেকোনো ব্যাংক একাউন্ট চেক করার জন্য এটি খুবই সহজ মাধ্যম। আমরা এতক্ষণ সহজ উপায় অনলাইনে ব্যাংক একাউন্ট চেক করার বিভিন্ন উপায় নিয়ম জেনেছি।


আসা করি আপনি এখান থেকে কিছু ধারনা পেয়েছেন। এই বিষয়ে আপনার যদি কোন মতামত থাকে তাহলে অবশ্যয় কমেন্ট করে জানিয়ে দিবেন। কারন আমার প্রত্যেক এর কমেন্ট রিভিউ করি। এই নিবন্ধনটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবদের কাছে এই ব্লগ পোস্টটি শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হতে পারে। অথবা আপনি আপনার মধ্যে শেয়ার করবেন আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url