ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ কেমন হয়

আপনি কি ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ কেমন হয় জানতে চান? আপনি যদি ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ সর্ম্পকে জানতে জান তাহলে আপনি সঠিক জয়গায় এসেছে। আজকে আমরা আলোচনা করবো ই কমার্স সাইট তৈরি করতে খরচ বিষয়ে সকল তথ্য।
ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ
আপনি হয় ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে চান এই জন্য আপনি ই কামার্স ওয়েবসােইট তৈরি করতে খরচ জানতে চান।

সূচিপত্রঃ ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ কেমন হয়

ইভিভিটিভি

ভূমিকা

বর্তমান ডিজিটাল যুগে ই-কমার্স ব্যবসা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমান সময়ে ডিজিটাল যুগ আর এই ডিজিটাল যুগে প্রায় প্রত্যেকেই ডিজিটাল ডিভাইস যেমন স্মার্টফোন ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে। এবং ডিজিটাল যুগ হওয়াই প্রত্যেকেই ঘরে বসেই সবকিছু কিনে থাকে কোন কিছু বাজার কারা জন্য এখন বাইরে কোথাও যেতে হয় না। একজন বেক্তি ঘরে বসে অনলাইনে সব কিছু পেয়ে যায়। এবং সেই ব্যক্তি কোন কিছু কিনতে চাইলে বর্তমানে অনলাইনে দেখে নেয় সেই সম্পর্কে বিস্তারিত।

অনেক ডিজিটাল মার্কেটর তাদের কে টার্গেট করে তাদের নিদিষ্ট সার্ভিস বা পণ্য বিক্রয় করতে চাই। বর্তমান সময়ে প্রায় সবাই অনলাইনে সময় দেয়। বেশিরভাগ মানুষই বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য প্ল্যাটফর্ম অন্যান্য সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকেন। আর একজন ডিজিটাল মার্কেটের চাইলেই তাদেরকে টার্গেট করে তাদের নির্দিষ্ট প্রোডাক্ট বা পণ্য বিক্রয় করতে পারে।

অনলাইনে ব্যবসা করতে হলে অবশ্যয় একটি ওয়েবসাইট এর প্রয়োজন হয়। ডিজিটাল মাধ্যমে কোন পণ্য বা সার্ভিস বিক্রয় করতে হলে একটি ই-কমার্স ওয়েবসাইটের কোন তুলনা হয় না এর ভূমিকা অনেক। আমি তো মাত্র একটি কারন বললাম ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার এছাড়া আরো অনেক কারণ রয়েছে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার।

চলুন তাহলে দেরি না করে বিস্তারিত জেনে নেই ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ সম্পর্কে। আমরা আরো আলোচনা করব কিভাবে একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করা যায় এবং কি কি খরচ এবং কেন আমাদের সার্ভিস বেছে নেওয়া উচিত।

ই-কমার্স ওয়েবসাইট এর ধরন

বর্তমান সময়ে ই-কমার্স ওয়েবসাইটের বিভিন্ন ধরণ রয়েছে। এবং সেই ধরনের উপর নির্ভর করে ই-কমার্স ওয়েবসাইটের খরচ এবং ভিন্নতার উপর নির্ভর করে সেই সকল খরচ। ই-কমার্স ওয়েবসাইটকে মূলত তিন ভাগে ভাগ করা হয় যেমন:

১. B2B (Business to Business) এই বি টু বি এর মানে হলো যেখানে একজন ব্যবসায়ী অন্য আরেক ব্যবসায়ের কাছে পণ্য বা সেবা বিক্রয় করে। বিক্রেতা থেকে বিক্রেতা।

২. B2C (Business to Consumer) এই বি টু সি মানে হলো যেখানে একজন ব্যবসায়ী (বিক্রেতা) সরাসরি ভোক্তার (ক্রেতা) কাছে পণ্য বাসে বা বিক্রয় করবে। বিক্রেতা থেকে ক্রেতা।

৩. C2C ((Consumer to Consumer) সি টু সি মানে হলো যেখানে গ্রাহকরা নিজেদের মধ্যে পণ্য সেবা বিনিময় করে। ক্রেতা থেকে ক্রেতা।

প্রতিটি ধরনের ই-কমার্স ওয়েবসাইটের ক্ষেত্রে আলাদা আলাদা সেটিং ফিচার ফাংশনালিটিজ জ ব্যবহার করা হয়ে থাকে যার কারনে খরচ কম বেশি হয়ে থাকে।

ওয়েবসাইট তৈরির জন্য প্রদান উপাদান গুলো - ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ

একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার সময় ওয়েবসাইট তৈরির জন্য প্রধান উপাদান গুলো প্রয়োজন হয় প্রতিটি উৎপাদনের খরচ এবং একটি জটিলতা ভিন্ন হতে পারে। নিম্নে এটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য যে উপাদান গুলো প্রয়োজন সেগুলো এবং তার সাথে দাম উল্লেখ করা হলো:

ডোমেইন ও হোস্টিং: প্রথমে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ডোমেইন নাম নির্বাচন করতে হয় ওয়েবসাইটকে হোস্ট করার জন্য হোস্টিং সেবা নেও প্রয়োজন হয়। একটি ডোমেইন নামের জন্য প্রতিবছর প্রায় মাত্র ২,০০০৳ - ৫,০০০৳ পর্যন্ত খরচ হয়। তবে খরচ নির্ভর করে ডোমেইন নামের উপর। এবং হোস্টিং এর জন্য খরচ হয় প্রতি মাসে সর্বনিম্ন মাত্র ১,৫০০৳ থেকে ১৩ হাজার। আপনার খরচ নির্ভর করে আপনার সার্ভার এবং ব্যান্ডউইথের উপর। আপনি কত জায়গা ব্যবহার করছেন তার ওপর।

ওয়েবসাইট ডিজাইন: একটি ইউজার ফ্রেন্ডলি ও আকর্ষণীয় ওয়েবসাইট ডিজাইন করতে হলে প্রফেশনাল ডিজাইনার দের সহযোগিতা নেওয়া উচিত। ওয়েব ডিজাইন এর ক্ষেত্রে খরচ হতে পারে ২৫,০০০৳ থেকে ১০,০০,০০০ পর্যন্ত। তবে এটি সম্পূর্ণ নির্ভর করে আপনার ওয়েবসাইটের ডিজাইন টা কি রকম হবে তার উপার।

ডেভলপমেন্ট: একটি ওয়েবসাইটের ফ্রন্টএন্ড ও ব্যাকএন্ডেও বেশ খরচ হয়। মূলত এই খরচটি নির্ভর করে একটি ওয়েবসাইটের জটিলতা এবং কাস্টম ফিউচারের উপর সাধারণত এই খরচ $1,000 -$30,000 ডলার হয়ে থাকে।


পেমেন্ট গেটওয়ে ইন্টিগ্রেশন: পেমেন্ট সেটআপ ও নিরাপত্তা প্রদানে খরচ হয়। বিভিন্ন পেমেন্ট এর জন্য বিভিন্ন খরচ হয়ে থাকে।

তবে আপনি যদি আমাদের কাছ থেকে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে চান তাহলে খুব কম দামেই আপনি আমাদের কাছ থেকে একটি ভালো মানের ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। মাত্র ৫০,০০০৳ হলেই আপনি একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন আমাদের কাছ থেকে। তাই বিস্তারিত করতে থাকুন।

ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ

আপনি যদি আমাদের কাছ থেকে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে নিতে চান তাহলে আমাদের সার্ভিস সমূহ দেখুন। এবং কোন ধরনের ওয়েবসাইটের কি দাম তার বিস্তারিত দেখুন এখনি। এবং আপনার ওয়েবসাইট তৈরির প্রয়োজনীয় সকল কিছু কিনতে আমাদের সঙ্গে যোগাযোগ করুন। আমাদের কাছ থেকে যদি আপনি ওয়েবসাইট তৈরি করে নিতে চান তাহলে অবশ্যই সার্ভিস অপশনে গিয়ে অর্ডার করুন

ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ হয় সর্বনিম্ন ২৫ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত। তাছাড়া আপনি যেমন ধরনের ওয়েবসাইট নিবেন সেটির উপর ডিপেন্ড করবে আপনার ওয়েবসাইটটির খরচ কত হবে আপনার ওয়েবসাইট এর সকল ডিজাইন এবং আরো অন্যান্য কিছুর উপর নির্ভর করবে আপনার ই-কমার্স ওয়েবসাইট তৈরির খরচ।

আপনি যদি একটি সাধারণ ই-কমার্স ওয়েবসাইট বা নরমাল ই-কমার্স সাইট তৈরি করতে চান তাহলে আপনার সর্বনিম্ন ২৫ হাজার টাকা খরচ হবে। এবং আপনি যদি ভালো মানের একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে চান সেক্ষেত্রে আপনার সর্বনিম্ন ৫০ হাজার টাকা খরচ হবে। কারণ একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে অনেক কিছুই করতে হয় বা কিনতে হয়।

যেমন ডোমেইন কিনতে হয় হোস্টিং কিনতে হয় ইত্যাদি আরো অনেক কিছু কিনতে হয়। সবকিছু কিনার পর ওয়েবসাইটিকে ভাল করে কাস্টমাইজ করতে হয় সকল সেটিং ঠিক রাখতে হয়। ইত্যাদি আরো অনেক কিছু করতে হয় সব থেকে বেশি খরচ হয় ওয়েবসাইটের থিম ডেমলপমেন্টে।

ই-কমার্স ওয়েবসাইটের অন্যান্য ব্যয় এবং ব্যবস্থাপনা

ই-কমার্স ওয়েবসাইটের অন্যান্য ব্যয় এবং ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা রাখা আবশ্যক। একটি ওয়েবসাইট তৈরি করার পর আপনার ব্যবসাকে উন্নতি করার জন্য ব্যবস্থাপনা খরচ রয়েছে যা আপনাকে নিয়মিতভাবে করা প্রয়োজন। যেমন সাপোর্ট ও মেইন্টেনেন্স মার্কেটিং ও এসিও নিরাপত্তা ও নিয়মিত আপডেট ইত্যাদি সম্পর্কে খরচ হতে পারে।

আপনি যেহেতু ব্যবসা করার জন্য একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরি করছেন এ জন্য সকল কিছু আপনাকে গুরুত্ব দিতে হবে আপনার ব্যবসাকে ওয়েবসাইটের মাধ্যমে বাড়ানোর জন্য।

ই-কমার্স ওয়েবসাইট কেমন হওয়া উচিত?

অনেকেরই প্রশ্ন থাকতে পারে এই কমার্স ওয়েবসাইট কেমন হওয়া উচিত? একটি ই-কমার্স ওয়েবসাইট অবশ্যই ইউজার ফ্রেন্ডলি, ফাস্ট লোডিং ওয়েবসাইট, ইজি নেভিগেশন/ মেনু, এসইও অপটিমাইজ, সোশ্যাল মিডিয়া লিঙ্ক যেন থাকে আর ইত্যাদি বিষয়ে লক্ষ্য করা উচিত তবে এই উপরের কয়েকটি বিষয় একটি ই-কমার্স ওয়েবসাইটে থাকা গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ এসইও কি

ই-কমার্স ওয়েবসাইট কাস্টমাইজেশন এর প্রয়োজনীয়তা

একটি ই-কমার্স ওয়েবসাইটের ক্ষেত্রে কাস্টমাইজেশন একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অনেকেই রয়েছেন যারা ই-কমার্স ওয়েবসাইটের কাস্টমাইজেশন এর প্রয়োজনীয়তা জানেন না। কাস্টম ডিজাইন ও ফিউচার গুলি ব্রান্ডিং এর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও কাস্টম ফিউচার ও ফাংশনালিটিজ যেমন বিশেষ ডিসকাউন্ট রিওয়ার্ড পয়েন্ট সিস্টেম ইত্যাদি গ্রাহকদের সন্তুষ্টি বৃদ্ধি করে।

ইভিভিটিভি থেকে কেন ওয়েবসাইট কিনবেন?

আমরা ই-কমার্স ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে বিশেষজ্ঞ। আমাদের টিমেরে দক্ষ ডিজাইনার এবং ডেভলপার আপনার ব্যবসার জন্য কাস্টমার সমাধান প্রদান করে। ইভিভিটিভি থেকে কেন ওয়েবসাইট কিনবেন? বা কেন সার্ভিস বেছে নেবেন?

দক্ষতা ও অভিজ্ঞতা: ই-কমার্স ওয়েবসাইট তৈরির জন্য আমাদের বেশ দক্ষতা রয়েছে। এবং কোন কাজ কিভাবে করলে আপনি বেশি সেল বৃদ্ধি করতে পারবেন সেই সম্পর্কেও বিস্তারিতর দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে। আমাদের টিমের সদস্যরা দক্ষ এবং অভিজ্ঞ যারা বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট তৈরি করেছে।

কাস্টম সমাধান: আপনার ব্যবসার প্রয়োজন অনুযায়ী কাস্টম ডিজাইন ফিচার প্রদান করতে সক্ষম।

গ্রাহক সাপোর্ট: আমরা নিয়মিত গ্রাহক সাপোর্ট প্রদান করি যাতে আপনার ওয়েবসাইট সর্বদা কার্যকর থাকে (চার্জ প্রযোজ্য)।

এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যেই কারণগুলোর কারণে আপনি আমাদের কাছ থেকে সার্ভিস ক্রয় করতে পারেন। আমাদের সেবা সম্পর্কে আরো জানতে এবং আপনার প্রয়োজনে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

লেখক এর মন্তব্য - ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ

একটি ই কমার্স ওয়েবসাইট তৈরি করতে খরচ প্রক্রিয়া বিবেচনা করা প্রয়োজন। একটি ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে হলে সঠিক পরিকল্পনা এবং প্রফেশনাল সাহায্যের প্রয়োজন হয়। আপনি আমাদের সেবার মাধ্যমে একটি উন্নত মানের ই-কমার্স ওয়েবসাইট পেতে পারেন। এবং আপনি আপনার ইচ্ছা মতন কাস্টমাইজ করে নিতে পারেন। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন অথবা আমাদের সঙ্গে যোগাযোগ করবেন। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url