আমার জিমেইল একাউন্ট ভুলে গেছি - জিমেইল ফিরে পাবেন যেভাবে

আমার জিমেইল একাউন্ট ভুলে গেছি এই প্রশ্নটি প্রায় আপনারা সবাই করে থাকেন। এই কারনে আপনাদের কথা চিন্তা করে আজকে আমি এই ব্লগ পোষ্টটি তৈরি করেছি। আমার জিমেইল একাউন্ট ভুলে গেছি এই বিষেয়ে আপনি বিস্তারিত জানতে পারবেন আজকের এই ব্লগ পোষ্টটির মাধ্যমে।
আমার জিমেইল একাউন্ট ভুলে গেছি
যে কেউ যদি জিমেইল একাউন্ট ভুলে গিয়ে থাকেন তাহলে খুব সহজে কিছু ধাপ অনুশরন করে একউন্ট ফিরে পাওয়া সম্ভব।

সূচিপত্রঃ আমার জিমেইল একাউন্ট ভুলে গেছি

ইভিভিটিভি

ভূমিকা

বর্তমানে এই ডিজিটাল যুগে একটি জিমেইল একাউন্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে যারা অনলাইন ব্যবহার করেন এক কথায় ডিজিটাল ডিভাইস ব্যবহার করেন তাদের জন্য অবশ্যই একটি জিমেইল একাউন্ট থাকা আবশ্য আপনার যদি একটি জিমেইল একাউন্ট না থাকে তাহলে আপনি ইন্টারনেটের সকল সুবিধা উপভোগ করতে পারবেন না।

আপনি যদি অনলাইন ব্যবহার করতে চান এবং আপনি যদি ইন্টানেটের সকল সুবিধা পেতে চান তাহলে প্রথমে অবশ্যয় আপনার একটি জিমেইল টিকানা প্রয়োজন। আর আপনারা হয়তো অনেক দিন আগে আপনার জিমেইল একাউন্ট খুলেছেন কিন্তু আপনার জিমেইল অ্যাকাউন্টিং ভুলে গেছেন এবং পাসওয়ার্ডটি ভুলে গেছেন। এটা স্বাভাবিক চাই আপনারা আপনাদের জিমেইল একাউন্ট পাসওয়ার্ড এবং জিমেইল একাউন্টের সমস্ত কিছু ভুলে যেতে পারেন।

কিন্তু এতে কোন সমস্যা নেই আপনারা চাইলে খুব সহজে আপনার অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন। কিভাবে আপনি আপনার জিমেইল একাউন্ট ফিরে পাবেন তার বিস্তারিত জানতে পারবেন। হ্যাঁ এটা স্বাভাবিক যে কেউ জিমেইল একাউন্ট ভুলে যেতেই পারে। এই অবস্থায় পুরানো সেই জিমেইল একাউন্টটি ফিরে পেতে হলে কি করনীয় ও তার বিস্তারিত থাকছে আজকের এই আর্টিকেলটির মধ্যে।

একাউন্ট ভুলে যাওয়ার সাধারণ কারণগুলো

আমার জিমেইল একাউন্ট ভুলে গেছি এই বিষয়টি আলোচনা করার আগে আমরা প্রথমে আলোচনা করব একাউন্ট ভুলে যাওয়ার সাধারণ কারণগুলো। জিমেইল অ্যাকাউন্ট ভুলে যাওয়ার বেশ কয়েকটি কারণ থাকতে পারে। যেমন সেটি হতে পারে বহু একাউন্ট ব্যবহারের কারণে। যেমন আপনার ডিভাইসে একটি না দুইটি না অনেক জিমেইল একাউন্ট রয়েছে। এ কারণে প্রত্যেকটা জিমেইল একাউন্ট মনে রাখা খুবই কষ্টকর হয়।

আপনার কিছু জিমেইল বেশ কয়েকটি মনে থাকলেও পরবর্তীতে একটি সময় এসে আপনি আপনার সকল জিমেইল ভুলে যেতে পারেন এটা স্বাভাবিক। এবং আপনার যদি একটি জিমেইল থাকতো তাহলে আপনার সেই জিমেইলটি মনে থাকতো। এবং আপনার যদি একটি নির্দিষ্ট জিমেইল থাকতো তাহলে আপনি খুব সহজেই আপনার জিমেইল অ্যাকাউন্টটি মনে রাখতে পারতেন। অনেক জিমেইল থাকার কারণে কোন একাউন্টে কি পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে এবং সেই অ্যাকাউন্টের মূল ঠিকানা কি তা ভুলে যেতে পারেন স্বাভাবিক বিষয়।

এরপর দ্বিতীয় কারণটি হতে পারে পাসওয়ার্ড পরিবর্তন করে ভুলে যাওয়া। হতে পারেন আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন অথবা আপনার জিমেইল অ্যাকাউন্টটি বা যেমনির ঠিকানা কি মনে আছে কিন্তু জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছেন।

আপনি যদি আপনার ডিভাইস থেকে একবার লগ আউট করে নেন আপনার ডিভাইসে যদি সে পাসওয়ার্ড করা না থাকে সে ক্ষেত্রে পরবর্তীতে আপনি আপনার সেই জিমেইল একাউন্টে আর প্রবেশ করতে পারবেন না। হ্যাঁ এটা স্বাভাবিক অনেকেরই পাসওয়ার্ড পরিবর্তন করার পর নতুন পাসওয়ার্ড মনে থাকে না।

দীর্ঘ সময় ধরে অ্যাকাউন্ট ব্যবহার না করা। হতে পারে আপনি দীর্ঘদিন যাবত বা দীর্ঘ সময় ধরে আপনি আপনার একাউন্টে ব্যবহার করছেন না এবং আপনার একাউন্টের জিমেইল একাউন্টের সমস্ত কিছু ভুলে গেছেন।

তখন আপনি কখনোই আপনার জিমেইল একাউন্টে ব্যবহার করতে পারবেন না যতক্ষণ না জিমেইল একাউন্টটি পূর্ণ ধাপ করতে পারছেন। অনেকেই রয়েছেন যারা দীর্ঘশ সময় ধরে অ্যাকাউন্ট ব্যবহার না করলে সেই একাউন্টের সমস্ত কিছু বলে যান পরবর্তীতে সেই অ্যাকাউন্টে আর ব্যবহার করতে পারেন না।

আপনার একাউন্টে আবার যদি ফিশিং আক্রমণ হয় এক কথায় কিছু কিছু ক্ষেত্রে হ্যাকারদের আক্রমণের কারণে আপনাদের অ্যাকাউন্টটি আপনি আর ব্যবহার করতে পারেন না। জিমেইল একাউন্ট ভুলে যাওয়ার আরো অনেক অনেক কারণ রয়েছে যে কারণ কোন ব্যাখ্যা করে শেষ হবে না। অনেকেই অনেক কারণেই তারা তাদের জিমেইল অ্যাকাউন্ট পাসওয়ার্ড এবং জিমেইল একাউন্টের ঠিকানা ভুলে গিয়ে থাকেন।

আমার জিমেইল অ্যাকাউন্ট ভুলে গেছি

এখন আমরা আলোচনা করব আমার জিমেইল অ্যাকাউন্ট ভুলে গেছি তার বিস্তারিত নিয়ে। আপনি যদি আপনার জিমেইল অ্যাকাউন্টটি ভুলে গিয়ে থাকেন এবং আপনার একাউন্টে যদি আপনার ফোন নাম্বার দিয়ে ভেরিফিকেশন করা থাকে সে ক্ষেত্রে আপনি আপনার একাউন্টে খুব সহজে ফিরে পেতে পারেন। আপনার অ্যাকাউন্ট ফোন নাম্বার ভেরিফিকেশন করা থাকে এবং আপনি যদি আপনার একাউন্টের কোন কিছুই মনে রাখতে না পারেন।

আপনি আপনার একাউন্টের সমস্ত কিছু যদি ভুলে গিয়ে থাকেন তারপরেও আপনি আপনার সেই একাউন্টই ফিরে পেতে পারেন। জিমেইল অ্যাকাউন্ট ভুলে গেলে এটি ফিরে পাবার বিভিন্ন উপায় রয়েছে। আমরা নিম্নে জিমেইল একাউন্ট পুনরুদ্ধার ধাপগুলো তুলে ধরেছে।

আপনি যদি আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন অথবা আপনি যদি আপনার জিমেইল একাউন্টের ঠিকানা ভুলে গিয়ে থাকেন তাহলে আপনার এ বিষয় নিয়ে চিন্তিত হবার কোন কারণ নেই। কারণ আপনি খুব সহজে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট খুলে কিনেও ফিরে পেতে পারেন।

জিমেইল অ্যাকাউন্ট পুনরুদ্ধারের ধাপগুলো

জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করার জন্য জিমেইল একাউন্ট পুনরুদ্ধারের ধাপগুলো অনেক রয়েছে। কিভাবে আপনি আপনার জিমেইল পুনরুদ্ধার করতে পারবেন তার বিস্তারিত নিম্নে তুলে ধরা হলো। আপনি নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করে খুব সহজেই জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করতে পারবেন।

জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করার জন্য প্রথমে আপনার ডিভাইস থেকে জিমেইল একাউন্ট পুনরুদ্ধারের লগইন পেজে প্রবেশ করতে হবে। আপনি যদি মোবাইল করে থাকেন তাহলে আপনি খুব সহজেই জিমেইল এপ্স ব্যবহার করে এটি করতে পারবেন।

যদি কম্পিউটার কিংবা ল্যাপটপ দিয়ে করে থাকেন তাহলে ক্রোম ব্রাউজারের মাধ্যমে খুব সহজেই এটি করতে পারবেন। তবে উভয়ের ক্ষেত্রে অবশ্যই চেক করে নিবেন আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন রয়েছে কিনা। যদি আপনার ডিভাইসটিতে ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে প্রথমে আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন দিবেন।

জিমেইল লগইন পেজ থেকে আপনাকে ফরগেটিং ইমেইল অপ্সানে ক্লিক করতে হবে। এবং আপনার জিমেইলটি ফরগেট দিতে হবে। আপনি সেখানে ভালোভাবে লক্ষ্য করলেই ফরগেট অপশন দেখতে পারবেন আপনি সেই ফরগেট অপশন খুঁজে বের করে ফরগেট অপশনে ক্লিক করুন। আপনি যখনই এই ফরগেট অপশন এ ক্লিক করবেন তখন আপনার জিমেইল একাউন্ট পুনরুত্থানের প্রথম ধাপে আপনাকে নিয়ে যাবে।

এরপর আপনার জিমেইল ঠিকানাটা যদি মনে থাকে তাহলে আপনি সেখানে জিমেইল ঠিকানাটা প্রবেশ করাবেন। এবং আপনার যদি জিমেইল ঠিকানা ও মনে না থাকে আপনি যদি আপনার জিমেইল ঠিকানাও ভুলে গিয়ে থাকেন সেক্ষেত্রে আপনি যেই মোবাইল ফোন দিয়ে বা যে সিম নাম্বার দিয়ে। জিমেইল একাউন্ট ভেরিফিকেশন করেছিলেন সেই ফোন নাম্বারটি প্রদান করবেন।

এরপর পরবর্তী অপশনে ক্লিক করবেন। আপনি যখন পরবর্তী অপশনে ক্লিক করবেন তখন আপনাকে পরবর্তী আরেকটি পেটে নিয়ে যাওয়া হবে এখানে আপনার নাম আপনি যেই অ্যাকাউন্ট তৈরি করার সময় দিয়েছিলেন সে একই নাম ব্যবহার করবেন। এরপর আবার নেক্সট বাটনে ক্লিক করে আপনাকে যাচাই করুন কোড প্রদান করবে। আপনার যদি সঠিকভাবে নাম না দিয়ে থাকেন তাহলে আপনাকে কখনোই তারা পরবর্তী পেজে নিয়ে যাবে না।

আপনি যখন সঠিক নাম প্রদান করবেন তখন আপনার জিমেইল একাউন্ট শো করবে আপনি সেখান থেকে আপনার জিমেইল অ্যাকাউন্টটি নির্বাচন করে কোড যাচাই সম্পন্ন করবেন। আপনি একটু আগে যে ফোন নাম্বার দিয়েছিলেন বা আপনার সেই ইমেইলে যে ফোন নাম্বারটি রয়েছে।

সেই ফোন নাম্বারে আপনাকে একটি কোড পাঠাবে আপনি সেই কোডটি এখানে প্রবেশ করালেই আপনার যাচাই করন ধাপটি সম্পূর্ণ হবে। আপনি যখন সঠিক তথ্য মেনে সকল ধাপ পূরণ করবেন তখন আপনার জিমেইল অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করা সম্পূর্ণ হবে। এর পরবর্তী থেকে আপনি নতুন একটি পাসওয়ার্ড সেট করে পুনরায় আপনার সেই ভুলে যাওয়া জিমেইল অ্যাকাউন্টিং ব্যবহার করতে পারবেন।

জিমেইল একাউন্টের নিরাপত্তা পরামর্শ

আপনাদের অবশ্যই জিমেইল একাউন্টের নিরাপত্তা পরামর্শ গুলো জেনে রাখা প্রয়োজন। আপনার যদি একটি জিমেইল অ্যাকাউন্ট থাকে অবশ্যই আপনাকে সেই জিমেইল অ্যাকাউন্ট টিকে সুরক্ষিত রাখার জন্য বিভিন্ন ধাপ সম্পন্ন করতে হবে। আপনার জিমেইল একাউন্টের নিরাপত্তা আরো বাড়িয়ে তুলতে হবে। আপনার জিমেইল একাউন্টে নিরাপত্তা আরও বৃদ্ধি করার জন্য আপনার জিমেইল একাউন্টে টু হেক্টর ভেরিফিকেশন চালু করে রাখতে পারেন।

টু ফ্যাক্টর ভেরিফিকেশনের সংক্ষিপ্ত রূপ হল (2FA)। অবশ্যই আপনাকে এই ভেরিফিকেশনটি সক্রিয় করা দরকার আপনার জিমেইল একাউন্টের নিরাপদর কারণে। অবশ্যই আপনি যখন আপনার জিমেইল একাউন্টে পাসওয়ার্ড দিবেন অবশ্যই আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এবং আপনি আপনার পাসওয়ার্ডটি মনে রাখার জন্য পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন।

আপনি আপনার জিমেইল মাধ্যমে পাসওয়ার্ড ম্যানেজার টি ব্যবহার করে খুব সহজেই আপনার যেকোনো পাসওয়ার্ড সেখানে সংরক্ষণ করে রাখতে পারেন। এবং আপনি যদি আপনার জিমেইলটিকে আরো শক্তিশালী করতে চান তাহলে অবশ্যই মাঝে মাঝে আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ডটি পরিবর্তন করুন।

লেখকের মন্তব্য

জিমেইল একাউন্ট ভুলে যাওয়া একটি সাধারণ সমস্যা হলেও এটি পদক্ষেপ নিয়ে সহজে অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা সম্ভব। আমার জিমেইল একাউন্ট ভুলে গেছি এই বিষয়ে যদি আপনি ভালভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যয় মনে করি আপনি আপনার সমাধান বা কিছু ধারনা পেয়েছেন। এই বিষয়ে আপনার যদি কোন মতামত থাকে তাহলে অবশ্যয় কমেন্ট করে জানিয়ে দিবেন। আপনি উপরোক্ত ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার জিমেইল অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে পারবেন এবং আপনি আপনার জিমেইল একাউন্ট ফিরে পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url