সহজে নগদে টাকা দেখার নিয়ম

আপনাদের মধ্যে অনেকেই জানেন না নগদে কিভাবে টাকা দেখতে হয়। আপনি যদি নগদে টাকা দেখার নিয়ম খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। নগদে টাকা দেখার নিয়ম নিয়ে আজকে আমরা আলোচনা করবো। ‍নতুন যারা রয়েছেন আপনাদের অনেকের এই নগদে টাকা দেখার নিয়ম একবার দেখলেও মনে থাকে না। কিংবা নগদে কিভাবে টাকা আরেকটা হয় তার কিছুই জানেন না। তাহলে আপনি এই ব্লগ পোস্টটি করতে থাকুন।
নগদে টাকা দেখার নিয়ম
নগদে টাকা দেখার নিয়ম অনেকেরই মনে থাকে না আজকে আমি এমন কয়েকটি নিয়ম বা উপায় বলবো যে নিয়ম অবলম্বন করে খুব সহজেই আপনি আপনার টাকা চেক করতে পারবেন।

সূচিপত্রঃ নগদে টাকা দেখার নিয়ম

ইভিভিটিভি

ভুমিকা

নগদে টাকা দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া এখনকার সময় অত্যন্ত প্রয়োজনীয়। বাংলাদেশে নগদ একটি জনপ্রিয় মোবাইল ফ্রীলান্সিয়াল সার্ভিস যেখানে মোবাইলের মাধ্যমে যেকোনো লেনদেন করা সম্ভব জায়গা থেকে আরেক জায়গাতে টাকা আদান-প্রদান করা সম্ভব। এবং নগদের মাধ্যমে মোবাইল রিচার্জ থেকে শুরু করে বিভিন্ন বিল পেয়ে করা সম্ভব।

এজন্য আপনারা যারা নগদ একাউন্টে ব্যবহার করেন তাদের জানা প্রয়োজন সহজে নগদে টাকা দেখার নিয়ম। নগদ কি এবং এর সুবিধা, নগদ অ্যাপ ব্যবহার করে টাকা দেখার নিয়ম, কোড ব্যবহার করে টাকা দেখার নিয়ম, এসএমএসের মাধ্যমে টাকা দেখার নিয়ম, মোবাইল ব্যাংকিং এজেন্ট এর মাধ্যমে টাকা দেখার নিয়ম, নগদ হেল্পলাইন ব্যবহার করে টাকা দেখার নিয়ম ইত্যাদি সকল বিষয়ে আমরা আলোচনা করব।

আপনি যেহেতু আজকের এই ব্লক পোষ্টের মাধ্যমে টাকা দেখার সমস্ত নিয়ম জানতে পারছেন এবং সহজে নগদ টাকা দেখার নিয়ম জানতে পারছেন এই কারণে আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। এতে করে আপনি খুব সহজেই বুঝে যাবেন টাকা দেখার কয়েকটি নিয়ম। এরপর পরবর্তীতে আপনাকে অন্য কোথাও টাকা দেখার নিয়ম জানতে হবে না। আপনি নিজেই নগদে টাকা দেখতে পারবেন।

নগদ কি এবং এর সুবিধা

প্রথমেই আপনারা যারা জানেন না নগদ কি এবং এর সুবিধা কি তাদের এ বিষয়ে জেনে নেওয়া উচিত। নগদ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস। এই নগদ ব্যবহার করে দ্রুত নিরাপদে এবং সহজ পদ্ধতিতে টাকা লেনদেন করার সুযোগ দিয়ে থাকে। নগদ ব্যবহারকারীরা খুব সহজেই তাদের হাতে থাকা স্মার্টফোন অথবা মুঠোফোন ব্যবহার করে তাদের নগদ একাউন্ট এর টাকা চেক করতে পারে।

নগদে আরো অনেক সুবিধা রয়েছে যেমন কম খরচে এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠানো। ব্যাংক থেকে নগদে টাকা যোগ করা। আবার নগদ থেকে ব্যাংকে টাকা পাঠানো। যেকোনো বিল যেমন বিদ্যুৎ বিল গ্যাস বিল দেওয়া যায় কম খরচে খুব সহজে।

আবার এই নগদ ব্যবহার করার মাধ্যমে মোবাইল রিচার্জ করা যায় খুব সহজে। এই নগদ অ্যাপটি খুবই জনপ্রিয় বাংলাদেশে এবং এই অ্যাপটি খুবই নিরাপদ এই কারণে দেশের প্রায় অনেকেই অধিকাংশ মানুষ এই নগদ ব্যবহার করে।

নগদ অ্যাপ ব্যবহার করে টাকা দেখার নিয়ম

নগদ অ্যাপ ব্যবহার করে টাকা দেখার নিয়ম এই বিষয়টি প্রথমেই দেখব এরপরে আপনাদেরকে জানাবো কিভাবে কোড ব্যবহার করে টাকা দেখতে হয়। নগদ অ্যাপ ব্যবহার করে খুব সহজেই টাকা দেখা যায়। আপনি নগদ অ্যাপ ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই নগদের ব্যালেন্স চেক করতে পারবেন। নগদ অ্যাপ ব্যবহার করার জন্য অবশ্যই আপনার ফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। নগদ অ্যাপ ব্যবহার করে টাকা দেখার জন্য নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে হব:

১. নগদ অ্যাপ ডাউনলোড ও ইনস্টল: প্রথমে আপনাকে আপনার ডিজিটাল ডিভাইসে নগদ অ্যাপ ডাউনলোড ও ইন্সটল করতে হবে। আপনি যদি আপনার ফোনে থাকা প্লে স্টোরে প্রবেশ করে এ নগদ লিখে সার্চ করেন তাহলে প্রথমেই আপনার সামনে সেই নগদ ফিনান্সিয়াল অ্যাপসটি চলে আসবে। আপনি সেই অ্যাপসের উপরে ক্লিক করে আপনার ডিভাইসে খুব সহজেই ইন্সটল করে নিতে পারবেন।

২. লগইন করুন বা রেজিস্ট্রেশন করুন: আপনার যদি ইতিমধ্যে আপনার কোন নগদ একাউন্ট না থাকে তাহলে প্রথমে আপনাকে নগদ একাউন্টে রেজিস্ট্রেশন করতে হবে। এবং আপনি যেহেতু নগদে টাকা দেখার নিয়ম জানতে চান এর মানে হলো আপনার নগদ ইতিমধ্যে আছে। এজন্য আপনি নগদ অ্যাপটি ইন্সটল করার পর আপনার ফোন নাম্বার যে নাম্বার দিয়ে আপনি নগদ অ্যাকাউন্ট তৈরি করেছিলেন সেই ফোন নাম্বার এবং সাথে যে পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন সেই পাসওয়ার্ডটি দিয়ে লগইন করবেন।

৩. প্রথম পৃষ্ঠাই যান: লগইন করার পর অ্যাপের প্রথম পৃষ্ঠায় যাবেন এক কথায় হোমপেজে যাবেন। লগইন করার পর আপনাকে যে ইন্টার ফেসে নিয়ে যাবে সেটাই হলো হোম পেজ বা প্রথম পৃষ্ঠা।

৫. ব্যালেন্স চেক করুন: নগদ অ্যাপের হোম পেজে প্রবেশ করার পর সেখানে আপনি দেখতে পারবেন সবার উপরে ব্যালেন্স জানতে ক্লিয়ার করুন এই অপশনে ক্লিক করুন। ব্যালেন্স জানতে টাইপ করুন এই অপশনে ক্লিক করলেই আপনার ব্যালেন্স দেখতে পারবেন আপনার নগদ একাউন্টে কত টাকা আছে কত পয়সা আছে সেটি।

USSD কোড ব্যবহার করে টাকা দেখার নিয়ম

যারা স্মার্টফোন ব্যবহার করে না বা নগদ অ্যাপ ব্যবহার করতে ইচ্ছুক নন তারা USSD কোড ব্যবহার করে টাকা দেখতে পারবেন। আমার নিম্নে USSD কোড ব্যবহার করে টাকা দেখার নিয়ম দেখিয়েছি। আপনি নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করে খুব সহজেই ইউএসএসডি কোড ব্যবহার করে টাকা দেখতে পারবেন।

১. ডায়ল কোড: আপনার মোবাইল ফোন থেকে *176# লিখে ডায়াল করুন। এক কথায় আপনার ফোনে এই কোডটি উঠে কল করুন।

২. মেনুতে প্রবেশ করুন: আপনি যখন উপরোক্ত কোটি ডায়াল করবেন বা উপরোক্ত নাম্বারে কল করবেন এরপরে আপনি বিভিন্ন অপশন দেখতে পারবেন।

৩. মাই নগদ (My Nagad): আপনি মেনু থেকে মাই নগদ নামে একটি আপশন দেখতে পারবেন। যেটার সিরিয়াল নাম্বার হলো 7 আপনি নিচে ভাল ভাবে লক্ষ করলে দেখতে পারবেন একটি ফাকা বক্স। আপনি সেই ফাঁকা বক্স এর মধ্যে মাই নগদ যত নাম্বার সিরিয়ালে আছে আপনি সেই সিরিয়াল নাম্বার (7) টা সেই ফাঁকা বক্স এ দিয়ে সেন্ড অপশনে ক্লিক করবেন।

৪. ব্যালেন্স এনকোয়ারি: এরপর সেখান থেকে ব্যালেন্স ইনকোয়ারি অপশনে যান। ব্যালান্স ইনকোয়ারি অপশন এক নাম্বার অপশনে থাকবে আপনি ফাঁকা বক্সে 1 লিখে সেন্ড করলেই নতুন একটি মেনু আসবে আপনি সেখান থেকে আপনার পাসওয়ার্ড দিবেন। তাহলে আপনি খুব সহজেই সেখান থেকে আপনার নগদ একাউন্টের ব্যালেন্স বা টাকা চেক করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে নগদে টাকা দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে নগদে টাকা দেখার নিয়ম খুবই সহজ। নগদ ব্যবহারকারীরা এসএমএস এর মাধ্যমে ব্যালেন্স চেক করতে পারেন। নগদে ব্যালেন্স চেক করার জন্য এসএমএস এর মাধ্যমটি খুবই সহজ। আপনাকে শুধু মেসেজ পাঠাতে হবে। এবং বর্তমান সময় মেসেজ প্রায় সবাই পাঠাতে পারে এই কারণে আপনার জন্য এই মাধ্যমটি খুবই সহজ হতে পারে। এসএমএস এর মাধ্যমে ব্যালেন্স বা নগদে টাকা দেখতে হলে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুন।

১. মেসেজ ওপেন করুন: আপনার ফোনের মেসেজ অপশনটি ওপেন করুন।

২. নতুন মেসেজ পাঠান: নতুন মেসেজ কম্পোজ করুন এবং ”BAL” লিখে ১৬৭ নাম্বারে পাঠিয়ে দিন।
৩. ব্যালেন্স প্রাপ্তি: আপনি যখন উপরোক্ত সিস্টেমে মেসেজ পাঠাবেন তখন কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনার ফোনে কি মেসেজ আসবে যেখানে আপনার নগদ একাউন্ট এর ব্যালেন্স উল্লেখ করা থাকবে।

আপনারা যারা নগদ থেকে টাকা দেখার নিয়ম জানেন না তাদের জন্য এই নিয়মটি খুবই সহজ হতে পারে। কারণ মাত্র একটি এসএমএস এর মাধ্যমেই আপনি আপনার নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারছেন। এবং আপনার কোন ধরনের ইন্টারনেট কানেকশন লাগবেনা এসএমএস পাঠানোর জন্য।

মোবাইল ব্যাংকিং এজেন্ট এর মাধ্যমে টাকা দেখার নিয়ম ছরি

আপনি যদি কোন কারণে উপরের পদ্ধতি করলেই অনুসরণ করে আপনার মোবাইল ফোনের বা আপনার নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে না পারেন তাহলে আপনি মোবাইল ব্যাংকিং এজেন্ট এর মাধ্যমে টাকা দেখার নিয়ম খুঁটি সম্পর্কে জানতে পারবেন এবং তাদের মাধ্যমে টাকা দেখতে পারবেন। মোবাইল ব্যাংকিং এজেন্ট এর মাধ্যমে টাকা দেখার জন্য নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুন।

১. প্রথমত আপনার নিকটস্থ কোনো ব্যাংকিং এজেন্টের সন্ধান করুন আপনার নিকটস্থ যদি কোন এজেন্ট থাকে তাহলে আপনি সেই এজেন্ট এর কাছে যান।

২. এরপর এজেন্টের সঙ্গে কথা বলে আপনি আপনার ব্যালেন্স চেক করতে চান এবং কিভাবে করবেন তার বিস্তারিত তাকে বলুন বা অনুরোধ করুন আপনি আপনার ব্যালেন্স চেক করতে চান।

৩. এরপর এজেন্টকে আপনার সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করুন। আপনি আপনার প্রয়োজনীয় তথ্য এজেন্টকে বলুন।

৪. এজেন্ট আপনার জন্য আপনার একাউন্টের ব্যালেন্স চেক করে দেখবে। তবে হ্যাঁ কাউকে আপনার ওটিপি অথবা আপনার নগদ একাউন্ট এর পাসওয়ার্ড শেয়ার করবেন না।

নগদ হেল্পলাইন ব্যবহার করে টাকা দেখার নিয়ম

আপনি চাইলে হেল্পলাইন ব্যবহার করে খুব সহজেই টাকা দেখতে পারবেন। আপনারা যারা রয়েছেন যারা উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে ব্যালেন্স চেক করতে পারবেন না তারা নগদ হেল্পলাইন ব্যবহার করে টাকা দেখতে পারবেন। নগদ হেল্পলাইন ব্যবহার করে টাকা দেখার নিয়ম গুলো নিম্নে দেওয়া হল।

১, তাদের হেল্পলাইন নাম্বারে কল করুন। হেল্পলাইন ১৬৭

২, এরপর সেখান থেকে আপনি তাদের সঙ্গে কথা বলতে চান সেটি নিশ্চিত করুন।

৩, এরপর প্রয়োজনীয় তথ্য দিয়ে তাদেরকে সহযোগিতা করুন।

৪. আপনি সঠিকভাবে সমস্ত তথ্য প্রদান করলে তারা কিছুক্ষণের মধ্যেই বা সাথে সাথে আপনাকে আপনার ব্যালেন্সটি জানিয়ে দিবে।

লেখকের মন্তব্য

আপনি আপনার নগদ একাউন্টের গোপন পিন নাম্বার এবং otp কারো সঙ্গে শেয়ার করবেন না। কারণ নগদ গতিপক্ষ কখনোই আপনার গোপন পিন নাম্বার এবং ওটিপি জানতে চাইবে না। আপনি উপরোক্ত নিয়মগুলি যদি ভালোমতন পড়ে থাকেন তাহলে কিভাবে নগদে টাকা দেখতে হয় তার নিয়ম জানতে পেরেছেন।


নগদে টাকা দেখার নিয়ম খুব সহজেই আমরা আপনাকে বুঝিয়ে দিয়েছি কিছু সহজ নিয়ম ও তুলে ধরেছি। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে কমেন্ট করে জানিয়ে দেবেন অথবা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। নগদ আপনাকে একটি নিরাপদ এবং সহজ ফিনান্সিয়াল সার্ভিস প্রদান করে যা আপনাকে দ্রুত এবং নির্ভরযোগ্য অর্থ লেনদেনের সুযোগ দেয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url