আমার গুগল একাউন্ট দেখতে চাই

আপনি কি আপনার গুগল একাউন্ট দেখতে চান? আমি বেশ কিছু দিন ধরে লক্ষ করছি আমার গুগল একাউন্ট দেখতে চাই এই বিষয়ে খোঁজাখুঁজি করছেন। আপনি যদি এই ব্লগ পোষ্টটি মনোযোগ দেব পড়েন তাহলে আপনি সমস্ত কিছু বুঝতে পারবেন। আপনি যদি আপনার গুগল একাউন্ট দেখতে চান তাহলে পড়তে থাকুন।
আমার গুগল একাউন্ট দেখতে চাই
আপনারা যারা ডিজিটাল ডিভাইস যেমন ফোন অথবা কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য গুগল অ্যাকাউন্ট দৈনন্দিন জীবনে একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে।

সূচিপত্র: আমার গুগল একাউন্ট দেখতে চাই

ইভিভিটিভি

ভূমিকা

গুগল একটি আমাদের প্রতিদিনের জীবনে অপরিহার্য অংশ হয়ে উঠেছে। একটি গুগল অ্যাকাউন্ট এর মধ্যে আমাদের ইমেইল এবং ড্রাইভিং সংরক্ষিত ডকুমেন্ট ক্যালেন্ডার আরো অনেক কিছু থাকে। অনেক সময় অনেকের প্রয়োজন হয় গুগল একাউন্ট দেখতে বা দেখার কোন কার্য সম্পন্ন করার জন্য গুগল একাউন্ট প্রয়োজন হতে পারে।

এজন্য আপনারা যেন খুব সহজেই একটি নতুন গুগল একাউন্ট খুলতে পারেন এবং আপনার গুগল একাউন্ট দেখতে পারেন এই কারণেই এই ব্লগ পোস্টটি তৈরি করা। এবং আমার গুগল একাউন্ট দেখতে চাই এ বিষয়ে আপনি সম্পূর্ণ কিছু জানতে পারবেন। আপনি যে পয়েন্টটি দেখতে চান সূচিপত্র থেকে সেই পয়েন্টের উপর ক্লিক করে আপনি সেই পয়েন্টের বিস্তারিত তথ্য দেখতে পারবেন।

গুগল একাউন্ট কি এবং এর গুরুত্ব

আমার গুগল একাউন্ট দেখতে চাই এই প্রশ্ন জানার আগে গুগল একাউন্ট কি এবং এর গুরুত্ব জানা আমাদের প্রয়োজন। প্রথমে আমরা আলোচনা করব গুগল একাউন্ট কি এবং এর গুরুত্ব। গুগল একাউন্ট কি এবং এর গুরুত্ব এই তথ্যগুলি প্রত্যেকের জানা প্রয়োজন। গুগল একাউন্ট হলো একটি ব্যক্তিগত প্রোফাইল বিভিন্ন সেবা পণ্য ব্যবহার করার প্রয়োজন হয়।

আপনি একটি গুগল একাউন্টের মাধ্যমে জিমেইল একাউন্ট তৈরি করতে পারবেন এবং আপনার একটি গুগল একাউন্টের মাধ্যমে আপনার google ড্রাইভে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারবেন। এবং গুগল একাউন্টের মাধ্যমে জিমেইল ব্যবহার করে একটি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। এবং গুগল ব্যবহার করে আরো অনেক কাজ রয়েছে বর্তমানে প্রত্যেকটি কাজের জন্য ইমেইল প্রয়োজন হয়।

এই জন্য যারা অনলাইনে থেকেন বা অনলেইনে আপনাদের কিছূ কার্য সম্পূর্ণ করেন তাদের জন্য এই গুগলো একাউন্ট খুবই গুরুত্ব পূর্ণ। যে কেউ অনলাইনে গুগলো এর মাধ্যমে অনেক তথ্য পেতে পারেন। এছাড়াও ছোট বড় আরো অনেক তথ্যই পেতে পারেন।

দিন দিন গুগল আরো বেশি উন্নত হচ্ছে। যেমন আপনি যদি আপনার গুগল একাউন্টের কোন তথ্য আপলোড করেন এবং সে তথ্যটি অন্যকে দেখাতে চান তাহলে আপনি আপনার গুগল একাউন্টের এক্সেস তাকে দিয়ে দিলে আপনার গুগল একাউন্টটা কি কি রয়েছে তার সমস্ত কিছু দেখতে পারবে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে শুধুমাত্র ইন্টারনেট কানেকশন থাকলেই।

আপনার গুগল একাউন্ট কিভাবে তৈরি করবেন

প্রথমে আপনার যদি একটি গুগল একাউন্ট না থাকে তাহলে আপনাকে একটি গুগল অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এইজন্য প্রথমে আমরা আমার গুগল একাউন্ট দেখতে চাই এই বিষয়ে না জেনে কিভাবে একটি একাউন্ট তৈরি করা যায় সেই বিষয়ে জানব। এখন আমরা আপনাকে জানাবো আপনার গুগল একাউন্ট কিভাবে তৈরি করবেন? গুগল অ্যাকাউন্ট তৈরি করার জন্য বেশ কয়েকটি ধাপ রয়েছে যে ধাপগুলো অনুসরণ করে আপনাকে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। গুগল একাউন্ট তৈরি করার জন্য নিম্নলিখিত প্রসেস গুলো ফলো করুন বা অনুসরণ করুন।

প্রথমে আপনি আপনার google ওয়েবসাইটে যান। এরপর সেখান থেকে গুগল সাইন আপ পেইজে যাবেন। পর আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে সেই ফর্মটি পূরণ করবেন যেমন আপনার প্রথম নাম শেষ নাম পছন্দের ইমেইল ঠিকানা এবং শক্তিশালী একটি পাসওয়ার্ড ব্যবহার করবেন। এরপর সেখানে আপনার ফোন নাম্বারটি প্রদান করুন।

এরপর আপনার ইমেইল রিকভার করার জন্য একটি ইমেইল ঠিকানা প্রদান করুন। যাতে করে আর কি পরবর্তীতে আপনার পাসওয়ার্ড ছাড়াই এই ইমেইলটি ব্যবহার করে আপনার জিমেইল একাউন্ট পুনরুদ্ধার করতে পারেন। এরপর আপনার জন্ম তারিখ এবং নির্বাচন করুন। এরপর আপনার শর্তাবলী পড়ে সম্মতি দিবেন। এরপর আপনি সেখান থেকে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্ট তৈরি করা সম্পূর্ণ হবে। একাউন্ট তৈরি করার প্রোসেস টি খূবই সহজ।

আপনার গুগল একাউন্ট লগইন করুন

আপনি এতক্ষণ জানলেন আপনার গুগল একাউন্ট কিভাবে তৈরি করবেন তার বিস্তারিত বা ধাপ গুলো সম্পর্কে। এখন আপনি জানতে পারবেন আপনার গুগল অ্যাকাউন্ট লগইন করবেন কিভাবে। আপনি যদি আপনার google একাউন্টে আপনার কাজ সম্পূর্ণ করতে চান তাহলে আপনাকে আপনার গুগল একাউন্টে লগইন করা লাগবে বা করতে হবে। গুগল অ্যাকাউন্ট লগইন করা খুবই সহজ তাই আপনি অনুসরণ করে আপনি আপনার গুগল অ্যাকাউন্ট লগিন করতে পারেন।

Google পেজে যাবেন এরপর সেখান থেকে গুগল লগইন পেজে গিয়ে google সাইনআপ পেতে যাবেন। এরপর আপনার ইমেইল ঠিকানাটা দিবেন যে ঠিকানা আপনি ইমেইল তৈরি করেছেন বা অ্যাকাউন্ট তৈরি করেছেন। এরপর অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনি যে পাসওয়ার্ডটি ব্যবহার করেছিলেন সেই পাসওয়ার্ডটি প্রদান করবেন এবং নেক্সট বাটনে ক্লিক করবেন।

এরপর আপনাকে টু হেক্টর ভেরিফিকেশন মানে দ্বিতীয় স্তর যাচাই যদি সক্রিয় থাকে তাহলে আপনাকে সেটি ভেরিফাই করতে হবে এরপর আপনি সেখানে লগইন করতে পারবেন। আপনার একাউন্টে যদি একটু হেক্টর ভেরিফিকেশন যাচাই মানে ডিস্টোর যাচাই যদি সক্রিয় বা চালু করা না থাকে তাহলে আপনার একাউন্টে ভেরিফিকেশন ছাড়াই প্রবেশ করতে পারবেন।

তবে একাউন্ট এর সুরকার জন্য প্রত্যেকের এইটুকু ভেক্টর ভেরিফিকেশনটি চালু করে রাখা প্রয়োজন। যে কেউ যখন লগইন করতে চাইবে তখন আপনার যদি আপনার অ্যাকাউন্ট একটু ফ্যাক্টর ভেরিফিকেশন চালু করে থাকে তাহলে সেখানে কোড দিতে হবে এবং সেই কোডটি আপনার মোবাইল ফোনে আসবে যে নাম্বারটি আপনি অ্যাকাউন্ট তৈরি করেছিলেন সেই নাম্বারে।

আপনি যদি সঠিকভাবে কোট প্রদান করতে না পারেন তাহলে আপনি আপনার একাউন্টে কখনোই লগইন করতে পারবেন না। শুধু আপনি নয় টু সেক্টর ভেরিফিকেশন চালু করার থাকলে যদি কোড প্রদান করা না হয় তাহলে কেউই একাউন্টে লগইন করতে পারবে না। আমার গুগল একাউন্ট দেখতে চাই উপরোক্ত সমস্ত প্রসেস অনুসরণ করে অ্যাকাউন্ট তৈরি করে লগইন করলেই আপনি আপনার গুগল দেখতে পারবেন।

আপনার গুগল একাউন্টের সুরক্ষা বৃদ্ধি করা

আপনি এতক্ষণ জানলেন কিভাবে আপনার গুগল একাউন্ট তৈরি করবেন কিভাবে লগইন করবেন এখন আপনার জানা প্রয়োজন আপনার গুগল একাউন্ট সুরক্ষা বৃদ্ধি করা যায় কিভাবে তার বিস্তারিত।

আপনার অ্যাকাউন্ট থেকে আপনার টু ফ্যাক্টর ভেরিফিকেশন উপরে আমরা যে কথাটি বলেছি সেই দিস্তর যাচাই পদ্ধতি চালু করুন। এতে করে কোড ছাড়া কেউই আপনার একাউন্টে লগইন করতে পারবে না। আপনি যদি আপনার গুগল একাউন্ট কে সুরক্ষিত রাখতে চান তাহলে এই সিস্টেমটি ব্যবহার করা প্রয়োজন।

এরপর আপনাকে আপনার অ্যাকাউন্ট শক্তিশালী করার জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। আপনি যদি আপনার একাউন্টে সুরক্ষিত বা শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করেন সেক্ষেত্রে কোন হ্যাকার বা অন্য কোন তৃতীয় ব্যক্তি আপনার বা দ্বিতীয় ব্যক্তি আপনার একাউন্টে লগইন করতে পারবে না।

যখন আপনি সে পাসওয়ার্ডটি দিবেন তখনই সে লগইন করতে পারবেন। এবং পাসওয়ার্ড দেওয়ার সময় এমন পাসওয়ার্ড দিবে যে পাসওয়ার্ডটি মনে রাখতে পারবেন। আপনার যদি পাসওয়ার্ডটি মনে না থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি আপনার খাতায় আপনার পাসওয়ার্ডটি লিখে রাখবেন।


এরপর আপনার উচিত মাঝে মাঝেই আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা। আপনি যখন মাঝে মাঝে আপনার google একাউন্টের পাসওয়ার্ডটি পরিবর্তন করবেন তখন আপনার অ্যাকাউন্টটি আরো নিশ্চিতভাবে সুরক্ষিত থাকবে। এ কারণে আপনার উচিত আপনার google একাউন্টের পাসওয়ার্ড মাঝে মাঝেই পরিবর্তন করা।

এরপর আপনাকে সতর্ক থাকতে হবে সন্দেহের জনক ইমেল থেকে আপনাকে সাবধান থাকতে হবে। যেমন সন্দেহজনক কোন লিংক বা স্প্যাম বা অপরিচিত কোন লিংকে ক্লিক করবেন না বা অপরিচিত কোন জিমেইল এ ক্লিক করবেন না এতে করে আপনার অ্যাকাউন্টটি চুরি হওয়ার বা হ্যাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

অনেক হ্যাকার রয়েছে যারা এইসব লিংকে জিমেইলের মাধ্যমে পাঠিয়ে থাকে আপনি যখন সেই জিমেইল একাউন্টের ভেতরে ক্লিক করবেন, অথবা আপনি যখন তাদের দেওয়া লিংকে ক্লিক করবেন এবং সেখানে আপনার ব্যক্তিগত পাসওয়ার্ড এবং অন্যান্য তথ্য প্রদান করবেন তখনই আপনার অ্যাকাউন্টটি তারা এক্সেস নিয়ে নিবে এবং আপনি আপনার অ্যাকাউন্টটি হারিয়ে ফেলবেন।

আপনার গুগল একাউন্টের কার্যকারিতা বৃদ্ধি করা

আপনি এতক্ষণ অনেক তথ্য জেনেছেন এখন আপনার উচিত আপনার গুগল একাউন্টের কার্যকারিতা বৃদ্ধি করা। গুগল একাউন্টের কার্যকারিতা বৃদ্ধি করার জন্য কিছু টিপস রয়েছে আপনি আপনার google একাউন্ট এর কার্যকারিতা বৃদ্ধি করার জন্য নিম্নলিখিত টিপস গুলো অনুসরণ করতে পারেন। যেমন:
আপনি আপনার google ড্রাইভ ব্যবহার করুন।

আপনি আপনার গুগল একাউন্টের গুগল ড্রাইভ ব্যবহার করে সেখানে আপনার বিভিন্ন তথ্য বা ডকুমেন্ট সংরক্ষণ করে রাখতে পারবেন বা শেয়ার করতে পারবেন। এবং আপনার আইডি যে কোন স্থান থেকে একসেস করা সম্ভব। এর পরে আপনি আপনার গুগলো একাউন্ট এর ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন।

এরপর আপনার েগুগোল একাউন্টের এর সুরক্ষা বৃদ্ধি করার জন্য গুগোল ফটোসপ ব্যবহার করতে পারেন। এর সাথে আপনি গুগল কপি ব্যবহার করতে পারেন। এবং গুগল মিট থেকে শুরু করে আরো অন্যানো কিছু ্ব্যাহার করতে পারেন। যে গুলো গুগোল একাউন্ট এর সাথে সম্পকৃত।

গুগল একাউন্ট সংক্রান্ত সমস্যার সমাধন

অনেকেই গুগল একাউন্ট সংক্রান্ত সমস্যায় পড়ে এ কারণে আপনাদের প্রত্যেকের জানা প্রয়োজন google একাউন্ট সংক্রান্ত সমস্যার সমাধান। আপনি যদি আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন সেক্ষেত্রে আপনি আপনার পাসওয়ার্ড ভুলে গিয়েছেন পাসওয়ার্ড পুনরুত্থান বিভিন্ন নির্দেশনা বা তাদের নির্দেশনা অনুসরণ করে আপনি খুব সহজে পাসওয়ার্ডটি নতুন করে সেট করতে পারবেন।

আপনি যদি আপনার গুগল একাউন্টের সুরক্ষিত জনিত কোন হ্যাকিং সন্দেহ হলে আপনি দ্রুত আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। এবং সবদিক থেকে সতর্ক হওয়ার চেষ্টা করবেন এবং আপনি যাদেরকে সুরক্ষিত থাকতে পারেন সে দিকটি খেয়াল রাখবেন। যেমন আপনার পাসওয়ার্ড পরিবর্তন তোকে ভেক্টর ভেরিফিকেশন এবং সম্পূর্ণ প্রসেস কমপ্লিট করতে পারেন।

এবং আপনি যদি কোন ইমেল সমস্যাই পড়ে থাকেন তাহলে দ্রুত আপনি গুগলের সঙ্গে যোগাযোগ করবেন। ইমেইলের সমস্যায় পড়লে আপনি google এ প্রবেশ করে সহায়তা অনুসন্ধান করুন।

আমার গুগল একাউন্ট দেখতে চাই

আমার গুগল একাউন্ট দেখতে চাই এই প্রশ্নটি প্রায় অনেকেই করে থাকেন আপনার google একাউন্টে দেখার জন্য প্রথমে আপনি গুগলে প্রবেশ করুন। এর পর সেখান থেকে আপনি ডানকুনি ভালোভাবে লক্ষ্য করলেই দেখতে পারবেন আপনার জিমেইল অ্যাকাউন্টটি যুক্ত করা রয়েছে কিনা আপনার জিমেইল অ্যাকাউন্টে যুক্ত করে থাকলে আপনি বুঝতে পারবেন আপনার google একাউন্ট শুরু হয়েছে।

অথবা আপনি যদি আপনার ফোন থেকে বা আপনার কম্পিউটার থেকে কোন ব্রাউজার ওপেন করেন এবং হোম থেকে যদি জিমেইল অ্যাপসটি ওপেন করে দেখেন সেখানে আপনার জিমেইল যুক্ত করা হয়েছে তাহলে আপনি বুঝবেন আপনার গুগল অ্যাকাউন্ট রয়েছে। সেখানে যদি আপনার জিমেইল আইকন এবং জিমেইল এর নাম ইত্যাদি দেখতে না পারেন তাহলে আপনি উপরোক্ত নিয়মগুলি অনুসরণ করেন নতুন একটি গুগল একাউন্ট তৈরি করুন।

লেখকের মন্তব্য

আপনার google একাউন্টে দেখতে এবং আপনার গুগল একাউন্টে ব্যবহার করতে উপরোক্ত যে নির্দেশনা গুলি দেয়া হয়েছে আপনি সেই নির্দেশনা বা নির্দেশকটি ব্যবহার করুন। আমার গুগল একাউন্ট দেখতে চাই আপনি হয়তো এই পুরো নিবন্ধনটি পড়ে এই বিষয়ে কিছু ধারণা পেয়েছেন এবং কিভাবে চেক করবেন কিভাবে একাউন্ট তৈরি করবেন তার বিস্তারিত জানতে পেরেছেন।


এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের রিভিউ করি। একটি গুগল একাউন্ট আপনার ডিজিটাল জিবন কে আরো বেশি সহজ এবং নিরাপদ করতে পারে। আমাদের সাখে এতোক্ষন থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url