সঠিক ভাবে ক্যাপচা কোড কিভাবে লিখতে হয়

আপনি কি ক্যাপচা কোড কিভাবে লিখতে হয় এই বিষয়ে জানেন না? ক্যাপচা কোড খুব ভাল ভাবে মিলেয়ে না লিখলে আপনি পারবর্তি ধাপে যেতে পারবেন না। ক্যাপচা কোড খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনি দি ক্যাপচা কোড কিভাবে লিখতে হয় না জেনে থাকেন তাহলে এই নিবন্ধটি পড়তে থাকুন।
ক্যাপচা কোড কিভাবে লিখতে হয়
যারা অনলাইন ব্যবহার করে রয়েছে তাদের জন্য ক্যাপচ্যাক আউট একটি খুবই গুরুত্বপূর্ণ। এবং যারা অনলাইন ব্যবহার করেন তারা এই ক্যাপ্টা কোর্ট সম্পর্কে অনেকেই পরিচিত।

সূচিপত্রঃ সঠিক ভাবে ক্যাপচা কোড কিভাবে লিখতে হয়

ইভিভিটিভি

ভূমিকা

আপনি যদি ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি ক্যাপচা (Captcha) কোড দেখতে পান। এটি একটি বেসিক অথচ গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা চায় ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন গুলোতে ব্যবহার করা হয়। এই ক্যাপচা কোড গুলো ওয়েবসাইটে বা অ্যাপলিকেশনে ব্যবহার করা হয় এর মূল করান হলো নিরাপত্তা বাড়ানো এবং হিুউমেন যাচাই করার জন্য এই ক্যাপচা কোড গুলো ব্যবহার করা হয়।


এক কথাই বলতে গেলে এর মূল কাজ হবে অটোমেটেড স্ক্রিপ্ট থেকে রক্ষা পাওয়া। ক্যাপচা কোড কি? ক্যাপচা কোড কিভাবে লিখতে হয়? ইত্যাদি আমার আলোচান করেছি। কেউ যদি সঠিক নিয়মে সঠিক উপায় ক্যাপচা কোড লিখতে না পারে তাহলে সে কখনোই পরবর্তী ধাপে যেতে পারবেনা। ক্যাপচা কোড একটি ভেরিফিকেশন সিস্টেম এর মত যেখানে ভেরিফিকেশন করা হয়।

নিশ্চিত করা হয়ে আপনি রোবট নাকি মানুষ। এই ক্যাপচার কোড অনেক ওয়েবসাইটেই দেখতে পারবেন যারা তাদের ওয়েবসাইট কে সুরক্ষিত রাখার জন্য এই ক্যাপচার কোড গুলো ব্যবহার করে থাকে। চলুন এই ক্যাপচা কোড কিভাবে লিখতে হয় তার বিস্তারিত জেনে এবং ক্যাপচার কোডের ধরন গুলো কোন ধরনের ক্যাপচার কোড কিভাবে লিখবেন ইত্যাদি সকল বিষয়ে আলোচনা করি।

ক্যাপচা কোড়ের সংজ্ঞা

প্রথমেই সবার জেনে রাখা প্রয়োজন ক্যাপচা কোডের সংজ্ঞা। CAPTCHA পূর্ণরূপ হল "Comlet Automated public Turing test to tell Computers and Humans Apart"। এই কোড মূলত মানুষ এবং রোবটের মধ্যে পার্থক্য যাচাই করে। এবং এই ক্যাপচা কোড মানুষ এবং রোবটের মধ্যে পার্থক্য বুঝতে সক্ষম।

এই ক্যাপচা কোড টি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যা কোন মানুশ ছাড়া কোন রোবট এই ক্যাপচা কোডটি পুরন করতে পারবেন না। ক্যাপচা কোড টি কোন রোবট পূরন করতে পারে না। এবং ক্যাচা কোড কোন মানুষ ছাড়া সেটি পূরণ করে পরবর্তী ধাপে যেতে পারে না। এই ক্যাপচা কোড টি মানুষ দ্বারা সহজে সঠিক ভাবে যাচাই করা সম্ভব কিন্তু কোন কম্পিউটার ১২ রোবট দ্বারা স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করা কঠিন হয়।

ক্যাপচা কোডের ধরন

আপনি এতো ক্ষন জানলেন ক্যাপচা কোডের সংজ্ঞা। এরপর আপনার জানা প্রয়োজন ক্যাপচা কোডের ধরন যাতে করে এই ধরণগুলো অনুসারে আপনি ক্যাপচা কোড লিখতে পারেন। চ্যাপচা কোর্ট বিভিন্ন ধরনের হতে পারে। যেমন:
  • টেক্সট ভিত্তিক ক্যাপচা কোড
  • ইমেজ ভিত্তিক ক্যাপচা কোড
  • ভিডিও ভিত্তিক ক্যাপচা কোড
  • অডিও ভিত্তিক ক্যাপচা কোড
  • ম্যাথ ভিত্তিক বা অংক ক্যাপচা কোড
ইত্যাদি আরো কয়েক ধরনের থাকতে পারে তবে উপরোক্ত এই কয়েকটি ক্যাপচার কোড দেখা যায়।

টেক্সট ভিত্তিক ক্যাপচা কোড

একটি সবথেকে সাধারণ ক্যাপচা কোড যেখানে একটি বিকৃত টেক্সট প্রদর্শিত হয়। আপনাকে সেই টেক্সট গুলো সাজিয়ে এবং সেখানে কি দেওয়া আছে সেই গুলো ফাঁকা বক্সে লিখতে হবে। এবং এখানে বিভিন্ন ধরনের ফ্রন্ট ব্যাকগ্রাউন্ড এবং লাইন ব্যবহার করা হয়ে থাকতে পারে যা আপনাকে অটোমেটিক প্রোগ্রাম দ্বারা চিহ্নিত করা কঠিন হতে পারে। কোন মেশিন যদি এই টেক্সট ভিত্তিক ক্যাপচার করতে পড়ুন করার চেষ্টা করে তাহলে সে পূরণ করতে পারবেনা।

ইমেজ ভিত্তিক ক্যাপচা কোড

ইমেজ ভিত্তিক ক্যাপচা কোড গুলোও খুব সহজ হয়ে থাকে হিউম্যান দের জন্য। এই ক্যাপচা কোডের মধ্যে অনেক ধরনের ছবি প্রদশিত হয় যা আপনাকে মিলাতে হবে। আপনি যদি সেখানে সঠিক ছবি নির্বাচন করতে না পারেন তাহেলে আপনি কখনো যাচাই সম্পূর্ণ করতে পারবেন না। ইমেজি ভিত্তিক ক্যাপচা কোড গুলোতে উপারে লেখা থাকবে আপনাকে কোন ছবি গুলো নির্বাচন কররতে হবে। আপনি যদি সেখানে সঠিক ছবি নির্বচন করতে পারেন তাহলে আপনার ক্যাপচা কোড যাচাই করা সম্পূর্ণ হবে।

অডিও ভিত্তিক ক্যাপচা কোড

অডিও ভিত্তিক ক্যাপচা কোড মুলত দৃষ্টি শক্তি অক্ষমদের জন্য। যারা চোখে কম দেখে যারা বুঝতে পারে না তাদের জন্য এই অডিও ক্যাপচা কোড। এই অডিও ব্যক্তি ক্যাপচা কোডটিতে অডিও শুনে লিখতে পারে।

ম্যাথ ভিত্তিক বা অংক ক্যাপচা কোড

ম্যাথ ভিত্তিক বা অংক ক্যাপচা কোড গুলোতে কিছু সংখ্যা থাকে যা যোগ বিয়োগ কোন ভাগ করে তার ফলাফল লিখতে হয়। যেমন ৫+৪=?

ক্যাপচা কোড কিভাবে লিখতে হয়

আপনি এতক্ষণ ক্যাপচা কোড সম্পর্কে অনেক তথ্য জানলেন এবং ক্যাপচা কোডের ধরন জানলেন কোন ক্যাপচা কোড গুলো কি রকম তার বিস্তারিত। ক্যাপচা কোড কিভাবে লিখতে হয় এই বিষয়ে এখন আপনি জানতে পারবেন। ক্যাপচা কোড লিখতে বেশ কয়েকটি ধারনা মাথাই রাখতে হয়। ক্যাপচা কোড লিখতে নিচের ধাপ গুলো অনুশরন করুন।

ক্যাপচা কোড এর প্রথমে আসি টেক্সট ভিত্তিক যেগুলো ক্যাপচার করবে সেই টেক্সট ভিত্তি ক্যাপচার কোড গুলোতে। আপনাকে লিখতে হবে ভালোভাবে প্রথমে দেখে নিবেন বিকৃত করে সেখানে কি লেখা আছে আপনি সেই লেখাগুলো হুবহু নিচের ফাঁকা বক্সে লিখবেন।

অবশ্যই আপনাকে টেক্সটি ভালোভাবে পড়তে হবে। ক্যাপচা কোডরে টেক্সটগুলো মূলত বিকৃত থাকে। তাই আপনার উচিত সেই টেক্সট গুলো ভালোভাবে দেখে নেওয়া এবং অক্ষরের মধ্যে পার্থক্য করার চেষ্টা করতে হবে।

এরপর কেস সেনসিটিভিটির দিকে খেয়াল রাখতে হবে। অর্থাৎ এর মানে হলো কিছু কিছু ক্যাপচা কোর্ট বড় হাতের ছোট হাতের আলাদা হিসেবে গণ্য হতে পারে আপনাকে সেই দিকটি লক্ষ্য রাখতে হবে। কোন অক্ষর ছোট কোন অক্ষর বড় এবং কোন অক্ষর কি রকম আপনাকে সেই রকম ভাবেই লিখতে হবে। যখন লেখার সময় অবশ্যই আপনাকে লক্ষ্য রাখতে হবে হুবহু যেন একই হয়।

সাধারণ সংখ্যা এবং অক্ষর মেলাতে চেষ্টা করতে হবে। কিছু ক্যাপচা কোড সংখ্যা ও অক্ষর মিশ্রিত থাকে। তাই সংখ্যাগুলো অক্ষর থেকে আলাদা করার চেষ্টা করুন। অবশ্যই হুবহু দেখে দেখে আপনাকে লিখতে হবে। ক্যাফে কোড লেখার সময় কোন অক্ষর কোন শব্দের পাশে আছে কোন শব্দের পর কোন অক্ষর আছে সম্পূর্ণ কিছু সাজিয়ে হুবহু লিখতে হবে।

এবং ইমেজ বা ছবি যদি নির্বাচন করতে বলে তাহলে আপনাকে সেখানে বলে দিবে কোন ছবিটি নির্বাচন করতে হবে অথবা পাশে তার একটি চিহ্ন থাকতে পারে যে এ ছবিগুলো নির্বাচন করতে হবে। আপনি সেটি দেখে তাদের কথা অনুসারে ছবিগুলো নির্বাচন করবেন এরপর ভেরিফাই অপশনে ক্লিক করবেন।

এরপর অডিও ক্যাপচার কোড গুলোতে মূলত অডিও ক্যাপচার ব্যবহার করলে স্পিকার বা হেডফোন দিয়ে শব্দ শুনে তা পুনরায় টাইপ করার চেষ্টা করবেন। অডিও মনোযোগ দিয়ে শোনার পর অডিওর মধ্যে যেগুলো লিখতে বলা হয়েছে আপনি সেই গুলো সেই ফাঁকা বক্সে লিখে যাচাই অপশন ক্লিক করবেন।

ক্যাপচা কোডের গুরুত্ব

অবশ্যই আপনার জেনে রাখা প্রয়োজন ক্যাপচা কোডের গুরুত্ব। কেচা কোর্ট বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ, যেমন নিরাপত্তা বৃদ্ধির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ এই ক্যাপচা কোডটি। শুধু নিরাপত্তার দিক দিয়ে নয় ডাটা নিরাপত্তা প্রতিরোধ বিভিন্ন ধরনের আক্রমণ প্রতিরোধ করতে এই ক্যাপচা কোডটি খুবই গুরুত্বপূর্ণ।

লেখকের মন্তব্য

সঠিকভাবে ক্যাপচা কোড কিভাবে লিখতে হয় এ বিষয়ে আপনি ইতিমধ্যে জেনে গেছেন। কিভাবে ক্যাপচা কোড লিখতে হয়ে আসা করে আপনি ক্যাপচা কোড লিখার বিষয়ে পরিপূর্ণ ধারনা পেয়েছেন। ক্যাপচা কোড আজকের ডিজিটাল বিশ্বে নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ অংশ। ক্যাপচা কোড লিখতে আপনাকে কিছু সাধারণ নিয়ম মেনে চলতে হবে।

যদি সেখানে কোন সমস্যা হয় তাহলে আপনি সেই ক্যাপচা পুনরাই লোড করতে পারবেন। একটি ক্যাপচা কোড না পারলে আপানাকে বার বার সূযোগ প্রদান করবে। এই বিষওয় যদি আপনার কোন প্রশ্ন আপনার থেকে থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন। কারন আমরা প্রত্যেকে এর কমেন্ট রিভিউ করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url