পিডিএফ এর কাজ কি - পিডিএফ এর সুবিধা কি কি

আপনি কি জানতে চনে পিডিএফ এর কাজ কি এবং পিডিএফ এর সুবিধা কি কি? আপনারা অনেকেই জানেনা পিডিএফ এর কাজ কি এবং পিডিএফ এর সুবিধা কি কি। তাই আপনি যদি এই পিডিএফ সম্পর্কিত সকল তথ্য জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন।
পিডিএফ এর কাজ কি
আপনি যদি এই ব্লগ পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি জানতে এবং বুঝতে পারবেন পিটিএফ এর কাজ এবং এর সকল সুবিধা সম্পর্কে।

সূচিপত্রঃ পিডিএফ এর কাজ কি - পিডিএফ এর সুবিধা কি কি

ইভিভিটিভি

ভূমিকা

ডিজিটাল যুগে আমরা বিভিন্ন ধরনের ফাইল ফরমেটের সাথে পরিচিত। তবে পিডিএফ (প্রটেবল ডকুমেন্ট ফরম্যাট) ফরম্যাটটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এবং বিশ্বস্ত একটি ফরম্যাট। পিডিএফ এর বিভিন্ন ধরনের কাজ রয়েছে এবং এই ফরম্যাটের কিছু সুযোগ সুবিধাও রয়েছে। এই পিডিএফ ফরম্যাট গুলো প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করছে।

আপনি যদি এই পিডিএফ সম্পর্কে বিস্তারিত জানেন তাহলে পিডিএফ এর কাজ কি এবং পিডিএফ এর সুবিধা কি কি তার বিস্তারিত জানতে পারবেন। আর আপনাদের সুবিধার্থে আমরা খুব ভালোভাবে বুঝিয়ে দিয়েছি নিম্নে যা আপনি খুব সহজেই পড়ে বুঝতে পারবেন। আপনি এর আগে হয়তো পিডিএফ এর কাজ কি এবং পিডিএফ এর সুবিধা কি কি এই সম্পর্কে বেশি ধারণা নেই

এ কারণে আপনি নিম্নলিখিত সবকিছু যদি পড়তে থাকেন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন এটা সকল কাজ এবং সুবিধা সম্পর্কে। আপনি যাতে করে এর কাজ এবং এর সুবিধা বুঝতে পারেন এই কারণে আমরা খুব ভালোভাবে বুঝিয়ে লিখেছি যাতে করে আপনি খুব সহজেই বুঝতে পারেন।

পিডিএফ এর ইতিহাস এবং পটভূমি

প্রথমে আলোচনা করব পিডিএফ এর ইতিহাস এবং পটভূমি। আপনার এ সম্পর্কে প্রথমে ধারণা রাখা প্রয়োজন যাতে করে আপনি পরবর্তী সবকিছু ভালোভাবে বুঝতে পারেন। এবং পিডিএফ এর কাজ এবং সুবিধা বোঝার আগে এর ইতিহাস এবং পটভূমি আপনার জেনে রাখা প্রয়োজন। ১৯৯০ সালে অ্যাডোবি সিস্টেম দ্বারা তৈরি করা হয়।

এডোবি প্রথম এটি বাজারে নিয়ে আসার সময় তাদের উদ্দেশ্য ছিল এমন একটি ফরমেট তৈরি করা যা সব ধরনের ডকুমেন্ট কে পরিবর্তিত অবস্থায় সংরক্ষণ এবং শেয়ার করার সুযোগ দেয়। যাতে করে কোন কিছু পরিবর্তন ছাড়াই খুব সহজেই শেয়ার করা যায় এই কারণেই তাদের এই পিডিএফটা তারা তৈরি করেছিল তাদের প্রথম উদ্দেশ্য ছিল এটিই।

তবে এই পিডিএফ এর জন্য তৈরি করা হয়েছিল বলে জানা যায়। তবে বর্তমান সময়ে এই পিডিএফ ফাইলটি বহুমুখী হয়েছেন একটি পিডিএফ ফরমেট হিসেবে ব্যবহার করা যাচ্ছে যে কেউ পিডিএফ ফরমেট ব্যবহার করতে পারবে সম্পূর্ণ বিনামূল্যে।

পিডিএফ এর কাজ কি?

পিডিএফ এর কাজ কি? এই প্রশ্নটা প্রায় সবাই করে থাকেন আমি বেশ কয়েকদিন ধরে লক্ষ্য করছেন আপনারা পিডিএফ এর কাজ সম্পর্কে জানতে চান। পিডিএফ এর কাজ হল একটি ফাইল ফরমেট হিসেবে ভিন্ন ধরনের ডকুমেন্টকে নির্ভুলভাবে সংরক্ষণ করা এবং শেয়ার করার সুবিধা প্রদান করা। প্রিন্ট করলে অথবা খুললে কোন প্রকার পরিবর্তন লক্ষ্য করা যায় না। পিডিএফ খুলে অথবা পিডিএফ ফাইল গুলো প্রিন্ট করলে কোনরকম পরিবর্তন ছাড়াই খোলা সম্ভব এবং প্রিন্ট করা সম্ভব।

এবং পিডিএফ ফাইলটি যেকোনো ডিভাইসে যে কোন স্মার্ট ডিভাইস সেটি হতে পারে স্মার্ট ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার সকল ডিভাইসে একইভাবে প্রদর্শিত হয়, যার কারনে এটি একটি নির্ভরযোগ্য ফরম্যাট হিসেবে বিবেচিত হয়। পিডিএফ এর কাজ এমন যে এটি বিভিন্ন ধরনের মিডিয়া যেমন টেক্সট; ইমেজ; লিংক এবং ফরম্যাটিং উৎপাদন গুলোকে সহজেই একত্রিত করে।

পিডিএফ এর কাজের উদাহরণ

পিডিএফ এর কাজের উদাহরণ দিলে বিষয়টি আরোও পরিষ্কার হবে। ধরুন আপনি একটি গবেষণা পত্র তৈরি করেছেন যেখানে অনেকগুলো চার্ট ছবি এবং লিংক রয়েছে। আপনি চাইবেন যে এই পত্রটি যে কোন কম্পিউটার ট্যাবলেট বা স্মার্টফোনে একইভাবে দেখানো হোক। এবং আপনার এই কাজটি করার জন্য আপনাকে পিডিএফ ফাইলে রূপান্তরিত করতে হবে।

আপনি যখন পিডিএফ ব্যবহার করবেন পিডিএফ ফরমেট বা এই পিডিএফ এর কাজ হল আপনি যখন যে ফাইলকে পিডিএফ ফরমেটে রূপান্তরিত করবেন বা সংরক্ষণ করবেন তখন কোন কিছু পরিবর্তন হবে না। আপনি যেভাবে চাইবেন সেভাবে সকল ডিভাইসে দেখতে পারবে এবং প্রিন্ট করতে পারবেন।

এক কথাই এটি সকল ডিভাইসে একইভাবে প্রদর্শিত হয়। এই পিডিএফ ফরম্যাট গুলো প্রায় অনেক ব্যবসা প্রতিষ্ঠান অথবা বিভিন্ন দলিল পত্রাদি অন্যান্য চুক্তি বা চুক্তিপত্র যা নির্ভুলভাবে সংরক্ষণ করা জরুরী এ কাজগুলোর কারণে পিডিএফ ফাইল গুলো বেশি ব্যবহৃত হয়।

পিডিএফ এর সুবিধা কি কি

আপনারা এতক্ষণ জানলেন পিডিএফ এর কাজ কি? এখন আপনার জানা প্রয়োজন পিডিএফ এর সুবিধা কি কি। পিডিএফ এর সুবিধা হিসেবে প্রথমে পিডিএফ এর কাজের পাশাপাশি এর বিভিন্ন সুবিধা রয়েছে যা এটি একটি ফাইল ফরমেটের তুলনায় জনপ্রিয় করে তুলেছে। বর্তমান সময়ে এই পিডিএফ ফরমেটি জনপ্রিয় হয়ে উঠেছে প্রায় দেশের বেশিরভাগ মানুষ

বা বিশ্বের বেশিরভাগ মানুষ এই পিডিএফ ফরমেট্রি ব্যবহার করে থাকেন এবং এক জায়গা থেকে অন্য জায়গায় তার ফাইলটি পাঠান পিডিএফ আকারে। এবং বর্তমান সময়ের লক্ষ্য করলে দেখা যায় প্রায় অনেক জায়গায় এই পিডিএফ ফরমেট দিয়ে ব্যবহার করা হয়। এর উদাহরণ দিতে গেলে অনেক উদাহরণ পাওয়া যাবে।

যেমন: চাকরির কোন এডমিট কার্ড বের করতে হলে সেই এডমিট কার্ডটির ফরমেট পিডিএফ আকারে থাকে। এবং সকল ডিভাইসে একই রকম দেখা যায় এবং সহজেই যেভাবে দেখা যায় সেভাবে প্রিন্ট করা যায় কোনরকম পরিবর্তন ছাড়াই।

পোর্টেবিলিটি

পিডিএফ এর সুবিধা হিসেবে প্রথমে আসে এর পোর্টেবিলিটি। পিডিএফ ফাইল খুব সহজেই শেয়ার করা যায় এবং এটি যেকোনো ডিভাইস এক ওইভাবে প্রদর্শিত হয়। আপনি যদি একটি পিডিএফ ফাইল তৈরি করেন এবং অন্য যে কোন জায়গায় সেন্ট করতে চান তাহলে আপনি নিশ্চিত থাকুন আপনি যেভাবে পিডিএফ ফাইলটি তৈরি করেছেন যেভাবে আপনি ফাইলটি তৈরি করেছেন

সেভাবেই আপনি সেন্ড করে পিডিএফ আকারে সেন্ড করে অন্য জায়গায় যারা দেখবেন তারা একইভাবে যে কোন ডিভাইস থেকে দেখতে পারবেন কোনরকম পরিবর্তন ছাড়াই। পিডিএফ এর কাজ হল এমন একটি ফরমেট প্রদান করা যেখানে নির্ভুলভাবে সকল তথ্য বা সবকিছু ইমেজে টেক্সট লিংক ইত্যাদি সহজে শেয়ার করা যাবে এবং একইভাবে সকল ডিভাইসে দেখা যাবে এবং প্রিন্ট করা যাবে।

সুরক্ষা

পিডিএফ এর কাজে একটি গুরুত্বপূর্ণ দিক হল এর সুরক্ষা সুবিধা। যেকোন পিডিএফ ফাইল চাইলে পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করে এক জায়গা থেকে অন্য জায়গায় প্রেরণ করা যায়। এতে করে আপনার সুরক্ষা নিশ্চিত হয় আপনার সেই নির্দিষ্ট পাসওয়ার্ড ছাড়া আপনার সেই সঠিক পাসওয়ার্ড ছাড়া অন্য কেউ আপনার সেই পিডিএফ খুলতে পারবেনা এবং তার মধ্যে কি রয়েছে তার কোন কিছুই দেখতে পারবে না। তাই পিডিএফ ফরম্যাট যেকোনো ফাইল সুরক্ষিত রাখে।

ব্যবহারকারীরা অনেকেই অনেক গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে এক জায়গা থেকে অন্য জায়গায় এবং তারা চাই যাদের কাছে তাদের সুরক্ষা পাসওয়ার্ডটি থাকবে তারাই যেন সে পিডিএফ ফর্মটি দেখতে পায়। এটা করে একজন ব্যবহারকারীর যে কোন ফাইল আদান-প্রদানের ক্ষেত্রে বা যে কেউ যদি পিডিএফ ফরম্যাট আকারে ফাইল আদান প্রদান করেন তাহলে নিশ্চিন্তভাবে সুরক্ষিতভাবে সেই ফাইল আদান প্রদান করতে পারবেন।

ক্রাশ প্ল্যাটফর্ম সাপোর্ট

পিডিএফ এর কাজ এবং সুবিধা সম্পর্কে আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো এটি ক্রাশ প্ল্যাটফর্ম সাপোর্ট প্রদান করে। হঠাৎ এটি উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, এমনকি মোবাইল অপারেটিং সিস্টেমেও ব্যবহার করা যায়। বর্তমান সময়ে এই সুবিধাটি অতিরিক্ত থাকার কারণে পিডিএফ ফরমেটটি বিশ্বব্যাপী জনপ্রিয়।

ছোট ফাইল সাইজ

পিডিএফ এর কাজের আরেকটি সুবিধা হল এর ছোট ফাইল সাইজ। পিডিএফ ফাইল এর সাধারণত ছোট আকারে হয় যা সহজেই শেয়ার করা যায় এবং কম্পিউটার বা মোবাইল মেমোরিতে কম জায়গা দখল করে। যেহেতু এটি বেশি জায়গার প্রয়োজন হয় না এবং ডাউনলোড করতে বেশি এমবিরো প্রয়োজন হয় না সে ক্ষেত্রে এটি সবার জন্য অনেক বড় একটি সুবিধা এবং যে কেউ এভাবে এই পিডিএফ ফরমেটি ব্যবহার করতে চান।

ইন্টারঅ্যাকটিভ উপাদান সমর্থন

পিডিএফ এর কাজের একটি সুবিধা হল এটি ইন্টারঅ্যাকটিভ উৎপাদন সমর্থন যেমন লিঙ্ক ফর্ম ফিল্ড ভিডিও এবং অডিও সংরক্ষণ করতে পারেন। এটি একটি পিডিএফ ফাইলকে আরো বেশি ব্যবহারযোগ্য এবং কার্যকরী করে তোলে। আপনি চাইলে একটি ই-বুক তৈরি করতে পারেন বা অনলাইন ম্যানুয়াল তৈরি করেন তবে পিডিএফ এর একটি সুবিধা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

পিডিএফ এর কাজ এবং পিডিএফ এর সুবিধা কি কি

পিডিএফ এর কাজ এবং পিডিএফ এর সুবিধা কি কি? পিডিএফ এর কাজ এবং পিডিএফ এর সুবিধা বুঝা গেলে আমরা বুঝতে পারি যে এটি একটি বহুমুখী এবং কার্যকরী ফরমেট। পিডিএফ এর কাজ হল যেকোনো ধরনের দশটা বেজকে সঠিকভাবে সংরক্ষণ এবং শেয়ার করা। এবং এর সাথে আর অন্যান্য সুবিধা রয়েছে এছাড়া আরও একটি জনপ্রিয় সুবিধাগুলো হতে পারে পোর্টেবিলিটি এবং ইন্টার এর একটি উদপাদন সংরক্ষণের সুবিধা।

পিডিএফ এর কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার

পিডিএফ এর কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যার গুলো নাম অনেকেই জানেন না এই কারণে তারা সেই পিডিএফ ফাইল গুলো বা পিডিএফ ফরমেট গুলো ব্যবহার করতে পারি না। পিডিএফ এর কাজের জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়। এবং যে সফটওয়্যার গুলো সব থেকে জনপ্রিয় সেই সফটওয়্যার গুলোর নাম নিম্নে উল্লেখ করা হলো।
  • Adobe Acrobat
  • Foxite Reader
  • Nitor Pro
  • Small pdf
  • WPS Office
  • MS Office/Word
উপরোক্ত একটি সফটওয়্যার খুবই জনপ্রিয় পিডিএফ ফরমেটের জন্য।

পিডিএফ এর কাজ এবং সুবিধার ব্যবহারের উপায়

পিডিএফ এর কাজ এবং সুবিধা ব্যবহারের উপায় আপনার জেনে রাখা প্রয়োজন। পিডিএফ এর কাজ এবং পিডিএফ এর সুবিধা সম্পর্কে জানার পর এর সঠিক ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। পিডিএফ ফাইল তৈরি করতে microsoft word adob attomat বা অন্যান্য কোন টেক্সট এডিটর ব্যবহার করা যায়।

এবং একটি পিডিএফ ফরমেট ফাইল তৈরি হয়ে গেলে আপনি সেই পিডিএফ যে কোন ইমেইল অথবা যে কোন কিছুর মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় প্রেরণ করতে পারবেন বা শেয়ার করতে পারবেন। এবং আপনার পিডিএফ টি কোনরকম পরিবর্তন ছাড়া একই রকম ভাবে সব ডিভাইসে দেখাবে এবং একই রকম ভাবে প্রিন্ট করা সম্ভব।

লেখকের মন্তব্য

পিডিএফ এর কাজ এবং পিডিএফ এর সুবিধা কি কি তা বুঝতে গেলে বোঝা যায় এটি একটি আজকের ডিজিটাল যুগে অপরিহার্য। এর বহুমুখী ব্যবহার এবং নিরাপত্তা করনে পিডিএফ ফাইল ফরমেট বিশ্বব্যাপী জনপ্রিয়। আমরা এতক্ষন আলোচনা করলাম পিডিএফ এর কাজ কি এবং পিডিএফ এর সুবিধা কি কি। আশা করি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে এই বিষয়ে বিস্তারিত ধারণা পেয়েছেন।


আপনি যদি কোন জায়গায় বুঝতে না পারেন তাহলে আপনি আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আপনার কাছে যদি এই ব্লগ পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে আপনি আপার পরিচিত ব্যবক্তির সাথে অথবা সোশ্যাল মিডিয়া বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন যাতে করে তারাও এ বিষয়টি জানতে এবং বুঝতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url