কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায়

কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসােইট তৈরি করা যায় আপনি যদি এই বিষয়ে না জেনে থাকানে তাহলে এই নিবন্ধনটি আপনাকে সম্পূর্ণ পড়তে হবে। কিভাবে মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায় এই বিষয়ে না জানলে কখন একটি ওয়েবসােইট তৈরি করা সম্ভব হবে না।
মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি
মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে হলে অবশ্যয় আপনাকে ওয়েবসাইট তৈরি করার ধাপ বা উপায় সম্পূর্কে বিস্তারিত জানতে হবে। বর্তমানে ওয়েবসাইট তৈরি করার জন্য কোন প্রকার কোডিং এর প্রয়োজন হয় না।

সূচিপত্রঃ কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসােইট তৈরি করা যায়

ইভিভিটিভি

ভূমিকা

একটি ওয়েবসাইট তৈরি করা বর্তমান সময় শুধুমাত্র পেশাদার ডেভলপারদের জন্য সীমাবদ্ধ নয়। আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে চান তাহলে এটি সম্পূর্ণভাবে সম্ভব। এই ডিজিটাল যুগে, যে কেউ যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করে নিতে পারে মাত্র কয়েক মিনিটে। মোবাইল ফোনের সাহায্যে খুব কম সময়ে, অল্প টাকায় একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব।

আপনি যদি ভেবে থাকেন আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে একটি ওয়েবাসােইট তৈরি করবেন তাহলে আপনি খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। তবে মোবাইল ফোন দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করতে হলে আপনাকে বেশ কিছু দিকে লক্ষ্য রাখতে হবে। আপনি আজকে এই ব্লগ পোষ্টের মাধ্যমে জানতে পারবেন,

কেন মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন? মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ও অ্যাপ্লিকেশন, কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন, ইত্যাদি মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার কারো অনেক তথ্য, কিছুদিন আগে মোবাইল ফোন দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হতো না কিন্তু ডিজিটাল এই যুগে যে কেউ চাইলে মোবাইল ফোন ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবে।

এবং এটি ওয়েবসাইট তৈরি করার জন্য বেশ কঠিন এর প্রয়োজন হয় না এ কারণে যে কেউ চাইলেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারবে। যেহেতু একটি ওয়েবসাইট তৈরি করার জন্য কোন কোডিং জানতে হয় না এই কারণে যে কেউ মোবাইল ফোন দিয়ে কাজগুলো করতে পারবে। তবে মোবাইল ফোন দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করার প্লাটফর্ম রয়েছে আপনাকে অবশ্যই সঠিক প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায় জানতে পড়তে থাকুন।

কেন মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন?

কেন মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন? এটি সবার মনে প্রশ্ন আসতে পারে। মোবাইল ফোনের ওয়েবসাইট তৈরি করার অনেক সুবিধা রয়েছে যে কারণগুলোর কারণে আপনার উচিত ল্যাপটপ কিংবা কম্পিউটার না থাকলে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা। মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার প্রথম কারণ হতে পারে সহজলভ্যতা ও সুবিধা। মানে হল আপনি যেখানেই থাকুন না কেন আপনার সঙ্গে অবশ্যই সব সময় মোবাইল ফোন থাকে।

আপনার সঙ্গে এই মোবাইল ফোন আপনি যেকোন স্থান থেকে ওয়েবসাইট তৈরি করার সুযোগ পেতে পারেন যেকোনো সময়। আপনার সহজলভ্যতার কারণে মোবাইল ফোন দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করা প্রয়োজন। খরচ সাশ্রয়ী মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে কোন অতিরিক্ত হার্ডওয়ার্ডের প্রয়োজন হয় না।

শুধুমাত্র আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে যে কোন স্থান থেকে যে কোন সময় কিছু ছাড়াই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। সহজ ইন্টারপ্রেস বেশিরভাগ মোবাইল এপ্লিকেশন গুলো সহজ ইন্টারফেসর সরবরাহ করে যা আপনাকে দ্রুত ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করে। এই কারণগুলোর কারণে আপনার উচিত মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা। এছাড়াও মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার অনেক কারন থাকতে পারে।

প্রয়োজনীয় সরঞ্জাম ও অ্যাপ্লিকেশন

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য যে প্রয়োজনীয় সরঞ্জাম ও অ্যাপ্লিকেশন দরকার হয় এই সব কিছু আপনার জানা প্রয়োজন। মোবাইল ফোন দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য যে সকল সরঞ্জাম প্রয়োজন এ সকল সরঞ্জাম যদি আপনি আগে থেকেই সংগ্রহ করে রাখেন, এবং আপনি আগে থেকেই জেনে রাখেন তাহলে খুব সহজেই ওয়েবসাইট তৈরি করার সময় আপনি একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

আপনার যদি এ সকল তথ্য জানা থাকে এবং আপনি যখন ওয়েবসাইট তৈরি করার চেষ্টা করবেন তখন আপনাকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে এবং আপনি সেই সকল সমস্যার সাথে সম্মুখীন হতে পারবেন। এবং কোন ঝামেলা ছাড়াই আপনি এ সকল জিনিস জানার কারণে খুব সহজে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

মোবাইল ফোন দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য যে সকল জিনিস প্রয়োজন সেগুলোর মধ্যে প্রথমে থাকতে পারে মোবাইল ফোন। মোবাইলে ওয়েবসাইট তৈরি করার জন্য অবশ্যই আপনার একটি স্মার্টফোন যাতে ইন্টারনেট সংযোগ বা ইন্টারনেটের সুবিধা থাকতে হবে। এরপর আপনার একটি ওয়েব ডেভলপার অ্যাপস এর প্রয়োজন হবে। আপনার যদি অ্যাপস না থাকে সেক্ষেত্রে আপনি গুগল সার্চ ইঞ্জিনে কেউ এই সকল নাম লিখে সার্চ করে তাদের ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকেই ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

ওয়েবসাইট তৈরি করার জন্য ফ্রিতে মোবাইল ফোন দেয় এবং খুব অল্প সময়ে কোন ঝামেলা ছাড়াই সেই ওয়েবসাইটের নাম হলো ওয়ার্ডপ্রেস ব্লগার এছাড়াও অনেক ওয়েবসাইট রয়েছে। যে কেউ চাইলেই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবে। এরপর থাকতে পারে গ্রাফিক্স ডিজাইন ওয়েবসাইটের জন্য সুন্দর এবং আকর্ষণীয় ব্যানার লোগো এবং অন্যান্য গ্রাফিক্স তৈরি করতে হবে এসব তৈরি করার জন্য ক্যান্সার অথবা ফটোশপ ব্যবহার করতে।

পারে আপনি যেহেতু হাতে থাকা স্মার্টফোন দিয়ে এ সকল কাজ করতে চান সে ক্ষেত্রে আপনি কেনবা (canva) বা এডোবি এক্সপার্ক এর মত অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এই সকল জিনিস প্রস্তুত হলে আপনার ডোমেইন এবং হোস্টিং কেনার প্রয়োজন হবে।

একটি ওয়েবসাইট শুধু তৈরি করলেই হয় না ওয়েবসাইটকে অবশ্যই লাইভ করতে হয় যাতে করে যে কেউ সার্চ করে আপনার ওয়েবসাইটটি খুঁজে পাই খুব সহজে। ওয়েবসাইট লাইভ করতে ডোমেইন এবং পোস্টিং সার্ভিস এর প্রয়োজন হয়। এ সকল জিনিস কি না হলে ওয়েবসাইটে যুক্ত করার পর শুধু ওয়েবসাইটে যুক্ত করলে লাইভ হবে না। এর জন্য আরো অনেক কাজ করতে হয় যেমন আপনার ওয়েবসাইটটি লাইভ করার জন্য অবশ্যই আপনাকে আপনার google সাবমিট করতে হবে।

কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায়

কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায়? এখন আমরা এই বিষয় নিয়ে আলোচনা করব। মোবাইল ফোনের ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমে আপনাকে আপনার লক্ষ্য নির্ধারণ করতে হবে। এর মানে হলো আপনাকে জানতে হবে আপনি কোন উদ্দেশ্যে বা কি কাজের জন্য ওয়েবসাইট তৈরি করতে চান। যেমন এটি ব্লগ, ই-কমার্স ওয়েবসাইট বা ব্যক্তিগত প্রোটকনীয় অথবা অন্যান্য যে কোন প্রতিষ্ঠানের ওয়েবসাইট হতে পারে।

এরপর আপনার যদি লক্ষ্য নির্ধারণ হয়ে থাকে আপনি কোন বিষয়ে ওয়েবসাইট তৈরি করবেন তাহলে এর পরের ধাপ হতে পারে একটি প্ল্যাটফর্ম বেছে নেওয়া। সেই ওয়েবসাইট এর মাধ্যমে আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। ফ্রিতে সেরা ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার জন্য সবথেকে সেরা প্ল্যাটফর্ম হতে পারে ব্লগার ডট কম। আর উন্নত মানের ভালোভাবে কাজ করে একটি নিজের ওয়েবসাইট তৈরি করে নিতে চান, তাহলে আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন।

আপনার একবার ওয়েবসাইটটি তৈরি করা হয়ে গেলে এরপর আপনাকে ডোমেইন যুক্ত করতে হবে। তবে ব্লগার ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে প্রথমে ডোমেটি যুক্ত করতে হবে ডোমেইন এর সাহায্যে আপনাকে ওয়েবসাইট তৈরি করতে হবে। এরপর আপনার ওয়েবসাইটে আপনাকে আপনার ওয়েবসাইট ডিজাইনটি যুক্ত করতে হবে।

আপনি যখন ওয়ার্ডপ্রেস অথবা ব্লগার ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করেছেন তখন আপনার কোডিং জানতে হবে না শুধুমাত্র ইচ্ছে নতুন ওয়েবসাইট ডিজাইন ডাউনলোড করে আপনার ব্লগার ওয়েবসাইটে অথবা আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে যুক্ত করতে পারবেন। এবং সেখানে আপনার ইচ্ছা মতন কাস্টমাইজ করে নিতে পারবেন

সহজে এই ক্ষেত্রে কোডিং এর কোন প্রয়োজন হয় না। আপনি যদি সম্পূর্ণ কিছু ভালোভাবে দেখতে চান মোবাইল ফোনে কিভাবে তৈরি করবেন তাহলে আমাদের ইউটিউব চ্যানেল ঘুরে দেখূন। আপনি যদি ইউটিউবে প্রবেশ করে ইউটিউবে সার্চ ইঞ্জিন থেকে ইভিভিটিভি (evvtv) লিখে সার্চ করেন তাহলে প্রথমে আপনি আমাদের ইউটিউব চ্যানেলটি খুঁজে পাবেন।

লেখকের মন্তব্য

মোবাইল ফোনে ওয়েবসাইট তৈরি করা সম্ভব শুধুমাত্র আপনাকে চেষ্টা করতে হবে। হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমেই একটি ওয়েবসাইট দাঁড় করানো সম্ভব। কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায় এই বিষয়ে আপনি সম্পূর্ণ বিস্তারিত করেছেন এবং মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট তৈরি করার একটি ধারণা পেয়েছেন। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন। কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url