ওয়েবসাইট তৈরির খরচ এবং ওয়েবসাইট তৈরির ধাপসমূহ

আপনি কি ওয়েবসাইট তৈরির খরচ এবং ওয়েবসাইট তৈরির ধাপসমূহ জানতে চান? আপনি যদি ওয়েবসাইট তৈরির খরচ এবং ওয়েবসাইট তৈরির ধাপসমূহ জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই ব্লগ পোস্টের মধ্যে সম্পূর্ণ কিছু আলোচনা করা হয়েছে যাতে করে আপনি খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করার সম্পূর্ণ আইডিয়া পেয়ে যান।
ওয়েবসাইট তৈরির খরচ এবং ওয়েবসাইট  তৈরির ধাপসমূহ
আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে অবশ্যই ওয়েবসাইট তৈরী খরচ এবং ওয়েবসাইট তৈরির ধাপসমূহ জানতে হবে।

সূচিপত্রঃ ওয়েবসাইট তৈরির খরচ এবং ওয়েবসাইট তৈরির ধাপসমূহ

ইভিভিটিভি

ভূমিকা

ওয়েবসাইট তৈরি একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা একদিকে আপনার ব্যবসা বা ব্যক্তিগত প্রয়োজনে অনলাইন উপস্থিতি স্থাপন করতে সহায়ক, এবং অন্যদিকে এটি একটি নির্দিষ্ট ব্যয়বহুল এবং জটিল কাজ করতে পারে। একটি ওয়েবসাইট তৈরি করতে হলে ওয়েবসাইট তৈরির খরচ এবং ওয়েবসাইট তৈরির ধাপসমূহ জানতে হবে।

আপনি যখন এই সমস্ত তথ্য জেনে তারপর একটি ওয়েবসাইট তৈরি করতে যাবেন তখন আপনার কোন ধরনের অতিরিক্ত চিন্তা আর মাথায় আনতে হবে না। আপনি আজকে এই ব্লক পোষ্টির মাধ্যমে ওয়েবসাইট তৈরির খরচ এবং ওয়েবসাইট তৈরির ধাপসমূহ থেকে শুরু করে একটি ওয়েবসাইট তৈরি করার সকল গাইডলাইন জানতে পারবেন। আপনি যদি এই সম্পূর্ণ প্রসেস ভালো মতন জানতে চান তাহলে করতে থাকুন।

ওয়েবসাইট তৈরির খরচ

প্রথমে আসি ওয়েবসাইট তৈরির খরচ সম্পর্কে। একটি ওয়েবসাইট তৈরি করে ভালো মতন দাঁড় করাতে চাইলে অবশ্যই কিছু খরচ রয়েছে। কিন্তু বর্তমান সময় অনুযায়ী একটি ওয়েবসাইট তৈরি করে আগের মত তত বেশি টাকা খরচ হয় না। আপনি চাইলে খুব অল্প টাকায় একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। তো চলুন কোন কোন প্রক্রিয়াকে কত টাকা খরচ হয় কোন কোন জিনিসগুলো কিনতে হয় তার বিস্তারিত জেনে নেই। ওয়েবসাইট তৈরি করার জন্য বেশ কিছু কিনতে হয়।

ডোমেইন নাম নিবন্ধন

আপনি যদি কি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে প্রথমে আপনাকে একটি ডোমেইন নাম নিবন্ধন/ ডোমাইন কিনতে হবে। একটি ডোমেন কিনতে সর্বনিম্ন এক বছরের জন্য দুই হাজার থেকে তিন হাজার টাকা খরচ হতে পারে। একটি ডোমেইন কিনতে কত টাকা লাগবে সেই ডমেইনের উপর নির্ভর করবে আপনার ডোমেনের দাম কত হবে। একটি রমের দাম দুই হাজার টাকা থেকে শুরু করে লক্ষ লক্ষ টাকা দামের ডোমেইন হয়ে থাকে।

এবং এটি ডোমেইন কিনার সময় অবশ্যই আপনাকে উপযুক্ত ডমেড এক্সটেনশন ব্যবহার করতে হবে বা বাছাই করে নিতে হবে যেমন: .com, ,net, .org এগুলোর মতন জনপ্রিয় এক্সটেনশন কিনে ব্যবহার করতে হবে। তবে একটি ডোমেনের নাম এই এক্সটেনশন গুলোর উপর নির্ভর করে থাকে। এক্সটেনশন অনুযায়ী একটি ডোমাইনের দাম কম বেশি হয়ে থাকে।

এবং একটি টমেটো রেজিস্ট্রেশন করার জন্য আপনি নিবন্ধনকারী প্রতিষ্ঠান নির্বাচন করতে পারেন যেমন Namecheap, Google Drive এবং বাংলাদেশী ওয়েবসাইট হতে পারে ডায়নাহোস্ট। আপনি যদি ডায়না হোস্ট ব্যবহার করে একটি ডোমেইন কিনেন তাহলে আপনি আপনার বিকাশ দিয়েও সেখানে পেমেন্ট করে একটি ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রথমে আপনার নামটি চূড়ান্তভাবে নির্বাচন করুন এরপর পেমেন্ট সম্পন্ন করে আপনার ডোমেইন কি নিয়ে নিন।

ওয়েবহোস্টিং খরচ

একটি ডোমেইন নাম নিবন্ধন করা সম্পূর্ণ হলে এরপর আপনাকে ওয়েব পোস্টিং কিনতে হবে। তবে হ্যাঁ একটি ডোমেইন নাম কেনার পূর্বে তার সঙ্গে হোস্টিং যুক্ত করে নিবেন এতে করে আপনার ঝামেলা কম হবে। একটি ওয়েবসাইট দাঁড় করার জন্য হোস্টিং খুবই গুরুত্বপূর্ণ। ওয়েব হোস্টিং হলো একটি সার্ভিস যেখানে আপনার ওয়েবসাইটের ফাইল গুলো সংরক্ষিত হয় এবং তা ইন্টারনেটে প্রদর্শিত হয়। আপনার যদি হোস্টিং কিনে না থাকে আপনার যদি ওয়েবসাইটে হোস্টিং কম থাকে

সেক্ষেত্রে আপনি কখনোই আপনার ওয়েবসাইটের ফাইলগুলো দেখাতে পারবেন না এবং আপলোড ও করতে পারবেন না। তবে একটি ওয়েবসাইট তৈরির খরচ আপনার চাহিদা এবং সার্ভিস প্রোভাইডারের উপর নির্ভর করে। এবং একটি ওয়েবসাইটের হোস্টিং খরচ সাধারণত 1000 থেকে শুরু হয়ে থাকে এবং আপনি যত ইচ্ছে যত টাকা ইচ্ছা তত টাকা ইচ্ছে মতন খরচ করে আপনি হোস্টিং কিনতে পারবেন। আপনি যদি আপনার ওয়েবসাইটে বেশি তথ্য বা ফাইল আপলোড করতে চান সে ক্ষেত্রে অবশ্যই চেষ্টা করবেন বেশি হোস্টিং কিনার।

ওয়েবসাইট ডিজাইন খরচ

একটি ওয়েবসাইটের ডিজাইন খুবই গুরুত্বপূর্ণ এই কারণে আপনি যদি আপনার ইচ্ছামতন একটি ওয়েবসাইট ডিজাইন করতে চান সে ক্ষেত্রে একটি ওয়েবসাইটের ডিজাইন খরচ রয়েছে। বর্তমানে ওয়ার্ডপ্রেস এবং বিভিন্ন ব্লগার ওয়েবসাইটের জন্য ফ্রিতে অনেক ওয়েবসাইট ডিজাইন পাওয়া যাচ্ছে। এই কারণে ওয়েবসাইট ডিজাইন খরচ নিয়ে এই বিষয়ে তত বেশি চিন্তা করতে হয় না।

তবে আপনি যদি একটি সুন্দর ডিজাইন অথবা রেসপন্সিভ ডিজাইন নিতে চান আপনার ওয়েবসাইটে তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়ে খরচ করতে হবে। আপনার উচিত একটি ওয়েবসাইট তৈরি করার পর ভালো মানের ওয়েবসাইট ডিজাইন তৈরি করে নেওয়া অথবা অন্য কারো কাছ থেকে ডিজাইন প্যাকেজটি ক্রয় করা। ওয়েবসাইট রাঙ্ক করার জন্য একটি ওয়েবসাইটের ডিজাইন খুবই গুরুত্বপূর্ণ।

আপনার ওয়েবসাইটের ডিজাইন যদি ভালো না হয় সে ক্ষেত্রে কোন দর্শক আপনার ওয়েবসাইটে এসে বেশিক্ষণ থাকবে না এবং আপনার ওয়েবসাইটটি ব্যবহার করতে চাইবে না। একটু ওয়েবসাইট তৈরি করার সময় অবশ্যই ডিজাইনের দিকে বেশি লক্ষ্য রাখতে হয়। আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করে নিতে চান খুব অল্প টাকার মধ্যে তাহলে আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

ওয়েবসাইট তৈরির ধাপসমূহ

আপনারা এতক্ষণ জানলেন ওয়েবসাইট তৈরির খরচ এখন আপনার জানা প্রয়োজন ওয়েবসাইট তৈরির ধাপসমূহ। একটি ওয়েবসাইট তৈরি করতে হলে অবশ্যই প্রথমে আপনাকে ডোমেইন নাম হোস্টিং ইত্যাদি কিনতে হবে। আপনি যদি ইতিমধ্যে একটি ডোমেইন নাম এবং হোস্টিং কিনে থাকেন। তাহলে একটি ওয়েবসাইট ফ্রিতে বা খুব সহজে তৈরি করার জন্য আপনি ওয়ার্ডপ্রেস অথবা ব্লোগার ব্যবহার করতে পারেন।

আমরা এখন আপনাকে ব্লগারে একটি ওয়েবসাইট তৈরি কররার ধাপসমূহ জানাবো। তবে আপনি অন্যান্য প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন যেমন ওয়ার্ডপ্রেস উইক ওয়েবলি ইত্যাদি। ব্লগার ওয়েবসাইট তৈরি করার ধাপসমূহ নিম্নে উল্লেখ করা হলো।

একটি ব্লগার ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমেই আপনাকে গুগল ব্রাউজারে প্রবেশ করতে হবে। আপনি যখন গুগল সার্চ ইঞ্জিনে প্রবেশ করবেন সার্চ ইঞ্জিনে প্রবেশ করার পর google সার্চ ব্লগার (blogger) লিখে সার্চ করবেন। এরপর প্রথমে যে ব্লগার ওয়েবসাইটে আসবে আপনি সেই ব্লগার ওয়েবসাইটে ক্লিক করবেনG এরপর আপনি সেই ওয়েবসাইটের ভেতর প্রবেশ করে ভালোভাবে লক্ষ্য করলেই দেখতে পারবেন ট্রেড একাউন্ট নামে একটি অপশন।

এরপর আপনি সেই অপশনে ক্লিক করে সেখানে আপনার ইউজারনেম এবং আপনার ডোমেইন নেম বিস্তারিত সকল তথ্য দিয়ে আপনার অ্যাকাউন্ট সম্পন্ন করবেন। তাহলে আপনার একাউন্ট খোলা সম্পূর্ণ হয়ে যাবে। এরপর আপনার সেই একাউন্টে বিভিন্ন সেটিং করতে হবে এরপর আপনাকে আপনার ক্রয় কি তোর রোমান্টিক সেখানে যুক্ত করতে হবে। এরপর আপনি ফেইড অথবা ফ্রী যে কোন থিম আপনি সেই ব্লগার ওয়েবসাইটের মধ্যে দিতে পারেন। এভাবে খুব সহজে আপনি একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন আপনার যে কোন প্রয়োজনে।

লেখকের মন্তব্য

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য সঠিক পরিকল্পনা প্রয়োজন হয়ে থাকে। এবং অতি ওয়েবসাইট তৈরি করার জন্য জানতে হয় ওয়েবসাইট তৈরি করার ধাপসমূহ। আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করার সকল ধাপ অনুসরণ করে একটি ওয়েবসাইট তৈরি করেন তাহলে আপনি খুব সুন্দর ভাবে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

বর্তমানে একটি ওয়েবসাইট তৈরি করা খুব সহজ যে কেউ চাইলেই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন কয়েক মিনিটের মধ্যেই। তবে হ্যাঁ ওয়েবসাইট তৈরি করলে হয় না এখানে অনেক বিষয়ের লক্ষ্য রাখতে হয় এবং এটি ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে হলে অবশ্যই আপনাকে সর্বনিম্ন ২০ থেকে ৩০ হাজার টাকা খরচ করতে হতে পারে।


আপনি যদি একটি ওয়েবসাইট কিনতে চান অথবা ওয়েবসাইট তৈরি করার বিষয়ে কোর্স করতে চান তাহলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে মূল মেনুতে প্রবেশ করে কোর্সানে ক্লিক করে কোর্স কিনতে পারেন, অথবা আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে মূল মেনু থেকে সার্ভিস অপশনে ক্লিক করে আপনার পছন্দ মতন ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। এই বিষয় যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url