ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম সম্পূর্ণ গাইড

আপনি কি ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম বা উপায় খুঁজছেন? আপনি যদি ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম বা উপায় খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কিভাবে ওযেবসাইট তৈরি করে আয় করার যায় তার সম্পূর্ণ গাইডলাইন আপনি জানতে পারবেন।
ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম
ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন ভাবে আয় করা সম্ভব। ওয়েবসাইট তৈরি করে আয় করতে হলে আপনকে জানতে হবে সঠিক উপায়, আর আপনি এই ব্লগ পোষ্টের মাধ্যমে সেই সকল উপায় জানতে পারবেন।

সূচিপত্র: ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম সম্পূর্ণ গাইড

ইভিভিটিভি

ভূমিকা

ইন্টারনেটের যুগে ওয়েবসাইট তৈরি করে আয় করার সুযোগ অনেক বেড়েছে। প্রযুক্তি উন্নয়ন এবং ইন্টারনেটের সহজলভ্যতার কারণে, বর্তমান সময়ে ওয়েবসাইট তৈরি করা এক মিনিটের ব্যাপার কোন প্রোগ্রামিং বা কোন ছাড়াই খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব। একটি সাধারণ মানুষ চাইলেই খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবে।

বর্তমানে অনেকেই রয়েছেন যারা একটি ওয়েবসাইটের মাধ্যমে প্রতি মাসে প্রায় লক্ষ টাকা ইনকাম করে থাকে। আমরাও ওয়েবসাইট ব্যবহার করে প্রতি মাসে প্রায় লক্ষ টাকা ইনকাম করে থাকি। ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে হলে অবশ্যই আপনার একটি ভালো মানের ওয়েবসাইট থাকতে হবে। একটি ওয়েবসাইট তৈরি করতে বেশ কয়েকটি বিষয়ে লক্ষ্য করতে হয়।

আপনার যদি ইতিমধ্যে ওয়েবসাইট না থাকে সেক্ষেত্রে আপনি আমাদের থেকে ওয়েবসাইট কিনে ইনকাম শুরু করতে পারেন। অথবা আমরা ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে ওয়েবসাইট তৈরি করা এবং সেখান থেকে ইনকাম করার কোর্স যুক্ত করেছি ।

আপনি যদি আমাদের এই কোর্সে ভর্তি হন তাহলে আপনি একটি ব্লগার ওয়েবসাইট ওয়াডপ্রেস ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় কিভাবে সেখান থেকে ইনকাম হয় কিভাবে ইনকাম করতে পারবেন তার সমস্ত বিষয়ে জানতে পারবেন। এবং খুব সহজে আপনি সেই কষ্টের সম্পন্ন করে ইনকাম শুরু করে দিতে। কোর্সটি কেনার জন্য এখানে ক্লিক করুন

অথবা মূল মেনু থেকে কোর্স অপশনে ক্লিক করুন তাহলেই আমাদের সকল কোর্স আপনি দেখতে পারবেন। অথবা আপনি অল্প সময়ের মধ্যে একটি ওয়েবসাইট কিনে ইনকাম শুরু করতে চাইলে আমাদের সার্ভিস গুলো দেখুন। সার্ভিস সমূহ দেখতে উপরে মূল মেনু থেকে সার্ভিস অপশনে ক্লিক করুন। অথবা ওয়েবসাইট কিনতে এখানে ক্লিক করুন।

ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম

যে কেউ চাইলেই খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। বর্তমান সময়ে ওয়েবসাইট তৈরি করার জন্য কোন প্রোগ্রামের প্রয়োজন হয় না খুব সহজেই নিজে নিজেই একটি ওয়েবসাইট তৈরি করা যায়। অথবা ইনকাম করার জন্য ওয়েবসাইট তৈরি করার জন্য খুব অল্প টাকায় খরচ হয় সর্বনিম্ন ২০ হাজার টাকা হলেই আপনি ভালো মানের একটি ব্লগার ওয়েবসাইট পেয়ে যাবেন যেখান থেকে আপনি লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

তবে হ্যাঁ ওয়েবসাইট থেকে ইনকাম করার জন্য অবশ্যই আপনাকে অনেক বেশি পরিশ্রম করতে হবে। কারণ এমনি এমনি ইনকাম হয়না ইনকাম করতে হলে অবশ্যই আপনাকে কাজ করতে হবে। আপনি যদি ওয়েবসাইট দিয়ে ইনকাম করতে চান এবং ইনকাম করার কোন উপায় যদি না জেনে থাকেন তাহলে আপনার উচিত একজন অভিজ্ঞ ব্যক্তির সাথে কাজ করা অথবা তাদের থেকে সহযোগিতা দেওয়া।

আপনি চাইলে আমাদের এখান থেকে এই বিষয়ে কোর্স করে ইনকাম শুরু করতে পারেন। অথবা আপনি আমাদের কাছ থেকে একটি ওয়েবসাইট কিনে নিতে পারেন খুবই অল্প টাকার মধ্যে। আপনি যদি আমাদের থেকে ওয়েবসাইট কিনতে চান তাহলে এই ওয়েবসাইটের মূল মেনু থেকে সার্ভিস অপশনে ক্লিক করে আপনার পছন্দমত সার্ভিসটি নির্বাচন করুন। উচ্চারণ কথা না বাড়িয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম / উপায় গুলো।

ব্লগিং করে ইনকাম

ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম হতে পারে ব্লগিং। ব্লগিং করে ইনকাম করা বর্তমান সময় খুবই সহজ। যেকোনো শ্রেণীর মানুষ ব্লগি শুরু করতে পারে। এবং প্রতিমাসে ভালো পরিমাণের একটি অ্যামাউন্ট সেখান থেকে ইনকাম করতে পারে। ওয়েবসাইটের মাধ্যমে প্যাসিভ ইনকাম করা সম্ভব এর মানে হল আপনি ঘুমিয়ে ঘুমিয়ে টাকা ইনকাম করতে পারবেন ওয়েবসাইটের মাধ্যমে।

প্রথমে আপনাকে শুধু একটু কষ্ট করে কাজ করে রাখতে হবে এরপরে একা একাই ইনকাম হতে শুরু করবে। আপনার ব্লগে বিভিন্ন ধরনের বিষয়বস্তু যেমন রান্না রেসিপি প্রযুক্তি ভ্রমণ ফ্যাশন ইত্যাদি নিয়ে লেখা থাকতে পারে এবং ব্লগিং করে ইনকাম করার জন্য বেশ কয়েকটি ধাপ রয়েছে। যেমন:
  • গুগল অ্যাডসেন্স
  • অ্যাফিলিয়েট সার্কেটিং
  • ম্পন্সরড পোস্ট

গুগল অ্যাডসেন্স

গুগল অ্যাডসেন্স হলো সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন প্ল্যাটফর্ম যেখানে আপনি আপনার ব্লগে বিজ্ঞাপন দেখে আয় করতে পারেন। আপনার যদি একটি ওয়েবসাইট থাকে সেখানে আপনি প্রতিনিয়ত যদি কন্টেন্ট আপলোড করে থাকেন তাহলে আপনি গুগল এডসেন্স আপনার ওয়েবসাইটে যুক্ত করতে পারেন। গুগল এডসেন্স থেকে প্রতি মাসে প্রায় লক্ষাধিক টাকা ইনকাম করা সম্ভব।

আপনার ব্লগে বিজ্ঞাপন রাখবে এবং আপনার দর্শক বিজ্ঞাপনগুলিতে ক্লিক করলে আপনি অর্থ পাবেন। কিন্তু গুগলের ২০২৪ সালের নতুন আপডেট অনুযায়ী ওয়েবসাইটে যদি কোন ভিজিটর বা দর্শক আসে তাহলে ইমপ্রেশনের মাধ্যমে টাকা ইনকাম হবে। এই সিস্টেমটি গুগল ২০২৪ সালের প্রথম দিকে আপডেট করে।

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং হলো এমন একটি পদ্ধতি যেখানে আপনি আপনার পণ্য বা সেবা প্রচার করে কমিশন পাবেন। যেমন আপনি যে কোন পণ্য বা সার্ভিস নিয়ে আপনার ওয়েবসাইটে রিভিউ লিখলেন এবং সেখানে আপনার পণ্য গুলির অ্যাফিলিয়েট লিংক যুক্ত করতে পারেন।

এবং আপনার সেই আর্টিকেলটি পড়ে আপনি যে বিষয়ে রিভিউ লিখেছেন সেই বিষয়ে আপনি এফিলেট লিঙ্কে যুক্ত করার পর কোন দর্শক যদি আপনার সেই অ্যাফিলিয়েট লিংকে প্রবেশ করে কোন পণ্য বা সার্ভিস অর্ডার করে তাহলে আপনি সেখান থেকে নির্দিষ্ট পরিমাণের একটি কমিশন পাবেন। এভাবে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারেন।

স্পন্সরড পোস্ট

আপনার যদি ইতিমধ্যে একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি বিভিন্ন কোম্পানি বা ব্র্যান্ডের সাথে চুক্তি করে স্পন্সার পোস্ট লিখতে পারেন। যেমন আপনার ওয়েবসাইট রয়েছে এবং আপনার আশেপাশে অনেক কোম্পানির রয়েছে এবং তাদেরকে বলবেন আপনাদের কোম্পানি প্রচার প্রচারণা আমার ওয়েবসাইটের মাধ্যমে চালাতে চাই এক কথায় আপনাদের সার্ভিস বা পণ্য এক কথায় তাদের বিস্তারিত সম্পর্কে আপনি প্রচার-প্রচারণা চালাতে চান এরপর তারা রাজি হলে তাদেরকে আপনার চার্জ সম্পর্কে তাদেরকে অবগত করবেন।

ই-কমার্স ওয়েবসাইট থেকে ইনকাম

একটি ই-কমার্স ওয়েবসাইট থেকে খুব সহজেই ইনকাম করা সম্ভব। আপনার যদি ইচ্ছে থাকে অনলাইনে বা কোন একটি ওয়েবসাইটের মাধ্যমে কোন পণ্য বা সেবা বিক্রয় করে ইনকাম করবেন না তাহলে আপনার একটি ই-কমার্স ওয়েবসাইট থাকতে হবে।

অথবা আপনার যদি এই কমার্স ওয়েবসাইট না থাকে সেক্ষেত্রে আপনি আমাদের কাছ থেকে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। আমাদের কাছ থেকে ই-কমার্স ওয়েবসাইট কিনার জন্য এই ওয়েবসাইটে মূল মেনু থেকে সার্ভিস অপশনে ক্লিক করে ই-কমার্স ওয়েবসাইট অর্ডার করুন।


ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে আপনি পণ্য বাসেবা বিক্রয় করতে পারেন। আপনি যদি একজন ডিজিটাল মার্কেটের অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে ই-কমার্স ওয়েবসাইট থেকে ইনকাম করা আপনার জন্য খুবই সহজ হবে। একটি ই-কমার্স ওয়েবসাইট থেকে আয় করার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিম্নে উল্লেখ করা হলো।
  • পণ্য নির্বাচন
  • পেমেন্ট গেটওয়ে
  • ডিজিটাল মার্কেটিং

পণ্য নির্বাচন

সঠিক পণ্যনির্বাচন করা ই-কমার্স ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। আর লক্ষ্যবস্তু ক্রেতাদের চাহিদা অনুযায়ী পুনঃনির্বাচন করুন। আপনি আপনার নিজের পণ্য তৈরি করতে পারেন অথবা অন্য কারো পণ্য কিনে আপনি একটি ই-কমার্স ওয়েবসাইট দাঁড় করে সেখানে আপনার পণ্যগুলি বিক্রয় করতে পারেন। ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করার জন্য অবশ্যই আপনাকে সঠিক পণ্য নির্বাচন করতে হবে। একটি ই কমার্স ওয়েবসাইট এর জন্য পুনঃনির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।

পেমেন্ট গেটওয়ে

গেট একটি নির্ভরযোগ্য পেমেন্ট গেটওয়ে অথবা এমন একটি পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে হবে যে পেমেন্ট গেটওয়ে খুবই সুরক্ষিত। একটি ই-কমার্স ওয়েবসাইটের জন্য পেমেন্ট গেটওয়ে খুবই গুরুত্বপূর্ণ। পেমেন্ট গেটে হলো সেই মাধ্যম যেখান থেকে আপনার গ্রাহকরা আপনার ই-কমার্স ওয়েবসাইট থেকে যেকোনো পণ্য বা সার্ভিস কিনতে পারেন। যেমন আপনি যদি বাংলাদেশী হয়ে থাকেন সে ক্ষেত্রে বাংলাদেশী বিভিন্ন পেমেন্ট রয়েছে যেমন বিকাশ. রকেট, নগদ ইত্যাদি।

ডিজিটাল মার্কেটিং

আপনি যদি একটি ই-কমার্স ওয়েবসাইট থাকে এবং আপনি যদি ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে অনেক অনেক সেল বাড়াতে চান বা আপনার ইনকাম বাড়াতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ একটি কৌশল। ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন ধরনের কৌশল রয়েছে সে সকল কৌশল অবলম্বন করে খুব সহজেই ওয়েবসাইটের বিক্রয় বাড়ানো সম্ভব। এবং যত বিক্রয় বাড়বে তত বেশি টাকা ইনকাম বা লাভ হবে।

অনলাইন কোর্স তৈরি ও বিক্রয়

বর্তমান সময়ে অনলাইনে কোর্স বিক্রয় করা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি যদি কোন নির্দিষ্ট বিষয়ে দক্ষতা অর্জন করে থাকেন, আপনার যদি কোন বিষয়ে দক্ষতা থাকে বা অভিজ্ঞতা থাকে তাহলে আপনি সেই বিষয়গুলি নিয়ে অনলাইনে একটি সাজিয়ে গুছিয়ে কোর্স তৈরি করতে পারেন এবং সেগুলি বিক্রয় করতে পারেন এবং অর্থ ইনকাম করতে পারেন। নিম্নে কিছু গুরুত্বপূর্ণ বিষয় দেয়া হলো।যেমন:
  • কোর্স কনটেন্ট
  • মার্কেটিং
  • প্ল্যাটফর্ম

কোর্স কনটেন্ট

কোর্স কনটেন্ট তৈরি করার সময় আপনি যে বিষয়ে কোর্স তৈরি করছেন সে বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা বা পুরস্কার ধারণা প্রদান করতে হবে। এবং আপনার কোর্সের সমস্ত কিছু ভালোভাবে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করতে হবে। এবং ভিডিও প্রেজেন্টেশন লিখিত কনটেন্ট যুক্ত করে আরো আকর্ষণীয় করে তুলতে হবে।

মার্কেটিং

আপনি যখন আপনার ওয়েবসাইটে একটি কোর্স তৈরি করবেন তখন আপনার কোর্সের প্রচার করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি আপনার কোর্সের যত বেশি প্রচার বা মার্কেটিং করতে পারবেন তত বেশি আপনি ঘাটতি পাবেন এবং আপনার ইনকাম ততো বৃদ্ধি পাবে। আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আপনার কোর্স মার্কেটিং করতে পারেন।

প্ল্যাটফর্ম

অনলাইনে ফোর্স বিক্রয় করার জন্য বিভিন্ন ধরনের প্ল্যাটফর্ম রয়েছে আপনি সেই সকল প্লাটফর্ম গুলো বেছে নিন। কোর্স বিক্রয় করার সময় অবশ্যই নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম গুলো খুঁজে বার করবেন। এরপর আপনার পোস্টগুলো সেখানে বিক্রয় করে দেওয়ার মাধ্যমে টাকা ইনকাম করতে।

লেখকের মন্তব্য - ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম

আশা করি আপনি উপরোক্ত সম্পূর্ণ কিছু ভালোভাবে পড়েছেন এবং ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম সম্পর্কে সম্পূর্ণ গাইড লাইন পেয়েছেন। একটি ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করার জন্য অনেক ধরনের উপায় রয়েছে। তবে ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে হলে অবশ্যই আপনাকে কঠিন পরিশ্রম করতে হবে এবং ধৈর্য ধরতে হবে এবং আপনাকে দক্ষতার সাথে কাজ করতে হবে। বর্তমান সময়ে ইনকাম করার জন্য এই মাধ্যমটি খুবই সহজ হতে পারে।

আপনি যদি একটি ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে চান তাহলে অবশ্যই প্রথমে নির্বাচন করুন আপনি কোন মাধ্যম দিয়ে ব্যবহার করে ইনকাম করতে চান। ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করতে হলে প্রথমে আপনাকে সঠিকভাবে প্রস্তুতি নিতে হবে এবং সঠিক ইনকাম করার উপায়টি বেছে নিতে হবে। সাফল্য হতে হলে নিজেকে প্রতিনিয়ত আপডেট রাখুন এবং নতুন নতুন কৌশল আয়ত্ত করুন।

ওয়েবসাইট তৈরি করে আয় করার সহজ মাধ্যম সম্পর্কে আমরা বিস্তারিত তুলে ধরেছে আশা করি আপনি এই ব্লগ পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ ভালোভাবে বুঝতে পেরেছেন, এবং সুন্দর একটি ধারণা। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url