বিনামূল্যে চুক্তি পত্রের নমুনা pdf ডাউনলোড

অনেকের অনেক কাজের জন্য অনেক সময় বিভিন্ন চুক্তি পত্রের নমুনা pdf প্রয়োজন হয়ে থাকে। আপনারও হয়তো চুক্তি পত্রের নমুনা pdf (পিডিএফ) প্রয়োজন এই কারণে আপনি আমাদের এই নিবন্ধনটি পড়ছেন। আপনি যদি আমাদের এই নিবন্ধনটি সম্পন্ন করেন তাহলে বিনামূল্যে চুক্তিপত্রের নমুনা pdf ডাউনলোড করতে পারবেন।
চুক্তি পত্রের নমুনা pdf
আমরা অনেক কয়টি চুক্তি পত্রের নমুনা pdf পিডিএফ ডাউনলোড ফাইল আপলোড করেছি। আপনি চাইলে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারেন।

সূচিপত্রঃ বিনামূল্যে চুক্তিপত্রের নমুনা pdf ডাউনলোড

ইভিভিটিভি

ভূমিকা

আপনাদের অনেকের বিভিন্ন চুক্তিপত্রের প্রয়োজন হয়ে থাকে। কিন্তু কোন চুক্তিপত্র কিভাবে তৈরি করতে হয় সে বিষয়ে আপনাদের কোন ধারনা থাকে না। আবার অনেকের বেশ ধারণা থাকে। তবে যাদের ধারণা রয়েছে অথবা যাদের ধারণা নেই তাদেরও এই চুক্তি পত্রের পিডিএফ প্রয়োজন হয়। এজন্য আমরা আপনাদের কথা চিন্তা করে আজকে এই নিবন্ধনটি তৈরি করেছি। যাতে করে আপনারা খুব সহজেই বিনামূল্যে চুক্তি পত্রের নমুনা pdf ডাউনলোড করে নিতে পারেন।

এবং আমরা নিম্নলিখিত যে চুক্তিপত্রের নমুনা গুলির পিডিএফ দিয়েছি সেই পিডিএফ গুলো আপনার বেশ কাজে আসতে পারে। কারণ অনেক ধরনের চুক্তিপত্রের পিডিএফ ফাইল দেয়া হয়েছে। যেই ফাইলগুলো বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। আপনি আপনার পছন্দমত যে কোন চুক্তিপত্র ডাউনলোড করে নিতে পারবেন।

অথবা আপনি চাইলে আমাদের এই চুক্তি পত্রের নমুনা pdf দেখে খুব সহজেই নতুন একটি চুক্তিপত্র তৈরি করতে পারবেন আপনি আপনার মনের মত করে। এই চুক্তিপত্র গুলো যদি আপনি মনোযোগ দিয়ে দেখেন এবং পড়ে বুঝার চেষ্টা করেন তাহলে আপনি একজন অভিজ্ঞ চুক্তিপত্র লেখক হতে পারবেন। আমরা আলোচনা করব চুক্তি পত্রের নমুনা pdf নিয়ে সকল বিস্তারিত তথ্য।

চুক্তিপত্রের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা

চুক্তি পত্রের নমুনা pdf নিম্নে উল্লেখ করা হয়েছে। কিন্তু এই বিষয়টি দেখার আগে আপনাকে জানতে হবে চুক্তিপত্রের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা। আপনি যদি এই চুক্তিপত্রের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব না বোঝেন তাহলে কিন্তু আপনি নমুনা দেখলেও সঠিক নিয়ম কোন চুক্তিপত্র তৈরি করতে পারবেন না। আপনি যদি সঠিক নিয়মে সকল চুক্তিপত্র নমুনা দেখে অথবা নিজে থেকে যুক্তিপত্র তৈরি করতে চান তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

বর্তমান সময়ে চুক্তিপত্রের গুরুত্ব অনেকটাই বেড়েই চলেছে। অনেকেই এই চুক্তিপত্র ব্যবহার করছে তাদের বিভিন্ন লেনদেনের ক্ষেত্রে। চুক্তি পত্রের মাধ্যমে লেনদেন করলে পরবর্তীতে কোন সমস্যা হয় না। একটি চুক্তিপত্র আইন ভিত্তিক তৈরি করা হয়ে থাকে। তাই কেউ যদি চুক্তিপত্র অনুযায়ী লেনদেন করে থাকেন এবং পরবর্তীতে তার শর্তাবলী

এবং নিয়মাবলী অথবা চুক্তি লঙ্ঘন করেন তাহলে আইন অনুযায়ী প্রতিকার পাওয়া সম্ভব, এবং আইনত ব্যবস্থা নেওয়া যেতে পারে। কোন কিছু লেনদেন করার ক্ষেত্রে সুরক্ষা দুই পক্ষেরই থাকা প্রয়োজন। আর একটি চুক্তির মাধ্যমে দুই পক্ষেরই সুরক্ষা থাকে। এজন্য চুক্তিপত্র লেখার গুরুত্ব অনেক রয়েছে চুক্তিপত্রের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ চুক্তি লঙ্ঘন হওয়ার ক্ষেত্রে আদালতের সাহায্যে নেওয়া যায়।


একটি চুক্তি পত্রের মাধ্যমে কোন কিছু লেনদেন অথবা কোন কাজ করলে সেটি স্বচ্ছতা ও ভুল বুঝাবুঝি এড়ানো সম্ভব। এবং কোন কিছু লেনদেন করার ক্ষেত্রে ভবিষ্যতের সমস্যা সমাধানের সহায় হোক হতে পারে এই চুক্তিপত্র। এবং চুক্তিপত্রের মাধ্যমে যেহেতু বিভিন্ন দায়বদ্ধতা নির্ধারণ করা থাকে।

সে ক্ষেত্রে সে যুক্তিপত্রে স্পষ্ট থাকে কোন পক্ষকে কি কি কাজ করতে হবে বা কি কি করতে হবে বা কি কি সম্পাদনা করতে হবে তার বিস্তারিত। এবং একটি চুক্তিপত্রের মাধ্যমে যদি আপনি লেনদেন করেন সে ক্ষেত্রে আপনি বিভিন্ন আর্থিক নিরাপত্তা পেতে পারেন।

একটি চুক্তিপত্রের মাধ্যমে যে কোন চুক্তি সম্পূর্ণ করলে সম্পূর্ণ নিরাপদ ভাবে সেই চুক্তি সম্পূর্ণ করা সম্ভব। চুক্তিপত্রের গুরুত্ব শুধু ব্যবসায়িক ক্ষেত্রে নয় ব্যক্তিগত এবং অন্যান্য পেশাগত ক্ষেত্রেও অপরিসীম। একটি চুক্তি পত্রের মাধ্যমে এটি পদক্ষেপ গুলোর মাধ্যমে আইন সুরক্ষা স্বচ্ছতা এবং দায়িত্ব প্রতিষ্ঠা করতে সাহায্য করে।

বিভিন্ন চুক্তিপত্রের উদাহরণ

বিভিন্ন চুক্তিপত্র রয়েছে আপনি যদি বিভিন্ন ধরনের চুক্তিপত্রের উদাহরণ দেখেন তাহলে খুব সহজেই আপনি একটি চুক্তিপত্র তৈরি করতে পারবেন। বিভিন্ন ধরনের চুক্তিপত্র বিভিন্ন পরিস্থিতি ব্যবহার করা যায় যা পদক্ষেপ গুলোর মাধ্যমে পারস্পরিকের দায়িত্ব ও শর্তাবলী নির্ধারণ করে। প্রতিটি চুক্তিপত্র নির্দিষ্ট উদ্দেশ্যে তৈরি করা হয় এবং এর মধ্যে শর্তাবলী দায়িত্ব বিস্তারিতভাবে উল্লেখ থাকে। আপনি যদি নিম্নলিখিত এই চুক্তিপত্র গুলো দেখেন তাহলে সেখান থেকে চুক্তিপত্র তৈরি করার কিছু ধারণা পেতে পারেন।

যেকোনো চুক্তিপত্র তৈরি করার সময় আপনি কি চুক্তি তৈরি করছেন আপনার একটি চুক্তিপত্রের নাম দিতে হবে সবার উপরে। এবং আপনাকে অবশ্যই এম এস ওয়ার্ডে সেই চুক্তিপত্রটি তৈরি করতে হবে। আপনি যে চুক্তিপত্র তৈরি করছেন সেই চুক্তিপত্রের নাম উপরে উল্লেখ করবেন। যেমন সেটি হতে পারে অঙ্গীকারনামা। জমি বন্ধক নামা চুক্তিপত্র ইত্যাদি আপনি যে কোন নাম ব্যবহার করতে পারেন। অবশ্যই আপনার চুক্তিপত্রের সঙ্গে সম্পর্কযুক্ত প্রাসঙ্গিক নাম রাখতে হবে। এরপর সেই লেখাটি বোল্ড করবেন এবং সবার মাঝখানে বড় হরফে লিখবেন।

এরপর নিচে ইন্টার অপশনে ক্লিক করে এসে সাইজ ছোট করে নরমাল ফন্টে লিখতে হবে। প্রথমে আপনাকে লিখতে হবে প্রথম পক্ষের নাম। এরপর আপনাকে লিখতে হবে দ্বিতীয় পক্ষের নাম। প্রথম পক্ষ এবং দ্বিতীয় পক্ষের বিস্তারিত (নাম ঠিকানা) যোগ করা হয়ে গেলে। এরপরে আপনাকে লিখতে হবে চুক্তিপত্রের আসল উদ্দেশ্য বা চুক্তিপত্রের কি কি আপনাদের চুক্তি থাকবে সেই চুক্তির কথাগুলো।

এরপরে সেই চুক্তির শর্তাবলী লিখতে হবে। যুক্তির শর্তাবলী লেখা শেষ হয়ে গেলে নিচে প্রথম পক্ষ এবং দ্বিতীয় পক্ষের স্বাক্ষর নেওয়ার জায়গা রাখতে হবে। এবং সেখানে আপনাকে অবশ্যই সাক্ষী গনের স্বাক্ষর রাখার ব্যবস্থা করতে হবে সেজন্য আপনি সেখানে কার স্বাক্ষর নিচ্ছেন সেটিও লিখে দিবেন। যেমন চুক্তিপত্রের সবার শেষে বাম সাইডে লিখতে পারেন প্রথম পক্ষের স্বাক্ষর।

এবং ডান সাইডে লিখতে পারেন দ্বিতীয় পক্ষের স্বাক্ষর।্ এবং নিম্নে আপনি তৃতীয় পক্ষের স্বাক্ষর দিতে পারেন। তৃতীয় পক্ষ বলতে এখানে সাক্ষীগণকে বোঝানো হয়েছে। নিম্নে এই বিষয়ে একটি উদাহরণ দেয়া হলো। নিম্নে চুক্তিপত্রটি ব্যক্তিগত ঋণ চুক্তিপত্র। নিম্নে আমরা চুক্তি পত্রের নমুনা pdf ফাইল দিয়েছি, কিন্তু তার আগে আপনার এটি দেখে নেওয়া প্রয়োজন।

ব্যক্তিগত ঋণ চুক্তিপত্র

প্রথম পক্ষ (দাতা)

মোঃ হোসেন, পিতা: মোঃ আমিনুল ইসলামম মাতা, মোসাঃ স্বপ্না বেগম, ঠিকানা: গ্রামঃ রায়পুর, ডাকঘরঃ হাবলাউচ্চ, থানাঃ সদর, জেলাঃ বি-বাড়িয়া, ধর্ম: ইসলাম, জাতীয়তা: বাংলাদেশী, জাতীয় পরিচয় পত্রের নাং: ৮৮৫৫৩৩৩২১

দ্বিতীয় পক্ষ (গৃহিতা)

মোঃ ফখরুল, পিতা: খুরশেদ, মাতা: রানু আরা বেগম, ঠিকানা: গ্রামঃ সাহাপুর, ডাকঘর: ভাতকুন্ডু, থানা: ধামুরহাট, জেলা: নওগাঁ, জাতীয় পরিচয় পত্রের নং: ৩৫৪৩৪৫৩২

এই চুক্তি পত্রের মাধ্যমে দ্বিতীয় পক্ষ মোঃ ফখরুল প্রথম পক্ষ মোঃ হোসেন থেকে নগদ ২,০৫,০০০ (দুই লক্ষ পাঁচ হাজার) টাকা ঋণ গ্রহণ করেছেন। এই ঋণ ২৭ মাসের মেয়াদে প্রধান করা হয়েছে যা ০১/০৩/২০২৪ ইং তারিখে শুরু হয়েছে ০১/০২/২০২৬ ইং তারিখে শেষ হবে। ঋণের উদ্দেশ্য হলো গাড়ি ব্যবসা জনপ্রয়োজনীয় অর্থ সংগ্রহ করা।
শর্তাবলী

দ্বিতীয় পক্ষ এই চুক্তির মেয়াদ শেষ হওয়া পর অর্থাৎ ০১/০২/২০২৬ in তারিখে প্রথম পক্ষকে মোট ২,৪৬,৫১২/- (দুই লাখ ছিচল্লিশ হাজার পাঁচশত বার) ো টাকা ফেরত প্রদান করবেন যা মূল ঋণ এবং লাভের অংশ হিসেবে নির্ধারিত হয়েছে।

যদি দ্বিতীয় পক্ষ চুক্তির মেয়াদ ঋণ পরিশোধ করতে ব্যর্থ হন, তবে প্রথম পক্ষের অধিকার থাকবে দ্বিতীয় পক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা, এবং সেই ক্ষেত্রে দ্বিতীয় পক্ষের কোন আপত্তি থাকবে না।
এই যুক্তিপত্রের শর্তাবলী উভয় পক্ষের জন্য বাধ্যতামূলক এবং কোন পক্ষই একতরফাভাবে এই যুক্তি বাতিল করতে পারবেনা।

স্বাক্ষর: 

প্রথম পক্ষ------------

দ্বিতীয় পক্ষ-----------

সাক্ষীগন:

১.---------------

২.---------------

৩.-------------

আশা করি আপনি উপরোক্ত এই চুক্তিপত্র এটি দেখে খুব সহজেই একটি নমুনা বা আপনার মনের মতন করে একটি চুক্তিপত্র তৈরি করে নিতে পারবেন। তবে আমরা আরও অনেক কয়টি চুক্তিপত্রের পিডিএফ উল্লেখ করেছে যেগুলো আপনার কাজের সাথে সম্পর্কিত হতে পারে। তাই নিম্ন থেকে দেখে নিন এবং ডাউনলোড করুন তৈরি করুন আপনার নিজস্ব চুক্তিপত্র বা যেকোনো ধরনের চুক্তিপত্র।

চুক্তিপত্রের নমুনা pdf

আমরা এতক্ষণ চুক্তিপত্রের বিভিন্ন প্রয়োজনীয়তা এবং গুরুত্ব নিয়ে আলোচনা করেছি। এবং একটি যুক্তিপত্রের উদাহরণও আমরা উল্লেখ করেছি। আমরা যে নিম্নে চুক্তিপত্র গুলো ও লেখা করেছে সেই চুক্তিপত্র গুলো আপনি ফ্রিতে খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

এর জন্য কোন প্রকার আর্থিক লেনদেন করতে হবে না। তবে আপনি যদি আমাদের কাছ থেকে একটি চুক্তিপত্র তৈরি করে নিতে চান তাহলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করবেন। আমরা আপনার ইচ্ছেমতো একটি যুক্তিপত্র তৈরি করে দিতে পারব এবং আপনার কাজ অনুযায়ী প্রফেশনাল একটি চুক্তিপত্র তৈরি করে দিতে পারব। তবে এই ক্ষেত্রে চার্জ প্রযোজ্য হতে পারে।


উপরোক্ত এই ফাইলগুলো ছাড়া যদি আপনার অন্য কোন ফাইলের প্রয়োজন হয় বা অন্য কোন চুক্তি পত্রের প্রয়োজন হয় আমাদেরকে জানাবেন আমরা অবশ্যই সেই চুক্তিপত্র দেওয়ার চেষ্টা করব। আমাদের ওয়েবসাইট থেকে কন্টাক্ট অপশনে গিয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করতে ভুলবেন না যদি আপনার যেকোনো ধরনের যুক্তিপত্রের প্রয়োজন হয়।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম চুক্তিপত্রের বিভিন্ন বিষয় নিয়ে। আপনি যেন খুব দ্রুত একটি চুক্তিপত্র তৈরি করে নিতে পারেন তার বিস্তারিত আলোচনা করেছি। বিনামূল্যে চুক্তি পত্রের নমুনা pdf ডাউনলোড করার বিভিন্ন ফাইল দিয়েছি। যে নমুনাগুলো দেখে আপনি খুব সহজে আপনার মত করে চুক্তিপত্র তৈরি করতে পারবেন। আশা করি চুক্তি পত্রের নমুনা pdf নিয়ে বিস্তারিত পড়েছেন।


এবং সম্পূর্ণ আর্টিকেল পড়ে আপনি বুঝতে পেরেছেন এবং অনেক চুক্তি পত্রের নমুনা পেয়েছেন এবং সেগুলো ডাউনলোড করার লিংক পেয়েছেন। এই বিষয় যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। আপনার মন্তব্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url