দিন মাস বছর বের করার নিয়ম

আপনি কি দিন মাস বছর বের করার নিয়ম সম্পর্কে জানতে চান? দিন মাস বছর বের করার নিয়ম না জানলে আমি কখনোই তিন মাস বছর বের করতে পারবেন না। তবে বর্তমান সময় অনুযায়ী দিন মাস বের করা খুবই সহজ। আজকে আমরা আলোচনা করব দিন মাস বছর বের করার নিয়ম সম্পর্কে।
দিন মাস বছর বের করার নিয়ম
বর্তমান সময়ে অনুযায়ী দিন মাস বছর বের করার নিয়ম খুবই সহজ। এবং অত নিয়ম না জানলেও আপনি খুব সহজেই দিন মাস বছর বের করতে পারবেন আপনার হাতে থাকা স্মার্ট ফোনের মাধ্যমে।

সূচিপত্রঃ দিন মাস বছর বের করার নিয়ম

ইভিভিটিভি

ভূমিকা

দিন মাস বছর বের করার নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা কোন ধরনের ক্যালকুলেটর ছাড়াই দিন মাস বছর বের করতে চান। দিন মাস বছর গণনা আমাদের দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ। এটি কেলেন্ডার এর প্রাথমিক ধারণার উপর ভিত্তি করে তৈরি, যা সময়ের বিভাজনকে সূচিত করে। এবং আমাদের প্রত্যেকের দিন মাস বছর বের করার নিয়ম জেনে রাখা গুরুত্বপূর্ণ।


কারণ এগুলো আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজন হয়ে থাকে। বেশ আমরা বেশ কয়েকদিন ধরে লক্ষ্য করছি দিন মাস বছর বের করার নিয়ম সম্পর্কে আপনারা জানতে চান। আর আপনাদের এই সকল কথা চিন্তা করে আজকে আমি এই ব্লগ পোস্টটি তৈরি করেছি। এই সম্পূর্ণ পোস্টে আলোচনা করা হবে দিন মাস বছর বের করার নিয়ম সম্পর্কে। তাই পড়তে থাকুন।

দিন মাস বছর বের করার নিয়ম

দিন মাস বছর বের করার জন্য আপনাকে দিন মাস বছর গণনা করতে হবে। আর দিন মাস বছর বের করার নিয়ম জানার আগে আপনাকে জানতে হবে দিন গণনা করার নিয়ম। এবং এরপর আপনাকে জানতে হবে গণনার করার নিয়ম। এবং এর পরে আপনাকে জানতে হবে বছর গণনা করার নিয়ম। আপনি যদি ধাপে ধাপে এই সকল নিয়ম জেনে যান তাহলে খুব সহজে আপনি দিন মাস বছর বের করতে পারবেন। নিম্নে পর্যায়ক্রমে সকল নিয়ম তুলে ধরা হলো।

দিন গণনা করার নিয়ম

বর্তমান সময়ে দিন গননা করার জন্য কোন নিয়ম জানার প্রয়োজন হয় না কারণ বর্তমান সময় ডিজিটাল যুগ। আর এই ডিজিটাল চোখে যে কোন কিছু খুব সহজেই বের করা সম্ভব। কারণ এই ডিজিটাল যুগে কোন কিছুই নিয়ম জানতে হয় না বর্তমান সময়ে এমন এমন ক্যালকুটার রয়েছে যে

কেলকুটার ব্যবহার করে আপনি খুব সহজেই দিন বের করে পারবেন। আপনি যদি ক্যালকুটার ছাড়াই দিন বের করতে চান তাহলে প্রথমেই আপনি একটি নির্দিষ্ট সময় কাল থেকে দিন বের করতে চাইলে তবে নির্দিষ্ট তারিখ থেকে আরেকটি তারিখ পার্থক্য হিসাব করুন।

উদাহরণস্বরূপঃ যদি আপনি জানুয়ারি ১ তারিখ থেকে মার্চের এক তারিখ পর্যন্ত দিন সংখ্যা বের করতে চান তবে প্রথমে জানুয়ারি এবং ফেব্রুয়ারি দিন সংখ্যা যোগ করে (৩১ + ২৮ বা ২৯)

মাস বের করার নিয়ম

দুই তারিখের মধ্যে মাসের পার্থক্য বের করতে চাইলে দুই মাসের মধ্যে সময়ের পার্থক্য বের করুন এবং তার সাথে দিন যোগ করুন। এবং আপনি যদি এভাবে না করতে পারেন তাহলে আপনি মাস হিসাব করার কেলকোটার পেয়ে যাবেন।

আপনি চাইলে এক মিনিটে এক ক্লিকে মাস বের করতে পারবেন। তবে আপনি যদি অতি দ্রুত মাস বের করতে চান তাহলে অবশ্যই আপনাকে ক্যালকুলেটর ব্যবহার করতে হবে তাহলে আপনি এক সেকেন্ডের মধ্যে মাস বের করতে পারবেন। এইসব মাস বের করার জন্য আপনি গুগলে এ মাসে বের করার ক্যালকুলেটর লিখে সার্চ করলেই অনেক ক্যালকুলেটর পেয়ে যাবেন।

বছর বের করার নিয়ম

বছরের পার্থক্য বের করার সময় দুই তারিখের মধ্যে বছরের হিসাবটি গুণ এবং সাথে মাস এবং দিনের পার্থক্য যোগ করুন। বর্তমান সময়ে যেহেতু ডিজিটাল যুগ অলদানী সবকিছু করা সম্ভব। এবং এক মিনিট এক সেকেন্ডে বছর বের করা সম্ভব তাই এই সব গননার কোন প্রয়োজন হয় না। আপনি চাইলে গুগলো বছর হিসাব করার ক্যালকুলেটর লিখে সার্চ করলে অনেক ক্যালকুলেটর পেয়ে যাবেন সেই ক্যালকুলেটরের মাধ্যমে বছর হিসাব করতে পারবেন।

দিন মাস বছর গণনার জন্য জনপ্রিয় ক্যালেন্ডার

দিন মাস বছর গণনার জন্য জনপ্রিয় ক্যালেন্ডার হতে পারে গুগল ক্যালেন্ডার। অথবা আপনি যদি দিন মাস বছর গণনার করতে চান তাহলে এরকম আরো অনেক কেলকুটার রয়েছে আপনি গুগলে সার্চ করলেই অনেক ক্যালকুলেটর পেয়ে যাবেন।

যেহেতু অনলাইনে অনেক ধরনের ক্যালকুলেটর রয়েছে সেহেতু কেলকোটারের নাম উল্লেখ না করে আপনি যদি গুগলে ক্যালকুলেটর লিখে সার্চ করেন যেমন আপনি যদি দিন। হিসাব করতে চান তাহলে দিন হিসেবের কেলকুটার লিখে সার্চ করলে আপনি অনেক ধরনের ক্যালকুটার পেয়ে যাবেন।

লেখকের মন্তব্য

দিন মাস বছর গণনা পদ্ধতি কেবল একটি প্রযুক্তিগত বিষয় নয় এটি সময় ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ দিক। বর্তমান সমাজের ডিজিটাল যুগ মাত্র কয়েক সেকেন্ডেই দিন মাস বছর বের করা সম্ভব সেহেতু দিন মাস বছর বের করার নিয়ম না জানলেও চলবে। আপনি যদি তিন মাস বছর হিসাব করে কেলকুটার লিখে সার্চ করেন তাহলে অনেক ধরনের ক্যালকুটার পেয়ে যাবেন। আশা করি আপনি সম্পূর্ণ নিবন্ধনটি পড়েছেন এবং দিন মাস হিসাব করার সম্পূর্ণ বিষয়টি বুঝতে পেরেছেন। আমাদের সঙ্গে এতক্ষন থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url