মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ইন্সটল ব্যবহারের উপায়

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস এখন আপনার হাতের মুঠোয়। সহজেই প্রিয়জনের অবস্থান জানুন হারানো ফোন খুঁজে পান বা জরুরী প্রয়োজনে নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাক করুন। জেনে নিন কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ইনস্টল ও ব্যবহার করবেন এবং গোপনীয়তা বজায় রাখার উপায়।
মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস
মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ব্যবহার করা আজকাল খুবই সহজ এবং কার্যকর। সঠিক অ্যাপস বাছাই করার মাধ্যমে সঠিক অ্যাপস আপনার ফোনে ইন্সটল করার মাধ্যমে লোকেশন জানা সম্ভব। যা আপনার ব্যক্তিগত জীবনে বা আপনার পেশাগত জীবনে বেশ সহায়ক হতে পারে।

সূচিপত্রঃ মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ইন্সটল ব্যবহারের উপায়

ইভিভিটিভি

ভূমিকা

এই বর্তমান সময়ে মোবাইল ফোন আমাদের জীবনে একটি অপরিহার্য অংশ হিসেবে দাঁড়িয়েছে। প্রতিদিন না আমরা অনেকেই বিভিন্ন কারণে মোবাইল ফোনের উপর নির্ভরশীল হয়ে পড়ছি। প্রতিদিন আমরা বিভিন্ন কাজ করে থাকি আমাদের হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে। হতে পারে যোগাযোগ অথবা ইন্টারনেট ব্যবহার অথবা তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে। অনেকেই বিভিন্ন কারণে মোবাইল ফোন ব্যবহার করে থাকেন।

আমাদের ফোন চুরি হয়ে গেলে অথবা হারিয়ে গেলে অথবা নিখোঁজ হয়ে গেলে আমরা অনেকেই অনেক চিন্তায় পড়ে যাই। তবে চিন্তার কোন কারণ নেই অনেক অ্যাপস রয়েছে যে সকল অ্যাপসগুলোর মাধ্যমে আপনার ফোনের লোকেশন মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যাবে, মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ইন্সটল করে সেটি কি রান করে খুব সহজেই লোকেশন বের করা সম্ভব।

কখনো কখনো আমরা এমন পরিস্থিতির সম্মুখীন হই যখন কোন নির্দিষ্ট নাম্বার থেকে ফোন কল আসে বা আমাদের কোন প্রিয়জনের অবস্থান জানতে হয়। এক্ষেত্রে বা আরো অন্যান্য ক্ষেত্রে লোকেশন জানার ক্ষেত্রে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ব্যবহার করে আমরা খুবই সহজেই তাদের বর্তমান অবস্থান জানতে পারব।

বা আপনি চাইলে খুব সহজেই অন্যকে অ্যাপস গুলোর মাধ্যমে আপনার লোকেশন জানাতে পারবেন। ধরুন আপনি এমন কোন জায়গায় আছেন যেই জায়গার নাম আপনি জানেন না। কিন্তু আপনার ইন্টারনেট কানেকশন রয়েছে। আপনার এই ইন্টারনেট কানেকশন থাকলেই খুব সহজে আপনার লোকেশন জানতে পারবেন এবং অন্যদেরকে জানাতে পারবেন।


তবে এ ধরনের অ্যাপস গুলো ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে সতর্ক থাকা প্রয়োজন কারণ বিশেষ করে প্রাইভেসি ও আইন সীমাবদ্ধতা রয়েছে। অনেক সময় এই অ্যাপস এর অভাব ব্যবহার হলে ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা লঙ্ঘন হতে পারে। তাই এই অ্যাপসগুলো বা কোন অ্যাপস ব্যবহার করার পূর্বে আপনাকে সেই অ্যাপস সম্পর্কে ভালোভাবে যাচাই করে নেয়া প্রয়োজন। সমস্ত কিছু ভালোভাবে বুঝে নেওয়া প্রয়োজন এবং আইন বেধে নিষেধ সম্পর্কে সচেতন থাকা জরুরী।

এই ব্লগ পোস্টের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস গুলো কিভাবে ব্যবহার করতে হয়, এবং সেই অ্যাপসগুলো কিভাবে আপনার ডিভাইসে ইন্সটল করবেন। এবং কোন অ্যাপস গুলি বেশি নির্ভরযোগ্য। এছাড়াও আমরা প্রাইভেসি রক্ষার উপায় সীমাবদ্ধতা সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করব। যাতে করে আপনি নিরাপদ এবং সঠিকভাবে এই অ্যাপস গুলো ব্যবহার করতে পারেন।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস সম্পর্কে যদি আপনি না জানেন তাহলে আপনি সেই অ্যাপস কখনোই ব্যবহার করতে পারবেন না। এই কারণে প্রথমে আপনাকে জানতে হবে। মোবাইল ফোন আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। যখন আমাদের কোন প্রয়োজন হারিয়ে যায় অথবা আমরা যখন অপরিচিত জায়গায় অচেনা জায়গায় চলে যাই

অথবা আমাদের ফোনটি হারিয়ে গিয়ে থাকে অথবা চুরি হয়ে গিয়ে থাকে, তখন আমরা মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপসকে কাজে লাগিয়ে খুব সহজে আমাদের হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল ফোনটি খুঁজে বের করতে পারবো। এবং বর্তমান অবস্থান জানতে পারবো খুবই সহজেই এই ধরনের অ্যাপস গুলো ব্যবহার করার মাধ্যমে।

বর্তমান সময়ে প্রযুক্তি এতটাই উন্নত হয়েছে যে মোবাইলের নাম্বারের সাহায্যে যে কারো লোকেশন বা অবস্থান জানা সম্ভব। তবে ডিজিটাল যুগ উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে সেখানে অনেক ধরনের নকল অ্যাপস তৈরি করা হয়েছে। সেই সকল নকল অ্যাপস থেকে সতর্ক থাকতে হবে। তবে এর জন্য নির্ভরযোগ্য অ্যাপ (app) এর প্রয়োজন এবং এই প্রক্রিয়া আইন সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকা আবশ্যক।

চলুন তাহলে জেনে নেই কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস কাজ করে। এবং কিভাবে সেই অ্যাপসগুলো ইন্সটল করবেন ও ব্যবহার করবেন এবং তাদের ব্যবহার সম্পর্কিত নিরাপত্তা গোপনীয়তা দিকগুলো এবং এই অ্যাপ সম্পর্কে যত কিছু জানার প্রয়োজন তার বিস্তারিত।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার জনপ্রিয় অ্যাপস

প্রথমেই আপনাকে জানাবো মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার জনপ্রিয় অ্যাপস সম্পর্কে। বর্তমান সময়ে অনেক ধরনের অ্যাপস রয়েছে, সেগুলো মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার সুবিধা দেয়। তবে মোবাইল নাম্বার দিয়ে আপনি চাইলেই খুব সহজেই তার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং তার লোকেশন সম্পর্কেও জানতে পারবেনণ নিচে কয়েকটি জনপ্রিয় এবং নির্ভরযোগ্য অ্যাপস এর তালিকা দেওয়া হলো:

ট্রুকলার (Truecaller)

ট্রুকলার মূলত একটি কালার আইডি অ্যাপস, যে অ্যাপসের মাধ্যমে আপনারা খুব সহজে অপরিচিত নাম্বার সনাক্ত করতে পারবেন। এই অ্যাপসটি অপরিচিত নাম্বার সনাক্ত করার কাজে ব্যবহৃত হয়। তবে আপনি চাইলে এর মাধ্যমেও মোবাইল নাম্বার দে মালিকের অবস্থান ও আনুমানিকভাবে সনাক্ত করতে পারবেন।

এই অ্যাপসের মাধ্যমে আপনি অপরিচিত নাম্বারের তথ্য নাম্বার ব্লক এবং কলার লোকেশন চিহ্নিত করতে পারবেন। ট্রুকলার অ্যাপস এর মাধ্যমে কোন ব্যবহারকারীর নাম্বার চেয়ে সার্চ করলেই সেই ব্যবহারকারীর সকল প্রোফাইল এবং অবস্থান জানতে পারবেন খুব সহজেই।

ফিন্ড মাই ডিভাইস (Find My Device)

ফিন্ড মাই ডিভাইস ( Find My Device) এই অ্যাপসগুলোর মাধ্যমে আপনি হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে পারেন খুব সহজে। মোবাইল নাম্বার দিয়ে নয় বরং ফোনের গুগল একাউন্টের মাধ্যমে লোকেশন ট্র্যাক করে।

আপনি যেহেতু স্মার্টফোন ব্যবহার করবেন সেহেতু আপনার ফোনে অবশ্যই একটি গুগল অ্যাকাউন্ট থাকবে। এই ডিভাইসটির বা এই অ্যাপসটির মাধ্যমে লাইভ লোকেশন ফোন লক ও মুছে ফেলার অপশন পেতে পারেন। এই অ্যাপসটির মাধ্যমে লগইন করার পর ফোনের লোকেশন দেখা যাবে এবং প্রয়োজনীয় নির্দেশনা দেখতে পাওয়া যাবে।

জিপিএস ফোন ট্রেকার

জিপিএস ফোন ট্রেকার (GPS Phone Tracker) একটি শক্তিশালী ট্রাকিং অ্যাপ যা মোবাইল নাম্বারের সাহায্যর লোকেশন বের করতে পারে। এটি মূলত জিপিএস প্রযুক্তি ব্যবহার করে কাজ করে। এই অ্যাপসটির মাধ্যমে লাইভ লোকেশন ট্র্যাকিং নাম্বার সার্চ ফিউচার রেল টাইম আপডেট পেতে পারেন। আপনি এই অ্যাপসটি আপনার ফোনে ইন্সটল করে রান করার পর খুব সহজেই মোবাইল নাম্বারটি লোকেশন ট্র্যাক শুরু করতে পারবেন।

mSpy

mSpy মূলত প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ, যা একজন অভিভাবককে সন্তানের ফোনের লোকেশন ট্র্যাক করার সুযোগ দেয়। এটি নাম্বার দিয়ে নয় ফোনের ডেটার মাধ্যমে কাজ করে। এই অ্যাপসটির মধ্যে রয়েছে লাইভ জিপিএস ট্রাকিং কল মনিটরিং এবং মেসেজ ট্র্যাকিং। আরো অন্যান্য ফিউচার থাকতে পারে এই অ্যাপসটির মধ্যে। এই অ্যাপসটি ডাউনলোড করার পর অ্যাকাউন্ট তৈরি করে নির্দিষ্ট ফোনের ডাটা এক্সেস করতে হবে।

তবে উপরোক্ত যে কোন অ্যাপস ব্যবহারের পূর্বে আপনাকে সতর্ক থাকা জরুরী। কারণ অনেক ধরনের নকল অ্যাপস তৈরি হয়েছে। হুবহু আসল অ্যাপস গুলোর মতই দেখতে। প্রত্যেকটা অ্যাপস ব্যবহার করার পূর্বে অবশ্যই আপনাকে সেই অ্যাপ সম্পর্কে ভালো মতন জেনে নিতে হবে। যেন পরবর্তীতে কোন ধরনের সমস্যা সম্মুখীন না হতে হয়। তবে উপরোক্ত যে কোন অ্যাপস ব্যবহার করার পূর্বে আপনি যে অ্যাপসগুলো সম্পর্কে ভালোভাবে জেনে নিতে পারবেন ইউটিউব ব্যবহার করার মাধ্যমে।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ইন্সটল করার ধাপ

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস ইন্সটল করার ধাপ যদি আপনি না জানেন তাহলে অ্যাপস ডাউনলোড করতে আপনার সমস্যা হতে পারে। এই কারণে প্রথমে আপনার এ বিষয়ে জেনে নেওয়া প্রয়োজন। এই অ্যাপসগুলোর ডাউনলোড করার প্রসেস অনেকেই জানেন না। একটি মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাকিং অ্যাপ ইন্সটল করা বেশ সহজ।

মোবাইল ফোনের অ্যাপস ডাউনলোড করার জন্য প্রথমে আপনি নির্বাচন করুন কোন অ্যাপসটি ডাউনলোড করতে চান। আপনি উপরের অ্যাপস এর তালিকা থেকে যে কোন একটি অ্যাপস বেছে নিতে পারেন। এছাড়াও অ্যাপস গুলো ছাড়া অনেক ধরনের অ্যাপস রয়েছে আপনি ইন্টারনেটে ঘাটাঘাটি করলে এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আপনি প্রথমে যে কোন একটি অ্যাপস নির্বাচন করুন যে আপনি এই অ্যাপসটির মাধ্যমে লোকেশন ট্র্যাক করতে চান।

নির্বাচন করা হয়ে গেলে এরপর আপনি গুগল প্লে স্টোরে প্রবেশ করুন। আপনাদের প্রত্যেকের স্মার্টফোনে গুগল প্লে স্টোর থাকে। প্রথম অবস্থায় আপনার গুগল প্লে স্টোরে যদি ইমেইল সাইন ইন করা না থাকে সেখানে আপনি ইমেইল সাইন ইন করে নেবেন। আপনি চাইলে নতুন একটি ইমেইল তৈরি করতে পারেন।

ইন্সটল করার জন্য আপনাকে গুগল প্লে স্টোরে বা অ্যাপেল অ্যাপ স্টোরিতে যেতে হবে। অ্যাপস এর মধ্যে প্রবেশ করার পর আপনাকে সার্চ করতে হবে যে অ্যাপসটি আপনি ডাউনলোড করতে চান। আমরা প্রথমে আপনাকে বলেছি অ্যাপস নির্বাচন করার জন্য আপনি অ্যাপটি নির্বাচন করেছেন সে অ্যাপস এর নাম লিখুন এবং সার্চ করুন।

অ্যাপস ডাউনলোড করার পূর্বে অবশ্যই আপনাকে ওয়েটিং রিভিউ এবং ডাউনলোড সংখ্যার দিকে লক্ষ্য রাখা প্রয়োজন। আপনি যদি সেই অ্যাপসের সম্পর্কে বিস্তারিত জেনে নেন তাহলে অনেক উপকার হবে। যেমন আপনি সিদ্ধান্ত নিতে পারবেন অ্যাপসটি আপনার জন্য কতটা উপকারী হতে পারে।

প্লে স্টোরে সার্চ করার পর সেই অ্যাপসটি আপনার সামনে চলে আসবে এরপরে আপনি সেই অ্যাপসের উপর ক্লিক করলে ইন্সটল বাটন দেখতে পারবেন। আপনি সেই ইন্সটল বাটনের উপর ক্লিক করলেই আপনার অ্যাপসটি আপনার ফোনে ইন্সটল হয়ে যাবে। তবে কত দ্রুত আপনার ফোনে সেই অ্যাপসটি ইন্সটল হবে সেটি আপনার ইন্টারনেট কানেকশনের উপর নির্ভর করে।

আপনার ফোনে অ্যাপস ইনস্টল হয়ে গেলে সেখানে আপনি অ্যাপ সেটআপ করুন। ডাউনলোড শেষে অ্যাপটি ওপেন করে প্রয়োজনীয় দিন। যেমন তারা বিভিন্ন ধরনের পারমিশন নিতে চাই এপস টি ওপেন করার পর। আপনি সেই অ্যাপসগুলোতে সকল এক্সেস অনুমতি দিবেন। আপনি যখন এই অ্যাপসটি কে অনুমোদন দিবেন দেওয়ার পর অ্যাপস করতে শুরু করবে।

অ্যাপটি সেটাপ করা সম্পূর্ণ হয়ে গেলে আপনি ট্র্যাক করতে পারবেন এমন মোবাইল নাম্বার প্রবেশ করুন। আপনি যে মোবাইল নাম্বারটি ট্র্যাক করতে চান সেই নাম্বারটি সেখানে দিবেন। এরপর খোঁজার চেষ্টা করবেন আবার কিছু অ্যাপস ফোনের আইডি জিপিএস ব্যবহার করে লোকেশন বের করে।

লোকেশন বের করার অ্যাপ ব্যবহার করার পদ্ধতি

লোকেশন বের করার অ্যাপ ব্যবহার করার পদ্ধতি আপনার জেনে রাখা প্রয়োজন। এতে করে আপনি যখন কারো লোকেশন জানতে চাইবেন তখন আপনি খুব সহজেই তাদের লোকেশন সম্পর্কে জানতে পারবেন। প্রত্যেকটি ব্যবহার করার কিছু নিয়ম রয়েছে। তবে সঠিকভাবে ব্যবহার করতে হলে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে:
মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

Truecaller অ্যাপ ব্যবহার করার পদ্ধতি

Truecaller ব্যবহার করার জন্য আপনাকে ট্রুকলার অ্যাপটি প্রথমে ওপেন করতে হবে। আপনার মোবাইল নাম্বারটা টাইপ করতে হবে। অ্যাপসটি যদি নাম্বারটি সনাক্ত করতে পারে এবং আপনাকে নাম্বারটির মালিক এবং তার আনুমানিক অবস্থান দেখাবে।

ফিন্ড মাই ডিভাইস ব্যবহারের পদ্ধতি

ফ্রেন্ড মাই ডিভাইস ব্যবহারের পদ্ধতি খুবই সহজ। আপনার হারিয়ে যাওয়া ফোনের গুগল অ্যাকাউন্ট লগইন করুন। ফোনের লাইভ লোকেশন দেখাবে যেখানে সেটি শেষবার সংযুক্ত ছিল। যদি ফোনটি অনলাইনে থাকে আপনি এটি লক্ষ্য করতে পারবেন এবং ডাটা মুছে ফেলতে পারবেন।

জিপিএস ফোন ট্রেকার ব্যবহার পদ্ধতি

জিপিএস ফোন ট্র্যাকার ব্যবহার পদ্ধতি অনেকেই জানেন আবার অনেকেই জানেন না। জিপিএস ফোন ট্র্যাকার এপ্সটি ওপেন করুন। এরপর মোবাইল নাম্বার দিয়ে ট্রাকিং শুরু করুন। লাইভ জিপিএস ডেটার মাধ্যমে আপনি ফোনের অবস্থান দেখতে পারবেন।

লোকেশন ট্র্যাক করার আইনি ও প্রাইভেসি বিষয়ক নির্দেশনা

লোকেশন ট্র্যাক করার আইন ও প্রাইভেসি বিষয়ক নির্দেশনা আপনার জেনে রাখা প্রয়োজন। লোকেশন ট্রাকিং করার ক্ষেত্রে আইনে ও প্রাইভেসি সংক্রান্ত কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। সঠিকভাবে ব্যবহার না করলে এটি অনেকের ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘন করতে পারে। এ কারণে আপনাকে আইন ও প্রাইভেসি অবশ্যই সম্পর্কে ধারণা রাখতে হবে।


যখন আপনি কারো অনুমতি ছাড়া কারো লোকেশন বের করার চেষ্টা করবেন সেটি তখন আপনার আইনত দণ্ডনীয় হতে পারে। কারণ বাংলাদেশের নিয়ম অনুযায়ী কারো অজান্তে আপনি কারো লোকেশন ট্র্যাক করতে পারেন না। তবে এটি যদি খুবই সিরিয়াস বা খুবই গুরুত্বপূর্ণ যে আপনাকে জানতেই হবে তাদের লোকেশন। তাহলে আপনি আইনত সাহায্য নিতে পারেন। আপনার নিকটস্থ থানায় গিয়ে এই বিষয়ে বলে তাদের থেকে সহযোগিতা নিতে পারেন।

আমরা ইতিমধ্যে আপনাকে জানিয়েছি ফোনের গোপনীয়তা ও সংরক্ষণের বিষয়ে। কোন এপ্স ডাউনলোড করার পূর্বে অবশ্যই আপনাকে সেই অ্যাপসের প্রাইভেসি পলিসি জেনে নেওয়া প্রয়োজন। কোন অ্যাপস ইনস্টল করার পর সেই অ্যাপস কে আপনার ফোনে বা আপনার ডিভাইসে এক্সেস দেওয়ার আগেই আপনাকে যে অ্যাপস সম্পর্কে ভালো মতন তদন্ত করতে হবে বা জানতে হবে।

তবে লোকেশন ট্র্যাক করার অ্যাপস ব্যবহার করার পূর্বে অবশ্যই আপনার স্থানীয় আইন ও নিয়মাবলী সম্পর্কে অবগত থাকুন। বাংলাদেশ এটি বিশ্বের শত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অনুমোদন সাপেক্ষে করা হয়। তবে আপনি যদি আপনার ফোনের লোকেশন জানতে চান তাহলে খুব সহজে ব্যবহার করে জানতে পারবেন। কিন্তু কখনো গুরুত্বপূর্ণ বিষয় যদি আপনি অন্যের কোন অবস্থান জানতে চান। তাহলে অবশ্যই আইনগত সাহায্য নেবেন।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার অ্যাপস ইন্সটল ব্যবহার করার উপায় সম্পর্কে। আশা করি আপনি সম্পূর্ণ নিবন্ধনটি পড়েছেন এবং মোবাইল নাম্বারটি লোকেশন বের করার সহজ উপায় আপনি জানতে পেরেছেন, বা সঠিক ধারণা পেয়েছেন। এই অ্যাপসগুলো ব্যবহার করে আপনার হারানো ফোন খোঁজা অথবা প্রিয়জনের অবস্থান জানার জন্য এবং নিরাপত্তার জন্য এগুলো ব্যবহার করা হয়।


আপনি চাইলে খুব সহজেই অ্যাপস গুলো ব্যবহার করতে পারেন এবং লোকেশন জানতে পারেন। তবে প্রযুক্তি ব্যবহারের পূর্বে আপনার সতর্ক থাকা উচিত বিশেষ করে আইন ও প্রাইভেসি সম্পর্কে বিষয় গুলো মাথায় রাখা উচিত। অ্যাপস ইনস্টল করার পূর্বে এপ্স ব্যবহার করার পূর্বে অবশ্যই আপনাকে সঠিক অ্যাপস ব্যবহার করতে হবে।

এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এই নিবন্ধনটি যদি আপনার ভালো লাগে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছে এই নিবন্ধনটি শেয়ার করবেন। যাতে করে তারাও এই বিষয়টি জানতে পারে এবং মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে পারি। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url