কিভাবে গুগল ম্যাপ লোকেশন লাইভ চালু এবং শেয়ার করবেন

গুগল ম্যাপ লাইভ লোকেশন ব্যবহার করে আপনার বর্তমান অবস্থান রেল টাইম শেয়ার করা এখন আরো সহজ! কিভাবে আপনি গুগল ম্যাপ লোকেশন লাইভ ফিউচারটি ব্যবহার করবেন এবং নিরাপত্তার নিশ্চিত করবেন তার বিস্তারিত জানতে পারবেন। আপনি যদি গুগল ম্যাপ লাইভ লোকেশন ফিচার সম্পর্কে না জেনে থাকেন তাহলে নিবন্ধনটি আপনার জন্য।গুগল ম্যাপ লোকেশন লাইভ
গুগল ম্যাপ লোকেশন লাইভ ফিচার সম্পর্কে হয়তোবা আপনার অল্প কিছু ধারনা থাকতেও পারে নাও থাকতে পারে। তবে আজকের এই নিবন্ধনটি আপনি যদি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি গুগল ম্যাপ লোকেশন লাইভ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

সূচিপত্রঃ কিভাবে গুগল ম্যাপ লাইভ চালু এবং শিয়ার করবেন

ইভিভিটিভি

ভূমিকা

বর্তমানে ডিজিটাল যুগের পদ্ধতি এবং প্রযুক্তি আমাদের জীবনকে সহজ ও অসুবিধার জনক করে তুলেছে। গুগল ম্যাপ একটি অত্যন্ত জনপ্রিয় এবং কার্যকরী টোন যা আমাদের দৈনদিন যাতায়াত এবং যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিশেষ করে গুগল ম্যাপ লোকেশন লাইভ ফিচারটি ব্যবহারকারীদের জন্য রিয়েল টাইম অবস্থান শেয়ার করা সম্ভব করে, যার নিরাপত্তা এবং সুবিধার জন্য অপরিহার্য।

আমরা প্রায়ই বিভিন্ন অবস্থান জানতে চাই। যেমন আমরা যদি কোন অপরিচিত বা অজানা জায়গায় ঘুরতে যেতে চাই তাহলে আমরা এই গুগল ব্যবহার করতে পারি। গুগল ম্যাপ লোকেশন লাইভ ফিউচারটি ব্যবহার করে আমরা বিভিন্ন অবস্থান জানতে পারি। আমরা বিভিন্ন কারণে আমাদের অবস্থান জানতে চাই। সেটি হতে পারে কোন ভ্রমণের জন্য।


অথবা কোন অপরিচিত জায়গা সম্পর্কে জানার জন্য। অথবা অন্যান্য কোনো কারণ হতে পারে। গুগল ম্যাপ লোকেশন লাইভ ব্যবহার করার ক্ষেত্রে অনেক কারণ থাকতে পারে। গুগল ম্যাপ লোকেশন লাইভ ফিরাটি ব্যবহার করে খুব সহজেই আমরা আমাদের অবস্থান খুব সহজেই আত্মীয়-স্বজন অথবা পরিবারের ব্যক্তিদের সঙ্গে শেয়ার করতে পারব। এই ফিচারটি কিভাবে কাজ করে কিভাবে এটি ইন্সটল এবং ব্যবহার করবেন এবং এর নিরাপত্তা সংক্রান্ত দিকগুলো নিয়ে আলোচনা করব আজকের এই নিবন্ধনটির মাধ্যমে।

এছাড়াও আজকে আরো আলোচনা করব এই গুগল ম্যাপের পিকচারটি কিভাবে ভ্রমণ ব্যবসা এবং কোনদিন জীবনে আপনার জন্য সহায়ক হতে পারে, কিভাবে আপনি এটি ব্যবহার করবেন আপনার ব্যক্তিগত কাজে দিন জীবনে অথবা ভ্রমণের ক্ষেত্রে।

এই প্রযুক্তির সুবিধা এবং সম্ভাবনা সম্পর্কে জানলে আপনি নিশ্চিত ভাবে এর কার্যকারিতা বুঝতে পারবেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী সঠিক ভাবে ব্যবহার করতে পারবেন। তাই আসন গুগল ম্যাপ লোকেশন লাইভ এর জগতে প্রবেশ করে এবং জানি কিভাবে এটি আমাদের জীবনকে সহজ ও নিরাপদ গড়ে তুলতে পারে।

গুগল ম্যাপ লোকেশন লাইভ চালু করার উপায়

আমরা এতক্ষণ গুগল ম্যাপ সম্পর্কে অনেক কিছুই জানলাম তবে জানার শেষ নেই আমরা আরো কিছু জানতে চলেছি আজকের এই নিবন্ধন এর মাধ্যমে। এখন আমরা জানবো গুগল ম্যাপ লোকেশন লাইভ চালু করার উপায় সম্পর্কে। অনেকেই রয়েছেন যারা গুগল ম্যাপ লোকেশন লাইভ চালু করার নিয়ম জানেন না। বর্তমান সময় প্রযুক্তি জীবনে এমন ভাবে মিশে গেছে যে দরদিন কার্যক্রমে প্রযুক্তি ছাড়া জীবন চলে না প্রায় অসম্ভব হয়ে চলেছে।

গুগল ম্যাপ আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ যেমন আমরা যদি বাইরে কোথাও ঘুরতে যাই এবং কোন জায়গা না আছে নি সে ক্ষেত্রে গুগল আমাদের সাহায্য করতে পারে। এবং নিরাপদে ভ্রমণ এবং পথ চিনতে সাহায্য করে গুগল ম্যাপ। শুধুমাত্র আমরা আমাদের লোকেশন শেয়ার করতে নয় বরং অন্যদের লোকেশন আমরা জানতে পারি।

নিজের অবস্থানকে শেয়ার করা এবং অন্যের অবস্থান সম্পর্কে খুব সহজেই জানতে পারি google ম্যাপে ব্যবহার করে। গুগল ম্যাপ চালু এবং শেয়ার করার কয়েকটি ধাপ নিম্নে তুলে ধরা হলো।

ধাপ ১: গুগল ম্যাপ চালু কিভাবে করবেন এ বিষয়ে প্রায় প্রশ্ন অনেকেই করে থাকেন। গুগল ম্যাপ চালু করার জন্য সর্বপ্রথম আপনাকে গুগল প্লে স্টোরে প্রবেশ করতে হবে। এরপর ম্যাপ লিখে সার্চ করতে হবে। গুগলের যে অফিশিয়াল অ্যাপসটি রয়েছে সেই ম্যাপ অ্যাপসটি আপনাকে ইন্সটল করতে হবে। প্রায় প্রতিটি স্মার্ট ফোনে গুগল ম্যাপ আগে থেকেই দেওয়া থাকে।

ধাপ ২: আপনার স্মার্টফোন এমবি থেকেই এই গুগল এপটি থেকে থাকবে আপনার মোবাইল ফোনে। আপনার স্মার্টফোনে যদি google এই ম্যাপটি না থাকে অবশ্যই ইন্সটল করে নিবেন। ইন্সটল করা হয়ে গেলে এরপর আপনি সেই অ্যাপসটি ওপেন করবেন। অ্যাপসটি ওপেন করার সময় বিভিন্ন পারমিশন চাইবে আপনি সেখান থেকে সকল পারমিশন এলাও করে দিবেন।

সকল পারমিশনকে অনুমতি দিবেন। এরপর আপনার লোকেশন টাও সেখানে চালু করবেন। এইজন্য আপনি নিজে ভালভাবে লক্ষ্য করলেই দেখতে পারবেন গোল একটি বৃত্তের মতন সাদা আইকন রয়েছে। আপনি সেখানে ক্লিক করে সকল অনুমতি বা সকল কিছু এলাও করে দিলে অটোমেটিক ভাবে আপনার লোকেশন টি চালু হবে।

লোকেশন শেয়ার করার উপায়

আপনি চাইলে খুব সহজেই গুগল থেকে আপনার লোকেশন শেয়ার করতে পারবেন। আপনি যে কারো সাথে যে কোন সময় আপনার লোকেশন শেয়ার করতে পারবেন। লোকেশন শেয়ার করার জন্য বেশ কয়েকটি প্রসেস বাধা রয়েছে। নিম্নে সেগুলোর বিস্তারিত উল্লেখ করা হলো। এবং দেশে দেয়া হলো কিভাবে আপনি লোকেশন শেয়ার করবেন। লোকেশন শেয়ার করার উপায় খুবই সহজ।

ধাপ ১: আপনার স্মার্টফোন থেকে ম্যাপ অ্যাপসটি ওপেন করুন।

ধাপ ২: এরপর ম্যাপে আপনার ইমেইলটি সাইলেন্ট করে নিন যদি পূর্ব থেকে স্যালাইন না করা থাকে। আপনি যেহেতু স্মার্টফোন ব্যবহার করেন এবং আপনার ফোনে জিমেইল এবং গুগল একাউন্ট রয়েছে। সেক্ষেত্র সামাজিকভাবে এখানে আপনার জিমেইলটি সেট হয়ে যাবে।

আপনি সবার উপরে ডানকনের থেকে দেখলেই সেখান থেকে গোল বৃত্ত প্রোফাইল আইকন দিতে পারবেন। আপনি সেখানে ক্লিক করেও নতুন ইমেইল এড করতে পারেন চাইলে সেখান থেকে লোকেশন শেয়ার করতে পারেন। কিভাবে সম্ভব তা নিম্নে দেয়া হলো।
গুগল ম্যাপ লোকেশন লাইভ
ধাপ ৩: ম্যাপটি ওপেন করার পর সবার উপরে ডানকুনির দিকে আপনি ভালোভাবে লক্ষ্য করলেই আপনার ইমেইল আইকন দেখতে পারবেন। আপনি সেই ইমেইল এর প্রোফাইল আইকনের উপরে ক্লিক করুন।
গুগল ম্যাপ লোকেশন লাইভ
ধাপ ৪: ইমেইলের প্রোফাইল আইকনে ক্লিক করলে আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। অনেক কয়টি মেনু দেখাবে এক কথায় মেনুবার ওপেন হবে। সেখান থেকে ভালোভাবে লক্ষ্য করলে আপনি দেখতে পারবেন লোকেশন শেয়ারিং (Location Sharing) নামের একটি অপশন রয়েছে। আপনি সেই লোকেশন শেয়ারিং অপশনটিতে ক্লিক করুন।


গুগল ম্যাপ লোকেশন লাইভ
ধাপ ৫: লোকেশন শেয়ারিং অপশন এর উপর ক্লিক করলে আপনার সামনের নতুন একটি পেজ ওপেন হবে যেখানে আপনাকে বলা হবে আপনার লোকেশন টি শেয়ার করতে। আপনি যদি আপনার লোকেশন টি শেয়ার করতে চান সেক্ষেত্রে শেয়ারিং লোকেশনের (Share location) বাটনের উপরে ক্লিক করবেন।
গুগল ম্যাপ লোকেশন লাইভ
ধাপ ৬: শেয়ারিং লোকেশন এর ওপরে ক্লিক করলে, আপনি কত টাইম ধরে লোকেশন শেয়ার করতে চান সেই অপশনটি আপনার সামনে আসবে। আপনি চাইলে সেখান থেকে কয়েক মিনিট কয়েক ঘন্টা সেট করতে পারেন। আপনি চাইলে সেখান থেকে আনলিমিটেড সেট করে দিতে পারেন।

যেকোন একটি অপশন সেট করে বা নিচে দেখলেই আপনি দেখতে পারবেন। এরপর নিচে আপনি অনেক কয়টি মাধ্যম পাবেন আপনার লোকেশন টি শেয়ার করার। আপনি যেটার মাধ্যমে যাকে পাঠাতে চান সেটির মাধ্যমেই তাকে পাঠাতে পারবেন।
গুগল ম্যাপ লোকেশন লাইভ
আশা করি উপরোক্ত প্রসেস গুলো দেখে আপনি খুব সহজেই বুঝে গেছেন কিভাবে আপনার লোকেশন টি শেয়ার করবেন। এভাবে চাইলে খুব সহজে যে কারো লোকেশন শেয়ার করা যায় আপনি চাইলে আপনার লোকেশন যে কারো সাথে শেয়ার করতে পারবেন ঠিক উপরোক্ত এই প্রসেস ফলো করার মাধ্যমে। নিম্নে আপনার সাবিধার্থে আর সহজ করে এই বিষয় টি তুলে ধরা হলো।

লোকেশন শেয়ার করার ধাপসমূহ

লোকেশন শেয়ার করার ধাপসমূহ অনেকে জানেন না উপরোক্ত দেখে হয়তো আপনি বুঝতে পারেনি তবে নিম্নলিখিত লোকেশন শেয়ার করার ধাপসমূহ দেখলে খুব সহজে বিস্তারিত বুঝতে পারবেন।

গুগল ম্যাপ অ্যাপ খুলুন: প্রথমে আপনার ফোনে থাকা গুগল ম্যাপ অ্যাপটি ওপেন করুন।

মেনুতে যান: উপরে ডান কোনে প্রফাইল আইকনে ক্লিক করুন।

কেশন শেয়ারিং নির্বাচন করুন: মেনু থেকে লোকেশন শেয়ারিং (Location Sharing) অপশনটি নির্বাচন করুন।

সময় সেট করুন: আপনি কতক্ষন ধরে আপনি আপনার লোকেশণ শিয়ার করবেন তা সেট করুন।

শেয়ার করার মাধ্যম: আপনার অবস্থান শেয়ার করার জন্য নির্দিষ্ট মাধ্যম (যেমন: Whatsapp, Messenger, ইমেইল ইত্যাদি) নির্বাচন করুন।

এই ধানগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার বর্তমান অবস্থান শেয়ার করতে পারবেন।

গুগল ম্যাপ লোকেশন লাইভ কি

অনেকেই রয়েছেন গুগল ম্যাপ লোকেশন লাইভ কি এ বিষয়ে জানেন না। গুগল ম্যাপের লোকেশন লাইভ ফিচার হল একটি রিয়েল টাইম ট্রাকিং টু যা ব্যবহারকারীদের তাদের বর্তমান অবস্থান শেয়ার করতে সহায়তা করে। একজন ব্যক্তি এবং সে ব্যক্তির হাতে যদি কোন মোবাইল ফোন থাকে তাহলে যে কোন সময় যেকোনো পরিস্থিতিতে যে কারো সাথে তার বর্তমান অবস্থার লোকেশন শেয়ার করতে পারবে।

আপনি যদি অপরিচিত অচেনা জায়গায় ভ্রমণ করতে চান এবং সেই অচেনা জায়গাটি যদি চিনতে অসুবিধা হয় তাহলে আপনি গুগল ম্যাপে ব্যবহার করে খুব সহজেই চিনতে পারেন। অথবা আপনি যদি অচেনা কোথাও ঘুরতে যান এবং সেখানে আপনি আপনার লোকেশণ তাদের সাথে শেয়ার করলে খূব সহজে তারা আপনার লোকেশন দেখে আপনাকে অনুশরন করতে পারবে।

লেখকের মন্তব্য

এতক্ষণ আমরা আলোচনা করলাম কিভাবে গুগল ম্যাপ লোকেশন লাইভ চালু এবং শেয়ার করবেন তার বিস্তারিত। আশা করি আপনি এই নিবন্ধনটি পড়ে সমস্ত কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। কিভাবে আপনি আপনার লোকেশন গুগল ম্যাপের মাধ্যমে শেয়ার করবেন কিভাবে আপনি আপনার বর্তমান অবস্থান জানতে পারবেন গুগল ম্যাপের মাধ্যমে তার বিস্তারিত ধারণা পেয়েছেন।


আপনি যদি মনোযোগ দিয়ে এই নিবন্ধনটি পড়ে থাকেন তাহলে আপনি নিচে থেকেই আপনার বর্তমান অবস্থান জানতে পারবেন গুগল ম্যাপে ব্যবহার করে এবং শেয়ার করতে পারবেন গুগল ম্যাপে ব্যবহার করে। ফিচারটি আমাদের জন্মদিন জীবনের যোগাযোগ এবং নিরাপত্তার নিশ্চিত করার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রযুক্তি।

এটি জরুরী পরিস্থিতিতে অনেক কাজে আসে। এই বিষয় যদি আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url