কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করবেন

কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করবেন এ বিষয়ে অনেক প্রশ্ন জাগে আপনাদের মধ্যে। এবং আপনারা এই বিষয় নিয়ে অনেকেই google এ সার্চ করে থাকেন। আপনি যদি গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় না জানেন তাহলে সঠিক জায়গায় এসেছেন।
গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের
গুগল ম্যাপ থেকে লোকেশন বের করতে হলে আপনাকে জানতে হবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার নিয়ম বা উপায় সম্পর্কে।

সূচিপত্রঃ কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করবেন

ইভিভিটিভি

ভূমিকা

আমি বেশ কিছুদিন ধরে লক্ষ্য কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করবেন এ বিষয় নিয়ে সার্চ করছেন অনেকেই। তাদের কথা চিন্তা করে আজকে আমি এই নিবন্ধনটি তৈরি করেছি। আজকের এই নিবন্ধনটির মাধ্যমে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করবেন তার বিস্তারিত।

আপনারা যদি গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় না জেনে থাকেন বা উপায় জানতে চান তাহলে এই নিবন্ধনটি মনোযোগ দিয়ে পড়ুন। বর্তমান সময়ে ডিজিটাল যুগ তাই যে কেউ চাইলে খুব সহজেই গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করা সম্ভব। বর্তমান সময়ে google ম্যাপ নির্ভরযোগ্য নেভিগেশন সিস্টেমগুলোর মধ্যে অন্যতম।

গুগল ম্যাপ ব্যবহার করার মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়ার দিকে নির্দেশনা এবং বিভিন্ন স্থানের লোকেশন বের করতে এবং দেখতে পারবো। আমরা এখন আলোচনা করব কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করবেন। গুগল ম্যাপ সম্পর্কে বিস্তারিত।

গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের

গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় অনেক রয়েছে। বর্তমানে ডিজিটাল যুগ হওয়ায় খুব সহজেই গুগল ম্যাপের ব্যবহার করে যে কোন স্থানের লোকেশন বের করা সম্ভব হচ্ছে। এবং আমরা উপরে ইতিমধ্যে বলেছি গুগল ব্যবহার করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার দিকনির্দেশনাও পাওয়া যায়।

ব্যবহার করার মাধ্যমে মোবাইলের লোকেশন বের করা সম্ভব হচ্ছে। বিভিন্ন সময় অনেকেই মোবাইল হারিয়ে ফেলেন বা অন্য কোথাও রেখে চলে আসেন কিন্তু পরবর্তীতে সেই জায়গায় খোঁজাখুঁজি করেন খুঁজে পান না। অথবা আপনি এমন জায়গায় রেখে এসেছেন আপনার মনে নেই। সে ক্ষেত্রে আপনি গুগল ম্যাপে ব্যবহার করে খুব সহজে আপনি আপনার মোবাইলের লোকেশন দেখতে পারবেন।


অনেক সময় আমরা মোবাইল হারিয়ে ফেলি অথবা আমাদের পরিবারের কোন সদস্যের অবস্থান দ্রুত জানার প্রয়োজন হয়। এই পরিস্থিতি গুলোতেও আমরা গুগল ম্যাপের সাহায্য নিতে পারি। চলুন গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার বিভিন্ন উপায় জানি।

গুগল ম্যাপে মোবাইল লোকেশন ট্র্যাকিং কি

প্রথমে আপনাকে জানতে হবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন ট্র্যাকিং কি? আপনি যদি এই বিষয়টি না জানেন তাহলে পরবর্তীতে কিছুই বুঝতে পারবেন না। গুগল ম্যাপে মোবাইল লোকেশন ট্র্যাকিং হচ্ছে একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার বা অন্য কারো মোবাইলের অবস্থান জানতে পারেন। লোকেশন ট্রাকিং এর মাধ্যমে আপনি আপনার পরিচিত অথবা যে কারো মোবাইল লোকেশন ট্র্যাকিং করতে পারবেন।

এভাবে আপনি সহজেই যে কারো অবস্থানে জেনে নিতে পারবেন। গুগল ম্যাপের মাধ্যমে এই তথ্য সংগ্রহ করা হয় মোবাইল জিপিএস এ এবং ইন্টারনেটের সংযোগের মাধ্যমে। কোন মোবাইল থেকে সেই মোবাইলের লোকেশন ট্র্যাকিং করতে হলে আপনাকে সেই স্মার্টফোনটি তে একটি গুগল অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এবং আপনার লোকেশন টি অন করে রাখতে হবে।

কেন মোবাইল লোকেশন ট্র্যাক করা প্রয়োজন

কেন মোবাইল লোকেশন ট্র্যাক করা প্রয়োজন এরকমটা অনেকেই প্রশ্ন করে থাকেন। দেখুন মোবাইল লোকেশন ট্র্যাক করার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে সেই সকল কারণ উল্লেখ করা সম্ভব নয়। তবে উল্লেখযোগ্য কিছু কারণ হতে পারে হারানো মোবাইল খুজে বের করা। ধরুন আপনার একটি মোবাইল হারিয়ে ফেলেছেন। এমন অবস্থায় পড়লে আপনি খুব সহজেই google ম্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনার মোবাইল ফোনের লোকেশন বা সঠিক অবস্থান দেখতে পারবেন।

এবং এর দ্বিতীয় কারণ হতে পারে পাবলিক প্লেসের নিরাপত্তা। কখনো কখনো আমরা আমাদের পারিবারিক সদস্যদের লোকেশন জানতে চাই বিশেষ করে তারা যদি বিপদে পড়ে থাকে তাদের অবস্থান সম্পর্কে জানা না থাকে সেক্ষেত্রে গুগল ম্যাপও ব্যবহার করা যেতে পারে। অনেকে বিভিন্ন ব্যবসা বা কোম্পানির অবস্থান ওদেরকে দেখানোর জন্য এই গুগল ম্যাপ ব্যবহার করে থাকেন।

উপরোক্ত এই কারণগুলো ছাড়া আরও অনেক কারণ হতে পারে গুগল ম্যাপে ব্যবহার করা অথবা মোবাইল লোকেশন ট্র্যাক করা।

গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় অনেক রয়েছে। আমরা ইতিমধ্যে আপনাকে এই কথাটি বলেছি যদি আপনি সবকিছু ভালো মতন পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনি বিষয়টি জানতে পেরেছেন বুঝতে পেরেছেন। তবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার বিভিন্ন উপায় থাকতে পারে। অনেকেই বিভিন্ন উপায়ে অবলম্বন করে মোবাইল লোকেশন বের করছে।

যেমন ধরুন সাধারণ জনগণ এক ভাবে মোবাইল লোকেশন বের করেন। আবার কোন একজন হ্যাকার অন্যভাবে মোবাইল লোকেশন বের করে থাকেন। আবার অন্যান্য কোন সরকারি কর্মচারী যেমন পুলিশ অথবা বিভিন্ন সরকারি কর্মকর্তা তারা বিভিন্নভাবে লোকেশন বের করে থাকেন। আপনি যদি মোবাইল ম্যাপের লোকেশন বের করতে চান তাহলে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে পারেন।

গুগল একাউন্ট ব্যবহার করে মোবাইল লোকেশন ট্র্যাকিং

বর্তমান সময়েও গুগল একাউন্টে ব্যবহার করে মোবাইল ট্র্যাকিং করা খুবই সহজ। গুগল ম্যাপের মাধ্যমে মোবাইল অবস্থান ট্র্যাক করতে হলে আপনার মোবাইলটিতে অবশ্যই গুগল একাউন্ট সাইন ইন করা থাকতে হবে। যদি আপনার ডিভাইসে আগে থেকে গুগল একাউন্ট সাইন ইন করা থাকে। তাহলে অনুসরণ করে মোবাইলের লোকেশন বের করতে পারবেন।

আপনি যেহেতু স্মার্টফোন ব্যবহার করেন এবং স্মার্টফোনের লোকেশন জানতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনার স্মার্ট ফোনে গুগল একাউন্ট রয়েছে। তাই গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করতে নিম্নলিখিত ধাপ গুলো অনুসরণ করতে পারেন।

ধাপ ১: গুগল একাউন্টে লগইন করুন

আপনার কম্পিউটার বা অন্য মোবাইল ডিভাইস থেকে google find my device ওয়েবসাইটে যান এবং আপনার গুগল একাউন্টে লগইন করুন।

ধাপ ২: ডিভাইস সিলেক্ট করুন

লোকের করার পর আপনি আপনার গুগল অ্যাকাউন্টের সাথে সংযুক্ত সকল ডিভাইসের তালিকা দেখতে পারেন। এখানে আপনার হারানো বা ট্রাক করতে যাওয়া মোবাইলটি সিলেক্ট করুন।


ধাপ ৩: শেয়ারিং লিংক পাঠান

যার সাথে আপনি আপনার লোকেশন শেয়ার করতে চান তাকে লিংক পাঠান। তিনি সেই লিংকের মাধ্যমে আপনার বর্তমান অবস্থান গুগল ম্যাপে দেখতে পারবেন।

আপনি যদি উপরোক্ত এই ধাপগুলো অনুসরণ করে লোকেশন শেয়ার করতে না পারেন। তাহলে আপনার স্মার্টফোন থেকে গুগল ম্যাপে প্রবেশ করুন। অবশ্যই লক্ষ্য রাখুন আপনার google ম্যাপে গুগল একাউন্ট সাইন ইন করা রয়েছে।

অ্যাপে প্রবেশ করার পর উপরে আপনার প্রোফাইল আইকনে ক্লিক করবেন। এরপর নিচে ক্লিক করে সেটিং আইকনে এসে শেয়ার লোকেশনে ক্লিক করে আপনার লোকেশন শেয়ার করতে পারেন খুবই সহজে। এভাবে একটি মোবাইল থেকে আরেকটি মোবাইলের যে কেউ যে কারো সাথে যে কোন সময় মোবাইল লোকেশন চেক করতে পারে।

মোবাইলের লোকেশন হিস্টোরি দেখা

গুগল ম্যাপের আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার হলো মোবাইলের লোকেশন হিস্টোরি দেখা। যদি আপনার মোবাইলে লোকেশন সার্ভিস চালু থাকে তাহলে আপনি পরবর্তী তারিখে কোথায় কোথায় গিয়েছিলেন সেই তথ্য দেখতে পারেন।

গুগল ম্যাপে বর্তমান লোকেশন বের করার নিয়ম

আপনি যদি আপনার বর্তমান লোকেশন গুগল ম্যাপের মাধ্যমে জানতে চান। তাহলে আপনাকে জানতে হবে গুগল ম্যাপে বর্তমান লোকেশন বের করার নিয়ম। আপনি চাইলে খুব সহজেই আপনার হাতে যদি একটি স্মার্ট ফোন থাকে তাহলে গুগল ম্যাপের বর্তমান লোকেশন বা আপনার লোকেশন জানতে পারবেন।

আপনার লোকেশন জানার জন্য প্রথমে আপনি আপনার স্মার্টফোনের ডাটা বা ইন্টারনেট কানেকশন চালু করুন। এরপর লক্ষ্য করুন আপনার google একাউন্ট রয়েছে কিনা। আপনি যেহেতু একটি স্মার্টফোন ব্যবহার করছেন সে ক্ষেত্রে অবশ্যই আপনার google একাউন্ট রয়েছে আপনার মোবাইল ফোনে সাইন ইন করা আছে।

এরপর আপনার স্মার্ট ফোনে থাকা গুগল ম্যাপস নামে একটি অ্যাপস রয়েছে সেই এপ্স এর প্রবেশ করুন। এরপর সেখানে দেখুন আপনার গুগল একাউন্টের সাইন করা রয়েছে কিনা। যদি সেখানে আপনার google একাউন্টে সাইন ইন করা না থাকে সেখান থেকে সাইন ইন করুন একাউন্ট তৈরি করুন।

একাউন্ট তৈরি করা হয়ে গেলে সেখান থেকে লক্ষ্য করলে দেখতে পারবেন লোকেশন বক্স রয়েছে। আপনি যদি সেই লোকেশন বক্সে ক্লিক করেন তাহলে অটোমেটিকলি আপনার লোকেশন কোথায় সেখানে দেখতে পারবেন। আপনি যখন অ্যাপসটি ওপেন করবেন অবশ্যই অ্যাপস ওপেন করার সময় সকল কিছু এলাও করবেন বা পারমিশন দিবেন। এবং অবশ্যই আপনাকে আপনার মোবাইল ফোনের লোকেশনটি চালু করে রাখতে হবে।

গুগল ক্রোম ব্রাউজার এর মাধ্যমেও চাইলে আপনি খুব সহজে আপনার লোকেশন ব্যবহার করতে পারবেন গুগল ম্যাপের ব্যবহার করে। যে কেউ চাইলে খুব সহজেই করলাম ব্যবহার করতে পারে ক্রোম বাজারেও। ক্রোম ব্রাউজারের মাধ্যমে গুগল ম্যাপে ব্যবহার করতে হলে। আপনাকে গুগল ম্যাপ লিখে সার্চ করতে হবে গুগল সার্চ ইঞ্জিনে। গুগল ম্যাপ লিখে সার্চ করলে আপনার সামনে চলে আসবে সেই ম্যাপটি।

আপনাকে অবশ্যই এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে আপনার গুগল একাউন্টে ইমেইলটি সাইন ইন করা হয়েছে। এরপরে প্রথমে যে ওয়েবসাইট আসবে বা ম্যাপ আসবে আপনি সেই ম্যাপে ক্লিক করে সরাসরি সে ম্যাপে প্রবেশ করতে পারবেন। এরপর আপনার লোকেশন টি অন করে আপনি আপনার লোকেশন দেখতে পারবেন খুব সহজে ক্রোম ব্রাউজার বা গুগল ব্যবহার করে। আপনি চাইলে এই কাজটি যে কোন ল্যাপটপ ডেক্সটপ অথবা মোবাইল ফোনের মাধ্যমে করতে পারবেন।

লেখকের মন্তব্য

তবে আপনি যদি কারো লোকেশন ট্র্যাকিং করতে চান জানতে চান তাহলে অবশ্যই আপনি যার লোকেশান জানতে চান তাকে বলবেন যেন আপনার সাথে তার লোকেশন টি শেয়ার করে। এবং আপনার ফোন যদি হারিয়ে যায় সে ক্ষেত্রে যদি আপনি আপনার লোকেশন জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার নিকটস্থ পুলিশ স্টেশন বা থানায় যোগাযোগ করতে হবে। তাদের সহযোগিতায় আপনি খুব সহজেই আপনি আপনার হারিয়ে যাওয়া মোবাইলটি খুঁজে বের করতে পারবেন।


তবে আপনি যদি আপনার ফোন থেকে আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি খুঁজে বের করতে চান তাহলে। আপনি তা করতে পারবেন না। আপনি করতে পারবেন তবে আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ হতে হবে। সে বিষয়ে আপনার ধারণা থাকতে হবে।

আপনারা এতক্ষণ পড়লেন কিভাবে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করবেন তার বিস্তারিত। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আশা করি আপনি সম্পূর্ণ বিষয়টি পড়েছেন এবং সম্পূর্ণ কিছু ভালোভাবে বুঝেছেন। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা আমাদের ওয়েবসাইটে প্রতিদিন প্রকাশ করে থাকি। আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। এই নিবন্ধনটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছে আমাদের এই নিবন্ধনটি শেয়ার করবেন যাতে করে তারাও এই নিবন্ধন করে উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • 26381Munna Hossain
    26381Munna Hossain September 19, 2024 at 9:03 PM

    ধন্যবাদ ও ধন্যবাদ উপকৃত হইলাম

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url