ডিজিটাল মার্কেটিং শেখার উপায় বাংলায়

আপনি কি জানতে চান ডিজিটাল মার্কেটিং শেখার উপায়? আপনি যদি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় জানতে চান তাহলে আপনি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়ুন। কারণ আমরা এই নিবন্ধনটির মাধ্যমে আলোচনা করেছি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় বাংলায় সম্পূর্ণ বিষয়।
ডিজিটাল মার্কেটিং শেখার উপায়
ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সম্পর্কে জানা খুবই প্রয়োজন, যারা ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাদের জন্য। আর এই ডিজিটাল যুগে ডিজিটাল মার্কেটিং শেখা খুবই গুরুত্বপূর্ণ।

সূচিপত্রঃ ডিজিটাল মার্কেটিং শেখার উপায় বাংলায়

ইভিভিটিভি

ভূমিকা

জিটাল মার্কেটিং শেখার উপায় এ বিষয়ে অনেকেই জানতে চান। আমি বেশ কিছুদিন ধরে লক্ষ্য করছি আপনারা ডিজিটাল মার্কেটিং শেখার উপায় এই বিষয় নিয়ে গুগলে সার্চ করছেন। এই কারণে আপনাদের কথা চিন্তা করে আমি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সম্পর্কে আলোচনা করব আজকের এই নিবন্ধনটির মাধ্যমে। আপনি যদি এই নিবন্ধনটি সম্পন্ন মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি খুব ভালোভাবে জানতে পারবেন কিভাবে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন তার বিস্তারিত।

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং স্কিল। ডিজিটাল মার্কেটিং শেখার মাধ্যমে আপনি বর্তমান সময়েই ঘরে বসেই সমস্ত কিছু বেচাকেনা করতে পারবেন। বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর খুবই ডিমান্ড। এবং অনেক ডিজিটাল মার্কেট রয়েছেন যারা প্রতি মাসে প্রায় লক্ষাধিক টাকা ইনকাম করে থাকেন।

একজন ডিজিটাল মার্কেটের চাইলে খুব সহজে অনলাইনে তার একটি বিজনেস দাঁড় করাতে পারে। এবং অনলাইনের মাধ্যমে বিজনেস দাড় করে সেখান থেকে প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করা সম্ভব হতে পারে। ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ এই ডিজিটাল যুগে তাই আজকে আমরা এই নিবন্ধনটির মাধ্যমে আলোচনা করব ডিজিটাল মার্কেটিং শেখার উপায় নিয়ে। তাই পড়তে থাকুন।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় জানার আগে আপনাকে জানতে হবে! ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং হল ইন্টারনেট ও ডিজিটাল চ্যানেল ব্যবহার করে আপনার অথবা অন্য কারো যে কোন পণ্য বা সেবা প্রচার করার প্রক্রিয়া। এর মধ্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এসইও ইমেল মার্কেটিং কন্টেন্ট রাইটিং এবং পেপার ক্লিক পিপিসি marketing অন্তর্ভুক্ত। এক কথায় বলতে গেলে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কোন পণ্য বা সেবা বিক্রয় বা প্রচার করা কি ডিজিটাল মার্কেটিং বলে।
কেন ডিজিটাল মার্কেটিং শিখবেন

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় জানার আগে আপনার জানা থাকা প্রয়োজন, কেন ডিজিটাল মার্কেটিং শিখবেন? ডিজিটাল মার্কেটিং শেখার কারণ অনেকের রয়েছে। সকল কারণ তো উল্লেখ করা সম্ভব নয় সেই কারণগুলোর মধ্যে কিছু কারণ হতে পারে বাজারের চাহিদা। কারণ বর্তমান সময়ে একজন ডিজিটাল মার্কেট চাইলেই খুব সহজেই ঘরে বসে সোশ্যাল মিডিয়া বা ইন্টারনেট ব্যবহার করে তাদের নির্দিষ্ট ক্যাটাগরির গ্রাহকের কাছে তাদের নির্দিষ্ট পণ্যটি প্রচার করতে পারবে বা বিক্রয় করতে পারবে।


এখনকার সময়ে প্রায় ডিজিটাল মার্কেট প্রতি মাসে প্রায় লক্ষাধিক টাকা ইনকাম করে থাকে। এবং একজন ডিজিটাল মার্কেটের প্রতি মাসে প্রায়ই উচ্চ আয়ের সুযোগ পেয়ে থাকে সে ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং শেখা গুরুত্বপূর্ণ। কারণ আমাদের দেশের চাহিদা অনুযায়ী একটি চাকরি পেতে হলে অনেক কষ্ট করতে হয় এবং অনেক পড়াশোনা বা অনেক যোগ্যতা থাকার পরেও চাকরি হয় না।

এই কারণেও আপনার ডিজিটাল মার্কেটিং শেখা উচিত বলে আমি মনে করি। এবং আপনি যদি ডিজিটাল মার্কেটে হন সে ক্ষেত্রে গ্লোবালের সুযোগ পাবেন। এর মানে হল ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি শুধুমাত্র স্থানীয় নয় বরঞ্চ বৈশ্বিক পর্যায়েও কাজ করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায় অনেক ধরনের রয়েছে। আপনি বিভিন্নভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। বর্তমান সময়ে যেহেতু ডিজিটাল যুগ তাই যে কেউ চাইলেই যে কোন স্থান থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে পারে। ডিজিটাল মার্কেটিং শেখার জন্য প্রথমে আপনি অনলাইনেও ঘরে বসে শিখতে পারেন আপনি চাইলে সরাসরি অফলাইন মানে অফিসে গিয়ে কোন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে গিয়েও আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

আপনি যদি ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শিখতে চান সে ক্ষেত্রে আপনাকে ইউটিউব ব্যবহার করতে হবে। বর্তমান সময়ে আপনি যে কোন কিছু সহজে শিখে নিতে পারবেন ইউটিউব থেকে। ইউটিউবে অনেকে ডিজিটাল মার্কেটিং কোর্স আপলোড করে থাকে অনেকেই আপনি সেখান থেকে নির্দিষ্ট একটি চ্যানেল ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পূর্ণ করবেন।

আপনি যদি ডিজিটাল মার্কেটিং কোর্স লিখে সার্চ করেন সেক্ষেত্রে আপনি হাজার হাজার ডিজিটাল মার্কেটিং কোর্স পেয়ে যাবেন ফ্রিতে। আপনি যদি নতুন অবস্থায় ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কোন কিছু না জেনে থাকেন এবং ফ্রিতে আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান সে ক্ষেত্রে ইউটিউব হবে আপনার কাছে সব থেকে ভাল একটি প্ল্যাটফর্ম ডিজিটাল মার্কেটিং শেখার জন্য।

বর্তমান সময়ে ফ্রিতে শিখতে গেলে অবশ্যই আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। এবং আপনি যদি ফ্রিতে ডিজিটাল মার্কেটিং ইউটিউব থেকে শিখতে চান সেক্ষেত্রে আপনি প্রোপারলি ভালো মতন সব কিছু শিখতে পারবেন না। যদি আপনি একটু বেশি স্মার্ট হয়ে থাকেন এক কথায় আপনার যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কিছু কিছু ধারণা থেকে থাকে পূর্ব থেকেই তাহলে আপনি খুব সহজেই ইউটিউব থেকে ডিজিটাল মার্কেটিং শিখে নিতে পারবেন।

কিন্তু আপনি যদি একজন নতুন হয়ে থাকেন আপনি যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে কিছু না জেনে থাকেন প্রথমে আপনি ডিজিটাল মার্কেটিং কি কিভাবে কাজ করে এ বিষয়গুলো জানার জন্য ইউটিউবে সার্চ করে সেখানে নিতে পারেন। তবে আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখে অর্থ উপার্জন করতে চান।

অথবা নিজের একটি বিজনেস অনলাইন প্লাটফর্মে দাঁড় করাতে চান তাহলে অবশ্যই আপনাকে অনলাইনে কোন কোর্সে ভর্তি হতে হবে অথবা অফলাইনে কোন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে।

তবে আপনি যদি ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে ভর্তি হন অথবা অনলাইনে কোন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে ভর্তি হন তাহলে সে ক্ষেত্রে আপনাকে প্রথমে যাচাই বাছাই করে নিয়ে ভর্তি হতে হবে। কারণ বর্তমানে অনেকেই রয়েছে যারা ফ্রিল্যান্সিং শেখার নামে প্রতারণা মূলক কাজ করে থাকে। যেমন আপনার থেকে তারা টাকা নিয়ে আপনাকে তেমন ভালো মতন কিছু শেখাতে পারলো না।

এবং আপনি সেখান থেকে শিখে প্রথম অবস্থা দুই একটি কাজ পেলও পরবর্তীতে কোন কাজ আপনি সেখান থেকে পাবেন না। এক কথায় বিভিন্নভাবে আপনি সেখান থেকে তেমন কোন কিছু এক কথায় ভালো কোন জ্ঞান সেখান থেকে নিতে পারবেন না বা ভাল একজন দক্ষ ডিজিটাল মার্কেটিং হয়ে উঠতে পারবেন না।

এই কারণে আপনি অনলাইন অথবা অফলাইন যে কোন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার পূর্বে অবশ্যই আপনাকে সেই প্রতিষ্ঠান সম্পর্কে জেনে নিতে হবে। এটি জানার জন্য আপনি তাদের বিভিন্ন রিভিউ। এবং সেই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিভিন্ন। যারা কোর্স সম্পূর্ণ করেছে তাদের থেকে কিছু পরামর্শ। এবং আপনি যখন ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে ভর্তি হতে যাবেন তখন অবশ্যই আপনি তাদের ইনকাম দেখতে চাইবেন। এবং আপনার যিনি মেন্টর হবেন যিনি আপনাকে প্রশিক্ষণ দিবেন তার প্রতি মাসে কত টাকা ইনকাম হয় আপনি সেই বিষয়টিও লক্ষ্য রাখবেন।


আপনি যদি সমস্ত বিষয় চেক করে দেখেন সমস্ত কিছু ঠিক রয়েছে তাহলে আপনি সেই ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন। এবং আপনি সেই প্রতিষ্ঠানে ভর্তি হয়ে ভালো কিছু করতে পারবেন বলে আমি আশা করি।

তবে আপনি যদি অনলাইন থেকে যেকোনো সেক্টরেই টাকা ইনকাম করতে চান না কেন যে কোন সেক্টর থেকে ভালো কিছু অর্জন করতে চান না কেন যে কোন বিষয়ে দক্ষতা অর্জন করতে চান না কেন আপনাকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে। আপনি যদি ধৈর্য না থাকে সেক্ষেত্রে আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন না এবং অনলাইন থেকে তেমন কিছু ভাল কিছু করতে পারবেন না।

ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শেখার সাইট

ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শেখার জন্য সব থেকে বিশ্বস্ত একটি সাইট গুগল ডিজিটাল গ্যারেজ। আপনি google ডিজিটাল গ্যারেজ থেকে যদি ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পূর্ণ করন তাহলে আপনি সেখান থেকে ডিজিটাল মার্কেটিং করার পরীক্ষা দিয়ে সেখান থেকে সার্টিফিকেট নিতে পারেন।

এবং সেই সার্টিফিকেট আপনি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন এবং আপনি যখন কোন কাজে নিতে যাবেন এবং আপনি যদি এই ডিজিটাল গ্যারেজের সার্টিফিকেটটি দেখান তাহলে আপনি সেখান থেকে খুব সহজেই কাজ পেতে পারেন। গুগল ডিজিটাল গ্যারেজ এটি একটি গুগলের সাইট তাই এখানে আপনাকে বিশ্বাস করতেই হবে বিশ্বাস না করার মতন কোন কিছু নেই।

আপনি যদি গুগলের ডিজিটাল গ্যারেজ লিখে সার্চ করেন তাহলে আপনি গুগলের এই ডিজিটাল গ্যারেজের সাইটটি পেয়ে যাবেন। এবং আপনি যদি এই ডিজিটাল গ্যারেজ থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে আপনার কোন টাকা পয়সার প্রয়োজন হবে না। আপনি সম্পূর্ণ ফ্রিতে কোর্স সম্পূর্ণ করতে পারবেন এবং সম্পূর্ণ ফ্রিতে আপনি সেখান থেকে সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন।

লেখকের মন্তব্য

ডিজিটাল মার্কেটিং শেখা আজকের দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দক্ষতা। এবং ডিজিটাল মার্কেটিং শিখতে হলে অবশ্যই আপনাকে ধৈর্যশীল হতে হবে। আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান তাহলে অবশ্যই এটি বিভিন্ন ক্যাটাগরি রয়েছে আপনাকে সেই ক্যাটাগরি গুলো প্রথমেই নির্বাচন করে নিতে হবে। আপনি যদি এই ব্লগ পোস্টটি সম্পূর্ণ ভাল করে পড়ে থাকেন তাহলে আপনি হয়তো ভাল করে বুঝতে এবং জানতে পেরেছেন ডিজিটাল মার্কেটিং শেখোর উপায় সম্পর্কে।


এই বিষয়ে আপনার যদি কোন মতামত থাকে তাহলে অবশ্যয় কমেন্ট করে জানিয়ে দিবেন। কারন আমরা প্রত্যেক এর কমেন্ট রিভিউ করি। আপনার কাছে যদি এই ব্লগ পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যয় আপনি আপনার বন্ধু বান্ধব এর কাছে এই আর্টিকেলটি শেয়ার করবেন। যাতে করে তারা এই আর্টিকেলটি পড়ে উপকৃত হতে পারে। আমাদের সাথে এতোক্ষন থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url