কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায় সহজ উপায়

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায় এর উপায় খুজছেন? মোবাইলটি লোকেশন বের করার উপায় জানলে আপনি খুব সহজেই যেকোনো সময় যে কারো লোকেশন জানতে পারবেন। আপনি চাইলে আপনার লোকেশন অন্যদের সাথে শেয়ার করতে পারবেন। কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায় তার বিস্তারিত জানতে পড়তে থাকুন।
কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়
বর্তমান সময়ে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাক করা খুবই সহজ হয়ে গেছে। কিন্তু অনেকেই জানেন না কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়। বলতো তাদের কথা চিন্তা করে আজকের এই নিবন্ধনটি তৈরি করা হয়েছে।

সূচিপত্রঃ কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়

ইভিভিটিভি

ভূমিকা

মোবাইল নাম্বারে লোকেশন বের করার ধারণা আমাদের জীবনের নতুন নয়, তবে বর্তমান প্রযুক্তির অগ্রগতির ফলে এটি আগের চেয়ে অনেক সহজ এবং নির্ভরযোগ্য হয়ে উঠেছে। হারিয়ে যাওয়া মোবাইল খুজে বের করা থেকে শুরু করে প্রয়োজনের সুরক্ষার নিশ্চিত করতে লোকের সাথে এখন বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। লোকেশন ট্রাকিং করার মাধ্যমে আপনি আপনার পরিচিত ব্যক্তিদের যে কোন সময় তাদের বর্তমান অবস্থা জানতে পারবেন।

হারিয়ে যাওয়া অথবা চুরি হয়ে যাওয়া অথবা আপনি ভুলে কোথাও আপনার স্মার্টফোনটি রেখে আসলে খুব সহজেই লোকেশন ট্রাকিং করতে পারবেন। মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করে খুব সহজে আপনার মোবাইলটি আপনি পেতে পারেন। কিন্তু অনেকে জানে না এটা কিভাবে কাজ করে এবং কিভাবে আপনি ব্যবহার করবেন।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায় এ বিষয়টি না জানার থাকার কারণে অনেকেই তাদের লোকেশন ট্র্যাকিং করতে পারছে না। লোকেশন ট্রাকিং করতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে নির্ভরযোগ্য কোনগুলি। অবশ্যই আপনাকে নির্ভরযোগ্য টুল ব্যবহার করতে হবে। আজকে যদি আপনি এই সম্পূর্ণ নিবন্ধনটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার সকল উপায় এবং এর বিস্তারিত জানতে পারবেন।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়

প্রযুক্তির উন্নতির সাথে আমরা আমাদের জীবনের অনেক কাজ সেই সহজ করতে পারি। আজকে একটু কে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার বিষয়টি অনেকের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তার অনেকে তাদের মোবাইল ফোনটি হারিয়ে ফেলে অথবা ভুলে কোথাও রেখে আসে কিন্তু তাদের মনে আসে না তাদের মোবাইল ফোনটি কোথায়।


তখন এমন পরিস্থিতি তারা খুব সহজে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করে তাদের বর্তমান মোবাইল এর অবস্থান জানতে পারবেন। মোবাইল নাম্বার বের করার জন্য অনেক উপায় রয়েছে শুধু আপনাকে জানতে হবে কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়। লোকেশন বের করার ক্ষেত্রে বিভিন্ন দিক এবং উপায় সম্পর্কে নিম্ন তুলে ধরা হলো।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার আইনি দিক

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়, এ বিষয়টি আপনি নিচে করার আগে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার আইনে দিকগুলো দেখে নিন বা জানুন। যে কেউ চাইলে মোবাইল নাম্বার দিয়ে কারো লোকেশন বের করতে পারেনা।

মোবাইল লোকেশন ট্রাকিং সরাসরি মোবাইল অপারেটরদের মাধ্যমে নিয়ন্ত্রণ হয় এবং তারা শুধুমাত্র বৈধ এবং আইনি অনুমতি নিয়ে লোকেশন তথ্য প্রদান করে। মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা হলে সেটি একটি ব্যক্তিগত তথ্য হিসেবে গণ্য হয় এবং এটি শেয়ার করার সময় আইনি অনুমোদি প্রয়োজন।

আইনে অনুভূতি ছাড়া তারা কোন তথ্য প্রদান করে না এর কারণ ব্যক্তিগত গোপনীয়তা। মোবাইল নাম্বার একটি ব্যক্তিগত সম্পদ বর্তমানে সবাই যে কেউ মোবাইল নাম্বার দিয়ে লোকেশন ট্র্যাকিং করতে চাই এই কারণে তা আইনের অধীনে লোকেশন ট্র্যাকিং নিয়ন্ত্রণ থাকে। বাংলাদেশের টিফিন আইন রয়েছে আর এ আইন বিধির মধ্যে ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য কোন কেউ আপনাকে কারো লোকেশন জানাতে চাইবে না।

মোবাইল অপারেটরদের মাধ্যমে লোকেশন বের করা

আপনি দ্বিতীয় ধাপ হিসাবে মোবাইল অপারেটরদের মাধ্যমে লোকেশন বের করারচেষ্টা করতে পারেন। মোবাইল অপারেটরের মাধ্যমে আপনার নাম্বার দিয়ে লোকেশন জানতে চাইলে অবশ্যই এক্ষেত্রে আইনি অনুমতি প্রয়োজন হতে পারে। তার যে সকল তথ্য জানতে চাইবে সে সকল তথ্য আপনাকে জানাতে হবে।

মোবাইল অপারেটররা সাধারণত মোবাইল টাওয়ার গুলোর মাধ্যমে ফোন অবস্থান ট্র্যাক করতে পারে। আপনার মোবাইল নাম্বার যখন সর্বশেষ কোন টাওয়ার থেকে বিচ্ছিন্ন হবে তখন আপনার সেই সর্বশেষ অবস্থান জানতে পারবেন মোবাইল অপারেটরদের মাধ্যমে। এভাবে আপনি রিজেক্টটা লোকেশন না পেলেও আপনি একটি আনুমানিক লোকেশন পাবেন। যেটি আপনার বেশ উপকারে আসবে।

কিভাবে কাজ করে

আপনার মনে প্রশ্ন থাকতে পারে এটি কিভাবে কাজ করে, এজন্য আপনার এই বিষয় সম্পর্কে জানার প্রয়োজন। ফোন যখন ব্যবহার করা হয় মোবাইল নেটওয়ার্ক এর কাছাকাছি থাকে তার ঘরের সাথে যুক্ত হয়। যখন আপনার ফোন টাওয়ারের সাথে সংযুক্ত হবে তখন আপনার ফোনের বর্তমান অবস্থান করা সম্ভব হবে। তবে শুধুমাত্র এই প্রক্রিয়াটি মোবাইল অপারেটর করতে পারবে অথবা আপনি কর্তৃপক্ষদের কাছ থেকে অনুমতি নিয়ে এটি করতে পারবেন।

নাম্বার দিয়ে লোকেশন বের করার পেইড উপায়

নাম্বার দিয়ে লোকেশন বের করার উপায় পেইড উপায় রয়েছে। আপনি খুব সহজে যে কারো লোকেশন জানতে পারেন তবে এক্ষেত্রে আপনার বেশ ব্যয়বহুল হতে পারে। লোকেশন জানা বেশ বেশ ব্যয়বহুল হবে যখন আপনি কোন সাইবার এক্সপার্ট এর সাহায্যে আপিল ডিসাইড এক্সপার্টদের সাহায্য নেন আপনি যদি সাইবার এক্সপার্ট বেড়ে সাহায্য নেন

তাহলে খুব সহজেই লোকেশন বের করার চেষ্টা করবেন। উপায় ব্যবহার করে আপনি যে কারো লোকেশন বের করতে পারবেন। আমরা ইতিমধ্যে বলেছি এই উপায়টি ব্যবহার করতে হলে অবশ্যই আপনাকে ইনভেস্ট পার পেমেন্ট করতে হবে। তবে খুব সহজে আপনি চেকারার লোকেশন বের করতে পারবেন আর কিছু টাকা খরচ করার মাধ্যমে।

থার্ড পার্টি ট্রাকিং অ্যাপ

আপনি চাইলে থার্ড পার্টি ব্যবহার করে আপনার বর্তমান অবস্থা জানতে পারবেন। বর্তমানে অনেক থার্ড পার্টি অ্যাপ দিয়ে লোকেশন বের করা সম্ভব। থার্ড পার্টি অ্যাপ গুলোর মধ্যে রয়েছে ট্রুকলার এবং মোবাইল নাম্বার ট্র্যাকার প্রো। এ ছাড়া আর অন্যান্য অ্যাপ রয়েছে যে এপসগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই লোকেশন ট্রাক করতে পারবেন। তবে এই অ্যাপগুলো যেহেতু থার্ড পার্টি অ্যাপ এ কারণে ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে সতর্ক থাকা উচিত।

গুগলের মাধ্যমে লোকেশন বের করার উপায়

আপনি চাইলে খুব সহজে গুগলের মাধ্যমে আপনার লোকেশন জানতে পারবেন। এর জন্য আপনাকে জানতে হবে গুগলের মাধ্যমে লোকেশন বের করার উপায় সম্পর্কে। গুগলের মাধ্যমে লোকেশন বের করতে হলে আপনার মোবাইল নাম্বারের প্রয়োজন হবে না। খুব সহজে আপনার গুগল একাউন্টের মাধ্যমে আপনার গুগল লোকেশন বের করা সম্ভব। এর জন্য অবশ্যই আপনার স্মার্ট ফোন হতে হবে। মোবাইল লোকেশন বা আপনার বর্তমান অবস্থান বের করবেন তার বিস্তারিত আলোচনা করেছি। মোবাইল নাম্বার ছাড়া কিভাবে আপনি আপনার।

লেখকের মন্তব্য

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা যায় আপনি হয়তো এ নিবন্ধন সম্পূর্ণ পড়েছেন এবং এ বিষয়ে সম্পূর্ণ বুঝতে পেরেছেন। আপনি হয়তো এরপর থেকে খুব সহজে নিজের নিজের লোকেশন জানতে পারবেন। মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার আরো অনেক উপায় রয়েছে। আমরা এ নিবন্ধনটির মধ্যে যে প্রক্রিয়া গুলির কথা বলেছি সে প্রক্রিয়া বৈধ।


যে কেউ যে গানের জায়গা থেকে লোকেশন ট্র্যাক করতে পারবেন উপরোক্ত প্রসেস অনুসরণ করে। এই বিষয়ে যদি আপনার করা মতামত থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমার প্রতিকের কমেন্টের রিভিউ করি। ভালো লেগে থাকে নিবন্ধনটা যদি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই আপনি বলতে পারবেন তার কাছে শেয়ার করে অন্যদেরকে পড়ার সুযোগ করে দিবেন। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url