মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় এখন

আপনি কি জানতে চান মোবাইল দিয়ে কি কি করা যায়? আপনি যদি না জেনে থাকেন মোবাইল দিয়ে কি কি করা যায় তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। করান আমার আজকে আলোচনা করেছি মোবাইল দিয়ে কি কি করা যায় তার বিস্তারিত।
মোবাইল দিয়ে কি কি কাজ করা যায়
আমি বেশ কিছুদিন ধরে লক্ষ্য করছি আপনারা জানতে চাচ্ছেন মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় এখন এ কারণে আপনাদের কথা চিন্তা করে আমি এই ব্লগ পোস্টটি তৈরি করেছি।

সূচিপত্রঃ মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় এখন

ইভিভিটিভি

ভূমিকা

মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় এই বিষয়টি অনেকেই জানেন না। আর যারা জানেন না তাদের জন্যই মূলত আজকের এই ব্লগ পোস্টটি। অনেকেই রয়েছেন যারা জানেন মোবাইল দিয়ে কি কি কাজ করা যায়। তারপরও আপনি যদি আমাদের এই ব্লগ পোস্টটি পড়েন তাহলে আপনি অনেক তথ্য পাবেন যেগুলো আপনার জন্য ভাল হবে।

বর্তমান সময় মোবাইল ফোন শুধু যোগাযোগের মাধ্যম নয় এটি হয়ে উঠেছে এটি কার্যকরী যন্ত্র জাতীয় অসংখ্য কাজ করা সম্ভব। বর্তমান সময়ে মোবাইল দিয়ে এমন এমন কাজ করা যায় যে কাজগুলো কম্পিউটার দিয়ে করতে হয়। তাহলে বুঝতেই পারছেন কম্পিউটার বা ল্যাপটপের কাজ ও মোবাইল দিয়ে করা সম্ভব।


এবং ছবি তোলার জন্য আলাদা করে কোন ক্যামেরার প্রয়োজন হয় না একটি মোবাইল ফোন দিয়েও ছবি তোলা সম্ভব। এবং সেই ছবি ভালোভাবে এডিট করা সম্ভব তার সম্পূর্ণ সম্ভব হয়েছে মোবাইল ফোনের উন্নতির কারণে। আমরা এই ব্লগ পোস্টটিতে আলোচনা করব মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় এখন। আপনি যদি এই বিষয়ে সম্পূর্ণভাবে ধারণা নিতে চান সম্পূর্ণ বিষয়টি ভালোভাবে বুঝে নিতে চান। তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন।

মোবাইল দিয়ে কি কি কাজ করা যায়

আপনারা হয়তো ইতিমধ্যেই পড়েছেন এবং জেনেছেন মোবাইল দিয়ে যোগাযোগ করা যায়। যোগাযোগের অন্যতম একটি মাধ্যম হলো মোবাইল ফোন। তবে হাতে থাকা মোবাইল বা মুঠোফোন দিয়ে শুধু যোগাযোগ এবং কিছু মেসেজ পাঠানো সম্ভব। এছাড়াও মোবাইল ফোন দিয়ে ডায়াল করে যে কাজগুলো করা যায় এবং এসএমএস এর মাধ্যমে যে কাজগুলো করা যায় সেই কাজগুলো বাটন মোবাইল ফোন দিয়ে করা যায়।

বা বর্তমান সময়ে শুধু যোগাযোগ বা অন্যান্য কাজের ক্ষেত্রেই সীমাবদ্ধ নয়। বরঞ্চ একটি মোবাইল ফোন দিয়ে অনেক কিছু করা সম্ভব। যেমন যোগাযোগ সোশ্যাল মিডিয়া ব্যবহার অনলাইন শিক্ষা অনলাইন শপিং বিনোদন ইত্যাদি আরো অনেক ধরনের কাজ অনলাইনে করা সম্ভব এই সবকিছু সম্ভব হয়েছে মোবাইল ফোন দিয়ে। এ কাজগুলো করা যাবে স্মার্ট মোবাইল ফোন দিয়ে। এখানে স্মার্টফোন বলতে বা স্মার্ট মোবাইল বলতে টাচ মোবাইলকে বোঝানো হয়েছে।

আমি উপরের ইতিমধ্যে বলেছি কম্পিউটার বা ল্যাপটপটি যে সকল কাজ করা যায় কিছু কাজ বাদ দিয়ে মোবাইল ফোন দিয়েও করা যায়। তবে ছোটখাটো সকল কাজ মোবাইল ফোন দিয়ে করা সম্ভব। আপনি নিম্নলিখিত কাজগুলো করতে পারেন আপনার মোবাইল ফোন ব্যবহার করে।

যোগাযোগ ও সোশ্যাল মিডিয়া

মোবাইল ফোনের মূল কাজ হল যোগাযোগ। আপনি মোবাইল ফোন দিয়ে কল টেক্সট মেসেজ পাঠাতে পারবেন। এবং আপনি ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এটি স্মার্টফোন ব্যবহার করে। এছাড়া একটি মোবাইল ফোন ব্যবহার করে সোশ্যাল মিডিয়া ব্যবহার করা সম্ভব। এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে সেখানে আপনি বিভিন্ন পরিচিত অপরিচিত বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পারবেন।

এবং তাদের সঙ্গে ভিডিও কলে অথবা অডিও কলে অথবা টেক্সট মেসেজে কথা বলতে পারবেন। এবং একে অপরকে বিভিন্ন ভিডিও কন্টেন্ট অডিও অথবা যে কোন কিছু শেয়ার করতে পারবেন। তাই মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় তার মধ্যে যোগাযোগ ও সোশ্যাল মিডিয়া ব্যবহার অন্যতম।

অনলাইন শিক্ষা

মোবাইল ফোন দিয়ে অনলাইন শিক্ষার মাধ্যমেও বেশি কিছু কাজ করা যায়। একটি মোবাইল ফোন দে সেখানে ইন্টারনেট কানেকশন দিয়ে বিভিন্ন অনলাইন কোর্সে অংশগ্রহণ করা যায়। এবং বিভিন্ন লেকচার দেখা যায় এবং ই-বুক পড়া চাই। সম্পূর্ণ কিছু সম্ভব হচ্ছে এই ডিজিটাল মোবাইলের কারণে।

বর্তমান সময়ে স্মার্টফোন বা মোবাইল এতটাই উন্নত হয়েছে যার ফলে ঘরে বসেই শিক্ষা লাভ করা যায় যে কোন বিষয়ে। বর্তমান সময়ে অনলাইন শিক্ষা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ শিক্ষা গ্রহণ করার জন্য বাইরে কোথাও যেতে হয় না ঘরে বসে যে কোন জায়গা থেকে অনলাইনের মাধ্যমে যে কোন জায়গার শিক্ষা গ্রহণ করা সম্ভব।

অনলাইন শপিং

বর্তমান সময়ে মোবাইল ফোন এতটাই উন্নত হয়েছে যা দিয়ে অনলাইন শপিং করা যায়। আগে কোন কিছু কেনাকাটার জন্য মার্কেটে যেতে হতো কিন্তু বর্তমান সময়ে কোন কিছু কেনার জন্য মার্কেট প্লেসে বা বাইরে কোথাও যেতে হয় না। ঘরে বসে যে কোন কাজ খুব সহজেই করা সম্ভব। আপনি আপনার যেকোন পছন্দের জিনিস অথবা যেকোনো নির্দিষ্ট একটা প্রোডাক্ট খুব সহজেই ঘরে বসে কিনতে পারবেন।

বর্তমান সময়ে ঘরে বসেই যে কোন প্রোডাক্ট খুব সহজেই ঘরে বসেই কেনা যায়। আপনি বিভিন্ন ই-কমার্স সাইট থেকে পণ্য কিনতে পারেন এবং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে পারেন। এবং এই মোবাইল ফোন ব্যবহার করে বিশ্বের যে কোন জায়গা থেকে যেকোনো কিছু আপনি কিনতে পারবেন। সেটি হতে পারে কোন জামা কাপড় অথবা স্মার্টফোন ডিজিটাল ডিভাইস থেকে শুরু করে সমস্ত জিনিস আপনি অনলাইনে যেকোনো দেশের যেকোনো প্রান্ত থেকে কিনতে পারবেন।

বিনোদন

মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় এর মধ্যে আরেকটি অন্যতম হলো বিনোদন এটি একটি খুবই গুরুত্বপূর্ণ দিক। মোবাইল ফোনের মাধ্যমে সিনেমা দেখা বিভিন্ন ড্রামা দেখা গান শোনা গেম খেলা বিভিন্ন ভিডিও স্ট্রিমিং সেবাগুলো উপভোগ করতে পারবেন।

আকিকার চোখে বিনোদন নেওয়ার জন্য বিভিন্ন এলাকায় নাটক হত। কিন্তু বর্তমান সময়ে মানুষ নাটক দেখার জন্য বাইরে কোথাও যায় না। বর্তমান সময়ে ঘরে বসেই বিনোদন পাওয়া সম্ভব। বর্তমান সময়ে মোবাইল ফোন বিনোদনের জন্য একটি অন্যতম মাধ্যম হয়ে উঠেছে।

ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি

মোবাইল ফোন দেও খুব সহজে ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করা সম্ভব। আগে মোবাইল ফোন দিয়ে শুধু কথা বলা যেত। কিন্তু বর্তমান সময়ে মোবাইল ফোন বা স্মার্টফোন এতটাই উন্নত হয়েছে যে ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করা সম্ভব একটি ছোট্ট স্মার্টফোন ব্যবহার করার মাধ্যমে।

বর্তমান সময়ের অধিকাংশ মোবাইল ফোন বা স্মার্টফোনে এখন উচ্চমানের ক্যামেরা থাকে যা দিয়ে আপনি প্রফেশনাল মানের ছবি ও ভিডিও ধারণ করতে পারবেন। তাই মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় তার মধ্যে ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি একটি বিশেষ জায়গা দখল করে।

ফ্রিল্যান্সিং

বর্তমানে একটি মোবাইল ফোন দেই ঘরে বসে ফ্রিল্যান্সিং কাজ করা সম্ভব। ফ্রিল্যান্সিং করার জন্য মোবাইল ফোন ব্যবহার করা যায়। একটি মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং কাজ করা সম্ভব এর জন্য আপনার থাকতে হবে দক্ষতা বা অভিজ্ঞতা। অনেকেই মোবাইল ফোন দিয়ে ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে প্রায় হাজার হাজার টাকা ইনকাম করে থাকেন।

বর্তমানে অনেক মার্কেটপ্লেস রয়েছে যে মার্কেটপ্লেস গুলিতে মোবাইল ফোন দিয়ে খুব সহজেই প্রবেশ করা যায়। এবং সে ফ্রিল্যান্সিং সাইট গুলিতে প্রবেশ করে কাজ করে সেখান থেকে অর্থ উপার্জন করা যায় মোবাইল ফোন দিয়ে। ফ্রিল্যান্সিং কাজের মধ্যে রয়েছে যেমন ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং, ডাটা এন্ট্রি, এরকম আরো অনেক অসংখ্য কাজ যেগুলো অনলাইনে সম্পূর্ণ করা যায়।

ইন্টারনেট ব্রাউজিং

মোবাইল দিয়ে ইন্টারনেট ব্রাউজিং করা যায়। মোবাইল ফোন দিয়েছে কেউ চাইলে তার মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন দিয়ে যেকোনো ওয়েবসাইট ব্রাউজ করা যায়। যে কেউ ইচ্ছা করলেই মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন দিয়ে যেকোনো ওয়েবসাইট ব্রাউজ করতে পারবে। ইন্টারনেট ব্রাউজ করার মাধ্যমে প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে পারে অথবা তার ব্যক্তিগত কাজ সম্পন্ন করতে পারে। ইন্টারনেট ব্রাউজিং মোবাইলের একটি গুরুত্বপূর্ণ ফিচার যা দিয়ে অনেক কাজ করা যায়।

মোবাইল দিয়ে কি কি কাজ করা যায় তার বিস্তারিত

উপরোক্ত আমরা দেখলাম অনেক কাজ করা সম্ভব মোবাইল ফোন দে। কিন্তু উপরোক্ত এই কাজগুলো ছাড়া অনেক অসংখ্য কাজ রয়েছে যেই কাজগুলো মোবাইল ফোন দিয়ে করা সম্ভব। মোবাইল ফোন দিয়ে কি কাজ করা যায় তার সম্পূর্ণ বিস্তারিত বলতে গেলে কখনোই বলা শেষ হবে না। যেমন আরো কিছু গুরুত্বপূর্ণ কাজ হতে পারে:
  • মোবাইল ব্যাংকিং ফিনান্সিয়াল ট্রানজেকশন
  • স্বাস্থ্য ও ফিটনেস
  • অফিসিয়াল কাজ
  • আন অফিসিয়াল কাজ
  • পোর্টফোলিও ম্যানেজমেন্ট
  • অনলাইন ট্রেনিং ও ওয়ার্কশপ
  • মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট
  • রিমোট কন্ট্রোল
  • ভাষা শেখা
  • সংবাদ ও তথ্য সংগ্রহ
  • ক্রিপ্তকারেন্সি ট্রেডিং
  • মোবাইল দিয়ে ব্যবসা পরিচালনা
উপরোক্ত এই কাজগুলো ছাড়া আরো অসংখ্য কাজ রয়েছে যে কাজগুলো মোবাইল ফোন দেই করা সম্ভব। আরো কি কি কাজ করা যায় এর বিস্তারিত আলোচনা করতে গেলে কখনোই আলোচনা শেষ হবে না। এজন্য আমরা সংক্ষিপ্ত আকারে কিছু কাজের কথা উল্লেখ করেছি যে কাজগুলো মোবাইল ফোন দিয়ে করা সম্ভব।

লেখকের মন্তব্য

মোবাইল ফোন দিয়ে কি কি কাজ করা যায় তার কোন সীমা নেই। অসংখ্য কাজ বলতে গেলে সব ধরনের কাজ বর্তমানে সময়ে মোবাইল ফোন দিয়ে করা যায়। উপরোক্ত কাজগুলো ছাড়াও আরো অনেক কিছু করা সম্ভব মোবাইল ফোনের মাধ্যমে। এটি আজকের দিনে আমাদের জীবনকে অনেক সহজ এবং কার্যকরী করে তুলেছে।


এবং এই মোবাইল ফোনের ব্যবহার মোবাইল ফোনের কাজ আগামীতে আরো বাড়বে। এবং আরো অন্যান্য নতুন নতুন ফিচারস এবং নতুন নতুন কাজ করার সুযোগ সুবিধা তৈরি হবে। আশা করি উপরোক্ত সমস্ত কিছু পড়েছেন এবং আপনি জানতে পেরেছেন মোবাইল ফোন দিয়ে কি কি কাজ করা সম্ভব বা কি কি কাজ করা যায় তার কিছু ধারনা এবং অনেক কিছুই অনেক তথ্য আপনি জানতে পেরেছেন।

এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার পরিচিত অপরিচিত ব্যক্তিদের সঙ্গে শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হতে পারে। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য, এবং সবকিছু মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url