আমার লোকেশন কোথায় জানবো কিভাবে

আমার লোকেশন কোথায় জানবো কিভাবে? এই প্রশ্নটি প্রায় আপনারা অনেকেই করে থাকেন। আপনার মোবাইলের সাহায্যে খুব সহজেই আপনার বর্তমান লোকেশন বা বর্তমান অবস্থান বের করা সম্ভব। গুগল ম্যাপ এবং জিপিএস প্রযুক্তি ব্যবহার করে আপনি জানতে পারেন আপনার বর্তমান অবস্থান। আমার লোকেশন কোথায় জানব কিভাবে আপনি এই সম্পূর্ণ বিষয়টি জানতে পারবেন আজকের এই নিবন্ধনটির মাধ্যমে।
আমার লোকেশন কোথায়
আমার লোকেশন কোথায় জানব কিভাবে এ বিষয়ে যদি আপনি বিস্তারিত জানতে চান। বা আপনার লোকেশন যদি আপনি জানতে চান তার সম্পূর্ণ প্রসেস দেখতে এই নিবন্ধনটি আপনাকে পড়তে হবে।

সূচিপত্রঃ আমার লোকেশন কোথায় জানব কিভাবে

ইভিভিটিভি

ভূমিকা

প্রযুক্তি এতটাই উন্নত হয়েছে যে আমরা চাইলে খুব সহজেই আমাদের লোকেশন বা অবস্থান জানতে পারি। আমরা যদি কোন অচেনা জায়গায় যাই এবং সেই অচেনা জায়গার অবস্থান জানতে চাই সেই অবস্থান ও জানতে পারবো আমাদের হাতে থাকা ছোট্ট একটি ডিভাইসের মাধ্যমে।

প্রযুক্তির এই অগ্রগতির ফলে আমরা আমাদের জীবন যাত্রার মানকে অনেক সহজ করতে পারি, যার মাধ্যমে আমারা আমাদের অবস্থান খুঁজে পেতে পারি। আমার লোকেশন কোথায় জানবো এই প্রশ্নটি এখন খুবই সাধারণ এবং অনেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, বিশেষ করে যখন আমরা কোন অজানা স্থান অবস্থান করছি বা কাউকে সঠিক নির্দেশনা দিতে চাই।

আমার আমাদের হাতে থাকে মোবাইল ফেনের মাধ্যমে বা ফোনের জিপিএস এবং গুগল ম্যাপের মতো আধুনিক অ্যাপ ব্যবহার করে আমারা আমাদের লোকেশন খুব সহজে জানতে পারি। আপনি যদি জানতে চান আমার লোকেশ কোথায় তাহলে পড়তে থাকুন।

আমরা আলোচনা করবো লোকেশন বিষয়ে বিস্তারিত যেমন কোন ডিভাই কোন অ্যাপ কিভাবে ব্যাবহার করে আমার লোকেশন কোথায় জানবো কিভাবে তার বিস্তারিত নিয়ে। আপনি চাইলে সহজে আপান লোকেশন যে কারো সাথে শেয়ার করতে পারবেন।

আমার লোকেশন কোথায়

বেশি কাথা না বাড়িয়ে আমার লোকেশ কোথায় জানবো কিভাবে এই বিষয়ে শুরু করবো। আপনি যদি আপনার লোকেশন জানতে চান তাহলে আপনি খুব সহজে জানতে পারবেন। আমরা নিম্নে আপনার লোকেশ খুঁজে বের করবেন কিভাবে তার সহজ উপায় আপনি জানতে পারবেন।

আমারদরে প্রতিদিন জীবনে কখনও এমন মূহূর্ত আসে যখন জানতে চাই আমি কোথাই আছি অথবা আপনার কোথাও যেতে হলে সঠিক পথের নির্দেশনা দরকার হয়। বর্তমান প্রযুক্তির যুগে, আপনার মোবাইল ফোন বা অন্যান্য ডিভাইসের সাহায্যে আপনি খুব সহজেই আপনার লোকেশন জানতে পারবেন।


গুগল ম্যাপ. জিপিএস প্রযুক্তির এবং অন্যান্য মোবাইল অ্যাপ্লিকেশন এখন এই প্রক্রিয়াকে দ্রুত এবং নির্ভুল করে তুলেছে। তাই আপনি চাইলে খুব সহজে আপনি আপনার লোকেশন জানতে পারবেন। আপনার / আমার লোকেশন কোথায় তা সহজ ভাবে জানার জন্য নিম্ন লিখিত উপায় বা প্রসেস গুলো অনুশরন করুন। আপনি যদি নিম্ন লিখিত ধাপ গুলো অনুশরন করে আপনি আপনার লোকেশন জানতে চান তাহলে আপনি খুব সহজে আপনি আপনার লোকেশন জানেতে পারবেন।

মোবাইলের মাধ্যমে লোকেশন জানার ‍উপায়

আমাদের সবার হাতেই এখণ স্মার্টফোন রয়েছে যা দিয়ে আমার আপনার বর্তমান লোকেশন বা অবস্থান খুঁজে পেতে পারেন। মোবাইলের gps বা google ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার বর্তমান অবস্থান জানতে পারবেন। সঠিকভাবে লোকেশন খুঁজে বের করার জন্য মোবাইল সেটিং জিপিএস চালু করতে হবে বা আপনার লোকেশন টি চালু করে রাখতে হবে। অনেকেই রয়েছেন জানেন না কিভাবে মোবাইলের gps চালু করতে হয়।

মোবাইল জিপিএস চালু করার উপায়

মোবাইল জিপিএস চালু করার উপায় খুবি সহজ কিন্ত এই বিষয়ে হয়তো আপনারা তেমন কোন কিছু জাননে না। তাই আপনি আপার ফোনে জিপিএস চালু করার জন্য নিম্ন লিখিত উপায় বা ধাপ অনুশরন করুন।

১. মোবাইল Settings অপনে যান।

২. Location বা GPS অপশনটি খুঁজে বের করুন।

৩. অপশনটি চালু করুন এবং নিশ্চিত করুন যে মোবাইল আপনার লোকেশন ট্রাক করতে পারে।

গুগল ম্যাপে ব্যবহার করে লোকেশন জানার পদ্ধতি

আপনি এখন কোথায় আছেন আপনার বর্তমান অবস্থান কি সেটা জানার জন্য গুগল ম্যাপ ব্যবহার করতে পারেন। গুগল ম্যাপ ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার বর্তমান অবস্থান জানতে পারবেন। এবং অন্যান্য উপায় গুলি থেকে সব থেকে কার্যকরী উপায় হল গুগল ম্যাপে ব্যবহার করা। গুগল ম্যাপ ব্যবহার করে খুব সহজেই নিশ্চিত ভাবে বর্তমানে অবস্থান জানা যায়।

তবে গুগল ম্যাপ ব্যবহার করতে হলে স্মার্টফোন এবং ইন্টারনেট কানেকশনের প্রয়োজন। এবং বর্তমানে সবথেকে জনপ্রিয় লোকেশন ট্রাকিং অ্যাপ্লিকেশন গুলোর মধ্যে এটি সবার সেরা। এবং অন্যান্য লোকেশন ট্রাকিং অ্যাপ গুলোর মধ্যে এই গুগল ম্যাপের লোকেশনটি সবার সেরা হওয়ার কারণ এই অ্যাপসটি নির্ভুল লোকেশন প্রদান করে।

ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার লোকেশন জানতে পারবেন এবং যে কারো সাথে শেয়ার করতে পারবেন। এজন্য আপনাকে জানতে হবে গুগল ম্যাপ ব্যবহার করে লোকেশন জানার পদ্ধতি। নিম্নে গুগল ম্যাপের মাধ্যমে লোকেশন খুজে বের করার পদ্ধতি তুলে ধরা হলো।

গুগল ম্যাপের মাধ্যমে লোকেশন বের করার পদ্ধতি

অনেকেই রয়েছেন যারা গুগল ম্যাপের মাধ্যমে লোকেশন বের করার পদ্ধতি সম্পর্কে অবগত নয়। তবে অন্যান্য এপ্লিকেশনের থেকে এই অ্যাপ্লিকেশনটি খুবই কার্যকরী একটি অ্যাপ্লিকেশন। তাই আপনি যদি আপনার সঠিক নির্ভুল বর্তমান লোকেশন জানতে চান সে ক্ষেত্রে আপনি গুগল ম্যাপে ব্যবহার করতে পারেন। নিম্নে গুগল ম্যাপের মাধ্যমে লোকেশন বের করার পদ্ধতি তুলে ধরা হলো।

১. মোবাইল বা কম্পিউটারের Google Maps অ্যাপ বা ওয়েবসাইটে যান।

২,অ্যাপটি চালু হলে আপনার লোকেশনের স্বয়ংক্রিয়ভঅবে প্রদর্শিত হবে।

৩. আপনার ঠিকানা অবস্থান জানতে চাইলে My Location বাটনটি ট্যাপ করুন। অথবা আপনি নিচের দকে ডান সাইযে গোল লোকেশন বাটন এর উপার ট্যাপ করুন, সেখানে অনুমতি চাইলে অনুমতি প্রদান করুন। এই মাধ্যমটি আপনাকে সাঠিক ভাবে আপনাকে লোকেশ প্রদান করবে।

৪. যদি আপনকি কাউকে আপনার লোকেশন শেয়ার করতে চান তাহলে সেখান থেকে উপারে ডান কোনের দিকে প্রোফাইল ছবি দেখতে পারবেন। আপনি সেই ছবির উপারে ক্লিক করে, Sharing Location অপশনের উপার ক্লিক করে আপনি আপনার লোকেশন শেয়ার করতে পারেন।

মোবাইল অ্যপস দিয়ে লোকেশন ট্র্যাকিং

আপনি চাইলে খুব সহজে মোবাইল অ্যাপস দিয়ে লোকেশন ট্র্যাকিং করার সম্ভব। বর্তমানে প্রযুক্তির উন্নতির কারনে খুব সহজে মোবাইল অ্যাপস ব্যবহার করে লোকেশন ট্র্যাক করা সম্ভব। বর্তমানে অনেক অ্যাপস রয়েছে যেই অ্যাপস গুলোর মাধ্যমে নির্ভুল ভাবে লোকেশন ট্রাক করা সম্ভব। কিছু জানপ্রিয় লোকেশন ট্র্যাকিং অ্যাপস সম্পর্কে বিস্তারিত আলোচান করা হলো।

Find My Device: এই অ্যাপটি দিয়ে আপনি আপনার ফোনের অবস্থান বা আপনার বর্তমান অবস্থান খুব সহজে জানতে পারবেন। আপনার ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে এই ফাংশনটির ব্যবহার করে খুব সহজে আপনার মোবাইল ফোনটি আপনি খুঁজে পেতে পারেন।

Find My iphone: যারা মূলত আইফোন ব্যবহার করেন তাদের জন্য এই অ্যাপসটি খুবই উপকারী বা গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ এই অ্যাপসটির সাহায্যে খুব সহজে iphone এর বর্তমান অবস্থান জানা যায়।


Life360: জনপ্রিয় অ্যাপ গুলির মধ্যে এই অ্যাপটিও খুবই জনপ্রিয় কারণ এই অ্যাপটির মাধ্যমে খুব সহজেই আপনি আপনার পরিবার অথবা বন্ধু-বান্ধবদের সঙ্গে আপনার বর্তমান অবস্থা রিয়েল টাইম অবস্থান শেয়ার করতে পারবেন।

লেখকের মন্তব্য

আপনি যদি উপরোক্ত নিবন্ধনটি সম্পন্ন পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পেরেছেন কিভাবে আপনি আপনার লোকেশন দেখতে পারবেন। আমার লোকেশন কোথায় জানব কিভাবে এই প্রশ্নটির সম্পূর্ণ উত্তর আপনি পেয়ে গেছেন। এবং কিভাবে আপনি আপনার লোকেশন বা বর্তমান অবস্থান জানতে পারবেন তার সম্পূর্ণ ধারণা পেয়েছেন।

তবে আপনি আপনার বর্তমান এই মুহূর্তে যদি জানতে চান তাহলে আপনি আপনার ফোন থেকে গুগল ম্যাপ ওপেন করে সেখানে সকল পারমিশন এলাও করে দিয়ে, আপনার লোকেশন টি খুব সহজেই দেখতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url