ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন সমাধান

আপনি কি ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন এই বিষয়ে জানতে চান? ওয়াইফাই দিয়ে ইউটিউব না চালার পিছনে বিভিন্ন করান রয়েছে। ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন আপনি যদি এই বিষয়ে জানতে চান তালে এই নিবন্ধন সম্পূর্ণ পড়ুন। ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন এর বিভিন্ন করান এবং সমাধান তুলে ধরছে।
ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন
তাই আপনি যদি ওয়াইফাই দিয়ে ইউটিব চলে কোন সমস্যার মধ্যে পড়ে থাকেন তালে এই আর্টিকেলটি পড়ুন।

সূচিপত্রঃ ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন সমাধান

ইভিভিটিভি

ভূমিকা

ওয়াইফাই দিয়ে ইউটিউব না চলার পিছনে বিভিন্ন করান থাকতে পারে। তবে সকল সমস্যার সমাধান ও রয়েছে। আর ডিজিটাল ডিভাইসের সমস্যা হতেই পারে। আমরা এই পুরো পোস্টের মধ্যে ওয়াইফাই দিয়ে ইউটিউব না চলার বিভিন্ন কারন এবং সমস্যা সমাধান নিয়ে আলোচনা করেছি। আপনরা সমস্যা অনুযায়ী সমাধান করেনি এই নিবন্ধনটি পড়ে।

তবে আপনার যদি নিম্ন লিখিতো সমস্যা গুলো না হয়ে অন্য কোন সমস্যার কারনে ইউটিউব না চলে তাহলে অবশ্যয় কেমেন্ট করে জানিয়ে দিবেন। আপনার ইউটিউব যদি ওয়াইফাই দিয়ে না চলে তাহলে আপনি নিম্ন লিখিতো উপায় গুলো অবলম্বন করে খুব সহজে আপনি আপনার সমস্যার সমাধান করে নিতে পারবেন। চলো তাহলে কথাটা বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত দেখে নেই।

ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন

ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন এর বিভিন্ন কারণ রয়েছে। একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ভিডিও দেখে ভিডিও আপলোড করে শেয়ার করে। কিন্তু কখনো কখনো ব্যবহারকারীরা এমন পরিস্থিতির মধ্যে তখন কোন ভিডিও দেখতে পারি না। তারা youtube এ প্রবেশ করলেও তেমন কিছু দেখতে পারে না। তবে এর বিভিন্ন কারণ হতে পারে। এটি একটি প্রচলিত সমস্যা যার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। এই সমস্যা গুলি কিভাবে সমাধান করা যায় তা নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। ওয়াইফাই দিয়ে ইউটিউব চলছে না এর কিছু কারণ হলোঃ

ইন্টারনেট স্পিড কম থাকা

অনেক সময় দেখতে পারা যায় ইন্টারনেটের স্পিড না থাকার কারণে এইটুকু ভিডিও দেখা যায় না। আপনার যদি wifi স্পিড বা ইন্টারনেট স্পিড কম থাকে। তাহলে আপনি youtube অ্যাপস এ প্রবেশ করতে পারবেন ঠিকই কিন্তু কোন কিছু দেখতে পারবেন না। এজন্য আপনার উচিত আপনার ইন্টারনেট স্পিড পরীক্ষা করে নেওয়া।


ইউটিউব ভিডিও দেখার জন্য অবশ্যই ওয়াইফাই স্পিড থাকতে হবে সর্বনিম্ন ৫ এমবিপিএস স্পিড। তাহলে আপনি খুব ভালোভাবে এইচডি কোয়ালিটির ভিডিও দেখতে পারবেন ইউটিউব থেকে। আপনি চাইলে আপনার ওয়াইফাই ইন্টারনেট স্পিড ইন্টারনেট প্রোভাইডারের সঙ্গে কথা বলে বাড়াতে এবং কমাতে পারবেন। আপনার ইন্টারনেট স্পিডে যদি কম হয় তাহলে আপনার ইউটিউব ভিডিও দেখার সময় অতিরিক্ত লোড নিতে পারে যা খুবই বিভ্রান্তকর।

ওয়াইফাই রাউটার বা মডেমের সমস্যা

ওয়াইফাই রাউটার বা মডেমের সমস্যা থাকতে পারে। যার কারণে ইন্টারনেট সিগন্যাল দুর্বল হয়ে যেতে পারে। রাউটার যদি পুরনো হয় বা এর ফার্মওয়্যার আপডেট না করা থাকে, তাহলে ইন্টারনেট পারফরম্যান্স খারাপ হতে পারে। এছাড়া আপনার রাউটারের সাথে সংযুক্ত ডিভাইসের সংখ্যা যদি বেড়ে যায় সে ক্ষেত্রে আপনার ইন্টারনেট স্পিড কমে যাবে এবং আপনার ইউটিউব ভিডিও দেখতে সমস্যা হতে পারে। রাউটার অবস্থান বা তার সাথে সংযুক্ত ডিভাইসের সংখ্যা বেশি হলে সিগন্যাল দুর্বল হয়ে যেতে পারে।

ডিএমএস সমস্যা

ডিএনএর সমস্যা বা ডোমেইন নেম সিস্টেম একটি গুরুত্বপূর্ণ উৎপাদন যা আপনার ডিভাইসকে ইউটিউবের মতো ওয়েবসাইট সংযোগ করতে সহায়তা করে। আপনার ওয়াইফাই এর যদি সেটআপ সমস্যা হয় তাহলে আপনার ইউটিউব সাইটটি ঠিক মতন কাজ নাও করতে পারে।

ইন্টারনেট সেবা দাতা সংস্থার সীমাবদ্ধতা

অনেক সময় আপনার ইন্টারনেট সেবা যাতে সংস্থার কিছু নির্দিষ্ট ওয়েবসাইট বা সার্ভিসে ব্যান্ডউইথ সীমিত করে দিতে পারে। এটি হতে পারে ইউটিউব এর ক্ষেত্রে। বিশেষ করে যখন আপনার ইন্টারনেট প্যাকেজ ডাটা বা স্পিডের উপর কোন সীমাবদ্ধতা থাকে তখন ইউটিউব ভিডিও ঠিক মতন চলতে পারে না।

ওয়াইফাই নেটওয়ার্ক অতিরিক্ত ডিভাইস সংযুক্ত

ওয়াইফাই এর নেটওয়ার্ক অতিরিক্ত ডিভাইস সংযুক্ত থাকলে ইন্টারনেটে স্পিড মতন কাজ করবে না এটাই স্বাভাবিক। অতিরিক্ত ডিভাইস সংযুক্ত থাকলে আপনার ওয়াইফাইটা ঠিক মতন কাজ করবে না এবং স্পিডও তত ভাল পাবে না। আর স্পিড না পাইলে আপনি ইউটিউব ভিডিও দেখতে পারবেন না। তাই এখানে সবকিছু উপর ইন্টারনেট স্পিড খুবই গুরুত্বপূর্ণ।

ওয়াইফাই দিয়ে ইউটিউব না চলার সমাধান

ওয়াইফাই দিয়ে ইউটিউব না চলার সমাধান রয়েছে। সেই সমাধান গুলোর মধ্যে প্রথমে আপনাকে ভালোভাবে চেক করে নিতে হবে আপনার ইন্টারনেট স্পিড। আপনি স্পিড টেস্ট করতে পারেন বিভিন্ন ওয়েবসাইট বা এপ্স এর মাধ্যমে।

যে সকল ওয়েবসাইট থেকে খুব সহজেই ইন্টারনেট স্পিড চেক করা সম্ভব। তাই প্রথমে চেক করে নিন আপনার ইন্টারনেট স্পিড ঠিক রয়েছে কিনা। আপনি যেহেতু ওয়াইফাই ব্যবহারকারী সেহেতু আপনি অবশ্যই আপনার ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। আপনার ওয়াইফাই স্পিড যদি না থাকে তাহলে আপনি আপনার ওয়াইফাই স্পিড বৃদ্ধি করুন।

এর পরবর্তী ধাপ হতে পারে রাউটার বা মডেম রিসেট করা। অনেক সময় রাউটার বা মডেমে কোন সামরিক দেখা যায় যার কারণে ইন্টারনেট দুর্বল হয়ে পড়ে। এক্ষেত্রে রাউটার বা মডেমকে ৫-১০ মিনিটে বন্ধ রেখে পুনরায় চালু করে সমস্যাটি সমাধান করা যেতে পারে। এছাড়াও রাউটার ফার্মওয়্যার অপডেট করা যেতে পারে। আপনি চাইলে রাউটার থেকে খুব সহজেই আপনার রাউটারটি রিসেট দিতে পারবেন। এতে করে আপনার রাউটারটি ফ্রি হবে এবং খুব ভালো পারফরম্যান্স দিবে।

তবে উপরোক্ত সমস্যাগুলো যদি না থাকে তাহলে হতে পারে সেটি আপনার ডিভাইসের youtube অ্যাপ এর সমস্যা। এই সমস্যার সমাধানের জন্য আপনাকে বেশ কয়েকটি উপায় অবলম্বন করতে হবে।

ইউটিউব অ্যাপ এর সমস্যা সমাধান

কিছু ক্ষেত্রে ইউটিউব অ্যাপ এর কারণে ও সমস্যা হতে পারে। এই কারণে আপনি যদি ইউটিউব অ্যাপ এর সমস্যা সমাধান জেনে রাখেন তাহলে খুব সহজেই আপনি ইউটিউব ভিডিও দেখতে পারবেন। প্রথমে আপনি উপর রক্ত সমস্যা গুলি চেক করবেন আপনার যদি ওয়াইফাই বা ইন্টারনেট স্পিড নিয়ে কোন সমস্যা না থাকে সে ক্ষেত্রে আপনাকে বুঝতে হবে এটি আপনার ইউটিউব অ্যাপস এর সমস্যা।

আপনার এই ইউটিউব অ্যাপস এর সমস্যা সমাধান করার জন্য সর্বপ্রথম কাজ বা প্রথম কাজ হতে পারে ইউটিউব অ্যাপস এর ডাটা ক্লিয়ার করা। আপনি যদি আপনার ডিভাইস থেকে ইউটিউব অ্যাপ্স চেপে ধরে থাকেন সেখান থেকে অনেক অপশন পাবেন সেই অপশন গুলো ব্যবহার করে খুব সহজেই আপনার ইউটিউব অ্যাপস এর ডাটা ক্লিয়ার করতে পারবেন।

এতে করে আপনার ইউটিউব অ্যাপস এর যদি কোন কিছু থাকে সব কিছুই মুছে যাবে। এতে করে আপনার ইউটিউব অ্যাপস এর কোন সমস্যা থাকলে সেটি সমাধান হতে পারে।

এইটুকু অ্যাপস এর ডাটা ক্লিয়ার করার পরেও যদি আপনার ইউটিউব অ্যাপসটির সমস্যা হয়ে থাকে তাহলে আপনি আপনার ইউটিউব অ্যাপসটি আপডেট দিবেন যদি আপডেট চাই। আপনার ইউটিউব এপ্সটি সর্বশেষ সংস্কারের আপডেট করা হয়েছে কিনা তা চেক করে নিতে পারবেন খুব সহজেই। আপনি সেখান থেকে চেক করে যদি দেখেন আপনার youtube অ্যাপসটি আপডেট চাচ্ছে তাহলে আপনি আপনার youtube অ্যাপসটি আপডেট করবেন। এরপরে আবারো ভিডিও দেখার চেষ্টা করবেন।


আপনার যদি ওয়াইফাই স্পিড ঠিক থাকে এবং উপরে অবলম্বন করার পরেও যদি কোন সমস্যা সমাধান না হয় তাহলে আপনাকে ইউটিউব অ্যাপসটি ডিলিট করে দিতে হবে। আপনি যদি মোবাইল ফোন থেকে ইউটিউব ভিডিও দেখতে না পারেন তাহলে আপনার মোবাইল ফোনে থাকা ইউটিউব অ্যাপসটি একেবারেই জন্য আনইন্সটল করুন। এরপর প্লে স্টোরে পুনরায় প্রবেশ করে youtube অ্যাপসটি ডাউনলোড করুন। এরপর youtube অ্যাপসটি ওপেন করে সকল কিছু এলাউ করে দিয়ে। আপনি ভিডিও দেখার চেষ্টা করবেন।

আশা করি আপনি উপরোক্ত এই সকল উপায় যদি অবলম্বন করেন তাহলে খুব সহজে, ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন এর সমস্যা সমাধান হয়ে যাবে।

লেখকের মন্তব্য

আমরা এতোক্ষন আলোচনা করলারম ওয়াইফাই দিয়ে ইউটিউব চলে না কেন এর সকল সমস্যার এবং তার সমাধান নিয়ে। আপনি যদি উপরোক্ত সমস্ত কিছু ভালোভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যই সমস্ত কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। ওয়াইফাই দিয়ে ইউটিউব ভিডিও না চলার কারণ হতে পারে ইন্টারনেট স্পিড কম থাকা।


এছাড়া বিভিন্ন কারণ হতে পারে তবে উপরোক্ত উপায় গুলি অবলম্বন করলে আপনার সমস্যাটি সমাধান হয়ে যেতে পারে। তবে বিশেষ কারণে যদি উপরোক্ত উপায় গুলি অবলম্বন করার পরেও আপনার ইউটিউব না চলে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং কি সমস্যা হচ্ছে তার বিস্তারিত জানিয়ে দিলে আমরা খুব সহজে আপনার সমস্যা টি সমাধান করে দিতে পারব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url