ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন সমাধান কি

ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন। এই প্রশ্ন নিয়ে প্রায়ই অনেকেই google এ প্রতিদিন সার্চ করে থাকে। ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন এর আসল কারণ অনেকেই জানতে চান। হয়তো তাদের মধ্যে আপনিও একজন। ইউটিউব ডাউনলোড হচ্ছে না এর মূল কারণ অনেক থাকতে পারে। আমরা আলোচনা করব এবং আপনাদেরকে ভালোভাবে বুঝিয়ে দিব ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন এর কারণ এবং সমস্যার সমাধান গুলো।
ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন
তাই আপনি যদি আপনার ডিভাইসেই ইউটিউব ডাউনলোড করতে না পারেন। অথবা ইউটিউব ডাউনলোড করতে কোন সমস্যায় পড়েন তাহলে এই ব্লগ পোস্টটি আপনার জন্য।

সূচিপত্রঃ ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন সমাধান কি

ইভিভিটিভি

ভূমিকা

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা জানেনা কি ভাবে ইউটিউব ডাউনলোড দিতে হয়। ইউটিউব ডাউনলোড দেওয়ার জন্য বেশ কয়েকটি নিয়ম অনুসরণ করতে হয়। ডাউনলোড না হওয়ার পিছনে অনেক কারণ রয়েছে। তবে আজকে এই পুরো পোস্টটিতে ডাউনলোড না হওয়ার পিছনে সমস্ত কারণ এবং সমাধান সম্পর্কে জানব। শুধু ইউটিউব ডাউনলোড নয় পাশাপাশি youtube এর ভিতর ভিডিও ডাউনলোড হয় না।


এই সকল সমস্যা এবং সমাধান নিয়ে কথা বলবো আজকের এই ব্লগ পোস্টটির মাধ্যমে। অনেকেই এই বিষেয়ে হয়তো অনেক খোঁজাখুঁজি করেছেন কিন্তু হয়তো সঠিক তথ্য পাননি। আপনি যদি এই নিবন্ধনটি সম্পন্ন করেন তাহলে আপনার সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন এই নিবন্ধন টির মাধ্যমে। আপনি আজকে এই নিবন্ধনটির মাধ্যমে ইউটিউব এর অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে চলেছেন। যা আপনার জেনে রাখা প্রয়োজন এবং আপনি ইউটিউব ডাউনলোড সমস্য নিয়ে সকল তথ্য জানতে পারবেন।

ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন

ইউটিউব অ্যাপ ডাউনলোড করতে পারছেন না এর কারন অনেক রয়েছে। ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন এই কারনে অনেকেই চিন্তা করেন। আর চিন্তার কোন কারন নেই আজকে আপনি আপনা সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন এই ব্লগ পোস্টটির মাধ্যমে। ইউটিউব ডাউনলোড হচ্ছে না এর পিছন অনেক কারন রয়েছে আমরা একটি একটি করে সকল সমস্যার সমাধান দেখিয়ে দিব। তাই আপনি আপনার সমস্যা অনুযায়ী নিচ থেকে দেখে আপনার সমস্যা সমাধান দেখে নিন।

ইউটিউব অ্যাপস ডাউনলোড হচ্ছে না কেন

প্রথমেই আসি ইউটিউব অ্যাপস ডাউনলোড নিয়ে সমস্যা। আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ইউটিউব অ্যাপস ডাউনলোড হচ্ছে না কেন এ বিষয়ে জানতে চান। ইউটিউব অ্যাপস ডাউনলোড না হওয়ার কারণে অনেকেই ভিডিও দেখতে পারছেন না। ইউটিউব ব্যবহার না করার কারণে গুরুত্বপূর্ণ ভিডিও আপনারা দেখতে পাচ্ছেন না।


কিন্তু আমি আপনাদের কথা চিন্তা করেছি এবং এই নিবন্ধনটি তৈরি করেছি। ইউটিউব অ্যাপ ডাউনলোড না হওয়ার পিছনে অনেক কারণ রয়েছে। এইজন্য প্রথমে আপনাকে ইউটিউব অ্যাপ ডাউনলোড হওয়ার জন্য কি সমস্যা দেখাচ্ছে সেদিকে দেখতে হবে। এজন্য প্রথমে আপনার সমস্যাটি বের করুন।

আপনার যদি নিম্নলিখিত সমস্যা গুলো না থাকে তারপরেও যদি আপনার ডাউনলোড দেওয়ার সমস্যা হচ্ছে। বা ডাউনলোড করতে পারছেন না নিম্নলিখিত উপায় গুলির মাধ্যমেও, তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন এবং আপনার সেই সমস্যার সমাধান আমরা দেওয়ার চেষ্টা করব। ইউটিউব ডাউনলোড না হওয়ার নিচে কিছু কারণ দেওয়া হলো এবং সমাধান দেওয়া হলো।

ইন্টারনেট সংযোগের সমস্যা

প্রথমেই আসি ইন্টারনেট সংযোগের সমস্যা নিয়ে। আপনার ডিভাইসের যদি ইন্টারনেট সংযোগের সমস্যা থাকে তাহলে আপনার ইউটিউব অ্যাপটি ডাউনলোড হবে না আপনার ডিভাইসে। এজন্য প্রথমে আপনি দেখে নিন আপনার ইন্টারনেট কানেকশন টি ঠিক রয়েছে কিনা। এবং ইউটিউব অ্যাপ ডাউনলোড না হওয়ার সবচেয়ে সাধারণ কারণ হচ্ছে দুর্বল ইন্টারনেট সংযোগ।

আপনার ডিভাইসের ছবি ইন্টারনেট সংযোগ না থাকে অথবা আপনার ডিভাইসে যদি ইন্টারনেট সংযোগ থাকে কিন্তু স্পিড কম থাকে তাহলে আপনার ডিভাইসে ইউটিউব অ্যাপসটি ডাউনলোড নাও হতে পারে অথবা হলেও সময় লাগতে পারে।

সমাধানঃ ইন্টারনেটের গতি চেক করুন। যদি সম্ভব হয় ওয়াইফাই ব্যবহার করে ডাউনলোড করার চেষ্টা করুন। এবং আপনি যদি মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে ভালো গতির নেটওয়ার্ক ব্যবহার করার চেষ্টা করবেন। আপনার যদি ইন্টারনেট সংযোগ ঠিক থাকে তারপরও যদি অ্যাপস ডাউনলোড না হয় তাহলে নিম্নলিখিত সমস্যা এবং উপায় গুলি দেখুন।

পর্যাপ্ত স্টোরেজ না থাকা

আপনার ইউটিউব অ্যাপস ডাউনলোড না হওয়ার পিছনে আরও অন্যতম একটি কারণ হতে পারে পর্যাপ্ত স্টোরেজ না থাকা। আপনার ডিভাইসে যদি পর্যাপ্ত স্টোরেজ না থাকে তাহলে আপনি আপনার ডিভাইসে ইউটিউব অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন না। সবকিছুই ঠিক থাকবে আপনাকে ডাউনলোড অপশনও দেখিয়ে দিবে

কিন্তু আপনি ডাউনলোড অপশন এ ক্লিক করার পর আপনাকে অন্য কিছু বলতে পারে এবং আপনার সেই অ্যাপসটি ডাউনলোড নাও হতে পারে। এমন অবস্থায় আপনি যদি আপনার ডিভাইসে ইউটিউব অ্যাপসটি ডাউনলোড করতে চান তাহলে প্রথমে আপনি আপনার ডিভাইসের স্টোরেজ চেক করুন। এবং অপ্রয়োজনীয ফাইল ডিলিট করুন।

ক্যাশ ও কুকিজ পরিষ্কার করুন

ইউটিউব ডাউনলোড সময় অনেক সময় ক্যাশ জমে থাকে ডাটার কারণে সমস্যার সৃষ্টি হতে পারে। ক্যাশ মেমোরিতে অনেক অপ্রয়োজনীয় ডেটা জমা হয়, যেটা ইউটিউব অ্যাপের কার্যকারিতা বিগ্ন ঘটাতে পারে। এই কারণে আপনার ইউটিউব যদি ডাউনলোড না হয়ে থাকে প্রথমে আপনি আপনার ইউটিউব অ্যাপ এর ক্যাশ আপ পরিষ্কার করে দেখতে পারেন।

ভিপিএন এর ব্যবহার

অনেক সময় আমরা দেখতে পারি ভিপিএন এর কারনে ইউটিউব অ্যাপসটি বা অন্যান্য অ্যাপস ডাউনলোড হয় না। আপনি যদি দেখেন আপনার ডিভাইসে ভিপিএন চালু রয়েছে এবং আপনার ইউটিউব ডাউনলোড হচ্ছে না তাহলে আপনি অফ করে আবার চেষ্টা করুন। কিন্তু কোন কোন সময় ভিপিএন এর সাহায্যে ইউটিউব অ্যাপসটি ডাউনলোড করতে হয়।

অনেক সময় সেই ডিভাইসে দেখা যায় ডাউনলোড অপশনটি আসেনা তখন আপনি ভিপিএন চালু করে বিষয়টি একবার দেখবেন আসলে ভিপিএন চালু করলে ডাউনলোড হয় কিনা। যদি ভিপিএন চালু করার মাধ্যমে আপনার অ্যাপস ডাউনলোড হয় তাহলে তো ভালোই।

ইউটিউব অ্যাপস ডাউনলোড শেষ উপায়

উপরোক্ত কোন মাধ্যমেই যদি আপনার অ্যাপটি ডাউনলোড না হয় সেক্ষেত্রে আপনাকে ইউটিউব অ্যাপস ডাউনলোড শেষ উপায় সম্পর্কে জানা প্রয়োজন। আপনার ডিভাইসে যদি প্লে স্টোর থেকে ইউটিউব ডাউনলোড না হয়। তাহলে প্রথমে আপনি গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ করুন ইউটিউব অ্যাপ ডাউনলোড এপিকে (Youtube App Download Apk) লিখে।

এডলিকে সার্চ করার পর আপনার সামনে অনেক ওয়েবসাইট আসবে আপনি সেখান থেকে দেখবেন কোন সাইট থেকে ডাউনলোড করা সম্ভব আপনি প্রথমেই যে ওয়েবসাইটে আসবে সে ওয়েব সাইটে ক্লিক করে। সেখানকার সকল ধাপ অনুসরণ করে আপনি ইউটিউব এ পি কে (apk) ডাউনলোড করে নিবেন।

এরপর ডাউনলোড সম্পূর্ণ হয়ে গেলে আপনি আপনার ফোনের বা আপনার ডিভাইসের ফাইল ম্যানেজার থেকে ডাউনলোড অপশনে গিয়ে আপনার সে ডাউনলোড ফ্রি তো ফাইলটি ওপেন করুন। এরপর ইন্সটল এ ক্লিক করে আপনার ডিভাইসে সেই ইউটিউব apk টি ডাউনলোড করে নিন। এরপরে আমি খুব সহজেই ইউটিউব অ্যাপসটি ব্যবহার করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনি যদি উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে আপনার ডিভাইসে ইউটিউব ডাউনলোড করতে না পারেন তাহলে অবশ্যই মন্তব্য করবেন। এবং আপনার সমস্যার কথা জানিয়ে দিবেন যাতে করে আপনার সমস্যা আমরা সমাধান করে দিতে পারি। ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন এ বিষয়ে আরো কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানিয়ে দিবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোড সমস্যা

অনেক সময় ইউটিউব ভিডিও ডাউনলোড সমস্যা হয়ে থাকে। যেমন আপনার ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড হচ্ছে না। আগে আপনি খুব সহজেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারতেন কিন্তু বর্তমান সময়ে আপনার ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা সম্ভব হচ্ছে না। ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড না হওয়ার বিভিন্ন কারণ রয়েছে।

সেই কারণগুলোর মধ্যে অন্যতম একটি কারণ হতে পারে ইউটিউব ইন্টানেট সমস্যা ইন্টারনেট সমস্যা হলে ইউটিউব ভিডিও ডাউনলোড সমস্যা দেখা দিতে পারে। ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য স্থিতিশীল ইন্টারনেট সংযোগ প্রয়োজন। তবে এই সমস্যসা ছাড়া আরো অনেক সমস্যার কারনে ইউটিউব ভিডিও ডাউনলোড নাও হতে পারে। সেই সমস্যা গুলোর মধ্যে থেকে নিম্নে কিছু সমস্যার কথা উল্লেখ করা হলো যাতে করে আপনার সমস্যাটির সমাধান হয়। সেগুলো হলো

অ্যাপ্লিকেশন সেটিং সমস্যা

ইউটিউব ভিডিও ডাউনলোড যদি না হয় তাহলে সেই সমস্যা গুলোর মধ্যে অন্যতম সমস্যা হতে পারে অ্যাপ্লিকেশন সেটিং সমস্যা। ইউটিউব কিছু সময় সেটিং সমস্যা থাকতে পারে যা ভিডিও ডাউনলোড কে বাধাগ্রস্থ করে। অনেক সময় আপডেট কনফিগারেশন কারণে এই সমস্যাটি দেখা দিতে পারে। এছারাও ইউটিউব অ্যাপ এর অন্যান্য সমস্যা হতে পারে।

ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন

অনেক সময় ইউটিউবের ভিডিও ডাউনলোড হয় না ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন এর কারণে। কারন অনেক সময় ইউটিউব ভিডিও ডাউনলোড করার সময় এটা প্রিমিয়াম সংস্ক্রিপশন নিতে বলা হয়। এবং আপনি যদি সেই প্রিমিয়াম ভার্সনটি ইউজ করেন তাহলে আপনি খুব সহজে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

আপনার ইউটিউবের ভিডিও ডাউনলোড করার সময় যদি সমস্যা হয় তাহলে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সহজ উপায়, রয়েছে যে উপায় অবলম্বন করার মাধ্যমে আপনি খুব সহজে যেকোন ভিডিও আপনি আপনার ডিভাইসে ডাউনলোড করে নিতে পারবেন।

এটি করার জন্য আপনার ডিভাইসে থাকা ক্রমবরটি ওপেন করুন। এরপর ওয়াইটি ভিডিও ডাউনলোডার (ytvideodownlodar) লিখেছে সার্চ করুন। এরপর প্রতমে যে ওয়েবসাইট টি আসবে আপনি সেই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর আপনি ইউটিউব এর চেয়ে ভিডিও ডাউনলোড করতে চান সেই ভিডিওর এয়ারটেল (url) লিংকটি কপি করবেন।

এরপর আপনি সেই ওয়েবসাইটে আবার আসবেন এসে দেখতে পারবেন ঢাকা বক্স যেখানে আপনাকে লিংক পেস্ট করার জন্য বলা । আপনি ইউটিউব থেকে যে লিংকটি কপি করেছিলেন আপনি সেই ফাঁকা বক্সে লিংকটি পেস্ট করে সার্চ করবেন এরপর কিছুক্ষণ বা কয়েক সেকেন্ড অপেক্ষা করলেই আপনার সামনে ডাউনলোডের লিংকটি চলে আসবে।

এরপর সেখান থেকে আপনি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। তবে হ্যাঁ আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন সেই ভিডিওটি অবশ্যই পাব প্লিজ থাকতে হবে। প্রাইভেট ভিডিও থাকলে আপনি সেই ওয়েব সাইটের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন না। প্রাইভেট ভিডিও ডাউনলোড করার জন্য অন্যান্য উপায় অবলম্বন করতে হবে। প্রাইভেট ভিডিও ডাউনলোড করার জন্য অনেক মাধ্যম রয়েছে আপনি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

লেখকের মন্তব্য

ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন সমাধান কি এই বিষয় নিয়ে বিস্তারিত তথ্য আমরা তুলে ধরেছি আজকের এই নিবন্ধনটির মাধ্যমে। আপনি যদি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়েন তাহলে ইউটিউব ডাউনলোড হচ্ছে না কেন ইউটিউব ভিডিও ডাউনলোড হচ্ছে না কেন বা ইউটিউব অ্যাপ ডাউনলোড হচ্ছে না কেন তার সকল সমস্যা এবং সমাধান পেয়ে গেছেন। এবং ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে না পারা অনেকের জন্য একটি সাধারণ সমস্যা।


উপরোক্ত সমস্যা গুলি ছাড়া যদি ইউটিউবের অন্য কোন সমস্যা থাকে তাহলে অবশ্যই আপনার মূল্যবান মতামত টি জানিয়ে দিবেন। আপনার সমস্যার কথাটি ও উল্লেখ করবেন যাতে করে আমরা খুব সহজে আপনার সমস্যাটি সমাধান করে দিতে পারি। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কাছে যদি এই নিবন্ধনটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু বান্দরদের কাছে এই নিবন্ধনটি শেয়ার করবেন। এত করে তারাও এই নিবন্ধনটি পড়ে উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • 26381Munna Hossain
    26381Munna Hossain September 12, 2024 at 9:23 PM

    এতো সুন্দর তথ্য তুলে ধরার জন্য ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url