যেকোন ডিভাইসে ইউটিউব ডাউনলোড করব কিভাবে

ইউটিউব ডাউনলোড করব কিভাবে আপনি কি এ বিষয়ে কিছুই জানেন না? আপনি যদি না জেনে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। ডাউনলোড করতে হলে অবশ্যই ইউটিউব ডাউনলোড করার নিয়ম জানতে হবে। আর আমরা সম্পূর্ণ প্রসেস নিম্নে উল্লেখ করেছি।ইউটিউব ডাউনলোড করব কিভাবে
ইউটিউব ডাউনলোড করব কিভাবে এই বিষয়ে জানা না থাকলে আপনি ইউটিউব ডাউনলোড করতে পারবেন না।

সূচিপত্রঃ যেকোন ইউটিউব ডাউনলোড করব কিভাবে

ইভিভিটিভি

ভূমিকা

ইউটিউব ডাউনলোড করবো কিভাবে এই বিষয়ে অনেকে জানেন না। এজন্য অনেকেই গুগল এ সার্চ করে থাকেন ইউটিউব ডাউনলোড করব কিভাবে। আর আপনাদের এই কথা চিন্তা করে আমি আজকের এই ব্লগ পোস্টটি তৈরি করেছি। যাতে করে আপনারা খুব সহজে জানতে পারেন ইউটিউব ডাউনলোড করব কিভাবে তার সম্পূর্ণ ধাপসমূহ।

ইউটিউব আমাদের তো অনেক দিন জীবনে অবিচ্ছেত্ত অংশ হয়ে উঠেছে। প্রতিদিন অসংখ্য মানুষ youtube এর বিভিন্ন ধরনের ভিডিও দেখে থাকে যা তাদের বিনোদিন শিক্ষা বা অন্যান্য উদ্দেশ্য কাজে লাগে। ইউটিউব যেহেতু একটি গুরুত্বপূর্ণ ভিডিও প্ল্যাটফর্ম যেখান থেকে অনেকেই অনেক ধরনের শিক্ষা বিনোদন পেয়ে থাকেন। এই কারণে youtube ডাউনলোড কিভাবে করবেন তার সম্পূর্ণ প্রসেস নিম্নে উল্লেখ করা হলো।

ইউটিউব ডাউনলোড করব কিভাবে

ইউটিউব ডাউনলোড করব কিভাবে এ বিষয়টি যেহেতু অনেকে জানেন না সেহেতু মনোযোগ দিয়ে পড়তে থাকুন। ডাউনলোড করা খুবই সহজ ইউটিউব ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে আপনার ডিজিটাল ডিভাইসে ইন্টারনেট কানেকশন দিতে হবে। সেটি হতে পারে কম্পিউটার অথবা ল্যাপটপ অথবা একটি স্মার্টফোন।


ইন্টারনেট কানেকশন দেওয়া হয়ে গেলে এরপর আপনাকে আপনার ফোনের মধ্যে থাকা প্লে স্টোর অ্যাপ এ প্রবেশ করতে হবে। আপনার ডিভাইস এ প্লে স্টোর অ্যাপসটি ওপেন করুন। এরপর youtube লিখে সার্চ করুন। ইউটিউব লিখে সার্চ করলে আপনার সামনে youtube এর অফিসিয়াল অ্যাপস চলে আসবে।

এটুক লিখে সার্চ করার সঙ্গে সঙ্গে আপনার সামনে প্রথমেই সেই ইউটিউব অ্যাপ্সটি চলে আসবে। সেখান থেকে আপনি সেই ইউটিউব অ্যাপ্সের উপর ক্লিক করে আপনার ইউটিউব অ্যাপসটি ইন্সটল করে নিন। কিভাবে তা করবেন আপনি যদি এটুকু পড়ে বুঝতে না পারেন তাহলে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুন। এবং ছবিতে যেভাবে দেওয়া আছে যেভাবে কাজ করুন।

মোবাইলে ইউটিউব ডাউনলোড করার নিয়ম

মোবাইলে ইউটিউব ডাউনলোড করার নিয়ম অনেকেই জানেন না। আপনি যদি ইউটিউব আপনার মোবাইলে ডাউনলোড করতে চান আপনার স্মার্টফোনটিতে ডাউনলোড করতে চান। তাহলে প্রথমে আপনি চেক করুন আপনার মোবাইলে আপনার স্মার্টফোনে ইন্টারনেট কানেকশন রয়েছে কিনা। আপনার ডিভাইসে যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে ইন্টারনেট সংযোগ দিন। ইন্টারনেট কানেকশন দেওয়া হয়ে গেলে নিম্নলিখিত ধাপ গুলো অনুসরণ করুন।

ধাপ: ১ঃ আপনার ফোনে থাকা প্লে স্টোর অ্যাপস এ ক্লিক করুন। বা ওপেন করুন।

ধাপ: ২ঃ প্লে স্টোর অ্যাপসটি ওপেন হয়ে গেলে নিম্নে ডানকোনে দেখতে পারবেন সার্চ আইকন। আপনি সেই সার্চ আইকন এর উপরে ক্লিক করুন।

ধাপ: ৩ঃ সার্চ আইকনে ক্লিক করার পর আপনাকে সেখানে সার্চ করার একটি বক্স পাবেন আপনি যেহেতু ইউটিউব ডাউনলোড করতে চান সেক্ষেত্রে আপনি সেখানে ইউটিউব লিখুন। এরপর সার্চ অপশনে ক্লিক করুন।

ধাপ: ৪ঃ সার্চ অপশনে ক্লিক করলে আপনার সামনে সেই ইউটিউব অ্যাপসটি চলে আসবেন। এরপর আপনি সেই youtube অ্যাপস এর উপর ক্লিক করে ইন্সটল অপশনে ক্লিক করুন।
আপনি যদি উপরোক্ত প্রসেস ফলো করে। কাজ করে থাকেন তাহলে অবশ্যই আপনার ডিভাইসে ইউটিউব টি ইন্সটল হবে।

কম্পিউটারে / ল্যাপটপে ইউটিউব ডাউনলোড করার নিয়ম

কম্পিউটারে / ল্যাপটপে ইউটিউব ডাউনলোড করার নিয়ম না জানলে আপনি কম্পিউটার অথবা ল্যাপটপে ইউটিউব অ্যাপসটি ইন্সটল করতে পারবেন না। আপনার ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে ইউটিউব অ্যাপসটি ডাউনলোড করার জন্য প্রথমেই আপনার ডিভাইসে চেক করুন ইন্টারনেট কানেকশন রয়েছে কিনা। আপনার ডিভাইসে যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে ইন্টারনেট কানেকশন দিন। এরপর নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ: ১ঃ ল্যাপটপ অথবা কম্পিউটার ইউটিউব ডাউনলোড করার জন্য প্রথমেই আপনার ল্যাপটপ অথবা কম্পিউটারে ক্রম বাউজার টি ওপেন করুন।

ধাপ: ২ঃ ক্রমবাচক ওপেন করা হয়ে গেলে সেখান থেকে সার্চ করুন youtube.com

ধাপ: ৩ঃ এরপর আপনার সামনে youtube টি ওপেন হবে। এরপর সেখান থেকে আপনি চাইলেই ভিডিও দেখতে পারবেন। আপনি যেহেতু ইউটিউব অ্যাপসটি ডাউনলোড করবেন সে ক্ষেত্রে আপনি উপরে ইউআরএল এর সার্চ করে একবারের ডানকোনের দিকে দেখবেন। পিসিডাউনলোড এর মতো একটি আইকোন নিচের ছবিতে দেওয়া আছে সেই রকম।

ধাপ: ৪ঃ এর পর সেখানে ক্লিক করার পর আপনি দেখতে পারবেন ইউটিউব Install বাটন। আপনি সেই ইন্সিটল বাটনে ক্লিক করলে ইউটিউব অ্যাপসটি ডাউনলোড হতে শুরু করবে আপনার ডিভাইসে।

আপনি যদি উপরে সমস্ত কিছু ভালোভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনি যেকোন ডিভাইসে খুব সহজেই ইউটিউব অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন। ল্যাপটপ অথবা কম্পিউটারে ইউটিউব অ্যাপসটি ইন্সটল করার জন্য এটি একমাত্র সব থেকে সহজ উপায়।

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম

ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম অনেকেই জানেন না। এইজন্য ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে জানতে হবে ইউটিউব ভিডিও ডাউনলোড করার নিয়ম। ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে। গুগল ক্রোম ব্রাউজারে প্রবেশ করতে হবে। এরপরে ওয়াইটিডাউনলোডার (ytdownloader) লিখে সার্চ করতে হবে। আপনি এটা দেখে সার্চ করে প্রথমে যে ওয়েবসাইটে চলে আসবে আপনি সেই ওয়েবসাইটে ক্লিক করবেন।

এরপর ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি এর চেয়ে youtube ভিডিওটি ডাউনলোড করতে চান সে ইউটিউব ভিডিওর লিংক কপি করবেন। এরপরে এই ওয়েবসাইটে এসে দেখতে পারবেন একটি ফাঁকা বক্স যেখানে আপনাকে ইউটিউব ভিডিও ইউআরএল লিংক পেস্ট করতে বলছে। আপনি যে ভিডিও লিংক কপি করেছেন সেই লিংকটি এখানে পেস্ট করে সার্চ করুন।

এরপর কিছুক্ষণ অপেক্ষা করলেই দেখতে পারবেন আপনার সামনে সেই ইউটিউব ভিডিও ডাউনলোড অপশনটি চলে আসছে আপনি ডাউনলোড অপশন ক্লিক করে খুব সহজে আপনার ডিভাইসে ডাউনলোড করে নিতে পারবেন। তবে লিংক পেস্ট করার পরও সেখানে কিছু এড দেখাতে পারে কিছুক্ষণ অপেক্ষা করে আপনি সেই অ্যাডগুলো কেটে দিলেই

আপনি সে ডাউনলোড অপশন দেখতে পারবেন। এভাবে চাইলে ইউটিউবে পাবলিশ কিন্তু যে কোন ভিডিও আপনি ডাউনলোড করতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে। এই সাইটটি ছাড়া আর অনেক ধরনের সাইট রয়েছে যে সাইটের সাহায্যে খুব সহজেই আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম ইউটিউব ডাউনলোড করব কিভাবে এই বিষয় নিয়ে। মোবাইল ফোনে ইউটিউব ডাউনলোড করার কিভাবে এবং কম্পিউটার / ল্যাপটপে ইউটিউব ডাউনলোড করার নিয়ম জেনেছি। আপনি যদি এই সম্পূর্ণ নিবন্ধনটি ভাল মতন পড়ে থাকেন তাহলে অবশ্যই ইউটিউব ভিডিও ডাউনলোড অথবা যেকোনো ডিভাইসে ইউটিউব ডাউনলোড করার ধাপসমূহ জেনেছেন।


আপনি যদি উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে ইউটিউব ডাউনলোড করেন তাহলে খুব সহজে আপনি আপনার ডিভাইসে youtube অ্যাপসটি ডাউনলোড করে নিতে পারবেন। এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টের রিভিউ করি। এই নিবন্ধনটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবদের কাছে এই নিবন্ধনটি শেয়ার করবেন। যাতে করে তারাও এই নিবন্ধনটি পড়ে উপকৃত হতে পারে এবং তারা যেন তাদের খুব সহজে ইউটিউব ডাউনলোড করে নিতে পারে। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url